ছবিঃ রাত আকেলি হ্যায়

পরিচালনাঃ হনি ত্রেহান

অভিনেতা-অভিনেত্রীঃ নাওয়াজউদ্দিন সিদ্দিকি, রাধিকা আপতে, ইলা অরুণ, নিশান্ত দাহিয়া 

ওটিটি প্ল্যাটফর্ম-  নেটফ্লিক্স

গল্পঃ বিয়ের মরসুম। এক সুন্দর সাজানো পরিবারের মতই শুরু গল্প। তবে কিছুক্ষণের মধ্যেই পাল্টে যায় চেনা ছবি। বরের ঘরে ঢুকতেই সকলে চমকে ওঠে। মৃত অবস্থায় বন্ধ ঘরে পড়ে রয়েছেন বর। তদন্তে ঘটনা স্থলে হাজির হয় পুলিশ, এক নিখুঁত খুন, যার জট ছাড়াতে ছাড়াতেই গল্পে মেলে একাধিক মোড়। বদল ঘটে সম্পর্কের, বদলে যায় পরিস্থিতি, পাল্টায় বয়ান, ধাপে ধাপে খুলতে থাকে এক জটিল খুনের কাহিনি।  

অভিনয়ঃ গল্পে পুলিশের ভুমিকাতে অভিনয় করতে দেখা যায় নাওয়াজউদ্দিন সিদ্দিকিকে। যাঁর প্রতিটা চরিত্রই দর্শক মনে এক ভিন্ন শেড তৈরি করে। রাত আকেলি হ্যায় সেই তালিকা থেকে বাদ পরল না। এমন এক পুলিশ তিনি যে কাজে পার্ফেক্ট, এবং যা তাঁর অহংকারও বটে। নাওয়াজের অভিনয় রাত আকেলি হ্যায় ছবির কাণ্ডারি। পাল্লা দিয়ে তাঁকে সঙ্গত দিয়েছেন রাধিকা আপ্তে। বিয়ের রাতে হবু স্বামী খুন, যার পর থেকেই তাঁর লড়াইটা বদলে যাওয়ার গল্পে রাধিকাই যেন সঠিক নির্বাচন। 

চিত্রনাট্যঃ গল্পের ভিত একটাই, তা হল খুন। এক স্বাভাবিক পরিস্থিতি মুহূর্তে পাল্টে ফেলল এর রূপ। ঘরের দরজা বন্ধ, গুলি লেখে মৃত বর, অথচ তা কারুর নজরে পড়ল না। কেউ মালুমও পেল না। খুব সুন্দর ও নিখুঁত করে সাজানো এই গল্পের প্লট। যার ফলে প্রতিটি ধাপেই বাড়তে থাকে কৌতুহল, রহস্য ক্রমেই ঘনিভূত হয়ে ওঠে। যা সকলের নজর কাড়ে। 

সিনেম্যাটোগ্রাফিঃ ছবিতে সাদা কালো শেড থেকে শুরু করে ক্রাইম থ্রিলার জ্যঁরের লুক, সব উপকরণই ছিল সমান অনুপাতে। তাই কোথাও কোনও খামতি চোখে পড়ে না ছবির সেট থেকে শুরু করে ক্যামেরায়। কস্টিউম থেকে শুরু করে মেকআপ, নাওয়াজের লুক, এক কথায় বলতে গেলে ছবিকে খুব যত্নের সঙ্গে সাজিয়ে তোলা হয়েছে, প্রতিটি ফ্রেমই যেন পার্ফেক্ট। 

পরিচালনাঃ ছবির পরিচালনাতে খাদের বদলে লাভই বেশি। ছবিকে এমনভাবে সাজানো হয়েছে যে কোনও পর্বে গিয়েই একঘেয়েমি ভাব তৈরি হয় না। চরিত্র, গল্প ও সময়ের মধ্যে সামঞ্জস্য ও ভারসাম্য বজায় রেখেই এগোতে থাকে গল্প। কোথাও অপ্রাসঙ্গিক চরিত্রের প্রবেশ, বা সংলাপ নজরে আসে না। ফলে রাজ আকেলি হ্যায় ছবির চেনা ছকের গল্পের বাইরে কোনও খামতি চোখে পড়ে না সহজে। 

সমালোচনাঃ পরিচালনাতে কোনও খামতি না থাকলেও ছবির গল্প বলার ধরনে থাকল না কোনও নতুনত্ব। বেশ কিছু চেনা ছবির কথা মনে করিয়ে দেয় রাত আকেলি হ্যায়। সময় এগোনোর সঙ্গে সঙ্গে জটিলতার দাপট বৃদ্ধি পেলেও, রাত আকেলি হ্যায় ছবি থেকে এর বাইরে কিছু পাওয়া থাকে না। একটি খুন ও তার রহস্যের সমাধান, যদিও এই ছবিতে বেশ কিছু টুইস্ট ও টেরেফিক মোড় রয়েছে যা দর্শকদের চমকে দিতে সক্ষম ও আগ্রহ ধরে রাখে শেষ পর্যন্ত।