আকসাই চিন  

(Search results - 10)
  • <p><strong>স্পেশ্যাল ফ্রন্টিয়ার ফোর্সকে সরাসরি নিয়ন্ত্রণ করে খোদ দেশের প্রধানমন্ত্রীর দফতর। দিল্লি থেকে ক্যাবিনেট সেক্রেটারিয়েট এই ফোর্সের খবর নেয়।&nbsp;</strong></p>

    International23, Oct 2020, 11:46 PM

    ভারতে উৎসবের মরশুমের মধ্যেই কি যুদ্ধের ঘুঁটি সাজাচ্ছে চিন, আকসাই চিনে ড্রাগনদের প্রস্তুতি

    পূর্ব লাদাখ সেক্টরে  এপ্রিল মাস থেকে শুরু হওয়া সীমান্ত উত্তাপ এখনও অব্যহত। সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক করতে ইতিমধ্যেই ভারত ও চিন কূটনৈতিক আর সামরিক স্তরে একাধিকবার বৈঠক করেছে। কিন্তু এখনও পর্যন্ত কোনও সমাধান সূত্র পাওয়া যায়নি। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে চিন আবারও নতুন করে পরিকাঠামো নির্মান করে বলে  ভারতীয় সেনা বাহিনী সূত্রে খরব। বেশ কয়েকটি জায়গা সেনা ও সামরিক সরঞ্জাম স্থানান্তরিত করা হচ্ছে বলেও জানিয়ে গোয়েন্দা সংস্থা। 

  • <p><strong>সূত্রে খবর, বেশ কয়েকটি বিষয় নিয়ে এখনও মতভেদ রয়েছে। ১৪ ঘণ্টার লম্বা সীমান্ত সমস্যা সম্পর্কে সব বিষয় নিয়ে আলোচনা করা সম্ভব হয়নি। তাই কিছুদিন পরেও বৈঠকের সম্ভাবনা রয়েছে।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    India 24, Sep 2020, 6:22 PM

    চিন যদি 'বেগড়বাই' করে তাহলে শিক্ষা দিতে প্রস্তুত ভারত, লাদাখে ভারতীয় সেনার রাজ চলছে বলে জানালেন সেনা কর্তা

    মে মাস থেকেই লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা বরাবার এলাকায় উত্তেজনা জিয়ে রেখেছে চিন। দিনে দিনে উত্তেজনার পারদ চড়িয়ে আরও বেশি করে সেনা মোতায়েন করছে। ভারতীয় সেনা বাহিনীর এক কর্তার কথায় পূর্ব লাদাখ আর দখলীকৃত আকসাই চিনে  বেজিং পিপিলস লিবারেশন আর্মির প্রায় ৫০ হাজার সৈন্য মজুত করেছে। পাশাপাশি অস্ত্র আর ক্ষেপণাস্ত্র মোতায়েন করেও চাপ বাড়াচ্ছে ভারতের ওপর। কিন্তু চিনা সেনাদের জবাব দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে ভারতও। জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক সেনা কর্তা। 
     

  • <p>চিনা সেনা ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছিল বলেও অভিযোগ ভারতীয় জওয়ানদের। পাশাপাশি সীমান্তে প্যাংগং লেকে জলসীমা লঙ্ঘন করেছিল বলেও অভিযোগ। আকাশ সীমা লঙ্ঘন করেছিল চিন।&nbsp;<br />
&nbsp;</p>

    India 24, Aug 2020, 12:38 PM

    গালওয়ানের ওপার থেকে লানাক লা, বাড়ছে ড্রাগনের নিঃশ্বাস, রীতিমত যুদ্ধের দামামা বাজাচ্ছে চিন

    সামরিক বৈঠকের পর কূটনৈতিক বৈঠকেও লাদাখ সীমান্তের সমস্যার মেটেনি। এই আবস্থায় চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা যে পিছিয়ে আসবে না তার ইঙ্গিত ইতিমধ্যেই পেতে শুরু করেছেন ভারতীয় গোয়েন্দারা। উপগ্রহ চিত্রেও ধরা পড়েছে সেই ছবি। আর সমস্ত তথ্য বিশ্লেষণ করার পরই গোয়েন্দারা দাবি করছেন গালওয়ান সীমান্তের ওপারে রীতিমত সক্রিয় চিনা সেনা। 

  • <p><br />
<strong>চুক্তি মতো সব অ্যাপাচে আর চিনুক হেলিকপ্টারই ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দিল বোয়িং।&nbsp;</strong></p>

    India 9, Aug 2020, 3:49 PM

    লালফৌজদের গতিবিধি দেখতে আকসাই চিনের আকাশে 'চিনুক' হেলিকপ্টার, রাতের অন্ধকারেও চলছে টহল

    পূর্ব লাদাখের বিস্তীর্ণ এলাকা জুড়ে রাতের আকাশে টহল দিচ্ছে ভারতীয় বিমান বিহানীর চিনুক হেলিকপ্টারগুলি। একটি সূত্র জানাচ্ছে দৌলত বেগ ওল্ডি থেকে ভারতীয় সেনা বাহিনীর শেষ আউটপোস্ট  কারাকোরাম পাস পর্যন্ত টহল দিচ্ছে চিনুক।  সূত্রটি বলছে আকসাই চিন এলাকায় চিনা সেনার তৎপরতা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। সৈন্য সংখ্যা বাড়ানোর পাশাপাশি রাস্তা নির্মাণও হচ্ছে জোর কদমে। তাই আকসাই চিন এলাকায়  রাতের দিকে চিনা সেনার গতিবিধি নজর রাখতে চিনুক হেলিকপ্টারগুলি ওড়ানোর ব্যবস্থা করা হয়েছে। 

