রবিবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা জননেত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের ৬৬ তম জন্মদিন। ৬৫ পেরিয়ে ৬৬-তে পা রাখার দিনেই তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে জানানো হল তাঁর মস্তিষ্ক প্রসুত কৃষক বন্ধু প্রকল্পে ৬৬ লক্ষ কৃষক আর্থিক সহায়তা পেয়েছেন। আর মমতা বন্দোপাধ্যায়ের জন্মদিনে শুভেচ্ছা আসবে না তাও কি হয়? রাজনৈতিক মহল থেকে টলি পাড়া থেকে সাধারণ মানুষ - সব ক্ষেত্রে থেকে উপচে পড়ছে শুভেচ্ছা বার্তা।

এদিন নেত্রীর ৬৬ তম জন্মদিনে সোশ্য়াল মিডিয়ায় এক পোস্ট করে তৃণমূল কংগ্রেস দল দাবি করেছে দুই বছর আগে চালু হওয়া কৃষক বন্ধু প্রকল্পে এখনও পর্যন্ত ৬৬.২ লক্ষ কৃষক মোট ১,০৩১ কোটি টাকা সহায়তা পেয়েছেন। একই সঙ্গে এইদিন জানানো হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত খেলাধূলা বাধ্যতামূলক করা হচ্ছে। নতুন শিক্ষাবর্ষ থেকেই এই মুখ্যমন্ত্রীর এই ভাবনা কার্যকর করা হবে।

সিঙ্গুল-নন্দিগ্রাম আন্দোলনে রাস্তায় নেমে মানুষের পাশে থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গে ৩৪ বছরের বাম সরকারের পতন ঘটিয়েছিলেন। তারপর থেকে আট বছর কেটে গিয়েছে। মাঝে লোকসভা ২০১৯-এ তৃণমূল কংগ্রেসের ফল খারাপ হলেও ফের রাস্তায় নেমে আন্দোলনের পথেই হারানো জনপ্রিয়তা ফিরে পেয়েছেন মমতা। ২০২১-এ রাজ্যে তৃতীয়বার ক্ষমতা দখলের আগে তিনি ফের এক গণ আন্দোলনে নেমেছেন। এবার সিএএ-এনআরসি বিরোধিতা-কে কেন্দ্র করে মিছিলে-সভায় ফের মানুষের মনে ফিরে এসেছেন জননেত্রী।

এদিন টলিপাড়ার বেশ কয়েকজন তারকাকে দেখা গিয়েছে সোশ্যাল মিডিয়ায় মমতা-কে জন্মদিনের শুভেচ্ছা জানাতে। এছাড়া রাজনৈতিক নেতা-নেত্রীদের শুভেচ্ছা তো আছেই। তবে মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও দুই খ্যাতনামা ব্যক্তিকে এই দিন জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন, তাঁরা হলেন প্রাক্তন ক্রিকেটার মনসুর আলি খান পতৌদি এবং যুগান্তর পত্রিকার অন্যতম প্রতিষ্ঠাতা তথা স্বাধীনতা সংগ্রামী বারীন্দ্র কুমার ঘোষ।