অ্যান্টিবডি  

(Search results - 29)
  • undefined

    India 18, Oct 2020, 4:19 PM

    ফেব্রুয়ারিতেই শেষ হচ্ছে কোভিড-দুঃস্বপ্ন, মহামারি পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়ে বড় আশ্বাস কেন্দ্রের

    ২০২১ সালের ফেব্রুয়ারিতেই শেষ হবে দুঃস্বপ্ন। ভারতে নিয়ন্ত্রণে আসবে কোভিড মহামারি। এমনটাই জানালো কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের এক একটি প্যানেল। করোনাভাইরাস মহামারি নিয়ে আর কী কী ভবিষ্যতবাণী করলেন তাঁরা?

     

  • undefined

    USA14, Oct 2020, 6:25 PM

    করোনা গবেষণায় কামাল করলেন বাঙালি অধ্যাপক , আমেরিকায় বসে পথ দেখালেন দীপ্ত ভট্টাচার্য

    করোনাভাইরাসের সংক্রমণের প্রায় পাঁচ থেকে সাত মাস পরেও মানুষের দেহে অতি উচ্চমানের অ্যান্টিবডি তৈরি হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের সহযোগী বাঙালি অধ্যাপক তথা গবেষক দীপ্ত ভট্টাচার্য এমনই দাবি করেছেন। 

  • undefined

    India 7, Oct 2020, 8:26 PM

    করোনা চিকিৎসায় এবার ভরসা ঘোড়া, সংগ্রহ করা অ্যান্টিব়ডি পরীক্ষার অপেক্ষায়

    করোনাভাইরাসের সংক্রমণ প্রতিহত করতে এবার অ্যান্টিসেরা-র ওপরই ভরসা রাখছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ। আর সেইজন্যই ঘোড়া থেকে পাওয়া অ্যান্টিবডিগুলির ওপর ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করার পথেই হাঁটছে। তাতে ছাড়পত্র দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। আইসিএমআর এর পক্ষ থেকে জানান হয়েছে হায়দারাবাদেরর একটি বায়োফার্মাসিউটিক্যাল সংস্থা, বায়োলজিক্যাল ই ফার্মের সঙ্গে হাত মিলিয়ে ঘোড়ার অ্যান্টিবডি থেকে একটি ইনজেশন তৈরি করেছে। আগামী দিনে তারই ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে। 

  • <p><strong>রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড এর সঙ্গে হাত মিলিয়ে স্পুটনিক ভি ভ্যাকসিনটি তৈরি করেছে গামালিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি।&nbsp;</strong></p>

    International10, Sep 2020, 5:21 PM

    রাশিয়ার করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে খোলা চিঠি, তথ্যের গরমিল রয়েছে বলে দাবি বিশেষজ্ঞদের

    রাশিয়ান করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে ক্রমশই আশঙ্কার কালো মেঘ জমতে শুরু করেছে। তড়িঘড়ি প্রতিষেধক তৈরি করা হয়েছে বলে আগেই অভিযোগ উঠেছে। এবার যা অভিযোগ উঠেছে তা আরও ভয়ঙ্কর। কারণ ২৬ জন বিজ্ঞানী  অভিযোগ করেছেন প্রতিষেধকের ট্রায়াল রানের তথ্যেই গরমিল রয়েছে। যে তথ্য় প্রকাশিত হয়েছে তা রীতিমত আযৌক্তিক বলেও দাবি করা হয়েছে। এই মর্মে তাঁরা তাঁরা একটি খোলা চিঠি লিখেছেন দ্যা ল্যানসেট নামের একটি মেজিক্যাল জার্নালে। অভিযোগকারী অধিকাংশ বিজ্ঞানী ইতালির বাসিন্দা। বিজ্ঞানীদের অভিযোগ প্রথম ও দ্বিতীয় ট্রায়াল রানের যে তথ্য তাঁদের হাতে গেছে সেখানে একাধিক স্বেচ্ছাসেবীর শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডি স্তর নিয়ে গরমিল রয়েছে। 

  • undefined

    India 7, Sep 2020, 6:46 PM

    অ্যান্টিবডি কি করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচাতে পারবে, কী বলছেন বিশেষজ্ঞরা

