করোনা পরীক্ষা  

(Search results - 14)
  • মাধ্যমিক পরীক্ষার্থীদের শুভেচ্ছা কলকাতার পুলিশ কমিশনারের, চালু হেল্পলাইন নম্বর

    Kolkata10, Sep 2020, 8:40 PM

    করোনা আক্রান্ত কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা

    এবার করোনার থাবা একেবারে কলকাতা পুলিশের শীর্ষ মহলে। করোনা পরীক্ষায় পজিটিভ রেজাল্ট এসেছে কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মার। বৃহস্পতিবার কোভিড টেস্টের রেজাল্ট পেয়েছেন তিনি। তবে পুলিশকর্তা জানিয়েছেন তাঁর শরীরে করোনার মৃদু উপসর্গ রয়েছে। তাই আপাতত বাড়ি থেকেই কাজ করছেন তিনি। যদিও এই খবর প্রকাশ্য়ে আসতেই চিন্তা বেড়েছে পুলিশ মহলে।

  • <p>covid test</p>

    Kolkata2, Sep 2020, 1:15 PM

    বিনামূল্যের দিন শেষ, করোনা পরীক্ষার কিট দেওয়া বন্ধ করল কেন্দ্র, ক্ষোভ রাজ্যের

     রাজ্যে ক্রমশ লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বিনামূল্যে করোনা পরীক্ষার কিট দেওয়া বন্ধ করল কেন্দ্র। খোলাবাজার থেকেই এবার কিট কিনতে হবে,স্বাস্থ্য দপ্তরকে । কিট কিনতেই রাজ্যের  রোজ বেরিয়ে যাবে আট লক্ষ টাকা। 

  • <p>Corona epidemic, corona infection, corona death<br />
&nbsp;</p>

    Kolkata27, Aug 2020, 9:56 PM

    রাজ্য়ে দেড় লক্ষ ছাড়াল করোনা আক্রান্তের সংখ্যা, ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫৩ জনের

    রাজ্য়ে বাগে আসছে না করোনা পরিস্থিতি। যার ফলে দেড় লক্ষ ছাড়িয়ে গেল রাজ্য়ের করোনা আক্রান্তের সংখ্যা। রাজ্য়ের স্বাস্থ্য় দফতরের বুলেটিন বলছে,একদিনে বাংলায় করোনা আক্রান্তের সংখ্য়া দাঁড়িয়েছে ২,৯৯৭ জন৷ বুধবার এই সংখ্যাটা ছিল ২,৯৭৪ জন৷ তবে আশার খবর,রাজ্য়ে  সুস্থ হয়ে বাড়ি ফেরার হার বেড়ে দাঁড়িয়েছে ৮০ শতাংশে।

  • <p>সম্প্রতি 'আমার পরিবার, বিজেপি পরিবার' ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধনের পর দিলীপ ঘোষ বলেন, 'কিছুদিন ধরেই এ সব নিয়ে মিথ্যা প্রচার চলছে। দলে কোনও বনিবনার অভাব নেই। মুকুল দার সঙ্গেও না। সব ঠিক আছে।'</p>

<p>&nbsp;</p>

    Kolkata26, Aug 2020, 11:15 PM

    বাড়িতে চার জনের করোনা, জেনেও পরীক্ষা করালেন না দিলীপ

    গাড়ির চালকের করোনা রিপোর্ট  পজিটিভ আসার পরই আইসোলেশেন চলে গিয়েছিলেন বিজেপির রাজ্য় সভাপতি। একাধারে এবার করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ  এসেছে তাঁর দুই নিরাপত্তারক্ষী ও পরিচারকের। যার জেরে দিলীপ ঘোষের বাড়ির চারজনই এখন  করোনা করোনা আক্রান্ত। তা সত্ত্বেও পরীক্ষা করাননি রাজ্য় বিজেপির কান্ডারি। এ বিষয়ে প্রশ্ন করা হলে উপসর্গ নেই তাই কোভিড টেস্ট করাননি বলে জানাচ্ছেন দিলীপবাবু।  

