অভিবাসী শ্রমিক  

(Search results - 45)
  • <p>Amit shah On Migrant Labourers</p>

    India 7, Jun 2020, 7:02 PM

    'ঘরে ফেরাতে সব ব্যবস্থাই করেছিল সরকার', তবে কেন রাস্তায় পরিযায়ীরা, কী বললেন অমিত

    রবিবার বিহারে ছিল অমিত শাহ-এর ভার্চুয়াল সমাবেশ। যা কার্যত ছিল বিহারের বিধানসভা ভোটের প্রচারসভা। সেখানে উঠল পরিযায়ী শ্রমিকদের কথা। কেন অনেকেই হেঁটে ফিরেছেন, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী।

     

  • India 27, May 2020, 3:48 PM

    খেলার ছলে মায়ের 'অনন্ত ঘুম' ভাঙানোর চেষ্টা শিশুর, প্রবাসী শ্রমিকের ভয়ঙ্কর পরিণতির ছবি

    একবার নয় বারবারই চেষ্টা করে গেছে মায়ের ঘুম ভাঙাতে। বারবারই ব্যর্থ হয়েছে ছোট্ট শিশুটি। বিহারের মুজাফফপুর স্টেশনের মর্মান্তিক ছবি। জল আর খাবারের অভাবে ট্রেনেই মৃত্যু প্রবাসী শ্রমিকের ।
     

  • <p>rahul gandhi</p>

    India 26, May 2020, 3:12 PM

    'নির্মলা চাইলে উত্তর প্রদেশ পর্যন্ত হাঁটতে রাজি আছি', নাটকবাজ প্রসঙ্গে মন্তব্য রাহুলের

    নির্মলা সীতারমনকে নিশানা করছেন রাহুল গান্ধী। নাটকবাজ প্রসঙ্গে মন্তব্য অর্থমন্ত্রী যা ইচ্ছে তা বলতেই পারেন বলে ধন্যবাদ জানিয়েন কংগ্রেস সাংসদ। কেন্দ্র অনুমতি দিলে উত্তর প্রদেশ পর্যন্ত হাঁটতে রাজি বলেও জানিয়েছেন তিনি। প্রয়োজনে ১০ -১৫ জন প্রবাসী শ্রমিকের মালপত্র বহন করতেও রাজি আছেন বলেও জানিয়েছেন রাহুল গান্ধী। 
     

  • Yashwant Sinha

    India 18, May 2020, 10:03 PM

    লকডাউনের মধ্যেই আটক যশবন্ত সিনহা, শ্রমিকদের কথা বলতেই তুলে নিয়ে গেল দিল্লি পুলিশ

    সোমবার লকডাউনের মধ্যে ধরনায় বসে আটক হলেন যশবন্ত সিনহা। নয়াদিল্লির রাজঘাটে পরিযায়ী শ্রমিকদের জন্য ধর্নায় বসেন তিনি। দাবি ছিল শ্রমিকদের ঘরে পৌঁছতে সশস্ত্র বাহিনীকে ডাকার। আটক করা হয় আপ বিধায়ক সঞ্জয় সিং-কেও।

     

  • India 18, May 2020, 9:24 PM

    রাম পুকারের 'পুকার' শুনলো না কেউ, কিন্তু ভাইরাল হল সন্তান হারান পিতার আর্তি

    ৩৮ বছরের রামপুকার পণ্ডিত। বিহারের বাসিন্দা। কিন্তু সংসারের অভাব ঘোচাতে দেশের রাজধানীতে চলে এসেছিবেন। সুদূর বিহারের পড়েছিল তাঁর পরিবার, স্ত্রী আর দুই সন্তান। সব ঠিকঠাকই চলছিল। কিন্তু লকডাউন তছনছ করে দিল রামপুকার পণ্ডিতের জীবন। লকডাউনের কারণে বাস, ট্রেন না বিভ্রান্ত হয়ে পড়েন রামপুকার পণ্ডিত। 

  • India 18, May 2020, 5:28 PM

    যোগীর কাছ থেকে দাবি আদায় করেই রণে ভঙ্গ দিলেন প্রিয়াঙ্কা, কংগ্রেসের পাল্টা ১২ হাজার বাস চালাবে সরকার

