লন্ডনে অবস্থিত বিশ্বের নাগরিকত্ব ও আবাসনের পরামর্শক সংস্থা হেনলি অ্যান্ড পার্টনার্স। এই সংস্থার তরফ থেকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকা ২০২০ প্রকাশিত করা হয়েছে। এই তালিকা অনুযায়ী বিশ্বের ভ্রমণবান্ধব পাসপোর্টের তালিকায় ওপরের সারিতে রয়েছে এশিয়ার দেশগুলি। পৃথিবীর ১৯৯টি পাসপোর্ট ও ২২৭টি ভ্রমণ গন্তব্য নিয়ে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) বিশেষ তথ্যের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে এই তালিকা। আন্তর্জাতিক এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে, হেনলি ও পার্টনার্স একটি পাসপোর্ট সূচক নিয়ে এসেছে যেখানে দেশগুলির পাসপোর্টধারীরা পূর্বের ভিসা ছাড়াই যে জায়গাগুলি অ্যাক্সেস করতে পারে তার সংখ্যা অনুসারে স্থান পেয়েছে। এই তালিকার ৮৪ তম স্থানে রয়েছে ভারতীয় পাসপোর্ট।

আরও পড়ুন- ফের বলুন 'হামারা বাজাজ', স্মৃতি উস্কে নতুন রূপে এল ই-চেতক

আরও পড়ুন- কোন রাজ্যে কী নাম, জানুন মকর সংক্রান্তির নানা কথা

গত বছরের মত এই বছরেও ব়্যাঙ্কিয়ের প্রথমে রয়েছে জাপান। দ্বিতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর। তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি। এর মধ্যে প্রথম ও দ্বিতীয় স্থানাধিকারি দেশের নাগরিকদের মোট ১৯০টি দেশে ভিসা ছাড়া এবং ভিসা অন অ্যারাইভাল এর সুবিধা রয়েছে। তৃতীয় স্থানে থাকা দুটি দেশের একই ভাবে ১৮৯ টি দেশে ভিসা ছাড়া এবং ভিসা অন অ্যারাইভাল এর সুবিধা পাবেন। এই একই সুবিধা নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ফিনল্যান্ড ও ইতালি।  পঞ্চম স্থানে রয়েছে ডেনমার্ক, স্পেন ও লাক্সেমবার্গ। আর বিশ্বের সবচেয়ে দুর্বল পাসপোর্টের দেশ হিসেবে নাম এসেছে আফগানিস্তানের। এই দেশ মাত্র ২৬টি দেশে  ভিসা ছাড়া এবং ভিসা অন অ্যারাইভাল এর সুবিধা পাবে। 

আরও পড়ুন- এসবিআই গ্রাহকদের জন্য সুখবর, একটি অ্যাপেই মিলবে সমস্ত ডিজিটাল সুবিধা

গত বছরের থেকে আরও দুই স্থান নীচে নেমে এই বছর ভারত ৮৪ তম স্থানে থাকার কারণে, ভারতীয় নাগরিকরা ভুটান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, কেনিয়া, মরিশাস, সেশেলস, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, ম্যাকাও, মালদ্বীপ, মায়ানমার, নেপাল, জিম্বাবুয়ে, উগান্ডা, ইরান এবং কাতারের মতো ৫৮ টি গন্তব্যে ভিসাবিহীন ভ্রমণ করতে পারবেন। পাশাপাশি চিনের পাসপোর্ট রয়েছে ৭১ তম স্থানে। 

২০২০ সালের সেরা ১০ পাসপোর্ট-এর তালিকা-

১. জাপান (১৯১টি দেশ)
২. সিঙ্গাপুর (১৯০)
৩. দক্ষিণ কোরিয়া, জার্মানি (১৮৯)
৪. ইতালি, ফিনল্যান্ড (১৮৮)
৫. স্পেন, লাক্সেমবার্গ, ডেনমার্ক (১৮৭)
৬. সুইডেন, ফ্রান্স (১৮৬)
৭. সুইজারল্যান্ড, পর্তুগাল, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, অস্ট্রিয়া (১৮৫)
৮. যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নরওয়ে, গ্রিস, বেলজিয়াম (১৮৪)
৯. নিউজিল্যান্ড, মাল্টা, চেক রিপাবলিক, কানাডা, অস্ট্রেলিয়া (১৮৩)
১০. স্লোভাকিয়া, লিথুয়ানিয়া, হাঙ্গেরি (১৮১)

সবচেয়ে দুর্বল পাসপোর্টের তালিকা-

১০০. উত্তর কোরিয়া, সুদান (৩৯টি দেশ)
১০১. নেপাল, ফিলিস্তিন (৩৮)
১০২. লিবিয়া (৩৭)
১০৩. ইয়েমেন (৩৩)
১০৪. সোমালিয়া, পাকিস্তান (৩২)
১০৫. সিরিয়া (২৯)
১০৬. ইরাক (২৮)
১০৭. আফগানিস্তান (২৬)