একবছর ধরে 'স্টে অ্যাট হোম', লকডাউন, মাস্ক-স্যানিটাইজার নিয়ে থাকার পর, ভ্যাকসিনের আগমনে কিছুটা স্বস্তি পেয়েছিল বিশ্ববাসী। কিন্তু, ব্রিটেনে সদ্য পাওয়া করোনার নতুন রূপভেদ ফের ভয় ধরাচ্ছে। এর মধ্যেই বিরাট দাবি করল জার্মান ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা বায়োএনটেক। মার্কিন সংস্থা ফাইজারের সঙ্গে হাত মিলিয়ে পৃথিবীকে তারাই উপহার দিয়েছে কোভিড-এর প্রথম ভ্যাকসিন। শুরু হয়েছে ব্রিটেন, কানাডা-র মতো বেশ কয়েকটি দেশে টিকাকরণ। এবার জার্মান সংস্থাটি দাবি করল মাত্র ছয় সপ্তাহের মধ্যেই রূপান্তরিত করোনাভাইরাসের টিকা তৈরি করতে পারবে তারা।

মঙ্গলবার, বায়োএনটেকের সহ-প্রতিষ্ঠাতা উগুর সাহিন বলেছেন, ব্রিটেনে সনাক্ত হওয়া মিউট্যান্ট স্ট্রেন-এর বিরুদ্ধেও তাদের তৈরি ভ্য়াকসিনটি কাজ করবে বলেই তাঁরা মনে করছেন। 'বৈজ্ঞানিক তত্ত্বগত দিক থেকে তার জোরালো সম্ভাবনা' রয়েছে। তবে, যদি তা না হয়, তাহলে ছয় সপ্তাহের মধ্যেই রূপান্তরিত ভাইরাসটির জন্য নতুন ভ্যাকসিন তৈরি করা যাবে। তিনি আরও জানান, মেসেঞ্জার প্রযুক্তি ব্যবহার করে এই নতুন রূপান্তরটিকে সম্পূর্ণ নকল করার মাধ্যমে সরাসরি নতুন ভ্যাকসিনটি তৈরি করা যাবে। প্রযুক্তিগতভাবে তাতে ছয় সপ্তাহের বেশি লাগার কথা নয়।

ব্রিটেনে করোনার এই নতুন রূপান্তরটি আবিষ্কার হওয়ার সঙ্গে সঙ্গে বর্তমানে বিকশিত টিকাগুলি কাজ করবে কি না, সেই প্রশ্ন উঠেছিল। ভ্যাকসিন বিকাশের সময় অনেক ভাইরোলজিস্ট সাবধান করেছিলেন, করোনা যেভাবে নিজের জিনগত রূপ বদলে চলেছে, তাতে ভ্যাকসিনের পরীক্ষা শেষ হতে হতে, হয়তো এমন অবস্থা তৈরি হবে, যাতে নতুন স্ট্রেন-এর বিরুদ্ধে ভ্যাকসিনগুলি কার্যকর নাও হতে পারে। তবে, ব্রিটেনে যে করোনার নতুন রূপান্তরটি পাওয়া গিয়েছে, সেটির প্রাথমিক তথ্য অধ্য়নের পর অনেক ভাইরাস বিশেষজ্ঞই জানিয়েছেন, বর্তমান ভ্যাকসিনগুলি এই রূপান্তরিত ভাইরাসের বিরুদ্ধেও কার্যকর হবে।

তবে, করোনাভাইরাসের এই নয়া রূপভেদটি অনেক বেশি সংক্রামক (৭০ শতংশ বেশি) বলে, গোটা বিশ্বেই নতুন করে সতর্কতা নেওয়া হয়েছে। তারপরও ইতালি ও অস্ট্রেলিয়ায় ইতিমধ্যেই ব্রিটেন থেকে সেই নয়া স্ট্রেন ছড়িয়ে পড়েছে। এমনকী, কলকাতাতেও গত সপ্তাহে যুক্তরাজ্য থেকে আসা দুই যাত্রী করোনা পডিটিভ বের হওয়ার পর, তাদের শরীরে পাওয়া ভাইরাসের চরিত্র নিয়ে সংশয় তৈরি হয়েছে। সোমবার ব্রিটেনের সঙ্গে উড়ান যোগাযোগ বন্ধ করার পর, এদিন ভারত সরকার ব্রিটেন থেকে আসা যাত্রীদের জন্য বিশেষ নির্দেশিকা জারি করেছে।