আবহাওয়া দফতর  

(Search results - 305)
  • undefined

    India 11, Sep 2020, 5:51 PM

    মহামারির মধ্যেই মধ্যবিত্তের সংসারের বাজেটে চলছে কাঁচি, চোখরাঙাচ্ছে মূল্যবৃদ্ধি

    মহামারির সঙ্গে পাল্লা দিচ্ছে প্রকৃতি। করোনাভাইরাসের সংক্রমণ আর তা রুখতে দীর্ঘদিন ধরেই কঠিন লকডাউন জারি থাকায় তীব্র সমস্যার মুখে পড়েছে দেশের বহু মানুষ। অনেকেই কাজ হারিয়েছেন। আবার অনেকেরই আয় আগের তুলনায় কমেছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে চোখ রাঙাচ্ছে প্রকৃতি। কারণ বর্ষা শুরু হওয়ার আগে আবহাওয়া দফতর সাধারণ বৃষ্টি হবে বলেই পূর্বাভাস দিয়েছিলে। কিন্তু হল তার বিপরীত। চলতি বছর মনসুন অন্য বছরগুলির তুলনায় অনেকটাই দীর্ঘসময় স্থায়ী হয়েছে। আর তার প্রভাব পড়তে শুরু করেছে কৃষি ক্ষেত্রে। অন্যবারের তুলনায় এবছর সেপ্টেম্বরে অনেকটাই বেশি বৃষ্টি হয়েছে। আর সেই কারণে পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশসহ একাধিক রাজ্যে সবজির দাম চড়তে শুরু করেছে। 

  • <p>&nbsp;ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে।&nbsp; দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টি হতে পারে কুচবিহার ও আলিপুরদুয়ারে।&nbsp;</p>

    Kolkata9, Sep 2020, 4:59 PM

    বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপের পূর্বাভাস, প্রবল বর্ষণের সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে


    বঙ্গোপসাগরে  নতুন তৈরি হবে নিম্নচাপ। রবিবার পর্যন্ত দুই বঙ্গেই বৃষ্টির পূর্বাভাস। কলকাতাতেও বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস। ইতিমধ্য়েই উত্তর ২৪ পরগণায় বৃষ্টি শুরু । 
     
     

  • summer

    Kolkata31, Aug 2020, 8:33 AM

    কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে, ভারী বৃষ্টির সর্তকতা উত্তরবঙ্গে


    বঙ্গোপসাগর থেকে পুবালি হাওয়ার দাপট বাড়বে। সোমবার অতি ভারী বৃষ্টি উত্তরবঙ্গে পার্বত্য এলাকায়। দক্ষিণবঙ্গে ও বিক্ষিপ্ত হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা  ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস। 

  • <p><strong>শহরে লোকাল ট্রেন চলাচলেও প্রভাব পড়েছে। ওয়েস্টার্ন লাইনে ট্রেন পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। হারবার লাইনে কুরলা আর ছত্রপতি শিবাজি টার্মিনাসের মধ্যেও ট্রেন চলাচল বন্ধ। সেন্ট্রাল লাইনে ট্রেন চলছে ধীর গতিতে।</strong></p>

    Kolkata30, Aug 2020, 5:40 PM

    ধেয়ে আসছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, মঙ্গলবার পর্যন্ত প্রবল বর্ষণে ভাসতে চলেছে এই জেলাগুলি


    রবিবার কলকাতার আকাশ সারাদিনই আংশিক মেঘলা।  কলকাতায় দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। বাতাসে আর্দ্রতা বেশি থাকায় অস্বস্তি অনুভূত হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, সুস্পষ্ট নিম্নচাপ পশ্চিম উত্তর পশ্চিমে সরে মধ্যপ্রদেশ রাজস্থানে অবস্থান করছে। নিম্নচাপ অক্ষরেখা জামশেদপুর বালাসোর হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।  আগামী ৭২ ঘন্টা ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।  হাওয়া অফিস আরও জানিয়েছে, আগামীকাল সোমবার অতি ভারী বৃষ্টির সর্তকতা দার্জিলিংয়ের পার্বত্য এলাকার জেলাগুলিতে। দক্ষিণবঙ্গে ও বিক্ষিপ্ত হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা।  রবিবার এই মুহূর্তে বিকেল ৫ টা ১৫ মিনিটে শহরের তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস।  