     সোমবার উত্তর প্রদেশে সরকারের পক্ষ থেকে জানান হয়েছে, কংগ্রেস অভিবাসী শ্রমিকদের জন্য যে ১ হাজার বাস চালাতে চাইছে তাতে অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি রাজ্য সরকারের পক্ষ থেকে কংগ্রেসে নেত্রীর অফিসে একটি চিঠিও পাঠান হয়েছে। যাখানে বলা হয়েছে প্রিয়াঙ্কার গান্ধীর অভিবাসী শ্রমিকদের জন্য বাস চালানোর দাবি মেনে নেওয়া হয়েছে। পাশাপাশি  বাসগুলির বিস্তারিত বিবরণ চাওয়া হয়েছে।  জানাতে বলা  হয়েছে বাসের চালকের নাম ও বাসের নম্বর। বাসগুলি অভিবাসী শ্রমিকদের পরিবহণ ছাড়া অন্য কোনও কাজে ব্যবহার করা যাবে না বলেও নির্দেশ দেওয়া হয়েছে। চিঠিটি লিখেছেন মুখ্যমন্ত্রীর দফতের পদস্থ আধিকারিক অশ্বিনী কুমার। 

  • India 17, May 2020, 5:40 PM

    করোনাভাইরাসও চিড় ধরাতে পারেনি হিন্দু-মুসলিমের বন্ধুতে, ভাইরাল দুই পরিযায়ী শ্রমিকের ছবি

    অমৃত কুমার আর মহম্মদ ইয়াকুব- দুই অভিবাসী শ্রমিকের ছবি ভাইরাল নেট দুনিয়ায়। ছবিতে দেখা যাচ্ছে, এক জনকে কোলে নিয়ে বসে আছে অন্যজন। বছর ২৩-এর দুই অভিবাসী শ্রমিক গুজরাতের দুটি আলাদা আলাদা সুতোর কলে কাজ করত। দুজনের বাড়ি উত্তর প্রদেশের বাস্তি এলাকায়। তাই তারা একটি বাড়ি ভাড়া নিয়ে থাকত। 

  • <p><strong><u>दिल्ली के सुखदेव विहार फ्लाईओवर के पास का फोटो</u></strong></p>

<p>मीडिया रिपोर्ट्स के मुताबिक, राहुल गांधी ने शनिवार को दिल्ली के सुखदेव विहार फ्लाईओवर के पास मजदूरों से मुलाकात की। फुटपाथ पर बैठकर उनसे बातचीत की। उनकी समस्याएं जानीं। राहुल गांधी ने भारतीय युवा कांग्रेस और दिल्ली प्रदेश कांग्रेस कमेटी से दिल्ली में फंसे प्रवासी मजदूरों की सुरक्षित घर वापसी की व्यवस्था करने को कहा है।<br />
 </p>

    India 17, May 2020, 3:13 PM

    রাহুল গান্ধিকে 'নাটকবাজ' বললেন নির্মলা সীতারমন, সনিয়ার কাছে হাত জোড় করে আবেদন

    দিল্লির অভিবাসী শ্রমিকদের সঙ্গে শিনািবার কথা বলেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। জানতে চেয়েছিলেন তাঁদের সমস্যার কথা। রবিবারই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন রাহুল গান্ধীকে একহাত নেন ।  তিনি কংগ্রেস সাংসদের উদ্দেশ্যে বলেন, অভিবাসী শ্রমিকদের সঙ্গে রাস্তায় বসে- দাঁড়িয়ে- হেঁটে সময় নষ্ট না করে তাঁদের সুটকেস বয়ে নিয়ে যাওয়াই ভালো। কংগ্রেস শাসিত রাজ্যগুলি  কেন্দ্রের কাছে আরও বেশি শ্রমিক স্পেশাল ট্রেনের আর্জি জানান। যাতে প্রবাসী শ্রমিকরা আরও তাড়াতাড়ি বাড়ি ফিরতে পারেন। শনিবারের কথা উল্লেখ করে তিনি বলেন, গতকাল যেটা হয়েছে সেটা নাটকের বেশি আর কিছুই নয়। তিনি আরও বলেন কেন্দ্র যেখানে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজের কথা ঘোষণা করছে সেখানে রাহুল গান্ধী অভিবাসীদের সঙ্গে বসে নাটক করছেন।

