Asianet News BanglaAsianet News Bangla

TMC List: পুরভোটে প্রার্থীদের তালিকা প্রকাশ তৃণমূলের, প্রতিদ্বন্দ্বিতায় ছয় বিধায়ক

কলকাতা পুরসভা নির্বাচনে ১৪৪টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল তৃণমূল কংগ্রেস। সূত্রের খবর পুরভোটে টিকিট পাচ্ছেন ফিরহাদ হাকিম অতীন ঘোষ সহ ছয় জন বিধায়ক। 

TMC announced candidate list for Kolkata municipal elections bpsb
Author
Kolkata, First Published Nov 26, 2021, 8:48 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আসন্ন কলকাতা পুরসভা নির্বাচনে (Kolkata municipal elections) ১৪৪টি আসনে প্রার্থী তালিকা (candidate list) প্রকাশ করল তৃণমূল কংগ্রেস (TMC)। সূত্রের খবর পুরভোটে টিকিট পাচ্ছেন ফিরহাদ হাকিম অতীন ঘোষ সহ ছয় জন বিধায়ক। শুক্রবারই কালীঘাটে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) দলীয় বৈঠকে বসেন। তারপরেই আনুষ্ঠানিকভাবে প্রার্থীতালিকা প্রকাশ করা হয় বলে খবর। এবার তৃণমূলের প্রার্থীতালিকায় যুবক এবং মহিলাদের প্রাধান্য দেওয়া হচ্ছে। 

কলকাতা পুরভোটে এবার ৬ জন বিধায়ককে প্রার্থী করেছে শাসক দল। গতবারের চারজন বিধায়ক, ফিরহাদ হাকিম, দেবাশিস কুমার, মলয় মজুমদার ও অতীন ঘোষ কাউন্সিলর হলেও ২১-য়ের ভোটে তাঁরা বিধায়ক নির্বাচিত হয়েছেন। কিন্তু, এবার এই চারজনকে প্রার্থী করা ছাড়াও আরও দু’জন দলীয় বিধায়ককে কাউন্সিলর ভোটে লড়াইয়ে নামালো তৃণমূল। প্রার্থীতালিকায় নাম রয়েছে তৃণমূল সাংসদ মালা রায়েরও। তৃণমূল সূত্রে খবর, প্রার্থীতালিকায় নাম নেই রাজ্যসভার সাংসদ শান্তনু সেনের।

TMC announced candidate list for Kolkata municipal elections bpsb

জানা গিয়েছে তৃণমূলে এবার প্রার্থীদের মধ্যে ৪০ জন পুরষ (৫৫ শতাংশ)। মহিলা প্রার্থী ৪৫ জন (৪৫ শতাংশ)। তফশিলি জাতিভুক্ত প্রার্থী রয়েছেন ১৯ জন। সংখ্যালঘু প্রার্থী ২৩ জন। এঁদের মধ্যে ২ জন খ্রিষ্টান। পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘মেয়র মুখ করে তৃণমূল কলকাতায় লড়াই করবে না। ভোটের ফলাফলের পরই মেয়র নির্বাচিত হবেন।’ তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়, সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় ও দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি ১৪৪টি ওয়ার্ডে শাসক শিবিরের প্রার্থী তালিকার বিষয়টি জানান।

সূত্র মারফত জানা গিয়েছে, এদিন প্রশান্ত কিশোর কালীঘাটে মমতা বন্দ্য়োপাধ্যায়ের বাড়িতে পৌছে যান।  তৃণমূলের তালিকা প্রার্থী নিয়েই মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেন প্রশান্ত কিশোর। একইসঙ্গে নয়া দিল্লিতেতেও দলের অভিমুখ কী হবে, শীতকালীন অধিবেশনে তৃণমূল কংগ্রেসের স্ট্য়ান্ড পয়েন্ট কী হবে, এনিয়ে বৈঠক করেন মমতা, অভিষেক এবং প্রশান্ত কিশোর। তবে পুরসভা নির্বাচনের বিষয়ে যে আলোচনা হবে এনিয়ে নিশ্চিত তথ্য মিলেছিল। সূত্রের খবর, আপাতত কোনও মেয়র প্রার্থী ঘোষণা করা হবে না। নির্বাচনে জয়ের পর তা ঘোষণা করা হবে।  

TMC announced candidate list for Kolkata municipal elections bpsb

উল্লেখ্য, কলকাতা পুরসভা ১৪৪ টি ওয়ার্ডে ভোট। মেয়াদ শেষ হলেও রাজ্যে ২০১৮ সালের পর থেকে পুরভোট হয়নি। রাজ্যোর মোট ১১৬ টি পুর নিগম এবং পুরসভার ভোট বাকি রয়েছে। তারই মাঝে বেঁকে বসে বিজেপি। কেন রাজ্য সব পুরসভায় একসঙ্গে ভোট হচ্ছে না, প্রশ্ন তুলে আদালতের দ্বারস্থ হয় বিজেপি।

Follow Us:
Download App:
  • android
  • ios