কলকাতার আগুন নেভানোর কাজ করবে এবার রোবোট। শনিবার ঠাকুরপুকুর অগ্নিনির্বাপণ কেন্দ্রে অনুষ্ঠিত হল, অ্যানুয়াল প্রফেশনাল ডিউটি কাম অ্যাথলেটিকস মিট এন্ড জেনারেল অ্যাওয়ারনেস এর অনুষ্ঠান। অনুষ্ঠানে উপস্থিত থেকে দমকল বাহিনীর অভিবাদন গ্রহণ করেন মাননীয় দমকল মন্ত্রী সুজিত বসু।

আৎও পড়ুন, ইস্ট-ওয়েস্ট মেট্রো চলছে চমক দিয়ে , আনন্দ-আবেগে একাকার কলকাতাবাসী

সূত্রের খবর,  অনুষ্ঠানে বিভিন্ন ধরনের আগুন ও বিপর্যয় মোকাবিলার প্রদর্শন করা হয় এবং বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানের সফল কর্মীদের পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানের শেষে দমকল মন্ত্রী জানান এবার অগ্নিনির্বাপণ ব্যবস্থায় কলকাতায় আসতে চলেছে চারটি  রোবট। যেখানে আগুনের মাত্রা অত্যন্ত তীব্র হবে এবং দমকলকর্মীরা  কাজ করতে পারবে না, সেখানে ব্যবহার করা হবে এই রোবট ফায়ারফাইটারদের। যা ১০০ মিটার দূর থেকে অগ্নিনির্বাপণের কাজ করতে পারবে। এছাড়াও আসতে চলেছে একটি ১০০ মিটারের অত্যাধুনিক ল্যাডার ও দুটি মোবাইল কন্ট্রোল রুম।

আরও পড়ুন, ইস্ট-ওয়েস্ট মেট্রো তাদের বাঁচার পথ দেখিয়েছে, সওয়ারি পেয়ে খুশি রিক্সাওয়ালা

উল্লেখ্য় কেষ্টপুর, উল্টোডাঙা, কাকুড়গাছি, আনন্দপুর, পার্কসার্কাস, কসবা একের পর এক জায়গায় নতুন বছরে অগ্নিকান্ড হয়েছে। তবে এর মধ্য়ে কয়েক জায়গায় আগুন নিয়ন্ত্রনে আনতে গিয়ে রীতিমত প্রাণের ঝুঁকি নিয়ে কাজ করতে হয়েছে। তবে এবার সেই ভয়াবহ পরিস্থিতি থেকে অনেকখানি স্বস্থি মিলল। শহরে আগুন নেভানোর কাজে এল মানুষের মতই সাবলম্বি রোবট।