Asianet News BanglaAsianet News Bangla

Municipal Election: ১৯ ডিসেম্বরই পুরভোট কলকাতা-হাওড়ায়, রাজ্য সরকারের প্রস্তাবে সম্মতি কমিশনের

১৯ ডিসেম্বরই পুরভোট কলকাতা-হাওড়ায়। রাজ্য সরকারের প্রস্তাবে সায় দিয়েছে নির্বাচন কমিশন।  

 

 

Corporation Election For Kolkata and Howrah Municipality Election held on 19 December RTB
Author
Kolkata, First Published Nov 9, 2021, 2:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১৯ ডিসেম্বরই পুরভোট (Corporation Election) কলকাতা-হাওড়ায়। উল্লেখ্য, রাজ্য কমিশনরের দফতরে চিঠি পাঠিয়েছিল মমতার সরকার। এদিন মন্ত্রীসভার বৈঠকও ছিল। রাজ্য আগেই আবেদন জানিয়েছিল যে, কলকাতার ১৪৪ টি এবং হাওড়ার ৫০ টি ওয়ার্ডে ভোটগ্রহন (Kolkata and Howrah Municipality Election )হবে ১৯ ডিসেম্বর, রবিবার।  রাজ্য সরকারের প্রস্তাবে সায় দিয়েছে নির্বাচন কমিশন ( Election Commission)।  সূত্রের খবর, রাজ্যের প্রস্তাবে কোনও আপত্তি জানায়নি কমিশন। এদিনই তারা চিঠি দেবেন পুর এবং নগরোন্নয়ন দফতরকে।

 আরও পড়ুন, Biswa Bangla Global Summit: 'শিল্পই ভবিষ্যত', দুই বছর পর ফের বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন রাজ্যে

মেয়াদ শেষ হলেও এখনও অবধি পুরভোট হয়নি রাজ্যে। রাজ্যের মোট ১১৬ টি পুর নিগম এবং পুরসভার ভোট বাকি আছে। কিন্তু প্রথমে মাত্র দুটি পুরনিগমে ভোট করতে চেয়েছে রাজ্য। রাজ্যের এই সিদ্ধান্ত মেনে নেয়নি বিরোধীরা। বিজেপি এবং বামদের শীর্ষ নের্তৃত্ব এর প্রতিবাদ জানিয়েছেন। আদালতে যাওয়ারও হুঁশিয়ারি দিয়েছে বিজেপি। তবে শেষ অধি রাজ্যের সিদ্ধান্তেই সায় দিয়েছে নির্বাচন কমিশন। এদিন খবর প্রকাশ্য়ে আসতেই বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলছেন, আমরা এই সিদ্ধান্তের বিরোধিতা করছি। আমরা চাই সব পুরসভায় একসঙ্গে ভোট হোক। না হলে এতদিন ধরে ভোট ফেলে রেখার কী মানে। এতদিন ধরে রাজ্যের বিভিন্ন জায়গায় পুরসভাগুলিতে ভোট হয়নি। এর কী কারণ, জানতে চায় রাজ্যবাসী বলে প্রশ্ন ছুড়েছেন তিনি।

আরও পড়ুন, Alapan Bandyopadhyay: আলপনকে খুনের হুমকি চিঠি পাঠিয়েছিলেন শহরেরই এক চিকিৎসক, পুলিশের জালে ৩

কমিশন সূত্রের খবর, ২৫ নভেম্বর কমিশনের তরফে বিজ্ঞপ্তি পরেই প্রার্থীদের মনোনয়ন জমার কাজ শুরু হয়ে যাবে। দুই পুরসভাতেই ২ ডিসেম্বর মনোনয়ন জমার শেষ দিন। মনোনয়ন স্কুটিনি হবে ৩ ডিসেম্বর। এবং প্রত্যাহারের শেষ দিন ৪ ডিসেম্বর। রাজ্য নির্বাচন কমিশনের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, , ২১ নভেম্বর ভোটের নির্ঘন্ট ঘোষণার সঙ্গে গঙ্গার দুই দিকের শহরেই এবং সরকারি প্রশাসনে নির্বাচনী বিধিনিষেধ কঠোরভাবে চালু হয়ে যাব।প্রসঙ্গত,  ২০২০ সালে নির্বাচন সংক্রান্ত চূড়ান্ত প্রস্তুতি নিয়েও শেষ মুহূর্তে পিছু হঠতে হয়। কারণ কোভিডের জেরে লকডাউন ঘোষণার পর ২০২০ সালের মার্চের শেষ মুহূর্তে কমিসন কলকাতার পুরভোট স্থগিত করে দেয়। নির্বাচন বকেয়া থাকা অন্য পুরসভাগুলির সঙ্গে কলকাতা এবং হাওড়ায় পুরপ্রশাসক বসিয়ে কোভিড পরিস্থিতির নিয়ন্ত্রনের চেষ্টা করে রাজ্য সরকার। পরে বিরোধীরা প্রথমে হাইকোর্টে মামলা দায়ের করে। এবং পরবর্তীতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে। যদিও দেশের শীর্ষ আদালত কোভিডি পরিস্থিতি না কমা পর্যন্ত পুরভোট স্থগতি করার রাজ্যের সিদ্ধান্তকে সিলমোহর দেয়।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

 

Follow Us:
Download App:
  • android
  • ios