অক্সফোর্ড  

(Search results - 63)
  • Swapan Dasgupta

    West Bengal ElectionsApr 5, 2021, 8:27 AM IST

    BJP-র সম্ভাব্য মুখ্যমন্ত্রী রূপে উঠেছে তাঁর নাম, তারকেশ্বরকে আকর্ষণের কেন্দ্র করলেন স্বপন দাশগুপ্ত

    তারকেশ্বরকে আকর্ষণের কেন্দ্র করলেন স্বপন দাশগুপ্ত । অক্সফোর্ড পাশ করা তাঁর নাম বিজেপি সরকারের মুখে-মুখে।  বিজেপি সরকারের সম্ভাব্য মুখ্যমন্ত্রী হয়ে উঠে এসেছেন তিনি। এবার ফিরে দেখা যাক এই কেন্দ্রের রাজনৈতিক ইতিহাস।

  • <p>ಅಂಡಾಶಯದ ಕ್ಯಾನ್ಸರ್ - ಹಠಾತ್ ತೂಕ ಹೆಚ್ಚಾಗುವುದು ಮತ್ತು ಉಬ್ಬುವುದು ಅಂಡಾಶಯದ ಕ್ಯಾನ್ಸರ್‌ನ&nbsp;ಎಚ್ಚರಿಕೆಯ ಸಂಕೇತವಾಗಿರಬಹುದು. ಅಂಡಾಶಯದ ಕ್ಯಾನ್ಸರ್ನ ಇತರ ರೋಗಲಕ್ಷಣಗಳಾದ ಹೊಟ್ಟೆ ಅಥವಾ ಸೊಂಟದಲ್ಲಿ ನೋವು, ಮಲಗಲು ತೊಂದರೆ, ಆಗಾಗ್ಗೆ ಅಥವಾ ತುರ್ತು ಮೂತ್ರ ವಿಸರ್ಜನೆ, ಹಸಿವು ಕಡಿಮೆಯಾಗುವುದು ಅಥವಾ ಬೇಗನೆ ಪೂರ್ಣವಾಗುವುದು, ಅಸಾಮಾನ್ಯ ಮುಟ್ಟಿನ ಚಕ್ರ ಮತ್ತು ಅಜೀರ್ಣ ಇತ್ಯಾದಿ.</p>

    HealthFeb 22, 2021, 2:02 PM IST

    আপনার কোমরের মাপ ৪০ ইঞ্চি নয় তো, আঘাত হানতে পারে এই মারণ রোগ

    বাড়তি ওজন নিয়ে আমরা সকলেই চিন্তিত। কি ভাবে এই অতিরিক্ত ওজন কমানো যায়, সেই বিষয়ে নানান ব্যবস্থাও নেন অনেকে। তবে সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা এই বারতি ওজন নিয়ে চিন্তা বাড়িয়েছে কয়েকগুণ। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা স্থূলত্ব বা মোটা হওয়ার আরও একটি ঝুঁকির কথা জানিয়েছেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুসারে, যদি কোনও পুরুষের কোমর ৪০ ইঞ্চির বেশি হয়, তবে প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৩৫ শতাংশ পর্যন্ত থাকে। 

  • <p><strong>বুধবার রাতেই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার পক্ষ থেকে একটি শোকজ নোটিশ পাঠান হয় পুনের সেরাম ইনস্টিটিউটকে।</strong></p>

    InternationalFeb 13, 2021, 7:53 PM IST

    শিশুদের জন্য করোনা-টিকা, আশার আলো দেখাচ্ছে সেই অক্সফোর্ড অ্যাস্ট্রোজেনেকা

    প্রাপ্ত বয়েস্কোদের পর এবার ছোটদের করোনাভাইরাসের টিকা তৈরির দিকে জোর দিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রোজেনেকা। সম্প্রতি একটি বিবৃতিতে জানান হয়েছিল কোভিড ১৯ ভ্যাকসিটটি বিকাশ করেছে। সেটির সুরক্ষা ও প্রতিরোধের প্রতিক্রিয়া মূল্যায়ন করার জন্য একটি গবেষণা শুরু করেছে। নতুন মিড স্টেট ট্রায়ালের ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে টিকাটি ৬-১৭ বছর বয়সীদের মধ্যে রীতিমত কার্যকর। 

