বউবাজার কান্ডের যাতে পুনরাবৃত্তি না ঘটে তা নিশ্চিত করতেই বাড়তি সতর্কতা নিল মেট্রোরেল কর্তৃপক্ষ। আর এবার সেজন্য় মেট্রোরেল কর্পোরেশন নিযুক্ত করল বিশেষজ্ঞ কমিটি। বিশেষজ্ঞরা  জানিয়েছেন, এলাকার  সুরক্ষার্থে টানেল বোরিং মেশিনের ঠিক উপরে যে বাড়িগুলো থাকবে, তাদের বাড়ির স্বাস্থ্য পরীক্ষা করা হবে। 

আরও পড়ুন, প্রয়াত প্রাক্তন তৃণমূল সাংসদ কৃষ্ণা বসু, কী বললেন সুদীপ-ফিরহাদ


সূত্রের খবর, চার সদস্য়ের বিশেষজ্ঞ কমিটি শুক্রবার ইস্ট-ওয়েস্ট মেট্রোর পূর্বমুখী সুড়ঙ্গ কাটার পদ্ধতি এবং বিপর্যয় এড়ানোর জন্য় যাবতীয় পদক্ষেপ নিয়ে আলোচনা করেন। পাশাপাশি  বিশেষজ্ঞরা জানিয়েছেন, সুড়ঙ্গের ওই অংশের কাজ পুরোপুরি শেষ হতে ২০২১-এর মার্চ মাস হয়ে যেতে পারে। শিয়ালদহে যাওয়ার পথে ইস্ট-ওয়েস্ট মেট্রোর দ্বিতীয় সুড়ঙ্গ কাটার জন্য নতুন করে পরিকল্পনা নিয়েছে  বিশেষজ্ঞ কমিটি। টানেল বোরিং মেশিনের ঠিক উপরে যে বাড়িগুলো থাকবে, প্রতি ৬ ঘণ্টা অন্তর সেই সব বাড়ির স্বাস্থ্য পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন, তরুণীর গোপন মুহূর্তের ছবি ছড়ানোর শাস্তি কলকাতায়, ২ বছরের কারাদণ্ড যুবকের

অ্যান্ডিকটের তরফে জানানো হয়েছে, নতুন কাজ শুরু হওয়ার পর যদি সুড়ঙ্গে ফের জল ঢুকে পড়ার উপক্রম তৈরি হয়, তবে ঘণ্টাখানেকের মধ্যে সেই পরিস্থিতির মোকাবিলা করার উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।অ্যান্ডিকট আরও জানিয়েছেন, 'কোথাও অসঙ্গতি বা সমস্যা দেখা দিলে সঙ্গে সঙ্গে কাজ বন্ধ করে দেওয়া হবে। নিরাপদে কাজ শেষ করার জন্য কলকাতা হাইকোর্টের কাছে দায়বদ্ধ।' তাই  টিবিএমটি শিয়ালদহ স্টেশন থেকে প্রায় এক কিলোমিটার দূরে রয়েছে। শিয়ালদহ পৌঁছতে আরও পাঁচ মাস লাগবে। তার পরের তিন মাস ধরে যন্ত্রটিকে ঘুরিয়ে অন্য সুড়ঙ্গে বসানো হবে। সেখান থেকে আবার বউবাজার আসতে সময় লাগবে আরও তিন মাস।

আরও পড়ুন, ব্যর্থ হল সব চেষ্টা, পোলবার পুলকার দুর্ঘটনায় আহত ছাত্র ঋষভের মৃত্যু