  • <p>corona virus<br />
&nbsp;</p>

    Kolkata26, Aug 2020, 10:01 PM

    রাজ্য়ে একদিনে ৪০ হাজার করোনা পরীক্ষা,মৃতের সংখ্যা ৫৫

    রাজ্য়ে দ্রুত বেগে বাড়ছে করোনা টেস্টের সংখ্য়া। একদিনে সেই সংখ্যা ছাড়িয়ে গেল ৪০ হাজার। রাজ্য়ের করোনা বুলেটিন বলছে,গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ২৯৭৪ জন। করোনা নিয়ে মারা গেছেন ৫৫ জন। একদিনে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৩১৪ জন। ২৪ ঘণ্টায় টেস্ট হয়েছে ৪০,০৩১ জনের। রাজ্যে মোট টেস্টের সংখ্যা দাঁড়িয়েছে ১৬,৭৪,১৩৩ জন।
     

  • <p>রাজ্য়ে 'মমতা সরকারের' নিশানায় বিরোধীরা, অমিত শাহকে দিল্লিতে জানিয়ে এলেন রাজ্য়পাল<br />
&nbsp;</p>

    Kolkata3, Aug 2020, 12:45 PM

    অমিত শাহের সঙ্গে দেখা করলেও রিপোর্ট নেগেটিভ,স্বস্তিতে রাজ্য়পাল

    স্বস্তি পেলেন রাজ্য়পাল জগদীপ  ধনখড়। করোনা আক্রান্ত স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করায় উদ্বেগ বেড়েছিল স্বাভাবিকভাবেই। কিন্তু করোনা পরীক্ষায় রকিপোর্ট  নেগেটিভ এসেছে রাজ্য়পালের।  

  • <p>কোভিড-১৯ পজিটিভ কি না, তা নির্ণয়ের সবচেয়ে বহুল ব্যবহৃত ও সংবেদনশীল পদ্ধতি হচ্ছে আরটি-পিসিআর বা রিভার্স ট্রান্সক্রিপ্টেজ পিসিআর। এই পদ্ধতিতে আমাদের কোষের মধ্যে থাকা আরএনএকে ডিএনএতে পরিণত করে তাকে বহুগুণ বাড়িয়ে তা মেশিনের মাধ্যমে পর্যবেক্ষণ ও গণনা করা যায়। আমাদের ডিএনএ মাত্র চারটি অক্ষর দিয়ে লেখা। অ্যাডিনোসিন (এ), সাইটোসিন (সি), থাইমিন (টি), গুয়ানিন (জি)—এই চারটি ক্ষারীয় যৌগের বিভিন্ন রকম বিন্যাস নির্ধারণ করে দেয় কোন জিনের কী কাজ। এই ডিএনএ থেকে আরএনএ তৈরি হয় এবং আরএনএ থেকে তৈরি হয় প্রোটিন, যা আমাদের দেহের বিভিন্ন বৈশিষ্ট্যের বহিঃপ্রকাশের জন্য দায়ি। যেমন চোখের রং কালো না নীল—এই ধরনের বৈশিষ্ট্যগুলোর ভিন্নতার জন্য দায়ি হচ্ছে ডিএনএর ক্রমবিন্যাসের ভিন্নতা।</p>

    Kolkata19, Jun 2020, 2:46 PM

    কলকাতার দুই পুর ওয়ার্ড পাচ্ছে নিজস্ব করোনা পরীক্ষা কেন্দ্র, তিন মাসেই গড়া হবে পরিকাঠামো

    খাস কলকাতায় লাফিয়ে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। বেগতিক দেখে এবার টেস্ট বাড়াতে  নিজস্ব করোনা পরীক্ষা কেন্দ্র করতে চায় কলকাতা পুরসভা। সূত্রের খবর, পুরসভার ৫৮ ও ১১১ নম্বর ওয়ার্ডে দুটি পরীক্ষা কেন্দ্র করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্য়েই আইসিএমআর এবং রাজ্য স্বাস্থ্য দফতরের কাছে এই বিষয়ে  অনুমতি চাওয়া হয়েছে। সব সময়মতো হলে আগামী তিন মাসের মধ্যে পরীক্ষাকেন্দ্র প্রস্তুত করতে চায় কলকাতা পুরসভা।
     

