Asianet News BanglaAsianet News Bangla

Firecrackers- দীপাবলিতে বাজি ফাটানো যাবে রাজ্যে, সুপ্রিম কোর্টের নির্দেশ বহাল রাখল হাইকোর্ট

দীপাবলিতে বাজি ফাটানো যাবে রাজ্যে। সুপ্রিম কোর্টের পর বাজি ফাটানোতে ছাড় দিল কলকাতা হাইকোর্ট।  

 

 

Calcutta High Court  allows green crackers during ongoing Diwali  Festive season RTB
Author
Kolkata, First Published Nov 3, 2021, 4:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দীপাবলিতে (Diwali 2021) বাজি ফাটানো যাবে রাজ্যে। (Supreme Court) সুপ্রিম কোর্টের পর বাজি ফাটানোতে ছাড় দিল কলকাতা হাইকোর্ট। (Calcutta HIgh Court)হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, কেবলমাত্র পরিবেশবান্ধব  বাজি (Green Cracker) ফাটানো যাবে রাজ্যে। ২ ঘন্টার জন্য বাজি ফাটানোর অনুমতি মিলবে। নির্দেশ মানা হচ্ছে কিনা, খতিয়ে দেখবে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ বোর্ড। 

আরও পড়ুন, Kali Puja 2021-সোনার অলংকার ভাসিয়ে দেওয়া হয় নদীতে, স্বপ্নাদেশ মেনেই ডাকাত কালীর পুজো এই জেলায়

বাজি মামলায়  বুধবার হাইকোর্টের তরফে জানানো হয়েছে, শুধুমাত্র পেট্রোলিয়াম অ্যান্ড এক্সপ্লোসিভ সেফটি অর্গানাইজেসন বা পেসো দ্বারা স্বীকৃত ছাড়া অন্য কোনও বাজি বিক্রি করা যাবে না। পরিবেশবান্ধব বাজি যাতে বিক্রি করা হয়, সেদিকে রাজ্য প্রশাসনকে খেয়াল রাখতে হবে। প্রসঙ্গত, কালীপুজোতে   সব ধরনের বাজি পোড়ানোর   উপর নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন গৌতম রায় এবং সুদীপ ভৌমিক ।  শুনানির সময় হাইকোর্টের দেওয়া সেই নির্দেশ খারিজ করে দেয় শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের নির্দেশ, পরিবেশ বান্ধব বাজি  বিক্রি করা হোক।   সেক্ষেত্রে পরিবেশ বান্ধব বাজিই বিক্রি হচ্ছে কি না সে বিষয়ে নিশ্চিত করতে হবে প্রশাসনকে। সুপ্রিম কোর্ট আগেই জানিয়েছিল, পরিবেশ অনুকূল থাকলে পরিবেশ বান্ধব বাজির ক্ষেত্রে কোনও বাধা থাকবে না। সেই নির্দেশ সব রাজ্যের জন্য প্রযোজ্য বলে জানিয়েছে শীর্ষ আদালত। তাই সেই নির্দেশ মানতে হবে পশ্চিমবঙ্গকেও। এদিকে বাজি পোড়ানো নিয়ে কলকাতা হাইকোর্ট আলাদা রায় দেওয়ায় অখুশি সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের নির্দেশ, রাজ্য সরকার সুপ্রিম কোর্টের নির্দেশ না মানলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। এরপরেই বুধবার, সুপ্রিম কোর্টের পর বাজি ফাটানোতে ছাড় দিল কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন, Municipal Election- ১৯ ডিসেম্বর কলকাতা-হাওড়ায় পুরভোট চেয়ে চিঠি পাঠাল রাজ্য, কী বলছে কমিশন

 উল্লেখ্য, পরিবেশবান্ধব বাজি পোড়ানোর উপরে ছাড় দিয়েছিল পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (WB Pollution Control board)। জানানো হয়েছিল, কালীপুজোর দিন রাত ৮ থেকে ১০ টার মধ্যে পরিবেশবান্ধব বাজি পোড়ানো যাবে। তবে শুধু কালীপুজোই নয়, ছটপুজো এবং বর্ষণবরণেও একইভাবে শর্তসাপেক্ষে বাজি পোড়ানোর অনুমতি দিয়েছিল প্রশাসন। তার জন্য নির্দিষ্ট সময়ও বেঁধে দেওয়া হয়েছিল। বলা হয়েছিল, ছটপুজোর দিন সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত বাজি পোড়ানো যাবে। তবে কোনও রকম শব্দবাজি এবং পরিবেশ দূষক বাজি পোড়ানো যাবে না। বড়দিন এবং বর্ষবরণেও বাজি পোড়ানোয় সবুজ সঙ্কেত দিয়েছিল পর্ষদ। ২৫ ডিসেম্বর এবং ৩১ ডিসেম্বর রাতে ১১টা ৫৫ মিনিট থেকে সাড়ে ১২টা পর্যন্ত পরিবেশবান্ধব বাজি পোড়ানো যাবে বলে জানানো হয়েছিল। মূলত ক্রমবর্ধমান বেড়ে চলা দূষণ নিয়ন্ত্রণ করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু পরে হাইকোর্ট যবনিকা টানলেও শেষ অবধি সুপ্রিম কোর্টের নির্দেশকেই বহাল রাখল কলকাতা হাইকোর্ট।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios