Asianet News BanglaAsianet News Bangla

পাকিস্তানে আত্মঘাতী হামলা, তালিবানি বোমায় ছিন্নভিন্ন ৩ জওয়ান - কড়া সমালোচনা ইমরানের

পাকিস্তানের কোয়েটা শহরে আত্মঘাতী বোমা হামলা চালালো তেহরিক-ই-তালিবান। ছিন্নভিন্ন ৩ সীমান্তরক্ষী, কড় সমালোচনা করলেন ইমরান খান।

3 Killed in a suicide bomb attack in Pakistan's Quetta near Afghan border ALB
Author
Kolkata, First Published Sep 5, 2021, 1:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার আফগান সীমান্তবর্তী পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের কোয়েটা শহরে আত্মঘাতী হামলায় কমপক্ষে তিনজন পাক আধাসামরিক বাহিনীর জওয়ান নিহত হলেন। আরও বেশ কয়েকজন সামরিক ও অসামরিক ব্যক্তিবর্গ, ই হামলায় আহত হয়েছেন বলে জানিয়েছে পাক পুলিশ। শেষ খবর পাওয়া পর্যন্ত এই হামলার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালিবান পাকিস্তান বা টিটিপি। 

অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, হামলাটি হয় পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটা থেকে প্রায় ২৫ কিলোমিটার দক্ষিণে কোয়েটা-মাস্তুং রোডে মিয়া ঘুন্ডি এলাকায়। । সেখানে পাক আধাসামরিক সামরিক বাহিনীর একটি চেকপয়েন্টে একটি মোটরবাইকে করে হামলা চালায় ওই আত্মঘাতী জঙ্গি। পুরো পুলওয়ামা হামলার কায়দায় আইইডি-সহ মোটরসাইকেলটি নিয়ে ওই জঙ্গি চেকপোস্টে থাকা পাক নিরাপত্তা সংস্থার েকটি গাড়িতে ধাক্কা মারে।

 

বািকটি গাড়িতে ধাক্কা মারার পরই, তীব্র বিস্ফোরণ ঘটে। মুহূর্তে পাক ফ্রন্টিয়ার কনস্টেবুলারি গার্ডের তিন সদস্যের দেহ ছিন্নভিন্ন হয়ে যায়। ঘটনাস্থল থেকে প্রকাশিত ছবিতে ওই েলাকায় পাক জওয়ানদের দেহাংশ ছড়িয়ে-ছিটিয়ে পড়ে থাকতে দেখা গিয়েছে। 

পাশেই হাজারা শিয়া সম্প্রদায়ের বেশ কিছু মানুষ সবজি বিক্রি করছিলেন। বিস্ফোরণের অভিঘাতে তারাও অনেকে গুরুতর আহত হয়েছেন। কোয়েটা পুলিশের সন্ত্রাস দমন বিভাগের এক মুখপাত্র, সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, বিস্ফোরণে আধাসামরিক বাহিনীর ওই ৩ জওয়ানের মৃত্যু ছাড়াও অসামরিক ব্যক্তি-সহ মোট ২০ জন আহত হয়েছেন। 

আরও পড়ুন- এবার তালিবানি ধর্ষণের শিকার পুরুষও - দেশ ছাড়ার টোপ দিয়ে তৈরি ফাঁদ, দেখুন ছবিতে ছবিতে

আরও পড়ুন - ২০ বছর পর সামনে এল আল-কায়েদার গোপন ষড়যন্ত্র - ৯/১১-র পরই ছিল আরও বড় হামলার ছক, দেখুন

আরও পড়ুন - হস্তমৈথুনের ফতোয়া জারি করেছিল বিন লাদেন - অতৃপ্ত যৌন-খিদেই কি হিংস্র করে তোলে জঙ্গিদের, দেখুন

বেলুচিস্তানে, শিয়া সম্প্রদায়ের মুসলমানদের উপর প্রায়ই উগ্র সুন্নি ইসলামপন্থী জঙ্গিরা হামলা চালায়। তারা শিয়া সম্প্রদায়ভুক্তদের তারা ধর্মচ্যূত বলে মনে করে। এছাড়াও, বেলুচিস্তানে বৃহত্তর স্বায়ত্তশাসনের জন্য সেখানকার স্থানীয় বেলুচ সম্প্রদায়ও পাক শাসনের বিরুদ্ধে বিদ্রোহ চালিয়ে যাচ্ছে। তারাও মাঝে মাঝেই সীমান্ত রক্ষীদের উপর হামলা করে থাকে।

প্রাথমিকভাবে কেউ ই হামলার দায় স্বীকার না করলেও পরে পাক তালিবান অর্থাৎ তেহরিক-ই-তালিবান পাকিস্তান গোষ্ঠী দাবি করেছে, তাদেরই েক সদস্য ই হামলা চালিয়েছে। হামলার পর টিটিপির কড়া সমালোচনা করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। টুইট করে তিনি বলেছেন, 'কোয়েটার মাস্তুং রোডে এফসি চেকপোস্টে টিটিপির আত্মঘাতী হামলার নিন্দা জানাই। শহিদদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করছি। বিদেশি শক্তি সমর্থিত সন্ত্রাসবাদী পরিকল্পনা ভেস্তে দিয়ে আমাদের সুরক্ষিত রাখার জন্য নিরাপত্তা বাহিনী এবং তাদের আত্মত্যাগকে সেলাম জানাই'। 

3 Killed in a suicide bomb attack in Pakistan's Quetta near Afghan border ALB

3 Killed in a suicide bomb attack in Pakistan's Quetta near Afghan border ALB

Follow Us:
Download App:
  • android
  • ios