  • undefined

    Kolkata5, Jun 2020, 5:37 PM

    পর্যাপ্ত কিট এলেই র‍্যানডম চলবে, আপাতত আক্রান্তের পাশের বাড়িতেও করোনা পরীক্ষা করবে পুরসভা

    রাজ্য়ে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। তাই এবার করোনা পরীক্ষায় নয়া উদ্যোগ পুরসভার। আক্রান্তের পাশের বাড়িতেও  করোনা পরীক্ষা করবে পুরকর্মীরা। বিশ্ব সংক্রমণের নিরিখে ভারত রয়েছে সপ্তম স্থানে। 

  • rapid test

    Kolkata19, Apr 2020, 6:45 PM

    রাজ্য়ে 'শুরু' র‌্যাপিড টেস্ট,সংক্রমণ বেশি ছড়িয়েছে এমন এলাকায় পরীক্ষা

    রাজ্য়ে করোনা পরীক্ষায় শুরু হতে চলেছে র‌্যাপিড টেস্ট। এমনই নির্দেশিকা জারি করেছে রাজ্য স্বাস্থ্য় দফতর। সংক্রমণ বেশি ছড়িয়েছে এমন এলাকাতেই র‌্যাপিড টেস্ট হবে বলেই জানা গিয়েছে। তবে তা কোনওভাবেই রাজ্য় স্বাস্থ্য় দফতরের অনুমতি ছাড়া করা যাবে না বলে জানানো হয়েছে নির্দেশিকায়। মূলত, টেস্টিং কিট বাঁচাতেই এই লাগাতার পরীক্ষা পদ্ধতি  সাহায্য় নিচ্ছে স্বাস্থ্য় দফতর। 
     

  • ఇన్ని రోజులు కూడా ఆంధ్రప్రదేశ్ రాష్ట్రంలో కరోనా కేసులు ఎక్కువగా లేవు అనుకుంటున్నా తరుణంలో నిజాముద్దీన్ బాంబు పేలడంతో ఇప్పుడు పరిస్థితి అంతా ఒక్కసారిగా మారిపోయింది.

    Kolkata16, Apr 2020, 10:34 PM

    করোনা পরীক্ষায় নয়া নির্দেশিকা রাজ্য়ের, ডাক্তারদের স্বাধীনতায় হস্তক্ষেপ দেখছে বিজেপি

    রাজ্য়ের করোনা পরিস্থিতির মোকাবিলা করতে নতুন উদ্য়োগ নিল রাজ্য় নিয়ুক্ত করোনা সংক্রান্ত কমিটি। এবার থেকে করোনা পরীক্ষায় আনা হল নয়া পরিবর্তন।  নতুন নির্দেশিকা অনুসারে কোভিড আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা কারও উপসর্গ থাকা বা না থাক তাঁর করোনা পরীক্ষা করা আবশ্য়িক।  সেই সঙ্গে স্পর্শকাতর এলাকাতেও স্থানীয় প্রশাসনের পরামর্শ অনুসারে লালারসের নমুনা পরীক্ষা করতে বলা হয়েছে।
     
  • इस पैक में 10 टेस्ट किट मौजूद हैं। यानी एक पैक से 10 बार कोरोना मरीज की पहचान हो सकती है।