     

  • <p>Image of Weather</p>

    Kolkata25, Aug 2020, 11:07 AM

    ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতায়, ফের ভাসতে পারে দক্ষিণবঙ্গ

    আবারও কলকাতা ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে আকাশ দিনভর মেঘলা থাকার সম্ভাবনা। পাশাপাশি, দক্ষিণবঙ্গের সব জেলাগুলিতেই ভারী বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। ভারী বৃষ্টি হতে পারে বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দফতর।
     

  • কলকাতার ছবি

    Kolkata23, Aug 2020, 8:30 AM

    কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধাজ্ঞা জারি

     ২৪ অগাস্ট একটা নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরে। সোমবার থেকে ৩ দিন বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। মৎস্যজীবীদের রবিবারের পর থেকে সমুদ্র যেতে নিষেধ। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস।

  • <p>RAIN</p>

    Kolkata22, Aug 2020, 6:35 PM

    টানা বৃষ্টিতে বাড়ছে আশঙ্কা, প্রবল বর্ষণের পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

    টানা বৃষ্টিতে জল-মগ্ন কলকাতার একাধিক এলাকা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সর্বোত্র ভারী বৃষ্টির পূর্বাভাস। ২৪, ২৫, ২৬ তিন দিন বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। মৎস্যজীবীদের  ২৩ অগাস্টের পর সমুদ্র যেতে নিষেধ। 

  • <p>আবহাওয়ার পূর্বাভাসে দেখা যাচ্ছে এই মুহূর্তে অনেকটাই শক্তিক্ষয় হয়ে গিয়েছে আমফানের। আশঙ্কা করা হচ্ছিল ঘূর্ণিঝড়ের ল্যান্ড ফলের সময় এর নিজস্ব অক্ষের গতি ১৬৫ থেকে ১৯৫ কিলোমিটারের মধ্যে থাকবে। কিন্তু, দিঘায় আছড়ে পড়ার আগেই আমফানের নিজস্ব অক্ষের গতি ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টায় নেমে এসেছে।&nbsp;<br />
&nbsp;</p>

    Kolkata22, Aug 2020, 8:38 AM

    শহরে পারদ নামলেও আদ্রতা চরমে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির পূর্বাভাস


    শনিবার  শহরের আকাশ মেঘলা থাকবে।  আবহাওয়া দফতর জানিয়েছে, বৃষ্টির পরিমাণ একটু কমলেও সেটা বেশি দিন স্থায়ী হবে না। সোমবার থেকেই কলকাতা সহ দক্ষিণ বঙ্গের সব জায়গায় ভারী বৃষ্টি শুরু হবে।   হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৪ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে। এই মুহূর্তে সকাল ৮ টা ১৯ মিনিটে শহরের তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। ২৪ তারিখ নাগাদ আবার একটা নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরে। এর ফলে ২৪, ২৫, ২৬ এই তিন দিন বৃষ্টির পরিমান আরও বাড়বে দক্ষিণবঙ্গে। কলকাতা সহ দক্ষিণ বঙ্গের সব জায়গায় ভারী বৃষ্টি হবে।
     

  • <p>kottayam rain</p>

    Kolkata21, Aug 2020, 6:10 PM

    ফের নিম্নচাপের জের, সোমবার থেকে প্রবল বর্ষণের পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

    শুক্রবার সামান্য কমলেও সোমবার থেকে ফের ভারী বৃষ্টি। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সর্বোত্র ভারী বৃষ্টির পূর্বাভাস। ২৪, ২৫, ২৬ তিন দিন বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। মৎস্যজীবীদের  ২৩ অগাস্টের পর সমুদ্র যেতে নিষেধ। 

  • কলকাতা আকাশ

    Kolkata18, Aug 2020, 8:37 AM

    ঘরে রোদ-বাইরে বেরোলেই বৃষ্টি, আজ হঠাৎ বর্ষণের সাক্ষী থাকবে মহানগর

    বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে মঙ্গলবারও হঠাৎ বৃষ্টির সাক্ষী  থাকবে মহানগর। আলিপুর আবহাওয়া দফতর বলছে,রোদ-বৃষ্টির বিক্ষিপ্ত খেলায় নাজেহাল হতে পারে কলকাতা। তবে এদিন মাঝারি  বা ভাারী বৃষ্টির সম্ভাবনা নেই শহরে। তবে আকাশ মেঘলা থাকায় ভ্য়াপসা গরমে দোসর হবে ঘাম। ফলে চিরবিড়ে গামাচির জ্বালায় জ্ববে  তিলোত্তমা। 
     