    দেশে করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা ক্রমশই বাড়ছে। রবিবার ও সোমবার পরপর দুদিন দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছিল ৯০ হাজারেরও বেশি। বর্তমানে দেশে মোট আক্রান্তের সংখ্যা ৪২ লক্ষের বেশি। করোনা বিশ্বের ক্রম তালিকায় ভারতের স্থান এখনও ব্রাজিলেরও ওপরে। ব্রাজিলকে পিছলে ফেলে দ্বিতীয় স্থান দখল করেছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে রীতিমত উদ্বেগের কথাই শোনালেন একদল বিশেষজ্ঞ চিকিৎসক। তাঁদের মতে করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করতে অ্যান্টিবডির খুব একটা উপযোগী নাও হতে পারে। দীর্ঘ পর্যবেক্ষণের পর তাঁরা দেখেছেন কোন ধরেন অ্যান্টিবডি কতদিন আর কতগুলি স্থায়ী হতে পারে তার কোনও নিশ্চয়তা এখনও পর্যন্ত তাঁদের হাতে নেই। 
     

  • <p><strong>সংস্থার পক্ষ থেকে মার্গারেট হ্যারিস বলেছেন উন্নত ক্লিনিক্যাল পরীক্ষায় এখনও পর্যন্ত কোনও প্রাতিষেকই বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মানদণ্ডে ৫০ শতাংশের বেশি কার্যকারিতা প্রদর্শন করতে পারেনি।&nbsp;</strong></p>

    India 6, Sep 2020, 6:41 PM

    করোনাভাইরাস নিয়ে উদ্বেগ বাড়াল বেঙ্গালুরু, মহিলার শরীরে তৈরি হয়নি অ্যান্টিবডি

    আবারও করোনাভাইরাসে পুনরায় আক্রান্ত হলেন এক মহিলা। এবার বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতাল সেই তথ্য প্রকাশ করেছে। হাসপাতাল সূত্রে বলা হয়েছে ২৭ বছরের মহিলা জুলাই মাসেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। অল্প কয়েক দিনের চিকিৎসায় তিনি ভালো হয়ে যান। কিন্তু দিন কয়েক আগে তাঁর করোনা পরীক্ষা করা হয়। আর সেই রিপোর্টে দেখা গেছে রোগীর মধ্যে দ্বিতীয় বারের জন্য মহিলা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাঁর মধ্যে রোগ প্রতিরোধের কোনও রকম অ্যান্টিবডি তৈরি হয়নি। বেঙ্গালুতে এটি প্রথম কেস বলেও মনে করেছেন সংশ্লিষ্ট চিকিৎসকরা। 

  • <p>সাধারণত তিন ভাবে করোনা পরীক্ষা হয়। এই তিন পদ্ধতিতে খুব সহজেই করোনা পরীক্ষা সম্ভব। করোনা টেস্টের খরচও এখন অনেকটাই কম। এক নজরে দেখেনিন করোনা সংক্রান্ত বিস্তারিত তথ্য।</p>
    Video Icon

    India 3, Sep 2020, 9:48 AM

    মাত্র ৪৫০ টাকাতেই হতে পারে করোনা পরীক্ষা, এক নজরে করোনা পরীক্ষা সংক্রান্ত কিছু তথ্য

    সাধারণত তিন ভাবে হয় করোনা পরীক্ষা। এই তিন পদ্ধতিতে খুব সহজেই করোনা পরীক্ষা সম্ভব। করোনা টেস্টের খরচও এখন অনেকটাই কম। এক নজরে দেখেনিন করোনা সংক্রান্ত বিস্তারিত তথ্য।
     

  • <p style="text-align: justify;"><strong>हाइड्रॉक्सीक्लोरोक्वीन</strong><br />
कोरोना वायरस पर इस एंटी मलेरिया ड्रग के प्रभाव को लेकर पूरी दुनिया में बहस जारी है। द लैंसेट में छपी एक स्टडी के बाद WHO ने इसका सॉलिडैरिटी ट्रायल रोक दिया था। हालांकि स्टडी के लेखकों द्वारा इसे वापस लेने के बाद ट्रायल को फिर से बहाल कर दिया गया है। भारत इस दवा का सबसे बड़ा उत्पादक है। कोरोना के हल्के लक्षण वाले मरीजों जैसे सिर दर्द, बुखार, बदन दर्द से लेकर गंभीर मरीजों को डॉक्टर ये दवा दे रहे हैं। ICMR के दिशानिर्देशों के अनुसार नौ दिनों तक इसकी कम खुराक दी जा सकती है।<br />
&nbsp;</p>

