ইউজিসি  

(Search results - 18)
  • পোলবাকাণ্ড থেকে শিক্ষা, পুলকার নিয়ে নয়া নির্দেশিকা জারি শিক্ষাদপ্তরের

    Kolkata28, Sep 2020, 3:30 AM

    কলেজে প্রথম বর্ষের ক্লাস শুরু ১ ডিসেম্বর থেকে, জানিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়

    চলতি বছর পয়লা  ডিসেম্বর থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে নতুন শিক্ষা বর্ষ শুরু হবে। রবিবার এক সাংবাদিক বৈঠকে এই কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেছেন, নভেম্বর মাসে লক্ষ্মীপুজো, কালীপুজো, জহদ্ধাত্রী পুজো রয়েছে। আর সেই উৎসবগুলির কথা মাথায় রেখেই পয়লা ডিসেম্বর থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে ২০২০-২১ সালের নতুন শিক্ষা বর্ষ শুরু করার  সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আরও বলছেন নতুন শিক্ষা বর্ষ শুরু আগে ছাত্র -ছাত্রীদের স্বাস্থ্যের কথাও বিবেচনা করবে সরকার।  শিক্ষা প্রতিষ্ঠানহগুলি স্যানিটাইজ করা হবে বলেও জানিয়েছেন তিনি। 
     

  • <p><br />
&nbsp;मधुमिता के घरवालों का कहना है कि वह बचपन से ही पढ़ने में तेज थी। 10वीं समालखा के महाराणा प्रताप पब्लिक स्कूल में वो टॉपर थी। इसके बाद 2012 में 12वीं की तो उसका दूसरा स्थान आया। फिर बीबीए में यूनिवर्सिटी में उसकी पहली पोजिशन थी। इसके बाद इग्नू से पब्लिक एडमिनिस्ट्रेशन में एमए किया है, जहां उसका परिणाम 72 प्रतिशत रहा।</p>

    Kolkata27, Sep 2020, 5:17 PM

    ২ নভেম্বর থেকে রাজ্যের কলেজগুলিতে শুরু ক্লাস, UGC গাইডলাইনে সিদ্বান্ত বদলাল বাংলা

      রাজ্যে ২ নভেম্বর থেকে স্নাতক স্তরে ক্লাস শুরু হয়ে যাবে। ১৮ নভেম্বর বা ১ ডিসেম্বর স্নাতকত্তোর ক্লাস শুরু হয়ে যাবে।  রবিবার বৈঠকে জানালেন রাজ্য়ের  শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আসলে ইউজিসি সাফ জানায় নভেম্বর থেকে শুরু করার কথা। 

  • undefined

    India 22, Sep 2020, 6:38 PM

    প্রকাশিত ইউজিসি-র অ্যাকাডেমিক ক্যালেন্ডার, কবে থেকে শুরু হচ্ছে কলেজ-বিশ্ববিদ্যালয়

    প্রকাশিত হল ইউজিসি-র অ্যাকাডেমিক ক্যালেন্ডার। স্নাতক ও স্নাতকোত্তর পাঠক্রমের প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্যই তৈরি হয়েছে এই সূচি। এর আগে সেপ্টেম্বরে ক্লাস শুরুর পরিকল্পনা করা হয়েছিল। পরিবর্তিরত পরিস্তিতিতে শিক্ষাবর্ষ পিছিয়ে গেল আরও দুই মাস।

     

  • <p>পূর্বের&nbsp;শিক্ষাব্যবস্থার সঙ্গে তিনটি বছর যোগ করে দেওয়া হয়েছে। পাঠদানের পদ্ধতি ও পাঠক্রমের ঘরানায় বড়সড় পরিবর্তন এসেছে।&nbsp;<br />
&nbsp;</p>

    India 22, Sep 2020, 6:03 PM

    অতি দ্রুত প্রকাশ করতে হবে ফলাফল, ইউজিসি-র সঙ্গে সিবিএসই-কে সমম্বয়ের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট


    কোভিডের জন্য পিছিয়ে গিয়েছে পরীক্ষা। তাই হয়েছিল কলেজে ভর্তির সময় বাড়ানোর আবেদন। সুপ্রিম কোর্ট উল্টে ফল দ্রুত প্রকাশের নির্দেশ দিল বোর্ড-কে। করতে হবে ইউজিসি-র সঙ্গে সমন্বয়-ও।

  • <p><br />
eamcet exam</p>

    Kolkata21, Sep 2020, 6:19 PM

    ২৪ ঘন্টা নয়, আড়াই ঘন্টার মধ্যে পরীক্ষা শেষ করতে হবে, বৈঠকে বার্তা CU-এর

    সোমবার বৈঠকের পর অবশেষে পরীক্ষা সংক্রান্ত  জটিলতা কাটল।  ২ ঘন্টার মধ্যেই পরীক্ষা শেষ করতে হবে। প্রশ্নপত্র-উত্তরপত্র ডাউনলোডে ৩০ মিনিট দেওয়া হবে।বৈঠকে চূড়ান্ত সিন্ধান্ত জানাল কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