  • <p>बायोटेक ने कहा कि चूंकि अभी तक कोवैक्सीन पूरी तरह से सेफ डिक्लेयर नहीं हुआ है, इस कारण इसके वैक्सीन को लेने से पहले कुछ सावधानी बरतनी है। ऐसे में बताए गए टर्म्स को ध्यान में रखना जरुरी है। &nbsp;</p>

    BritainFeb 7, 2021, 10:36 PM IST

    নতুন করোনার সঙ্গে লড়াই করবে নতুন ভ্যাকসিন, শরতে টিকা আনার প্রতিশ্রুতি গবেষকদের

    আগামী শরতেই আসবে সুখবর। শীতের শেষের দিকে গবেষকরা জানিয়ে দিলেন আসন্ন শরৎকালের মধ্যেই করোনাভাইরাসের নতুন স্ট্রেইন মোকাবিলার করতে সক্ষম এমত টিকা তাঁরা বিকাশ করতে পারবে। রবিবার অক্সফোর্ড ভ্যাকসিনোলজির অধ্যাপক সারা গিলবার্টা জানিয়েছিন অ্যাস্ট্রোজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় করোনা ভ্যাকসিনের আপডেট ভার্সনটি তৈরি করতে শরৎকাল পর্যন্ত সময় নেবে। আসন্ন শরৎকালের মধ্যেই বিশ্ব নতুন টিকা ব্যবহার করতে পারবে বলেও আশা প্রকাশ করেছেন। 

  • undefined

    BangladeshFeb 7, 2021, 9:30 PM IST

    ভারতের দেওয়া করোনা-টিকা ত্রাতার ভূমিকায়, প্রতিবেশী এই দেশটিতে শুরু হল টিকা কর্মসূচি

    করোনাভাইরাসের সংক্রমণ রুখতে রবিবার থেকে বাংলাদেশে শুরু হয়ে গেল করোনাভাইরাসেরের টিকাকরণ কর্মসূচি। অক্সফোর্ড অ্যাস্ট্রোজেনের বিকাশ করা করোনা-টিকা ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া সরবরাহ করছে বাংলাদেশে। সেই টিকাই দেওয়ার শুরু হয়েছে দেশটিতে। করোনা-টিকার দুই মিলিয়ন ডোজ বাংলাদেশে পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। 
     

  • undefined

    India Jan 14, 2021, 11:54 AM IST

    শনিবার প্রথম দিনেই ৩ লক্ষ স্বাস্থ্যকর্মীকে টিকা, দেশে করোনা আক্রান্তের সংখ্যা নিম্মগামী

    ভারতে করোনাভাইরাসের টিকাকরণ শুরু হয়ে আগামী শনিবার। তারই প্রস্তুতি শুর হয়ে গেছে গোটা দেশে। ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে গেছে দেশীয় পদ্ধতিতে তৈরি করোনাভাইরাসের টিকা কোভ্যাক্সিন ও অক্সফোর্ড ও অ্যাস্ট্রোজেনেকার বিকাশ করা কোভিশিল্ড। কোভিশিল্ড তৈরি হচ্ছে ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াতে। 

  • undefined

    BritainJan 4, 2021, 6:21 PM IST

    ব্রিটেনে অক্সফোর্ডের প্রথম টিকা ৮২র বৃদ্ধকে, দ্রুত টিকাকরণের দিকে এগিয়ে যাচ্ছে দেশটি

    স্ত্রী শিরলির সঙ্গে ৪৮ তম বিবাহবার্ষিকী পালনের অপেক্ষায় দিন তাঁর দিন কাটবে। করোনাভাইরাসের প্রথম টিকা গ্রহণ করে জানিয়ে দিয়েনে বিট্রের ৮২ বছরের বাসিন্দা ব্রায়ান পিঙ্কার। তিনি কিডনির সমস্যায় ভুগছেন হাসপাতালে ডায়ালিসিস চলে তাঁর। কিন্তু ভ্যাক্সিন নিয়ে মহামারির প্রকোপ থেকে বাঁচার আলো দেখতে পাচ্ছেন বলেই জানিয়েছেন ৮২র বৃদ্ধ। সোমবার থেকে ব্রিটেনে শুরু হয়েছে অক্সফোর্ড ও অস্ট্রোজেনেকার বিকাশ করা করোনাভাইরাস টিকা প্রদান। 
     

  • undefined

    India Jan 4, 2021, 11:13 AM IST

    করোনা-টিকা প্রস্তুতকারক সেরাম কর্তা পুনেওয়ালাদের অন্দরমহল, গতিময় এক সুখী গৃহকোনের ছবি

