এশিয়ানেট নিউজ শারদ সম্মান ২০২০  

(Search results - 4)
  • <p>Harihar Seth Durga Puja</p>

    Life Style14, Oct 2020, 2:40 PM

    ঠাকুর দালানে ভোগের নামে পৌঁছত বিপ্লবীদের জন্য খাবার, চন্দননগরের হরিহর শেঠের বাড়ির দুর্গাপুজো আজও উল্লেখযোগ্য

    হুগলি জেলায় প্রচুর ধরনের পুজো হয়। তার মধ্যে বেশ কিছু প্রাচীন জমিদার বাড়ীর পুজোও আছে । আমরা যদি চন্দননগরের কথা বলি, তবে সেখানে পাবো শেঠ বাড়ীর ঐতিহ্যশালী দুর্গাপুজো । যে পুজোর শুরু ৫০০ বছরেরও আগে। আর চন্দননগরের কথা মনে আসতেই প্রথমেই যেটা মনে ভাসে সেটা হল জগদ্ধাত্রী পুজো। কিন্তু জগদ্ধাত্রী পুজোর জন্য চন্দননগর প্রসিদ্ধি লাভ করলেও, শেঠ বাড়ির দুর্গা পুজো দেখতে এখনও রাজ্যের বিভিন্ন জায়গা থেকে মানুষজন আসেন। 

  • <p>Suruchi Sangha</p>

    Life Style11, Oct 2020, 9:46 AM

    দুর্গাপুজোর ৬৭ তম বর্ষ উৎযাপন সুরুচি সংঘের, বাজেটের ৭০ শতাংশ ব্যয় হবে 'মানুষের পুজোয়'

    করোনা আবহে এই অতিমারী পরিস্থিতির মধ্যে ৬৭ তম বর্ষে পা দিল সুরুচি সংঘ সার্বজনীন দুর্গোৎসব কমিটি। তবে এবারের দুর্গাপুজো অন্যান্য বারের মত জাঁকজমক পূর্ণ নয়। তাদের এবারের থিম (ভাবনা) "এবার উৎসব নয় হোক, মানুষের পুজো"। সুরুচি সংঘ সার্বজনীন দুর্গোৎসব কমিটির সভাপতি তথা রাজ্যের ক্রীড়া মন্ত্রী অরূপ বিশ্বাস জানান তার বিশ্বাস মা এবার দোলায় আসছেন, শাস্ত্র মতে মাহামারি যা বর্তমানে অব্যাহত রয়েছে। যেটা সুসংবাদ মা ফিরছেন গজে যা শাস্ত্র মতে সুখ, শান্তি, সমৃদ্ধির শস্যশ্যামলায় ভরপুর হয়ে উঠবে। 

  • <p>মহালয়ার পূণ্য তিথিতে অমাবস্যার যোগ শুরু হবে ৩০ ভাদ্র ১৪২৭, ১৬ সেপ্টেম্বর ২০২০ বুধবার সন্ধ্যা ৭ টা বেজে ০৭ মিনিট থেকে। অমবস্যা শেষ হবে - ৩১ ভাদ্র ১৪২৭, ১৭ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার বিকেল ৫ টা বেজে ৪ মিনিটে। এর ঠিক একমাস পর ২০২০ সালের দুর্গাপুজো শুরু হবে ২১ অক্টোবর বুধবার।&nbsp;</p>

    Life Style7, Oct 2020, 4:02 PM

    মহামারী আতঙ্ক দূরে রেখে, হাওড়ায় শুরু বাঙালি শ্রেষ্ঠ উৎসবের প্রস্তুতি

    প্রতি বছর এই সময়টা পুজোর আনন্দে মেতে উঠার ধূম পড়ে যায়। তবে এই বছরটা যে বাকি সমস্ত বছরের মত হবে না তা আর আলাদা করে বলার বাকি রাখে না। করোনা মহামারির আতঙ্কে এই বছর একটু হলেও ভাটা পড়েছে সমস্ত পুজোর ক্লাবগুলির প্রস্তুতিতে। অনেক জায়গায় পুজোর টাকাতেই চলবে মানুষের পাশে দাঁড়ানোর কাজ। নমোমো করে সারা হবে পুজো। আবার বহু ক্লাব কম বাজেটের মধ্যেই সারবে মায়ের আরাধণা। 

  • <p>করোনা আতঙ্কে অভিনব প্রয়াস, এক থিমে মিলে গেল কলকাতার ৩ বিখ্যাত পুজো</p>

    Life Style4, Aug 2020, 4:47 PM

    করোনা আতঙ্কে অভিনব প্রয়াস, এক থিমে মিলে গেল কলকাতার ৩ বিখ্যাত পুজো

    করোনা আবহে বেশ কয়েক মাস ঘরবন্দি তিলোত্তমা-সহ গোটা দেশ। এর মাঝেই সময় হয়ে এল মা দূর্গার আগমনের। উমার বাড়ি ফেরা মানে শুধুই কি আনন্দ উতসবেই সীমিত থাকা ? নাকি উমার বাড়ি ফেরা কে ঘিরে আনন্দ উৎসবের মধ্যে দিয়ে সামাজিক কোনও না কোনও দায়বদ্ধতা থেকে যায় পুজো কমিটি এবং ক্লাব গুলোর মধ্যে? অবশ্যই কোথাও গিয়ে এই দায়বদ্ধতা থাকে বলেই, বিভিন্ন ক্ষেত্রে উপস্থাপনাগুলো শুধু মাত্র জাঁকজমকে আটকে না থেকে বৃহৎ সামাজিক প্রেক্ষাপটকে জনসাধারণের সামনে বার বার ফুটিয়ে তোলেন তাঁরা। সেরকমই দক্ষিণ কলকাতার অন্যতম সেরা পুজো গুলোর মধ্যে উল্লেখযোগ্য  বাদামতলা আষাঢ় সংঘ, ৬৬ পল্লী ও কালীঘাট নেপাল ভট্টাচার্য স্ট্রিট ক্লাব-এর পুজো।