আবার চার্জ বাড়তে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের। পকেটে টান পড়তে চলেছে দেশের সব থেকে বড় সরকারি এই ব্যাঙ্কের। আরবিআই এর দেওয়া এক বিজ্ঞপ্তি অনুসারে দেশ জুড়ে ব্যাঙ্কের লকারের চার্জ বৃদ্ধি করা হয়েছে। দেশ জুড়ে স্টেস্ট ব্যঙ্ক অফ ইন্ডিয়ার লকার চার্জ বৃদ্ধি করা হচ্ছে ৩১ মার্চ ২০২০ থেকে।

আরও পড়ুন- রুরাল ডেভেলপমেন্টে প্রচুর শূণ্যপদ, আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ৪ মার্চ

আরও পড়ুন- ২২ ক্যারেট সোনার দামে ভারি পতন, জেনে নিন আজকের দর

শুধু লকার চার্জ নয় আনা হয়েছে লকার ব্যবস্থায় নতুন কিছু নিয়মও। আরবিআই এর দেওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, ব্যাঙ্কে অ্যাকাউন্ট না থাকলেও গ্রাহক লকারের সুবিধা নিতে পারবেন। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা ব্যাঙ্কে অ্যাকাউন্ট না থাকলে লকারের সুবিধা পান না গ্রাহকেরা। অনেকে আবার লকারের পাশাপাশি এফডি করানোর ক্ষেত্রেও বিশেষ জোড় করেন গ্রাহকদের। তবে এবারে অ্যাকাউন্ট না থাকলেও গ্রাহক লকারের সুবিধা নিতে পারবেন। বছরে কতবার লকার ব্যবহার করতে পারবেন তার নিয়ম প্রত্যেক ব্যাঙ্কের ক্ষেত্রে আলাদা হয় ৷ এবারে কতবার ব্যঙ্কের লকার ব্যবহার করতে পারবেন তারও সীমা নির্দিষ্ট করা হয়েছে ব্যাঙ্কের তরফে।

আরও পড়ুন- নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে সেজে উঠল আমুল গার্লও, 'মাস্কা' দিল মার্কিন প্রেসিডেন্ট-কে

স্টেস্ট ব্যঙ্ক অফ ইন্ডিয়ার নতুন লকার চার্জ প্রায় ৫০০ থেকে ২০০০ টাকা অবধি বাড়তে পারে। পাশাপাশি এক্সট্রা লার্জ লকারের চার্জ হতে পারে প্রায় ৯০০০ থেকে ১২০০০ টাকা ৷ অন্যদিকে মিডিয়াম লকারের চার্জ হয়েছে ১০০০ থেকে ৪০০০ টাকা অবধি বাড়তে পারে। তবে এই চার্জের মধ্যে জিএসটি মূল্য যুক্ত নেই। দিতে হবে আলাদা জিএসটি। এই নতুন চার্জ আপাতত শহর অঞ্চলগুলোতেই চালু করা হবে। পাশাপাশি লকারে রাখা জিনিসের কোনও দায় ব্যাঙ্ক কর্তৃপক্ষ নেবে না ৷ প্রাকৃতিক দুর্যোগ, ডাকাতির মতো ঘটনায় গ্রাহককে কোনও ক্ষতিপূরণ দেওয়া হবে না৷