Asianet News BanglaAsianet News Bangla

UNGA: রাষ্ট্রসংঘের ভাষণে নাম না করে পাকিস্তানকে নিশানা, রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা বললেন প্রধানমন্ত্রী মোদী

রাষ্ট্র সংঘের সাধারণ সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতিয়য়ার রবীন্দ্রনাথ ঠাকুর। বাংলার কবিগুরি কবিতা আবৃত্তি করেলেন তিনি। তিনি বলেন 'শুভ কর্মপথে ধর নির্ভয়  গান'। 

Democracy can deliver democracy has delivered pm modi says at unga bsm
Author
Kolkata, First Published Sep 25, 2021, 7:18 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাষ্ট্র সংঘের ৭৬তম সাধারণ সভায় (76th  United Nation General Assembly)  ভাষণেই  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ( PM Narendra Modi) হাতিয়য়ার রবীন্দ্রনাথ ঠাকুর।  কবিগুরি কবিতা আবৃত্তি করেলেন তিনি। তিনি বলেন 'শুভ কর্মপথে ধর নির্ভয়  গান'। তিনি বলেন গোটা বিশ্বের কাছে রাষ্ট্র সংঘকে (UN) আরও বেশি প্রসঙ্গিক হতে হবে। তাঁর ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মূল লক্ষ্যই ছিল, সন্ত্রাসবাদ (Terrorisem), করোনা ( Coronavirus) মোকাবিলার বার্তা দেওয়ার পাশাপাশি ভারতের উন্নয়েণের কথাও বিশ্বের কাছে তুলে ধরা। নিউ ইয়র্কে রাষ্ট্র সংঘের মঞ্চ থেকে ভারতকে গণতন্ত্রের ( Demecracy) জননী আখ্যা দিয়ে প্রধানমন্ত্রী বলেন গণতন্ত্রই পারে দেশের সাধারণ মানুষের কাছে ন্যায় সংগত উন্নয়ন পৌঁছে দিতে। উন্নয়নের লক্ষ্য সফল করতে পারে একমাত্র গণতন্ত্র। আর গণতন্ত্র যে তা পেরেছে তার প্রমাণ হল ভারত। 

এদিনও সন্ত্রাসবাদ ইস্যুতে  নাম না করে পাকিস্তানকে ( Pakistan) নিশানা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি স্পষ্ট করে বলেন যে সব দেশে সন্ত্রাসবাদকে ব্যবহার করছে সেই সব দেশের কাছেও বিপজ্জনক হতে পারে সন্ত্রাসবাদীরা। তিনি স্পষ্ট করে বলেন আফগানিস্থানের পরিস্থিতির সুযোগ যাতে কেউ না নিতে পারে সেই দিকে গোটা বিশ্বকেই নজর রাখতে হবে। সন্ত্রাসবাদ যে গোটা বিশ্বের কাছে চ্যালেঞ্জের সেকথাও প্রধানমন্ত্রী নিউইয়র্কের রাষ্ট্র সংঘের মঞ্চ থেকে স্মরণ করিয়ে দিয়েছেন। 

রাষ্ট্র সংঘের সাধারণ সভার ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন বলেন ভারতের সংস্কার বিশ্বকে পরিবর্তনে সাহায্য করবে। ভারত যখন বড় হয় বিশ্ব তখন বৃদ্ধি পায়। ভারত যখন সংস্কার করে বিশ্ব তখন বদলে যায়। এদিন রাষ্ট্র সংঘের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুষিত জল একমাত্র ভারতের সংস্যা নয়। এদিন বিশ্বের সমস্ত দরিদ্রদেশগুলির কাছে একটি বড় সমস্যা। তবে ভারত এই কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করেছে। এখনও পর্যন্ত দেশের ১৭ কোটি পরিবারকে স্বচ্ছ পানীয় জল দেওযার জন্য প্রকল্পের কাজ চলছে। 

কাপড়কাচার নির্দেশ দিয়ে কি বিপাকে বিচারপতি, কাজ থেকে বিরত থাকার নির্দেশ আদালতের

Modi-Biden Meet: মুম্বই হামলার অপরাধীদের বিচারের আওতায় আনার আহ্বান, দাবি যৌথ বিবৃতিতে

Quad Summit 2021: পর্দার আড়াল থেকে দক্ষিণ এশিয়ায় সন্ত্রাসবাদে মদত, কড়া বার্তা পাকিস্তানকে

এদিন রাষ্ট্রসংঘে মোদীর ভাষণে গুরুত্ব পেয়েছে করোনা মহামিরার কথাও। তিনি বিশ্বের সমস্ত দেশকে মহামারি মোলাবিকায় ঐক্যবদ্ধ হয়ে লড়াই করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ভারত বিশ্বের জন্য ডিএনএ টিকা তৈরি করেছে। পাশাপাশি টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির কাছে তাঁর আর্জি তারা যেন আগামী দিনে ভারতে এসে টিকা তৈরি করে। 

Follow Us:
Download App:
  • android
  • ios