করোনাভাইরা  

(Search results - 3891)
  • undefined

    CoronavirusJun 23, 2021, 2:12 PM IST

    Delta Plus করোনার নতুন স্ট্রেইনে উদ্বেগ, স্বাস্থ্য মন্ত্রক সতর্ক করল রাজ্যগুলিকে

    নতুন ডেল্টাপ্লাস স্টেইনে দেশে ৪০ জন আক্রান্ত হয়েছে। মহারাষ্ট্র, কেরল আর মধ্যপ্রদেশে করোনাভাইরাসের রূপান্তরিত স্ট্রেইনের বিক্ষিপ্ত  প্রভাব লক্ষ্য করা গেছে।এখনও পর্যন্ত এই স্ট্রেইনের প্রভাব উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়নি। তবে কেন্দ্রীয় সরকার একটি বিজ্ঞপ্তি জারি করে সংশ্লিষ্ট রাজ্যগুলিকে নজরদারী বাড়ানোর পাশাপাশি জনস্বাস্থ্য ব্যবস্থা জোরদার করার পরামর্শ দিয়েছে। 

  • <p>Image of Mimi IAS Crime</p>

    KolkataJun 23, 2021, 1:47 PM IST

    ভুয়ো IAS-র ফাঁদে মিমিও, কসবার বেআইনি ভ্যাকসিনেশন ক্যাম্পের পর্দা ফাঁস

    পুরসভার অনুমতি ছাড়াই টিকাকরণ শিবির। পুলিশের জালে এক ভুয়ো আইএস অফিসার। মিমি চক্রবর্তীর হাত ধরেই জালিয়াতি প্রকাশ্য়ে । 'টিকা কোথা থেকে এল জানি না', বরো চেয়ারম্য়ান ।
     

  • undefined

    CoronavirusJun 23, 2021, 11:04 AM IST

    কোভিড ১৯এর নতুন বিপদ ডেল্টা প্লাস, জানুন করোনা টিকাগুলি কতটা কার্যকর

    ভারতের সামনে করোনাভাইরাসের নতুন বিপদ ডেল্টা প্লাস ভাইব়্যান্ট। সূত্রের খবর দেশে এখনও পর্যন্ত ৪০ জনের সন্ধান পাওয়া গেছে যাঁদের শরীরে করোনাভাইরাসের ডেল্টা প্লাস রূপের নমুনা রয়েছে। যা নিয়ে রীতিমত উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ আর কেরলেও কোভিডের ডেল্টা প্লাস রূপের সন্ধান পাওয়া গেছে। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের বিজ্ঞানীরা ইতিমধ্যেই ডেল্টা প্লাস রূপটি (AY.1) বিচ্ছিন্ন করার করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে। ডেল্টা প্লাস রূপের নতুন রূপান্তর এটি। পুনের ন্যাশানাল ইনস্টিটিউ অব ভাইরোলজিতে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের সঙ্গে নতুন স্ট্রেইনকে নিরপেক্ষ করা যা কিনা তা পরীক্ষা করার কাজ শুরু হয়েছে। 

  • undefined

    Coronavirus IndiaJun 23, 2021, 10:04 AM IST

    সোমবারের রেকর্ড গড়লেও মঙ্গলে কোভিড টিকা কর্মসূচিতে ভাটা, স্বস্তি দিচ্ছে করোনা আক্রান্তের সংখ্যা

    ক্রমশই নিন্মগামী করোনাভাইরাসের দৈনিক পরিসখ্যন। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৫০ হাজারে  নেমে এসেছে। বিশেষজ্ঞদের অনুমান দ্বিতীয় তরঙ্গের বিপদ অনেকটাই কাটিয়ে উঠেছে দেশ। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৩৫৮ জনের। স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত  ৮২ দিনে সর্বনিন্ম দৈনিক সংক্রমণের পরিসংখ্যন। দেশে মোট আক্রান্তের সংখ্যা তিন কোটির বেশি। করোনা ক্লান্ত বিশ্বের ক্রম তালিকা ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। ৩ কোটি ৩৪ লক্ষেরও বেশি আক্রান্তের সংখ্যা নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল।  
     

  • <p>Image of Rail Strike</p>

    West BengalJun 23, 2021, 9:42 AM IST

    স্পেশাল ট্রেনে নিত্য যাত্রীদের উঠতে না দেওয়ায় অবরোধ সোনারপুরে, অবরুদ্ধ শিয়ালদহ দক্ষিন শাখা

    ট্রেন অবরোধ করে বিক্ষোভ সোনারপুরে। লোকাল ট্রেন চালানোর দাবিতে এই অবরোধ। শিয়ালদহ দক্ষিন শাখার লাইনে ট্রেন চলাচল বন্ধ। অবরোধকারীদের বোঝানোর চেষ্টা করছে রেল পুলিশ।

  • <p>covid</p>

    Coronavirus West BengalJun 23, 2021, 8:18 AM IST

    কোভিডে ফের মৃত্যু বাড়ল কলকাতায়, আজ তৃতীয় তরঙ্গের মোকাবিলায় বিশেষ বৈঠক স্বাস্থ্যভবনে

