ইডলি দক্ষিণ ভারতের একটি জনপ্রিয় খাবার। যা এখন কলকাতাওয়ালিরাও বানাতেও ওস্তাদ। তবে একেবারে নিজস্বতা বজায় রেখেই। তৈরি হয় অড়হড় ডাল, সেদ্ধ চাল আর সুজি দিয়ে তৈরি এই লা-জবাব দক্ষিণী ডিশ শুধু স্বাদে নয়, স্বাস্থ্যেও সুপারহিট। অত্যন্ত পুষ্টিকর উপাদানের কারণে ইডলি শুধু দক্ষিণ ভারত নয়, দেশের প্রায় সর্বত্রই অত্যন্ত পছন্দের ব্রেকফাস্ট। নরম ফুলো ইডলি যেমন সহজপাচ্য, তেমনি ওজন কমাতেও এর জুড়ি মেলা ভার। তাহলে এবার জেনে নেওয়া যাক শহরের কোথায় কোথায় সেরা ইডলি পাওয়া যায়।

আরও পড়ুন, জ্বর নিয়েই ট্রেন করে একটানা অফিস, ভয়ে কাঁটা রাজ্য়ের করোনা আক্রান্তর সহকর্মীরা


কলকাতার সেরা ইডলি পাওয়া যায় যে জায়গা গুলিতে সেগুলি হল-বানান লিফ, রামকৃষ্ণ লাঞ্চহোম, রাওস উডিপি হোম, প্রেমা বিলাস, গার্ডেন ক্য়াফে এক্সপ্রেস, চেন্নাই স্কোয়ার, কারি পাতা, জ্য়োতি বিহার, পেইস মালগুড়ি, মাড্রাস রেস্ট্রুরেন্ট। এই সব জায়গাগুলিতেই ফ্রেশ অড়হড় ডাল, সেদ্ধ চাল,সুজি ব্য়বহার করা হয়। স্বাদে আর পুষ্টি গুণে এর জুড়ি মেলা ভার। তাই ইডলির জন্য় মন কেমন করলে শহরের এই জায়গা গুলিতে একবার ঢু মারতে পারেন।

দীর্ঘ পথ হেঁটেও মিলল না সন্তানের ওষুধ, দম্পতিকে সাহায্য়ের হাত এগিয়ে দিল কলকাতা পুলিশ


অপরদিকে, ইডলি অত্যন্ত সহজপাচ্য। যে কোনও ফারমেন্টেড খাবারই সহজে হজম হয়। সহজপাচ্য খাবার খেলে শরীরের ওজন বাড়ার সমস্যা অনেকটাই কমে আসে। এছাড়া ইডলিতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং ফাইবার। এর ফলে ইডলি খেলে অনেকক্ষণ আপনার পেট ভরা থাকে। তাই সহজে আর কিছু খেতে হয় না। নানা রকম সবজিতে ঠাসা সম্বরে থাকে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্ট। যা ওজন কমাতেও উল্লেখযোগ্য ভূমিকা নিয়ে থাকে।

ফের তথ্য গোপন করোনা আক্রান্ত প্রৌঢ়ের ভাইয়ের, আইসোলেশনে ভর্তি বরানগরের বাসিন্দা