এনইপি  

(Search results - 5)
  • undefined

    India 22, Sep 2020, 5:42 PM

    জাতীয় শিক্ষা নীতির ফলে ভারতের উত্তরণ ঘটবে, গুয়াহাটি আইআইটির অনুষ্ঠানে আশাবাদী প্রধানমন্ত্রী

    জাতীয় শিক্ষা নীতি ভারতকে আরও এগিয়ে নিয়ে যাবে। বিশ্বের শিক্ষা ব্যবস্থায় আরও গ্রহণযোগ্য করে তুলবে। গুয়াহাটি আইআইটি কনভোকেশনের অনুষ্ঠানে এমনই বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলে, তরুণদের স্বপ্নকে বাস্তব রূপ দিতেই জাতীয় শিক্ষা নীতি বা এনইপি ২০২০ প্রবর্তন করা হয়েছে। আধুনিক এই শিক্ষা ব্যবস্থা শিক্ষার সঙ্গে প্রযুক্তিকে মিলিয়ে দিতে সক্ষম বলও আশা প্রকাশ করেছেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এইনইপিক অধীনে জাতীয় প্রযুক্তি শিক্ষা স্থাপন করা হয়েছে। আর তাতে গবেষণার জন্য পর্যাপ্ত সুযোগ সুবিধে রয়েছে। 

  • <p>modi</p>

    India 7, Sep 2020, 7:24 PM

    'জাতীয় শিক্ষানীতিতে নূন্যতম সরকারি হস্তক্ষেপ ', সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

     খুব প্রয়োজন ছাড়া শিক্ষা ব্যবস্থায় সরকারের হস্তক্ষেপ করা ঠিক নয়। নূন্যতম সরকারি হস্তক্ষেপের প্রয়োজন রয়েছে। জাতীয় শিক্ষানীতিতে নিয়ে রাজ্যপালদের সঙ্গে আলোচনায় এমনই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন শিক্ষানীতি আর শিক্ষা ব্যবস্থার দেশের মানুষের আকাঙ্খাগুলি পুরণের গুরুত্বপূর্ণ মাধ্যম।

  • undefined

    India 7, Aug 2020, 1:00 PM

    'চাকরি প্রার্থীর পরিবর্তে চাকরিদাতা তৈরি করাই উদ্দেশ্য', জাতীয় শিক্ষানীতি প্রসঙ্গে মন্তব্য মোদীর

    শিক্ষানীতির মূল উদ্দেশ্যই হল 'আমাদের কী ভাবতে হবে' আর  'আগামী দিনে আমরা কী ভাবে তা ভাবব' তার ওপর জোর দেওয়া। বর্তমান সময়ে তথ্য ও বিষয়বস্তু খুবই সহজেও উপলব্ধ হয়। তাই শিশুদের শিক্ষার জন্য আরও গভীরে যাওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। একই সঙ্গে আরও আবিষ্কার মূলক ও বিশ্লেষণ ভিত্তির শিক্ষা ব্যবস্থার ওপর জোর দেওয়া হয়েছে। মানব সম্পদন উন্নয়ন মন্ত্রক আর বিশ্ববিদ্যাসয়র মঞ্জরি কমিশনের যৌথ উদ্যোগে আয়োজিত 'উচ্চ শিক্ষায় রীপান্তরমূলক সংস্কার কনক্লেভ' অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে জাতীয় শিক্ষানীতি ২০২০ কে রীতিমত সমর্থন করেন। তিনি বলেন ৩৪ বছর পুরনো শিক্ষাব্যবস্থা বদল খুবই জরুরি ছিল। 

  • <p>उत्तर प्रदेश में शिक्षा विभाग की 69 हजार सहायक शिक्षकों की भर्ती प्रक्रिया पर इलाहाबाद हाईकोर्ट की लखनऊ बेंच ने रोक लगा दी है। हाईकोर्ट ने निर्देश दिए हैं कि अभ्यर्थी विवादित प्रश्नों पर आपत्तियों को एक सप्ताह के भीतर राज्य सरकार के समक्ष प्रस्तुत करें</p>

    India 30, Jul 2020, 12:10 PM

    শিক্ষকপদ প্রার্থীদের জন্য আশার আলো, নতুন শিক্ষানীতিতে ছাত্র-শিক্ষক অনুপাতে জোর

    দীর্ঘ ৩৪ বছর পর ভারতীয় শিক্ষানীতিতে এসেছে আমুল পরিবর্তন। আর এই পরিবর্তনে রীতিমত জোর দেওয়া হয়েছে শিক্ষকদের শূণ্যপদ পূরণের দিকে। কারণ নতুন শিক্ষানীতিতে ছাত্র ও শিক্ষক অনুপাতের দিকে গুরুত্ব দেওয়া হয়েছে। প্রথমত শিক্ষকদের শূণ্যপদগুলি যথাসময় পূরণ করা হবে। আর সেইক্ষেত্র অগ্রাধিকার পারে পিছিয়ে পড়া এলাকাগুলি। 

  • <p>government school&nbsp;</p>

    India 29, Jul 2020, 9:12 PM

    পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়তে হবে মাতৃভাষায় , নতুন শিক্ষানীতিতে গুরুত্ব কমছে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায়

    নতুন শিক্ষানীতি অনুযায়ী  সমস্ত স্কুলে পঞ্চম শ্রেণি পর্যন্ত মাতৃভাষায় শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি সংস্কৃত শিক্ষার ওপর জোর দেওয়া হয়েছে। মাধ্যমিক স্তর থেকেই ইংরেজি শিক্ষা বা বিদেশীভাষা শিক্ষার ব্যবস্থা কার্যকর হবে। বুধবারই কেন্দ্রীয় সরকার নতুন শিক্ষানীতি বা ন্যাশানাল এডুকেশন পলিসি -২০২০ জারি করেছেন। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়ায় নতুন শিক্ষানীতিতে স্বাগত জানিয়েছেন তিনি বলেছেন এটি শিক্ষাক্ষেত্রে দীর্ঘমেয়াদী ও বহু প্রতীক্ষিত সংস্কার।