উচ্চ শিক্ষা  

(Search results - 8)
  • <p>higher education</p>

     AstrologyJan 20, 2021, 10:39 AM IST

    উচ্চ শিক্ষায় সাফল্য পেতে, জ্যোতিষ মতে নজর দিন এই বিষয়ে

    জ্যোতিষ মতে উচ্চশিক্ষা ভাগ্য এবং জন্মছকের সঙ্গে সম্পর্কিত। রাশিফলের নবম ঘর এটি উপস্থাপন করে। বৃহস্পতি, সূর্য এবং বুধ গ্রহগুলি এর সঙ্গে সুস্পষ্টভাবে সম্পর্কিত। উচ্চ শিক্ষায় সাফল্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ  হল একটি নির্দিষ্ট বিষয়ে মান। বৃহস্পতির সহায়ক বা পরামর্শদাতা না হয়ে উচ্চ শিক্ষায় সাফল্য পাওয়া কঠিন। বৃহস্পতি এই কাজকে সহজ করে তোলে। বৃহস্পতির অনুগ্রহ পেতে শৃঙ্খলাবদ্ধ ও বাধ্য থাকা উচিৎ।

  • <p>প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত, করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস ঘাটালে</p>
    Video Icon

    MidnaporeAug 13, 2020, 12:20 PM IST

    করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস, প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত

    কবে খুলবে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় এখনও ঠিক করতে পারেনি না কেন্দ্র সরকার, না রাজ্য! মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক, উচ্চ শিক্ষা দপ্তর, ইউজিসি নাকানি চোবানি খাচ্ছে এটা স্থির করতে যে, ঠিক কবে ছাত্রছাত্রীদের জন্য খুলে দেওয়া যাবে স্কুল। এরই মধ্যে সারা দেশে 'নজির তৈরি করে' স্কুল খুলে দিলেন ঘাটাল মহকুমার দাসপুর থানার এক হাইস্কুলের প্রধান শিক্ষক। গোটা ঘটনায় হৈচৈ পড়ে গেছে রাজ্যে। ঘটনার তদন্তে নেমেছে পশ্চিম মেদিনীপুর জেলা শিক্ষা দফতর এবং ঘাটাল মহকুমা প্রশাসন। গোটা ঘটনা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে দাসপুর পুলিশ।

  • <p>প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত, করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস ঘাটালে</p>

    MidnaporeAug 13, 2020, 10:48 AM IST

    প্রধান শিক্ষকের তুঘলকি সিদ্ধান্ত, করোনার মধ্য়ে স্কুল খুলে ক্লাস ঘাটালে

    কবে খুলবে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় এখনও ঠিক করতে পারেনি না কেন্দ্র সরকার, না রাজ্য! মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক, উচ্চ শিক্ষা দপ্তর, ইউজিসি নাকানি চোবানি খাচ্ছে এটা স্থির করতে যে, ঠিক কবে ছাত্রছাত্রীদের জন্য খুলে দেওয়া যাবে স্কুল। এরই মধ্যে সারা দেশে নজির তৈরি করে স্কুল খুলে দিলেন ঘাটাল মহকুমার দাসপুর থানার এক হাইস্কুলের প্রধান শিক্ষক। গোটা ঘটনায় হৈচৈ পড়ে গেছে গোটা রাজ্যে। ঘটনার তদন্তে নেমেছে পশ্চিম মেদিনীপুর জেলা শিক্ষা দপ্তর এবং ঘাটাল মহকুমা প্রশাসন। গোটা ঘটনা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে দাসপুর পুলিশ।

  • undefined

    India Aug 7, 2020, 1:00 PM IST

    'চাকরি প্রার্থীর পরিবর্তে চাকরিদাতা তৈরি করাই উদ্দেশ্য', জাতীয় শিক্ষানীতি প্রসঙ্গে মন্তব্য মোদীর

    শিক্ষানীতির মূল উদ্দেশ্যই হল 'আমাদের কী ভাবতে হবে' আর  'আগামী দিনে আমরা কী ভাবে তা ভাবব' তার ওপর জোর দেওয়া। বর্তমান সময়ে তথ্য ও বিষয়বস্তু খুবই সহজেও উপলব্ধ হয়। তাই শিশুদের শিক্ষার জন্য আরও গভীরে যাওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। একই সঙ্গে আরও আবিষ্কার মূলক ও বিশ্লেষণ ভিত্তির শিক্ষা ব্যবস্থার ওপর জোর দেওয়া হয়েছে। মানব সম্পদন উন্নয়ন মন্ত্রক আর বিশ্ববিদ্যাসয়র মঞ্জরি কমিশনের যৌথ উদ্যোগে আয়োজিত 'উচ্চ শিক্ষায় রীপান্তরমূলক সংস্কার কনক্লেভ' অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে জাতীয় শিক্ষানীতি ২০২০ কে রীতিমত সমর্থন করেন। তিনি বলেন ৩৪ বছর পুরনো শিক্ষাব্যবস্থা বদল খুবই জরুরি ছিল। 

  • <p>National Education Policy 2020, key points announced for Higher Education</p>

    India Jul 29, 2020, 7:26 PM IST

    বন্ধ এম ফিল, বেঁধে দেওয়া হবে উচ্চশিক্ষার বেতন - ৩৪ বছর পর ভারতে নতুন শিক্ষানীতি

    ৩৪ বছর পর ভারতে গৃহিত হল নতুন শিক্ষানীতি। বন্ধ করে দেওয়া হল এমফিল। উচ্চশিক্ষার বেতনও বেঁধে দেওয়া হবে। নতুন শিক্ষানীতির ফলে আর কী কী বদল এল?

     

  • <p>Uttar Pradesh farmer's son scores 98.2 percent in Class 12, set to join top US university</p>

    India Jul 16, 2020, 5:02 PM IST

    চাষীর ছেলেই বোর্ড পরীক্ষায় পেল ৯৮.২ শতাংশ, ভর্তি হতে চলেছে মার্কিন বিশ্ববিদ্যালয়ে


    বাবা গরীব চাষী। ঘরে আছে তিন দিদিও। গরীব ঘরের এই ছেলেটিই কামাল করল বোর্ড পরীক্ষায়। এখন চলেছে মার্কিন মুলুকে পড়াশোনা করতে।

  • इस प्रकार की अनाधिकृत/फर्जी व भ्रामक सूचनाओं को वायरल करना दंडनीय अपराध है। माध्यमिक शिक्षा ​परिषद द्वारा परीक्षाओं से संबंधित जो भी सूचनाएं दी जाती हैं वे परिषद की अधिकृत वेबसाइट https://upmsp.edu.in/ के माध्यम से दी जाती हैं, यही सूचनाएं मान्य एवं अधिकृत होती हैं। (Demo Pic)

    KolkataJul 11, 2020, 2:50 PM IST

    ইউজিসি-র নির্দেশিকায় নারাজ, রাজ্যের পরামর্শ মেনেই 'নতুন করে পরীক্ষা হবে না', মত উপাচার্যদের

    রাজ্য়ে শুরু হল কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ে নয়া সংঘাাত। উপাচার্যরা, ইউজিসির নয়া নির্দেশিকার বিরোধিতা করলেন। রাজ্যের পরামর্শ মেনেই নতুন করে পরীক্ষা হবে না, জানালেন তাঁরা। করোনা আবহে  নতুন করে পরীক্ষার পক্ষে নয় পরীক্ষার্থি- অভিভাবকরাও।

  • Mrinal Sen

    Bengali CinemaMay 14, 2020, 9:29 AM IST

    ওষুধ বিক্রেতা থেকে কলকাতা ৭১-এর স্রষ্ঠা, কিংবদন্তী পরিচালক মৃণাল সেনের পথচলা

    চল্লিশের দশকে থিয়েটারের মঞ্চ কাঁপালেও উচ্চ শিক্ষার পাঠ সেরে প্রথমেই চলচ্চিত্র জগতে পা রাখেননি কিংবদন্তী পরিচালক মৃণাল সেন। সাংবাদিকতা দিয়ে শুরু, পরবর্তীতে ওষুধ বিক্রেতা হিসেবেও কাজ করেছিলেন তিনি। তবে কালের লেখনীতে ছিল অন্য কিছু। হাতে কলম নিয়ে পর্দায় গল্প আঁকাই ছিল তাঁর ভবিষ্যৎ। ১৯৫৫ থেকে শুরু, তার পর একে একে সৃষ্টি হল কালজয়ী ছবি, যা আজও বাংলাকে সমৃদ্ধ করে চলেছে।