    Kolkata13, Apr 2020, 6:32 PM

    পর্যাপ্ত করোনার কিট থাকতেও যথেষ্ট নমুনা পাঠাচ্ছে না রাজ্য়, বলছে খোদ নাইসেড

    করোনা পরীক্ষার জন্য় রাজ্য়ে পর্যাপ্ত পরিমাণে কিট নেই। অতীতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে এমনই অভিযোগ তুলেছিলেন খোদ  মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। যদিও রাজ্য়ের ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা অ্যাণ্ড এনটেরিক ডিজিজেস (নাইসেড)-এর তরফে জানিয়ে দেওয়া হয়েছে,মুখ্য়মন্ত্রী বক্তব্য় ঠিক নয়। প্রথম থেকেই তাদের কাছে পর্যপ্ত পরিমাণ করোনা পরীক্ষার কিট রয়েছে। যদিও নিত্য়দিন কেন্দ্রীয় সরকারের এই প্রতিষ্ঠানে করোনা পরীক্ষার কম নমুনা পাঠাচ্ছে রাজ্য়ের স্বাস্থ্য় দফতর।  

  • भारत में कोरोना की स्थितिः भारत में कोरोना का संक्रमण तेजी से बढ़ रहा है। यहां संक्रमित मरीजों की संख्या 7684 हो गई है। जबकि अब तक 250 लोगों की मौत हो चुकी है। देश के 32 राज्यों में कोरोना का संक्रमण तेजी से पांव पसार रहा है। महाराष्ट्र में कोरोना संक्रमित मरीजों की संख्या 1574 तक पहुंच गई है।

    Kolkata13, Apr 2020, 9:27 AM

    করোনার উপসর্গ নিয়ে হাসপাতালে টলিউডের অভিনেত্রী সাংসদের বাবা

    এবার করোনার উপসর্গ দেখা গেল খোদ টলিউডের অভিনেত্রী, সাংসদের বাবার। কোনও ঝুঁকি না নিয়ে দ্রুত বাবাকে হাসপতালে ভর্তি করিয়েছেন ওই অভিনেত্রী। সূত্রের খবর,ওই অভিনেত্রীর বাবার লালারসের নমুনা করোনা পরীক্ষার জন্য় ইতিমধ্য়েই পাঠানো হয়েছে।
     

  • सोशल मीडिया पर कोरोने से जुड़ी कई तरह की अफवाहें फैलाई जा रही है। कोई वायरस से बचने के लिए घरेलू नुस्खे बता रहा है तो कोई इसके लक्षणों को जांचने के अजीबोगरीब तरीके साझा कर रहा है। शराब, भांग लहसुन का पानी और तुलसी अर्क तक को कोरोना का इलाज बताया जा चुका है। हालांकि ये सभी फर्जी दावे थे।

    Kolkata25, Mar 2020, 12:14 PM

    স্বস্তিতে পরিবার,দমদমের মৃতের সহকর্মীর করোনা নেগেটিভ

    আপাতত স্বস্তি মিলল। করোনা পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট এল দমদমে মৃতের সহকর্মীর। যদিও আগামী দিনে তাঁকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন চিকিৎসকরা।

  • 2020 में जब कोरोना वायरस फैला, ऐसे में अगर अभी भी लोग खुले में शौच करते, तो आशंका है कि ये वायरस और तेजी से फैलता। गनीमत थी कि वायरस के आने से पहले ही देश के कई इलाके खुले में शौच से मुक्त हो गए।

    Kolkata18, Mar 2020, 4:17 PM

    বিমানবন্দরে 'ফাঁক গলে' কলকাতার তরুণের করোনা, কেন অধরা ভাইরাসের উপসর্গ

    কলকাতায় ধরা পড়েছে রাজ্য়ের প্রথম করোনা আক্রান্ত। ইংল্যান্ড থেকে কলকাতায় ফিরে বাড়িতে ছিল সেই তরুণ। অথচ কলকাতা বিমানবন্দরের করোনা পরীক্ষা থেকে ছাড় পেয়ে যায় ওই তরুণ। প্রশ্ন উঠেছে, তরুণের মা সরকারি আমলা বলেই কি তরুণ নিয়ে মাথা ঘামায়নি  বিমানবন্দর কর্তৃপক্ষ। না সত্য়িই কলকাতা বিমানবন্দরে ওই তরুণের দেহে করোনার উপসর্গ পাওয়া যায়নি।