  • undefined

    India 5, Aug 2020, 11:25 PM

    ২০০৫ সালের ভয়ঙ্কর প্রাকৃতিক তাণ্ডবের স্মৃতি ফিরে এল মুম্বইতে, পরিস্থিতি নিয়ে কথা প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রী

    মাত্র দুমাস আগে হয়ে যাওয়া ঘূর্ণিঝড় নিসর্গের স্মৃতি আবার ফিরে এল মুম্বইয়তে। প্রশাসন ও রাজ্যের মন্ত্রীদের অনুরোধে বুধবার দুপুর থেকেই প্রায় গোটা বাণিজ্য নগরী গৃহবন্দি হয়ে রইল। এই পরিস্থিতি রাতেও বিশেষ বদলাবে না।  আজ রাতভর বৃষ্টি চলবে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। তবে বৃহস্পতিবার সকাল থেকে পরিস্থিতি উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।  যদিও পুলিশের তরফে জানান হয়েছে ২০০৫ সালের পর এত বৃষ্টি আর কখনও দেখেনি মুম্বই। 

  • <p>इस तरह कमर-कमर तक पानी भरा हुआ है।</p>

    India 4, Aug 2020, 11:12 AM

    করোনা সংক্রমণের মাঝেই প্রবল বৃষ্টিতে বানভাসি মুম্বই, জারি করতে হল লাল সতর্কতা

    একে করোনায় রক্ষে নেই তার ওপর প্রবল বৃষ্টিতে এখন নাজেহাল দেশের বাণিজ্য রাজধানী। চলতি বছরে এখনও পর্যন্ত অতি ভারী বৃষ্টির কবলে খুব একটা পড়েনি  মুম্বই। কিন্তু সোমবার রাত থেকে যা শুরু হয়েছে, তা নিঃসন্দেহে শহরের ইতিহাসে সব থেকে ভারী বৃষ্টিগুলোর মধ্যে অন্যতম। পূর্বাভাস মতোই সোমবার সন্ধ্যার পর থেকে তুমুল বৃষ্টি শুরু হয় মুম্বই জুড়ে। মঙ্গলবার সকালেও সেই বৃষ্টি চলছে। আবহাওয়া দফতর জানিয়েছে, গত ১০ ঘণ্টায় ২৩০ মিলিমিটার বৃষ্টি হয়ে গিয়েছে শহরে।

  • <p>শুক্রবার কলকাতায় আংশিক মেঘলা আকাশ।আবহাওয়া দফতর সূত্রে খবর, শুক্রবার &nbsp;বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৭১ শতাংশ।</p>

    Kolkata3, Aug 2020, 8:46 AM

    কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, মৎস্যজীবীদের বঙ্গোপসাগরে যেতে নিষেধ


    সোমবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। মঙ্গলবার থেকে মৎস্যজীবীদের উত্তর বঙ্গোপসাগরে যেতে নিষেধ। সোমবার দার্জিলিং ও আলিপুরদুয়ারে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা ।
     

  • <p>Kolkata Cyclone Amphan</p>

    Kolkata2, Aug 2020, 1:32 PM

    বঙ্গোপসাগরে নিম্নচাপের পূর্বাভাস, প্রবল বর্ষণে ভাসতে চলেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ

     মঙ্গলবার উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার পূর্বাভাস।  নিম্নচাপ তৈরি হওয়ায় ঝোড়ো হাওয়া বইবে সমুদ্রের অভ্যন্তরে। মঙ্গলবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। মঙ্গলবার থেকে মৎস্যজীবীদের উত্তর বঙ্গোপসাগরে যেতে নিষেধ।

  • <p>weather 11 June 2020</p>

    Kolkata29, Jul 2020, 9:04 AM

    শহরে পারদ নামলেও আদ্রতা বেড়ে অস্বস্তি চরমে, বুধবার অতি ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে

    কলকাতার আকাশ মেঘলা,হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। বুধবার থেকে শুক্রবার অতি ভারী বৃষ্টির সর্তকতা উত্তরবঙ্গে।দক্ষিণবঙ্গেও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা।