আকাশ মেঘ করে থাকছে, কিন্তু বৃষ্টির দেখা নেই। উত্তরবঙ্গ বৃষ্টিতে ভাসলেও দক্ষিণে কার্যত বর্ষাশূন্য অবস্থা। আলিপুর আবহাওয়া দফতর অবশ্য শনিবার রাতের মধ্যেই দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে। 

এ দিন সন্ধ্যায় আলিপুর আবহাওয়া দফতর থেকে জারি করা পূর্বাভাস অনুযায়ী, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতেই শনিবার সন্ধে থেকে রাতের মধ্যে বজ্রবিদ্যুৎ- সহ ঝড় এবং তার সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। কলকাতা ছাড়া যে যে জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে সেগুলি হল বীরভূম, মু্র্শিদাবাদ, নদিয়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, উত্তর চব্বিশ পরগণা এবং হুগলির একাংশ। তবে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুরের মতো পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ঝড়বৃষ্টির কোনও পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস। 

তবে সর্বত্রই বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়ার সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তাতে সাময়িক স্বস্তি মিললেও গরম এবং অস্বস্তির হাত থেকে রেহাই পাওয়া যাবে না। আবহাওয়া দফতর শুক্রবারই জানিয়েছিল, দক্ষিণবঙ্গে এই মুহূর্তে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস নেই।

অন্যদিকে রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি কমার কোনও সম্ভাবনা নেই। এ দিনও আলিপুর আবহাওয়া দফতর থেকে উত্তরবঙ্গ জুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাসই দেওয়া হয়েছে। আগামী সপ্তাহের শুরুর দিকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে বলে শুক্রবার জানিয়েছিল হাওয়া অফিস।