    আদার পুনেওয়ালা, তাঁর উত্থান অনেকটাই স্বপ্নের মত। পার্সি ধনকুবেরের প্রিয় গতি। আর সে কাজের ক্ষেত্রেই হোক আর চলার ক্ষেত্রেই হোক। ঘোঁড়া তাঁর অত্যান্ত প্রিয়। তবে সবকিছুর পিছনে রয়েছে স্ত্রীর অনুপ্রেরণা। এখন শুধু ভারত নয়, বিশ্বের অধিকাংশ দেশের নজর রয়েছে আদার পুনেওয়ালাদের দিকে। কারণ তাঁরাই তৈরি করছে অক্সফোর্ড ও অ্যাস্ট্রোজেনেকার বিকাশ করা করোনাভাইরাসের টিকা। 

  • <p>ಕೊರೋನಾ ವೈರಸ್ ನಿಯಂತ್ರಿಸಲು ಲಸಿಕೆಯೊಂದೇ ಮಾರ್ಗ ಎಂದು ಎಲ್ಲಾ ದೇಶಗಳು ವ್ಯಾಕ್ಸಿನ್‌ಗಾಗಿ ಕಾಯುತ್ತಿದೆ. ಹಲವು ದೇಶಗಳು ಲಸಿಕೆ ತುರ್ತು ಬಳಕಗೆ ಅನುಮತಿ ನೀಡಿದೆ.</p>

    India Jan 3, 2021, 8:59 PM IST

    করোনা-টিকার জন্য কী ভাবে নথিভুক্ত করবেন নাম, টিকা প্রদান থেকে ট্র্যাকিং জেনে নিন সবকিছু

    রবিবার ভারতের ড্রাগ কন্ট্রোল জেনারেল দুটি করোনাভাইরাসের টিকাকে ছাড়পত্র দিয়েছে। একটি হল অক্সফোর্ড অ্যাস্ট্রোজেনেকার বিকাশ করা কোভিশিল্ড। অন্যটি দেশীয় প্রযুক্তিতে তৈরি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। ডিসিজিআই এর পক্ষ থেকে বলা হয়েছে, দুটি টিকাই নিরাপদ, তাই জরুরি ব্যবহারের জন্য অনুমোদন করা হয়েছে। খুব তাড়াতাড়ি ভারতে টিকাকরণ কর্মসূচি শুরু হয়ে যাবে। সেক্ষেত্রে কী ভাবে টিকাকর্মসূচি চালান হবে তারই একটি নক্সা তুলে ধরা হল। 

  • undefined

    India Jan 1, 2021, 6:19 PM IST

    ভারতে সবুজ সঙ্কেত পেল কোভিশিল্ড, বছরের প্রথম দিনই মহামারির শেষের শুরু

    নতুন বছরের প্রথম দিনই সুখবর। প্রথম টিকা হিসাবে ভারতে অনুমোদন পেল কোভিশিল্ড। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাকে সবুজ সঙ্কেত দিল ডিসিজিআই। কবে থেকে শুরু হবে টিকাকরণ?

  • <p><strong>করোনাভাইরাসের প্রতিষেধক &nbsp;বিকাশ করছিল মার্কিন যুক্তরাষ্ট্রের এই সংস্থাটি। তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছিল। আর সেই সময়ই সামনে আসে এই বিপত্তি। তবে অসুস্থ ব্যক্তির নাম ও পরিচয় প্রকাশ করা হয়নি।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    India Dec 31, 2020, 9:13 AM IST

    'কিছু দিনের মধ্যেই টিকা পাবে ভারত', নতুন বছরেই করোনা-মুক্তির ইঙ্গিত রণদীপ গুলেরিয়ার

    আপনি কাউন্টডাউন শুরু করে দিতে পারেন। কারণ  অপেক্ষা আর মাত্র কয়েক দিনের। নতুন বছরের শুরুতেই করোনাভাইরাসের ভ্যাক্সিন হাতে পাবে ভারত। তেমনই জানিয়েছেন এআইআইএমস-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। পাশাপাশি ব্রিটেনে অক্সফোর্ড ও অ্যাস্ট্রোজেনেকার বিকাশ করা করোনা-টিকা কোভিশিল্ডকে জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়ায় বিষয়টিকে একটি বড় পদক্ষেপ হিসেবেই অবিহিত করেছেন। সেই সঙ্গে তিনি জানিয়ে দিয়েছেন ভারত কয়েক দিনের মধ্যেই কোভিড-১৯-এর টিকা হাতে পেয়ে যাবে। 
     