  • undefined

    Kolkata21, Sep 2020, 1:40 PM

    আজই কাটবে পরীক্ষার জটিলতা, সোমবার সব কলেজের প্রিন্সিপালের সঙ্গে CU-র বৈঠক

     
    পরীক্ষা সংক্রান্ত সেই সমস্ত জটিলতা কাটাতে সোমবার বৈঠকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত সব কলেজের প্রিন্সিপালের সঙ্গে বসবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  ইউজিসি-র চিঠি পেতেই পরীক্ষায় নিয়ম বদল হয়েছে। দ্বিধা-দ্বন্ধ কাটাতেই রাজাবাজার সায়েন্স সিটি অডিটোরিয়ামে চলবে বৈঠক। 
     

  • <p>The result for the Consortium of Medical, Engineering and Dental Colleges of Karnataka’s (COMEDK) undergraduate entrance test for engineering courses (UGET 2020) has been declared today- September 3.</p>

    Kolkata19, Sep 2020, 7:02 PM

    বই খুলে নয়, অনলাইনেই পরীক্ষা কলকাতা বিশ্ববিদ্য়ালয়ে, UGC-র চিঠি পেতেই নিয়ম বদল

     
      এবার ওপেন বুক সিস্টেম পরীক্ষা দিতে পারবে না ছাত্র-ছাত্রীরা। অনলাইনেই  পরীক্ষা দিতে হবে কলকাতা বিশ্ববিদ্য়ালয়ে।  ২ থেকে ৩ ঘন্টার মধ্য়েই প্রশ্নের উত্তর লিখে জমা দিতে হবে।  ইউজিসি-র চিঠি পেতেই পরীক্ষায় নিয়ম বদলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ে।  

  • <p>Meanwhile, six ministers of opposition ruled states move SC, seek review of its order permitting Centre to conduct NEET, JEE exams this year. The Congress also launched a campaign against holding of NEET, JEE; Rahul asks people to speak up for students' safety.</p>

    Kolkata31, Aug 2020, 4:46 PM

    ১ অক্টোবর থেকে কলেজ-বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা, শিক্ষামন্ত্রী ও উপাচার্যদের বৈঠকে সিদ্ধান্ত

      ১ অক্টোবর থেকে রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা শুরু হবে। ১৮ অক্টোবর পর্যন্ত চলবে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল সেমেস্টার। সোমবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় উপাচার্যদের সঙ্গে বৈঠক করেছেন। সেই বৈঠকেই কলেজ ও বিশ্ববিদ্যালয়ের  এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

  • <p>Union education minister Ramesh Pokhriyal 'Nishank' said that the students want the upcoming JEE, NEET 2020 examinations to be held. &nbsp;</p>

    Kolkata30, Aug 2020, 10:33 AM

    পাশের পরেও পরীক্ষা নিয়ে চিন্তায় বহু পড়ুয়া, সোমবার বৈঠকে বসছেন শিক্ষামন্ত্রী

     কলেজ-বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষার আর্জি খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। এদিকে স্নাতক ও স্নাতকোত্তর চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষা দিতেই হবে। করোনা আবহে পরীক্ষা দেওয়া অনেক পড়ুয়ারাই পড়েছে প্রবল উৎকণ্ঠায়। সোমবার  শিক্ষামন্ত্রী পরীক্ষার বিষয়টি নিয়ে উপাচার্যদের সঙ্গে আলোচনায় বসবেন।

  • no copy in exam UGC

    India 28, Aug 2020, 1:07 PM

    ধোপে টিকল না ফাইনাল পরীক্ষা বাতিলের আর্জি, ৩০ সেপ্টেম্বর চূড়ান্ত সময়সীমা দিল শীর্ষ আদালত

    কলেজ-বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা হবেই, ইউজিসির সিদ্ধান্তকে মান্যতা দিল সুপ্রিম কোর্ট, ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে পরীক্ষা, তবে  রাজ্য সরকারগুলি পরীক্ষার সময়সীমা পিছোতে পাড়বে।

  • <p><br />
पहले चरण के लिए अंक भेजे जा चुके हैं। दूसरे चरण के अंक एक-दो दिन में भेजे जाएंगे। तीसरे चरण में अंक भेजने के बाद मिलान का काम शुरू होगा।&nbsp;</p>

    India 18, Aug 2020, 6:25 PM

    বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা জট অব্যাহত, ৩ দিনের মধ্যে নোট দাখিলের নির্দেশ শীর্ষ আদালতের


