ছবিঃ  'শেষ থেকে শুরু'

পরিচালকঃ রাজ চক্রবর্তী

অভিনেতা-অভিনেত্রী- জিৎ, কোয়েল মল্লিক, ঋতাভরী চক্রবর্তী

গল্পঃ  'শেষ থেকে শুরু' ছবির প্রেক্ষাপট জুড়েই রয়েছে মাহিদ-এর সম্পর্ক ও জীবনের টালমাটাল পরিস্থিতির গল্প। ঢাকা শহরের প্রবাদ প্রতীম ব্যবসায়ী মাহিদ লন্ডনে যাওয়ার পথে বিমানে প্রেমে পড়ে পুজারিণীর। এরপরই মাহিদের জীবনের স্বাভাবিক ছন্দের বদল ঘটে। সম্পর্কের পথে বাধা হয়ে দাঁড়ায় সামাজিক জীবন, ধর্ম। সেখান থেকেই শুরু হয় মাহিদের নতুন জীবন-যুদ্ধ। মাহিদের চরিত্রে অভিনয় করেছেন জিৎ। পূজারিনীর চরিত্রে অভিনয় করেছেন কোয়েল। ঢাকায় ফিরে আসে মাহিদ। বাধ্য হয় পুরনো প্রেমিকা ঋতাভরীর কাছে ফিরে আসতে। এখানেই ছবির টানটান উত্তেজনা। জিৎ-কোয়েলের সম্পর্ক কি পরিণতি পাবে? না, ঋতাভরীর হাতেই  নিজেকে সঁপে দিলেন জিৎ?

অভিনয়ঃ পূজারিণীর চরিত্রটি যেন কোয়েল মল্লিকের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছিল। কোয়েলও তাঁর অভিনয় স্বতর্স্ফূততায় চরিত্রটিকে চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন। জিৎ-ও তাঁর অভিনয় দক্ষতার স্বাক্ষর রেখেছেন। পার্শ্বচরিত্র হলেও ঋতাভরী চক্রবর্তীর উপস্থিতিও যথেষ্ট উজ্জ্বল। 

চিত্রনাট্যঃ গল্পের চিত্রনাট্যে সবই ছিল সমপরিমাণে। মজা-টান-টান উত্তেজনা, প্রেম, বিরোধ। তবে, গল্পের ভারসাম্য রক্ষায় একটা খামতি চোখে ধরা পড়েছে। কারণ, যেভাবে নিউজ চ্যানেলের টু-উইন্ডো প্যাটার্নে দুটো ঘটনাকে সমান্তরালভাবে তুলে ধরা হচ্ছিল তাতে কোনও একটি বিষয়ে মনসংযোগ করা যাচ্ছিল না। এরমধ্যে একদিকে ছিল জিৎ ও কোয়েলের সম্পর্কের ওঠানামা, আর অন্যদিকে এই সম্পর্ক নিয়ে পারিবারিক স্তরে বিরোধ। 

সিনেমাটোগ্রাফিঃ   'শেষ থেকে শুরু' ছবির সিনোমাটোগ্রাফি এক কথায় অনবদ্য। পর্দায় প্রতিটি ফ্রেমকেই খুব যত্নের সঙ্গে তুলে ধরা হয়েছে। পর্দায় রঙ, চরিত্রের বিন্যাস, প্রপস- প্রভৃতি খুব সুন্দর অনুপাতে সাজানো হয়। যার ফলে ছবিটি চোখের পক্ষে যথেষ্ট আরামদায়ক হয়ে ওঠে। গানের শ্যুটিং থেকে শুরু করে সাধারণ সংলাপ- সবেতেই বেশ যত্নের ছবিটা ধরা পড়েছে। 

পরিচালনাঃ বিনোদন, আইটেম ডান্স, প্রেম, বিরহ প্রভৃতি উপকরণ থাকলেও পর্দায় তার রেশ বেশিক্ষণ ধরা দিল না। ছবির শুরু খুব হালকা মেজাজে হলেও পরবর্তিতে তা ধরে রাখা গেল না গল্পের বিভিন্ন ভাঁজ থাকার জন্য। ফলেই খানিক ছন্দ পতন ঘটল ছবির পরিচালনার ক্ষেত্রে। গল্পের মাঝের অংশ সবথেকে বেশি জোড়ালো হওয়ায় শেষ অংশেও আশ মিটল না দর্শকের। যদিও সবমিলিয়ে এক সার্থক প্রচেষ্টার প্রতিচ্ছবি মেলে  'শেষ থেকে শুরু' ছবিটিতে। গান, অভিনয়, প্রেক্ষাপটে প্রত্যেকেই নিজ-নিজ ভূমিকায় অনবদ্য। রাজ চক্রবর্তীর পরিচালনায় এক ভিন্ন মেজাজে উপস্থাপিত হয় এই ছবি। তবে কোথাও যেন দর্শকের চাহিদা আরও খানিকটা বেশি ছিল এই ছবিকে ঘিরে।