  • <p><strong>সিডিএসসিও জানিয়েছে শুধু সেরাম নয় কেন্দ্রীয় সরকার অক্সফোর্ড ও অ্যাস্ট্রোজেনেকার আধিকারিক ও গবেষকদের সঙ্গে সরাসরি যোগাযোগ করেছে।&nbsp;</strong></p>

    India Dec 30, 2020, 9:57 PM IST

    যুক্তরাজ্য সবুজ সঙ্কেত দিলেও কোভিড টিকা নিয়ে তাড়ায় নেই ভারত, ২ জানুয়ারি কি আসছে বড় ঘোষণা

    বুধবার যুক্তরাজ্য সবুজ সঙ্কেত দিয়েছে অক্সফোর্ডের টিকাকে। ভারত কিন্তু হ্যাঁ বলল না এখনও। চেয়ে পাঠানো হল আরও তথ্য। ২ জানুয়ারি হতে পারে বড় ঘোষণা।

     

  • <p>adar poonawalla, Covishield</p>

    India Dec 28, 2020, 6:47 PM IST

    ভারতই পাবে কোভিশিল্ড-এর প্রথম ৫ কোটি ডোজ, বল মোদী সরকার-এর কোর্টে ঠেলে দিল সেরাম

    যখন চাইবে, ভারত তখনই ৪ থেকে ৫ কোটি কোভিশিল্ড ডোজ। একেবারে তৈরি করে রেখেছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। প্রথম ৫ করোটি ডোজ ভারতই পাবে বলে জানালেন আদর পুনাওয়ালা। টিকাকরণের বলটা তিনি সরকারের কোর্টে ঠেলে দিলেন।

     

  • <p>corona vaccine</p>

    India Dec 27, 2020, 3:43 PM IST

    অক্সফোর্ডের করোনা-টিকা পড়তে চলেছে প্রথম সিলমোহর, তার আগেই সুখবর দিলেন সংস্থার প্রধান

    অক্সফোর্ডের করোনাভাইরাসের টিকা ৯৫ শতাংশ কার্যকরী। এটি ফাইজার ও মোডার্নার মতই করোনাভাইরাসের সংক্রমণ রুখতে সাহ্য করেছে। তেমনই দাবি  করেছেন অ্যাস্ট্রোজেনেকার সিইও। ভারতও প্রথম দফায় জরুরি ব্যবহারের জন্য় অক্সফোর্ডের তৈরি করোনা টিকাকেই ছাড়পত্র দিতে পারে বলে সূত্রের খবর। আগামী সপ্তহতেই ভারতে সুরু হচ্ছে করোনাটিকা প্রয়োগের ড্রাইরান কর্মসূচি। 


     

  • <p><strong>বিশেষজ্ঞরা জানিয়েছেন করোনাভাইরাসের প্রতিষেধকগুলি একটি নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে। আর নির্দিষ্ট তাপমাত্রার মধ্যে রেখেই তা সরবরাহ করতে হবে। না হলে প্রতিষেধকের গুণগত মান খারাপ হওয়ার সম্ভাবনা থেকেই যায়।&nbsp;</strong><br />
<strong>&nbsp;</strong></p>

    India Dec 23, 2020, 3:21 PM IST

    নতুন বছরে আগেই ভারতে করোনা টিকায় সবুজ সংকেত, তেমনই আশা করছে সেরাম

    আগামী সপ্তাহে ভারতে করোনাভাইরাসের টিকা ছাড়পত্র পেতে পারে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন বা সিডিএসসিও সেরাম ইনস্টিটিউটের থেকে  যেসব তথ্য চেয়েছিল সেগুলি মঙ্গলবাই জমা দেওয়া হয়েছে। তাতে রীতিমত সন্তোষ প্রকাশ করেছে সংশ্লিষ্ট সংস্থাটি। তাতেই সেরাম ইনস্টিটিউ মনে করছে আগামী সপ্তাহে জরুরি ব্যবহারের জন্য ছাড়পত্র দেওয়া হতে পারে অক্সফোর্ড ও অ্যাস্ট্রোজেনেকার বিকাশ করা করোনা ভ্যাক্সিন।