Asianet News BanglaAsianet News Bangla

মাধ্যমিকে পাসের হারে ফের রেকর্ড, গতবারের পাসের হারকেও পিছনে ফেলল ২০২০

  • মাধ্যমিকের ফলে ফের জেলার জয়
  • এবার পাসের হারে তৃতীয় স্থানে কলকাতা
  • ক্রমাগতই মাধ্য়মিকের পাসের হারে পিছিয়ে পড়ছে তিলোত্তমা
  • তবে, মাধ্যমিকের ফল নিয়ে দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে জোর টক্কর
The result of madhyamik exams 2020 have been declared RT
Author
Kolkata, First Published Jul 15, 2020, 10:41 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মাধ্যমিকে পাসের এবার সর্বকালীন সেরা রেকর্ড। এই বছর মাধ্যমিকে পাসের হার ৮৬.৩৪ শতাংশ। ২০১৯ সালের মাধ্যমিকে পাসের হার ছিল ৮৬.০৭ শতাংশ। গতবারের মাধ্যমিকের সেই ফল ছিল পাসের হারে সর্বকালের সেরা। এবার সেই রেকর্ডও ছাপিয়ে গিয়েছে। মধ্যশিক্ষা পর্ষদের চেয়ারম্যান কল্যাণকুমার মজুমদার জানান, এবার একটি ফল অমিমাংসিত বা উইথহেল্ড নেই। শুধুমাত্র পর্ষদ দ্বারা ৫৮ জনের পরীক্ষা বাতিল করা হয়েছিল এবং ২৬ জনকে এক্সোনাইট করা হয়েছিল। ১০,০৩,৬৬৬ জন ছাত্র-ছাত্রী এবার মাধ্যমিক পরীক্ষায় বসেছিল তাদের মধ্যে ৮,৪৩,৩০৫ জন পাস করেছে। 

আরও পড়ুন, ৮৪টি নামের মেধা তালিকায় নেই কেন কলকাতার একজনও, কী বলছে মধ্যশিক্ষা পর্ষদ

২০২০ সালের মাধ্যমিকে ছাত্র পরীক্ষার্থীর পাসের হার ৮৯.৮৭ শতাংশ। ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা ৮৩.৪৮ শতাংশ। ২০১৯ সালে ছাত্রী পরীক্ষার্থী পাসের হার ছিল ৮২.৮৭ শতাংশ। সুতরাং এই বছর মাধ্যমিকে ছাত্রী পরীক্ষার্থীদের পাসের হার বৃদ্ধি পেয়েছে। এবার মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৮ ফেব্রুয়ারি। মূল বিষয়ের পরীক্ষা শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। ১৩ মার্চ ওয়ার্ক এডুুকেশন পরীক্ষার মধ্যে দিয়ে মাধ্যমিক ২০২০-র পরীক্ষা শেষ হয়েছিল। এরপর দিন কয়েক পর থেকেই করোনাভাইরাসের জেরে দেশজুড়ে লকডাউন শুরু হয়েছিল। 

আরও পড়ুন, নয়া রেকর্ড মাধ্যমিকে, ৬৯৪ নম্বর পেয়ে প্রথম পূর্ব বর্ধমানের অরিত্র

এবারের মাধ্যমিক পরীক্ষায় পাসের হারে সবার উপরে এগিয়ে রয়েছে পূর্ব মেদিনীপুর। এই জেলায় পাসের হার ৯৬.৫৯ শতাংশ। পশ্চিম মেদিনীপুরের পাসের হার ৯২.১৬ শতাংশ। ফলে, পূর্ব মেদিনীপুরের পরই পাসের হারে দ্বিতীয় স্থানে পশ্চিম মেদিনীপুর। তৃতীয় স্থানে থাকা কলকাতার পাসের হার ৯১.০৭ শতাংশ। পাসের এরপর যথাক্রমে রয়েছে দুই চব্বিশ পরগনা।

তবে, মাধ্যমিকের মেধা তালিকায় প্রথম স্থান অধিকারী কিন্তু এই ৫ জেলার কেউ নয়। বর্ধমানের মেমারির অরিত্র পাল ৭০০-র মধ্যে ৬৯৪ নম্বর মানে ৯৯.৪ শতাংশ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছে। 

আরও পড়ুন, আজ মাধ্যমিকের ফলপ্রকাশ, জানুন যাবতীয় এসএমএস -ওয়েবসাইটের ঠিকানা

 

Follow Us:
Download App:
  • android
  • ios