  • India 17, May 2020, 2:15 PM

    মাইলের পর মাইল হেঁটেই চলেছেন 'ওঁরা', তৃতীয় দফার লকডাউনের শেষ দিনেও ছবিটা একই

    তৃতীয় দফার লকডাউনের শেষ দিনেও ছবিটা তেমন বদল হয়নি। এখনও রাজ্য সড়ক ও জাতীয় সকড়ে দেখা যাচ্ছে অভিবাসীদের মিছিল। না কোনও প্রতিবাদ নয়। বাড়ি ফিরতে মরিয়া ওঁরা পায়ে হেঁটেই রওনা দিয়েছেন গন্তব্যের উদ্দেশ্যে। দুপুরের প্রখর রোদেও বিরাম নেই তাঁদের হাঁটার। 

  • India 15, May 2020, 8:08 PM

    বাংলায় ফিরতে মরিয়া অভিবাসী শ্রমিকরা, মুখ্যমন্ত্রীর সবুজ সংকেতের অপেক্ষায় ১২০ জন, নয়ডা থেকে হাঁটছেন ২৩ জন

     কর্নাটকেও ১২০ জন বাংলার অভিবাসী শ্রমিকের ফেরা আটকে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সবুজ সংকেতের ওপর। শুক্রবার ১২০ জন অভিবাসী শ্রমিক বিক্ষোভ দেখান শিবামোগ্গার জেলা শাসকের দফতের সামনে। বাড়ি ফেরার বন্দ্যোবস্ত করার দাবি জানিয়েছেন তাঁরা। একটি ট্রেনেরও দাবি জানিয়েছেন তাঁরা। কিন্তু জেলা শাসকের দফতের পক্ষ থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী এখনও রাজ্যের প্রবাসী শ্রমিকদের বাড়ি ফেরার সবুজ সংকেত দেননি। তাই ১২০ জন শ্রমিককে আটকে রয়েছেন কর্নাটকেই। তবে বৃহস্পতিবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের কাছতে ৩০ দিনে ১০৫টি শ্রমিক স্পেশাল ট্রেনের দাবি করেছিলেন। যে ট্রেনে করে বাড়ি ফেরানো হবে শ্রমিকদের। 
     

  • World_Bank_backs_out_of_Amravat_project

    India 15, May 2020, 3:50 PM

    করোনা সংকট মোকাবিলায় অভিবাসী শ্রমিক ও শহরের দরিদ্রের পাশে বিশ্ব ব্যাঙ্ক, বিপুল অর্থ সাহায্য ভারতকে

    করোনা সংকট কাটাতে আগেই ভারতের পাশে দাঁড়িয়েছিল বিশ্ব ব্যাঙ্ক। ঘোষণা করা হয়েছিল বিপুল পরিমাণে আর্থিক সাহায্য করা হবে ভারতকে।  সেইমত এদিন বিশ্বব্যাঙ্কের তরফ থেকে জানান হয় ১০০ কোটি মার্কিন ডলার প্রদান করা হবে ভারতকে। ভারতীয় অর্থমূল্যে যার পরিমাণ প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকা। বিশ্ব ব্যাঙ্কের পক্ষ থেকে বলা হয়েছে, দরিদ্র, অভিবাসী শ্রমিক ও পিছিয়ে পড়াদের সামাজিক সুরক্ষা সুনিশ্চিত করতেই  এই অর্থ সাহায্য করা হয়েছে। 

  • <p>শ্রমিক ট্রেন নিয়েও কম জলঘোলা হয়নি। কিন্তু বিশেষজ্ঞদের মতে সেই ট্রেনে প্রয়োজনের তুলনায় অনেকটাই কম। আর ট্রেনে ওঠার প্রক্রিয়াও অনেকটাই জটিল। তাই আর ট্রেনের ভরসায় না থেকে অনেক অভিবাসী শ্রমিকই গন্তব্যের উদ্দেশ্যে হাঁটা পথেই রওনা দিয়েছেন। </p>

