Asianet News BanglaAsianet News Bangla

Kolkata Municipal Polls:  ১৯ ডিসেম্বরই পুরভোট কলকাতায়, বিজ্ঞপ্তি জারি নির্বাচন কমিশনের

 

 ১৯ ডিসেম্বরই পুরভোট কলকাতায়,বিজ্ঞপ্তি জারি করল রাজ্য নির্বাচন কমিশন।   যদিও এদিন হাওড়ায় পুরভোটের বিজ্ঞপ্তি জারি হয়নি।  

Kolkata Municipal Election  will be held on 19 December says WB Election Commission RTB
Author
Kolkata, First Published Nov 25, 2021, 11:10 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 ১৯ ডিসেম্বরই পুরভোট কলকাতায় ( Kolkata Municipal ELection 2021)। কলকাতা পুরভোটের বিজ্ঞপ্তি জারি করল রাজ্য নির্বাচন কমিশন (WB Election Commission)।  বিজ্ঞপ্তি জারির সঙ্গে সঙ্গেই এদিন থেকে জারি হচ্ছে আদর্শ আচরণ বিধি। বৃহস্পতিবার থেকেই কলকাতা পুরভোটের মনোনয়ন জমার কাজ শুরু হয়ে যাবে।  

২১ ডিসেম্বর কলকাতা পুরভোটের গণনা। ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে ভোটগ্রহণ করা হবে। যদিও এদিন হাওড়ায় পুরভোটের বিজ্ঞপ্তি জারি হয়নি।  ১৯ ডিসেম্বর হাওড়ায় পুরভোট হবে কিনা, তা নিয়ে উঠেছে প্রশ্ন। যদিও একই দিনে হাওড়া ও বালিতেও পুরভোট চেয়েছিল রাজ্য সরকার। তবে হাওড়া পুরসভা সংশোধনী বিল ২০২১, যএ বিলে হাওড়া পুরসভা থেকে বালিকে পৃথক পুরসভা করার প্রস্তাব বিধানসভায় গৃহীত হয়েছে, সেই বিলে সেই বিলে এখনও সই করেননি রাজ্যপাল জগদীপ ধনখড়। এখানেই শুরু হয়েছে জটিলতা। পুরভোট নিয়ে ইতিমধ্য়ে নির্বাচন কমিশনকে কড়া বার্তা দিয়েছেন রাজ্যপাল। রাজ্য নির্বাচন কমিশনকে নিরপেক্ষ এবং কার্যকরী ভূমিকা পালন করতে হবে। রাজ্য সরকারের শাখা হিসেবে কাজ করলে চলবে না। তাঁদের কথা মতো চললেও হবে না বলে জানিয়েছেন রাজ্যপাল। এরই মধ্য়ে কলকাতা পুরসভার পুরভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন।

আরও পড়ুন, Polls: 'বেহালার একই ব্যাক্তি দুই ওয়ার্ডের ভোটার', তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ তুলে কমিশনে BJP

উল্লেখ্য, ১৯ ডিসেম্বর কলকাতা এবং হাওড়া পুরসভার ভোট প্রথম থেকেই একদিনে করতে চেয়েছিল রাজ্য সরকার। নবান্নের প্রস্তাবে সম্মতিও দিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। এরপরেই ১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়া পুরভোটের দিনক্ষণ মোটের উপর স্থির হয়। আর ২২ ডিসেম্বর ফল প্রকাশ করা হবে বলে জানানো হয়েছিল। উল্লেখ্য, এদিকে মেয়াদ শেষ হলেও রাজ্যে ২০১৮ সালের পর থেকে পুরভোট হয়নি। রাজ্যোর মোট ১১৬ টি পুর নিগম এবং পুরসভার ভোট বাকি রয়েছে। তারই মাঝে বেঁকে বসে বিজেপি। কেন রাজ্য সব পুরসভায় একসঙ্গে ভোট হচ্ছে না, প্রশ্ন তুলে আদালতের দ্বারস্থ হয় বিজেপি। এই মর্মে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন বিজেপি নেতা প্রতাপ বন্দ্য়োপাধ্যায়। সেই প্রেক্ষিতে হাইকোর্টে পুরভোট নিয়ে বিস্তারিত তথ্য দিয়ে হলফনামা জমার পাশাপাশি নির্বাচনী প্রস্তুতিতে সর্বদল বৈঠকও করে কমিশন। বৈঠকে তৃণমূল, বিজেপি, বাম ও কংগ্রেসের প্রতিনিধিরা অংশ নিয়েছিলেন। পুরবিলের সংশোধনীতে রাজ্যপালের সম্মতি মিললেই জট কাটবে বলে অনুমান। আর এখনও পর্যন্ত হাওড়ার সেই বিলে সই করেননি রাজ্যপাল। 

Follow Us:
Download App:
  • android
  • ios