কোভিড পরিস্থিতি জন্য  সর্বভারতীয় ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা 'নিট' ও 'জেইই' (মেইনস) পিছোনোর জন্য 'রিভিউ' এর আবেদন করেছিল পশ্চিমবঙ্গ-সহ ৬টি রাজ্য। শুক্রবার সেই আবেদন খারিজ করে দিয়েছে সর্বোচ্চ আদালত। আদালত জানিয়েছে,পূর্ব নির্ধারিত সূচি অনুসারে পরীক্ষা হবে।

আরও পড়ুন, অগ্রিম 'বুক' করে চড়তে হবে, NEET-র জন্য ১৩ সেপ্টেম্বর চলতে পারে বিশেষ মেট্রো

 

 

 

 


শুক্রবার বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি বি আর গাভাই ও বিচারপতি কৃষ্ণ মুরারিকে নিয়ে গঠিত শীর্ষ আদালতের বেঞ্চ রাজ্য়গুলির সেই আবেদন খতিয়ে দেখে এই সিদ্ধান্ত নিয়েছে। রাজ্যগুলির করা রিভিউ আবেদনের কোনও সারমর্ম না থাকার জন্য পূর্বের রায় পুনর্বিবেচনা করার কোনও প্রশ্নই ওঠে না, স্পষ্ট জানিয়েছে  সর্বোচ্চ আদালত। প্রসঙ্গত করোনা পরিস্থিতিতে সাধারণ ছাত্রছাত্রীদের কথা ভেবে পরীক্ষা স্থগিতের জন্য আবেদন করেছিল মোট ছ'টি রাজ্য। এই রাজ্যগুলির মধ্যে পশ্চিমবঙ্গ ছাড়াও রয়েছে পঞ্জাব, মহারাষ্ট্র, রাজস্থান, ছত্তিসগঢ় ও ঝাড়খণ্ড।

 

 

আরও পড়ুন, কোভিড আক্রান্তের ফ্ল্য়াটে ঝুলল তালা, বিপাকে পরিবার, রইল করোনা ক্রাইমের সাতকাহন


এই ৬টি রাজ্যের পেশ করা নতুন রিভিউয়ের আবেদনে বলা হয়, 'জীবন এগিয়ে চলবে ও পড়ুয়াদের একটি শিক্ষাবর্ষ নষ্ট হওয়া উচিত নয়'। আদালতের এই দুটি যুক্তি ইস্যুটির এক্তিয়ারমূলক ও সার্বিক বিচারবিভাগীয় স্ক্রুটিনি হতে পারে না। ৬টি রাজ্য সরকার ২৮ আগস্ট সুপ্রিম কোর্টে করোনা আবহে নিট ও জেইই স্থগিত রাখার আবেদন করে। তবে শুক্রবার সেই আবেদন খারিজ করে দিয়েছে সর্বোচ্চ আদালত।