সারাদিন ব্যস্ত, ব্যায়াম কিংবা ডায়েট করা হয় না। ফলে বেড়ে চলেছে ওজন! আপনিও কি এই সমস্যায় আক্রান্ত? তাহলে জেনে নিন, সন্ধ্যা ও রাতের সময়টা মাত্র ৪টি সহজ কাজ করতে পারলেই কমাতে পারবেন বাড়তি ওজন। লাগবেনা কোন বাড়তি সময়, কেবল রপ্ত করে নিন কিছু সহজ অভ্যাস, আর এগুলোই আপনাকে খুব সহজে করে দেবে স্লিম ও সুন্দর।

তাড়াতাড়ি ঘুমানোর অভ্যাস
আজকাল তাড়াতাড়ি ঘুমানোর অভ্যাস অনেকেরই নেই। এতে করে রাতে ক্ষুধার প্রবণতা বাড়ে এবং অতিরিক্ত খাওয়া হয়ে থাকে। আবার রাত জাগার ফলে শরীর খারাপ হওয়ারও সম্ভাবনা থাকে। তাই রাত জাগার এই বদ অভ্যাসটি বাদ দেওয়ার চেষ্টা করুন এবং একটি নির্দিষ্ট সময়ে ঘুমনোর চেষ্টা করুন। অন্তত ৮ ঘন্টা ঘুমানোর চেষ্টা করুন। এতে শারীরিক সুস্থতা বজায় থাকবে এবং আপনার শরীরের অতিরিক্ত মেদ ঝরে যাবে।

আরও পড়ুন- এই মরশুমে সুস্থ থাকতে, পাতে রাখুন এই স্যালাড

হালকা টিফিনের অভ্যাস
আমরা অনেকেই ডায়েট করছি ঠিকই কিন্তু দেখা যায় সন্ধ্যার টিফিনের সময় পেট ভর্তি করে খেয়ে ফেলি অনেক ভারী খাবার। এই বাজে অভ্যাসটির কারণে আপনার ওজন আরও দ্বিগুণ বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই যতটা সম্ভব চেষ্টা করবেন সন্ধ্যার জলখাবার হালকাভাবে করার। এক্ষেত্রে আপনি যদি জল খাওয়ার খাওয়া বন্ধ করে দেন তাহলে সেক্ষেত্রে ফলাফল উল্টোটাই হতে পারে।

আরও পড়ুন- কেমিক্যাল রাখুন দূরে, বাড়িতেই বানিয়ে নিন আকর্ষনীয় শেডের ২টি লাইনার সহজেই

খাওয়ার আগে জল খেয়ে নিন
লাঞ্চ হোক বা ডিনার বা টিফিন যখনই খাবেন খাওয়ার অাগে প্রচুর পরিমান জল খেয়ে নিন। এর ফলে আপনার খাওয়ার পরিমান আপনাকে কষ্ট করে কমাতে হবে না। বরং অল্প খাওয়ার পর আপনি  নিজে থেকেই আর খেতে পারবেন না। জল খেলে আপনার স্বাস্থ্যও ভালো থাকবে। ফলে আপনার পেটও অল্প খাওয়ারেই ভরে যাবে কিন্তু আপনার স্বাস্থ্যের উপকার ছাড়া কোনও ক্ষতি হওয়ার ও সম্ভবনা থাকছে না।

রাতের খাবারের পর অন্যকিছু না খাওয়া
রাতের খাবারের পর অনেকের অভ্যাস থাকে আরও কিছু খেয়ে ফেলা। অনেকেই খাবারের পরপর মিষ্টি জাতীয় খাবার খেতে অনেক বেশি পছন্দ করেন। এই ধরনের অভ্যাস থেকে থাকলে তা থেকে যত শীঘ্রই সম্ভব নিজেকে মুক্ত করুন। রাতের খাবারের পর জল ছাড়া আর কিছুই খাবেন না।