অগস্টের মতো সেপ্টেম্বরেও রাজ্য়ে সম্পূর্ণ লকডাউন থাকবে। আগামী মাসেও নির্দিষ্ট দিনে চলবে সেই লকডাউন। নবান্নে মুখ্য়মন্ত্রী জানিয়েছেন, আপাতত ৭,১১, ১২ সেপ্টেম্বর রাজ্য়ে পূর্ণ লকডাউন  থাকবে।

কদিন ধরেই রাজ্য়ে পয়লা সেপ্টেম্বর থেকে লোকাল ট্রেন মেট্রোরেল চালানোর জল্পনা সামনে আসছিল। এদিন যা নিয়ে মুখ্য়মন্ত্রী বলেন, ১ সেপ্টেম্বর থেকে রাজ্য়ে ট্রেন বা মেট্রো চালু হলে রাজ্য় সরকারের কোনও আপত্তি  নেই। তবে তা যেন সামাজিক দূরত্ব মেনে হয় তা নজর রাখতে হবে। এ বিষয়ে কেন্দ্রীয় সরকার ও রেল কর্তৃপক্ষ রাজ্য়ের সঙ্গে একবার কথা বলে নিলে ভালো হয়। 

আগামী আনলক ৪ শুরু হতেই  চালু হতে পারে মেট্রো পরিষেবা। দেশের সঙ্গে  সঙ্গে কলকাতাতেও চাকা ঘুতে পারে মেট্রোর।  এখন সবই শুধু স্বরাষ্ট্র মন্ত্রকের সবুজ সংকেতের অপেক্ষায়। তবে চালু হলেও কীভাবে সামাজিক দূরত্ব মানা হবে মেট্রোতে, তা নিয়েই চিন্তায় কর্তৃপক্ষ।

অতীতে রাজ্য় প্রশাসনের তরফে স্বাস্থ্য়বিধি মেনে মেট্রো চালানোর আবেদন করেন খোদ মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। এ বিষয়ে নবান্নে কলকাতা মেট্রোর কর্তাদের সঙ্গে আলোচনা হয় রাজ্য়ের। কিন্তু পরে তা ঠান্ডা ঘরে চলে যায়। দেশে করোনা পরিস্থিতি বাড়ছে দেখে হিমঘরে পাঠানো হয় সেই প্রস্তাব। যদিও আপৎকালীন পরিষেবারা জন্য়  মেট্রো চালানো যেতে পারে বলে জানানো হয়  রাজ্য়কে। সে বিষয়ে রেলমন্ত্রকের ছাড়পত্র মিললেই শুরু হওয়ার কথা পরিষেবা।এদিকে রাজ্য় সরকারের তরফে মেট্রো চালানোর অনুমতি চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রকে আবেদন করা হয়েছে। মূলত দিল্লিতে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসার পরই মেট্রো রেল  চালানোর আবেদন জানায় অরবিন্দ কেজরিওয়ালের সরকার। স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পৌঁছে গিয়েছে সেই চিঠি। তাই নতুন করে আশা দেখছে কলকাতাও।

এদিকে রাজ্য়ে কবে স্কুল কলেজ খোলা হবে  তা নিয়েও এদিন পরিষ্কার জানিয়েছেন মমতা। মুখ্য় মন্ত্রী বলেন,২০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে সমস্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।