    India 15, May 2020, 2:13 PM

    অভিবাসী শ্রমিকরা রাস্তায় থাকলে আদালত কী করতে পারে, মন্তব্য সুপ্রিম কোর্টের

    কার রাস্তায় হাঁটছে আর কারা রাস্তায় হাঁটছে না। -- এটা পর্যবেক্ষণ করা কখনই এই আদালতের পক্ষে সম্ভব নয়। অভিবাসী শ্রমিকদের চরম দুর্দশা নিয়ে দায়ের হওয়া একটি মামলায় এমনই মন্তব্য সুপ্রিম কোর্টের। পাশাপাশি আবেদনটি প্রত্যাক্ষাণ করে সুপ্রিম কোর্ট জানিয়েছে  অভিবাসী শ্রমিকদের খাবার ও জল সরবরাহ করতে কেন্দ্রীয় সরকারকে আগেই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। 
     

  • India 14, May 2020, 8:15 PM

    'এক দেশ এক রেশন কার্ড', প্রবাসী শ্রমিকদের সমস্যা দূর করতে উদ্যোগ কেন্দ্রের

    করোনা সংকট মোকাবিলায় লকডাউন জারি করা হয়েছিল গোটা দেশ জুড়়েই। এই অবস্থায় চরম সংকটে পড়েছিলে দেশের অভিবাসী শ্রমিক ও কৃষকরা। কারণ কাজ না থাকায় দিনমজুর, শ্রমিক ও কৃষকদের দুবেলা খাবারের জন্য স্বেচ্ছাসেবী সংস্থার ওপরই নির্ভর থাকতে হয়েছে। এই অবস্থায় কখনও খাবার পেয়েছেন তাঁরা, কখনও আবার না খেয়েই থাকতে হয়েছে তাঁদের। অভিবাসী শ্রমিক আর দিনমজুরদের যাতে এই সংকটের মধ্যে আর না পড়তে হয় তারজন্য 'এক দেশ এক রেশন কার্ড' এই নীতি গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। 

  • India 14, May 2020, 6:32 PM

    প্রবাসী শ্রমিক নিয়ে মুখ খুললেন নির্মলা, বিনামূল্যে রেশন থেকে ভাড়া বাড়ি ঘোষণা একগুচ্ছ প্রকল্পের

    কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন অভিবাসী শ্রমিকদের জন্য একগুচ্ছ প্রকল্পের কথা ঘোষণা করলেন। তবে প্রথমেই তিনি বলেছেন লকডাউন ঘোষণার পরই নাকি অভিবাসী শ্রমিকদের জন্য ১১ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। প্রত্যেকটি রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছিল প্রবাসী শ্রমিকদের সেল্টার হোমে রাখতে। পাশাপাশি ৩ বেলার খাবার দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছিল। কিন্তু আগামী দিনে অভিবাসীদের পাশে দাঁড়াচ্ছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে জানিয়েছেন আগামী ২ মাসের জন্য প্রবাসী শ্রমিকদের বিনামূল্য রেশন দেওয়া হবে। কার্ড থাকুক আর না থাকুক প্রত্যেকেই মাসে ৫ কিলো চাল অথবা আটা সঙ্গে ১ কিলো গম পাবেন। পাশাপাশি যেসব প্রবাসী শ্রমিক রাজ্যে ফিরে গেছেন তাঁদের ১০০ দিনের প্রকল্পের মাধ্যমে কাজের ব্যবস্থা করারও নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য গুলিকে। 

  • Nirmala Sitharaman

    India 13, May 2020, 12:22 PM

    'শিরোনাম ছাড়া আর কিছুই নেই' মন্তব্য চিদম্বরমের, বিকেলেই আর্থিক প্যাকেজ নিয়ে বিস্তারিত জানাবেন নির্মলা

    আর্থিক প্যাকেজ অন্তঃসারশূণ্য বলেই মন্তব্য করেছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তিনি সোশ্যাল মিডিয়ায় পরপর কয়েকটি  মন্তব্য করেন। বলেন, আমরা সাবধানে যাচাই করে দেখব কে কী পায়? প্রথম থেকেই লক্ষ্য রাখা হবে দরিদ্র ক্ষুধার্ত ও বিধ্বস্ত অভিবাসী শ্রমিক, যাঁরা শত শত কিলোমিটার রাস্তা পার হয়ে নিজের রাজ্যে ফিরছেন। তাঁরা কী পেতে চলেছেন।২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে, তাই আজ বিস্তারিতভাবে জানাবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বিকেল ৪টে নাগাদ সাংবাদিক বৈঠকে তিনি জানাবেন কোন খাতে কত টাকা বরাদ্দ করা হয়েছে।