    Coronavirus India28, Aug 2020, 1:57 PM

    অ্যান্টিবডি পরীক্ষা থেকে কি জানা যায় আপনি করোনা আক্রান্ত, কী বলছেন বিশেষজ্ঞরা

    করোনাভাইরাসের সংক্রমণ ক্রমশই বাড়ছে। সংক্রমণ রুখতে বেশকয়েকটি পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। যার একটি অঙ্গ হল ইতিমধ্যে গোটে দেশে বেসরকারি ল্যাবগুলিকে অ্যান্টিবডি পরীক্ষার জন্য ছাড়পত্র দিয়েছে। তবে অ্যান্টিবডি টেস্টের রিপোর্ট ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চকে জানাতে হবে বলেও বলা হয়েছে জারি করা বিজ্ঞপ্তিতে। কারণ অ্যান্টিবডি পরীক্ষার ফলাফল দেখেই একটি শহরের করোনার চালচিত্র তুলে ধরতে চাইছেন বিশেষজ্ঞরা। 

  • <p>হাইড্রক্সিক্লোরোকুইনে আবার আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, স্বাস্থ্য দফতরের রিপোর্ট জমা আইসিএমআর-এ<br />
&nbsp;</p>

    Midnapore27, Aug 2020, 1:48 AM

    হাইড্রক্সিক্লোরোকুইনে আবার আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, স্বাস্থ্য দফতরের রিপোর্ট জমা আইসিএমআর-এ

    করোনা আক্রান্তের শরীরে অ্যান্টিবডি স্থায়িত্ব না পাওয়ায় তার পুনরায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল। অ্যান্টিবডি স্থায়িত্ব পাচ্ছে গড়ে মাত্র দুমাস। চাঞ্চল্যকর এই তথ্য উঠে এসেছে পশ্চিম মেদিনীপুর জেলা স্বাস্থ্য দফতরের ‘সেরো সার্ভেলেন্স’ রিপোর্টে। 

  • <p>Corona in Delhi, Corona Epidemic, Corona in India, Corona Death, Delhi Corona Medication, Corona Vaccine</p>

    India 20, Aug 2020, 3:59 PM

    ভারতে ৪ জনের মধ্যে ১ জন করোনা আক্রান্ত, দিল্লিতে ইতিমধ্যে অ্যান্টিবডি তৈরি ২৯ শতাংশের মধ্যে

    দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যানে ইতিমধ্য়ে আক্রান্তের সংখ্যা ২৮ লক্ষ ছাড়িয়েছে। তবে সরকারের দেওয়া তথ্যের থেকে প্রকৃত আক্রান্তের সংখ্যা আরও বেশি বলেই আশঙ্ক করছে একটি বেসরকারি ল্যাব। দেশে ৪ জনের মধ্যে ১ জন মারণ ভাইরাসের সংক্রমণের শিকার হতে পারে বলে আশঙ্কা করছেন ওই সংস্থার মালিক। এদিকে রাজধানীতে ইতিমধ্যে ২৯ শতাংশ মানুষের শরীরে শরীরে কোভিড-১৯ এর অ্যান্টিবডি মিলেছে। দিল্লিতে দ্বিতীয় সের সার্ভের রিপোর্টে উঠে এল এমন চাঞ্চল্যকর তথ্যই।

  • <p>Prime Minister Narendra Modi held a video conference with the chief ministers of 10 states to take stock of the COVID-19 situation. The states included Andhra Pradesh, Karnataka, Tamil Nadu, West Bengal, Maharashtra, Punjab, Bihar, Gujarat, Telangana and Uttar Pradesh.<br />
&nbsp;</p>

    Life Style19, Aug 2020, 1:55 PM

    দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে না কমছে, কী বলছেন চিকিৎসকরা

    ফের দ্বিতীয়বার করে করোনায় আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে এসেছে। সত্যিই কি দ্বিতীয়বার করে করোনায় আক্রান্ত হওয়া সম্ভব। রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার কারণেই মারণ ভাইরাস আবারও ফিরে আসছে। অ্যান্টিবডির স্থায়িত্বও কম থাকায় ফের সংক্রামণের আশঙ্কা বাড়ছে।