  • यह टैंक सटीक तरीके से हवाई हमले करता है।

    India 27, Jul 2020, 11:55 AM

    কারাকোরাম পাসে ১২টি ভীষ্ম ট্যাঙ্ক, আকসাই চিনের দিক থেকেও লালফৌজ হামলা চালাতে পারে

    আকচাইস চিনের দিকে প্রায় ৫০ হাজার চিনা সেনা মোতায়েন করা হয়েছে বলে সূত্রের খবর। তাই আকসাই চিনের দিক থেকে চিনা অগ্রাসন প্রতিহত করতে এবার কোমর বেঁধে নামছে ভারতীয় সেনা। এই প্রথম  ভারতীয় সেনা এক স্কোয়াড্রন অর্থাৎ ১২টি টি-৯০ ট্যাঙ্ক মোতায়েন করেছে দৌলত বেগ ওল্ডিতে। ভারতীয় বাহিনীর কাছে এটি ভীষ্ম ট্যাঙ্ক হিসেবেই পরিচিত। ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করতে সক্ষম এই ট্যাঙ্ক। একই সঙ্গে সাঁজোয়া কর্মী বাহক গাড়ি বা এপিসি এবং এক ব্রিগেড সেনাও মোতায়েন করা হয়েছে। যার অর্থ প্রায় ৪ হাজার ভারতীয় সেনাও টহল দিচ্ছে দুর্গম এলাকায়। ভারতীয় বাহিনী সূত্রে খবর শাকসগাম-কারাকোরাম পাস থেকে চিনা অগ্রাসন প্রতিহত করাই হবে এই বাহিনীর মূল লক্ষ্যে। 
     

  • <p>सूत्रों के मुताबिक, इजरायल से भारत को जल्द ही यह हथियार मिलने वाला है। माना जा रहा है कि इसे चीन से मोर्चा लेने के लिए लद्दाख में तैनात किया जा सकता है।&nbsp;</p>

    India 29, Jun 2020, 2:38 PM

    আকসাই চিন থেকে ভারতকে দূরে রাখতে বেজিং-এর গেম প্ল্যান, তৈরি করা হচ্ছে সীমান্তের উত্তপ্ত পরিস্থিতি

    চিন চাইছে ভারতীয় সেনাদের গতিবিধি আটকে থাকুক গালওয়ান উপত্যকার ১৪ নম্বর পেট্রোল পোস্ট সংলগ্ন এলাকায়। এই পোস্ট সংলগ্ন এলাকায়ে ১৬ জুন রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে ছিল ভারত আর চিন। ভারতের ২০ জওয়ান নিহত হয়েছিল। এখনও পর্যন্ত হতাহতের সংখ্যা প্রকাশ করেনি চিন। পাশাপাশি সাইয়ক ও গালওয়ান নদীর সঙ্গম স্থলের ওপার যেকোনও রকম নির্মাণ কাজ থেকেই ভারতে বিরত রাখতে চায়  বেজিং। 

  • undefined

    International26, Jun 2020, 10:03 AM

    ভারতীয় সেনার নজর ঘোরাতেই নাকি গালওয়ানে আগ্রাসন, লাল ফৌজের পরবর্তী হামলার লক্ষ্য ডেপসং

    ভারত লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল করায় ভয় পেয়েছে চিন, তাদের আশঙ্কা ভারত আকসাই চিনকে দখল মুক্ত করবে, তাই গালওয়ান উপত্যকাকে এই প্রথম নিজেদের অংশ বলে দাবি, নতুন আরেক নিশানা দখলের পরিকল্পনাও শুরু করেছে বেজিং।
     

  • undefined

    India 26, Jun 2020, 9:06 AM

    এবার আকসাই চিনের জমি ফেরাতে মরিয়া ভারত, লাদাখে মোতায়েন ৪৫ হাজার জওয়ান

    ১৯৬২ সাল থেকে আকসাই চিন দখল করে রেখেছে চিন, ৩৭,২৪৪ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত এই এলাকা , এবার চিনের বেআইনি দখলে থাকা আকসাই চিনকে ফেরাতে চায় ভারত, লাদাখে রয়েছে সেনার তিন বাহিনীর ৪৫ হাজার সেনা।

  • undefined

    India 18, Jun 2020, 11:27 PM

    সময় এসেছে আকসাই চিন ফেরাবার, সীমান্তরক্ষায় রাখালদের বড় ভূমিকা চাইলেন লাদাখের সাংসদ


    সীমান্ত নিয়ে ভারত-চিনের মধ্যে এখন দারুণ উত্তেজনা। তারমধ্য়েই আকসাই চিন ফেরাবার দাবি তুললেন লাদাখের সাংসদ। ১৯৬২র ভারত আর ২০২০-র ভারত এক নয় বলে দাবি বিজেপি নেতার। সীমান্ত রক্ষায় স্থানীয়দেরও অবদান চাইলেন তিনি।

  • Political stir up in the state after Shah Kashmir visit, forced separatist compelled to knees

    India 6, Aug 2019, 2:32 PM

    আকসাই চিন ও পাক অধিকৃত কাশ্মীর ভারতেরই অংশ, দাবি অমিত শাহের

    সোমবারইি রাজ্যসভায় পেশ হয়ে গিয়েছে কাশ্মীর পুনর্গঠন বিল। জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে আলাদা দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা দেওয়ার একদিন পর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ লোকসভায় দাঁড়িয়ে বললেন, আকসাই চিন এবং পাক অধিকৃত কাশ্মীর জম্মু ও কাশ্মীরেরই অংশ।