    গত ৬ জুলাই একটি বিজ্ঞতি জারি করে ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন জানিয়েছিল চলতি বছর ৩০ সেপ্টেম্বরের মধ্যেই বার্ষিক পরীক্ষা গ্রহণ করতে হবে। কিন্তু করোনা আবহে এই বিজ্ঞপ্তির বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় অনেকেই। সেই মামলার শুনানি মঙ্গলবার সুপ্রিম কোর্ট সংশ্লিষ্ট সবকটি পক্ষকে আগামী তিন দিনের মধ্য়ে নিজস্ব মতামত দাখিল করার নির্দেশ দিয়েছে। 

  • undefined

    India 14, Aug 2020, 4:53 PM

    ইউজিসির নির্দেশের ওপর দীর্ঘ সময় শুনানি, মামলার ওপর 'সুপ্রিম' স্থগিতাদেশ

    গত ৩০ সেপ্টেম্বরের মধ্যে ইউজিসি চূড়ান্ত বার্ষিক পরীক্ষার নেওয়ার আদেশ দিয়েছিল। কিন্তু এই আদেশের বিরুদ্ধে পড়ুয়ারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন।  সেই মামলায় আগামী ১৮ অগাস্ট পর্যন্ত স্থগিতাদেশের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। বিচারপতি অশোক ভূষণ, সুভাষ রেড্ডি আর বিচারপতি এমআর শাহের বেঞ্চে শুক্রবার সকাল সাড়ে দশটা নাগাদ মামলাটি ওঠে। বেলা একটা পর্যন্ত মামলার শুনানি চলে। তারপরই শুনানির ওপর স্থগিতাদেশ দেওয়া হয়। 
     

  • <p>প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত, করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস ঘাটালে</p>
    Video Icon

    Midnapore13, Aug 2020, 12:20 PM

    করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস, প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত

    কবে খুলবে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় এখনও ঠিক করতে পারেনি না কেন্দ্র সরকার, না রাজ্য! মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক, উচ্চ শিক্ষা দপ্তর, ইউজিসি নাকানি চোবানি খাচ্ছে এটা স্থির করতে যে, ঠিক কবে ছাত্রছাত্রীদের জন্য খুলে দেওয়া যাবে স্কুল। এরই মধ্যে সারা দেশে 'নজির তৈরি করে' স্কুল খুলে দিলেন ঘাটাল মহকুমার দাসপুর থানার এক হাইস্কুলের প্রধান শিক্ষক। গোটা ঘটনায় হৈচৈ পড়ে গেছে রাজ্যে। ঘটনার তদন্তে নেমেছে পশ্চিম মেদিনীপুর জেলা শিক্ষা দফতর এবং ঘাটাল মহকুমা প্রশাসন। গোটা ঘটনা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে দাসপুর পুলিশ।

  • <p>প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত, করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস ঘাটালে</p>

    Midnapore13, Aug 2020, 10:48 AM

    প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত, করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস ঘাটালে

    কবে খুলবে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় এখনও ঠিক করতে পারেনি না কেন্দ্র সরকার, না রাজ্য! মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক, উচ্চ শিক্ষা দপ্তর, ইউজিসি নাকানি চোবানি খাচ্ছে এটা স্থির করতে যে, ঠিক কবে ছাত্রছাত্রীদের জন্য খুলে দেওয়া যাবে স্কুল। এরই মধ্যে সারা দেশে নজির তৈরি করে স্কুল খুলে দিলেন ঘাটাল মহকুমার দাসপুর থানার এক হাইস্কুলের প্রধান শিক্ষক। গোটা ঘটনায় হৈচৈ পড়ে গেছে গোটা রাজ্যে। ঘটনার তদন্তে নেমেছে পশ্চিম মেদিনীপুর জেলা শিক্ষা দপ্তর এবং ঘাটাল মহকুমা প্রশাসন। গোটা ঘটনা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে দাসপুর পুলিশ।

  • इस प्रकार की अनाधिकृत/फर्जी व भ्रामक सूचनाओं को वायरल करना दंडनीय अपराध है। माध्यमिक शिक्षा ​परिषद द्वारा परीक्षाओं से संबंधित जो भी सूचनाएं दी जाती हैं वे परिषद की अधिकृत वेबसाइट https://upmsp.edu.in/ के माध्यम से दी जाती हैं, यही सूचनाएं मान्य एवं अधिकृत होती हैं। (Demo Pic)

    Kolkata11, Jul 2020, 2:50 PM

    ইউজিসি-র নির্দেশিকায় নারাজ, রাজ্যের পরামর্শ মেনেই 'নতুন করে পরীক্ষা হবে না', মত উপাচার্যদের

    রাজ্য়ে শুরু হল কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ে নয়া সংঘাাত। উপাচার্যরা, ইউজিসির নয়া নির্দেশিকার বিরোধিতা করলেন। রাজ্যের পরামর্শ মেনেই নতুন করে পরীক্ষা হবে না, জানালেন তাঁরা। করোনা আবহে  নতুন করে পরীক্ষার পক্ষে নয় পরীক্ষার্থি- অভিভাবকরাও।