  • <p>Image of &nbsp;Patikpukur</p>

    Kolkata10, Aug 2020, 11:06 AM

    পাতিপুকুর মাছ বাজারে একাধিক উপসর্গহীন করোনা আক্রান্তের হদিশ, আতঙ্কিত ক্রেতা-বিক্রেতা


    পাতিপুকুর মাছ বাজারে  ৫ জনের করোনা রিপোর্ট পজিটিভ। রবিবার কলকাতা পুরসভার ৩ নম্বর ওয়ার্ডে পাতিপুকুরের পাইকারি মাছ বাজারে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হয়৷ সেখানেই ৫ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে।

  • <p>Image of Patipukur</p>

    Kolkata9, Aug 2020, 1:58 PM

    দিনে ৫০০০ মানুষের যাতায়াত, আতঙ্কে পাতিপুকুর মাছ বাজারে অ্যান্টিবডি টেস্ট রাজ্যের

    পাতিপুকুর মাছ বাজারে দৈনিক ৫০০০ মানুষের যাতায়াত। রোজ এত লোকের যাতায়াতে বাড়ছে সংক্রমণের আশঙ্কা। তাই রবিবার সাতসকালে অ্যান্টিবডি টেস্টের আয়োজন করা হয়। ব্যবসায়ীদের কথা ভেবেই এই উদ্য়োগ করেন  সাংসদ শান্তনু সেন। 

  • केरल में नए मामले कम हुए हैं। शुरुआत में यहां भारत के सबसे ज्यादा मामले सामने आए थे। लेकिन अब ये राज्य अब चौथे नंबर पर चला गया है। इसमें काफी हद तक पथनमथीट्टा जैसे हॉटस्पॉट को नियंत्रित करना रहा है। इसके पीछे आईएएस नूह और उनकी टीम का बहुत बड़ा हाथ है।

    India 21, Jul 2020, 1:55 PM

    ১৫ শতাংশ ভারতীয়ের দেহে নিঃশব্দেই হয়েছে টিকাদান, তবে কী গোষ্ঠী অনাক্রম্যতা পেল ভারত

    ভারতের মোট জনসংখ্যার ১৫ শতাংশের দেহে নিঃশব্দেই হয়েছে টিকাদান। অর্থাৎ করোনাভাইরাস-এর সংস্পর্শে এসে তাদের দেহে তৈরি হয়েছে অ্যান্টিবডি। এমনটাই দাবি করেছে 'থাইরোকেয়ার' নামে একটি বেসরকারি পরীক্ষাগারের। তবে কি গোষ্ঠী অনাক্রম্যতা অর্জন করল  ভারত?

  • <p>Scientists identify two antibodies from llamas that can neutralise Covid-19 BAL</p>

<p>&nbsp;</p>

    International14, Jul 2020, 12:55 PM

    করোনা কাবু লামা-র অ্যান্টিবডিতে, মহামারি মোকাবিলায় কীভাবে বড় ভূমিকা নিচ্ছে এই প্রাণী

    অবশেষে মিলল করোনাভাইরাসের জোরালো দাওয়াই। একদিকে যেমন করোনার টিকা তৈরির কাজে এগিয়ে চলেছেন বিভিন্ন দেশের গবেষকরা, তেমনই করোনাভাইরাসের নিরাময়ক ওষুধ তৈরির গবেষণাও চলছে। সম্প্রতি এই সংক্রান্ত গবেষণায় দক্ষিণ আমেরিকার স্তন্যপায়ী প্রাণী লামা-দের থেকে দুটি স্থিতিশীল অ্যান্টিবডি পেয়েছেন বিজ্ঞানীরা, যেগুলি গবেষণাগারে সার্স-কোভ-২ বা নতুন করোনারভাইরাসটিকে কাবু করতে পারে। স্বভাবতই এই অগ্রগতি নিয়ে বিশ্বব্যপী গবেষকদের মধ্যে সাড়া  পড়ে গিয়েছে। এতে করে কোভিড-১৯'এর নিরাময়ক তৈরিতে আরও একধাপ এগোনো গেল বলে মনে করা হচ্ছে।