     

    কোভিড সংক্রমণ এবং মৃত্যু রাজ্যে কমলেও ফের মৃত্যু বাড়ল কলকাতায় । পাশাপাশি তেমনভাবে বাড়ছে না সুস্থতার হার। এহেন পরিস্থিতিতেই কলকাতায় শুরু হয়েছে অ্য়ান্টিবডি ককটেল থেরাপি।  এদিকে কোভিডের দ্বিতীয় তরঙ্গের মাঝে এবার তৃতীয় তরঙ্গ আসার আগে বুধবার ১০ সদস্যের বৈঠক ডাকা হয়েছে। মঙ্গলবারের স্বাস্থ্য ভবনের বুলেটিন অনুযায়ী রাজ্যে এই মুহূর্তে একদিনে আক্রান্ত হয়েছেন, ১ হাজার ৮৫২ জন এবং মৃত্যু হয়েছে ৪৭ জনের। চলুন দেখে নেওয়া যাক বাংলা তথা কলকাতার কোভিড পরিস্থিতি ছবিতে-ছবিতে।
     

  • undefined

    Coronavirus IndiaJun 22, 2021, 9:10 PM IST

    ডেল্টা প্লাস - করোনার নয়া রূপ নিয়ে উদ্বীগ্ন কেন্দ্র, এই ভেরিয়েন্টই কি ডেকে আনবে তৃতীয় তরঙ্গকে

    গোটা বিশ্বজুড়ে সংখ্যাটা এখনও পর্যন্ত মাত্র ২০০। এর মধ্যে ভারতে নথিবদ্ধ হয়েছে ৩০ টি। তাতেই, নতুন করোনাভাইরাসের নতুনতম রূপ 'ডেল্টা প্লাস' সংক্রমণ নিয়ে উদ্বীগ্ন বিশ্ব। বিশেষ করে ভারত। মঙ্গলবারই কেন্দ্রীয় সরকার, এই অত্যন্ত সংক্রামক বলে বিবেচিত করোনার নয়া রূপভেদটিকে 'উদ্বেগের রূপভেদ'  (Varriant of Concern) বলে চিহ্নিত করেছে। মহারাষ্ট্র, কেরল ও মধ্যপ্রদেশকে এই সংক্রমণ নিয়ে  বিশেষভাবে সতর্ক করা  হয়েছে। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, এই রূপভেদটিই ভারতে মহামারিটির তৃতীয় তরঙ্গের সূত্রপাত ঘটাতে পারে।

     

  • undefined

    Coronavirus IndiaJun 22, 2021, 6:45 PM IST

    করোনা টিকাদানে ভারতের রেকর্ড কি বিজেপি'র সাজানো নাটক - উঠল গুরুতর অভিযোগ, দেখুন

    সোমবার, ২১ জুন তারিখ থেকে ফের ভারতে টিকাকরণের জন্য ভ্যাকসিন সংগ্রহের দায়িত্ব রাজ্যগুলি হাত থেকে ফিরিয়ে নিয়েছে মোদী সরকার। আর প্রথমদিনই যাকে বলে মারকাটারি রেকর্ড। ৮৬ লক্ষেরও বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে একদিনে। হঠাৎ কী করে ভারতের করোনা টিকার ছবিটা পাল্টে গেল? রাজ্য সরকার থেকে কেন্দ্রীয় সরকার দায়িত্ব নেওয়ায় একদিনেই কী ঘটল ম্যাজিক? কী করে সম্ভব হল এই রেকর্ড? নিন্দুকরা বলছেন, বিজেপি শাসিত রাজ্যগুলির সাজানো নাটক।

     

  • undefined

    CoronavirusJun 22, 2021, 5:19 PM IST

    কোভিশিল্ডের ডোজের সময়সীমা পরিবর্তন, জল্পনা উস্কে দিল নীতি আয়োগ

    এখনও পর্যন্ত দু-দুবার পরিবর্তন হয়েছে কোভিড ১৯এর ভ্যাকসিন কোভিশিল্ডি টিকার সময়সীমা। তবে আপাতত ডোজ ব্যবস্থার কোনও পরিবর্তন প্রয়োজন নেই। তেমনই জানিয়েছেন কেন্দ্রীয় সরকার। তবে নীতি আয়োগের সদস্য ভিকে পল জানিয়েছেন 'কোনও কিছুই পাথরে লেখা নেই'। যার অর্থ প্রয়োজনে আবারও পরিবর্তন করা হতে পারে করোনাভাইরাসের টিকার সময়ের ব্যবধান। প্রথমে বলা হয়েছে ২৮ দিনের ব্যবধানে দেওয়া হবে দুটি ডোজ। পরবর্তীকালে তা বাড়ি ৬-৮ সপ্তাহ করা হয়েছিল। বর্তমানে ১২-১৬ সপ্তাহের ব্যবধানে কোভিশিল্ডের দুটি ডোজ দেওয়া হচ্ছে গ্রাহকদের। 

  • undefined

    Coronavirus IndiaJun 22, 2021, 4:47 PM IST

    দৃঢ় অর্থনৈতিক নীতি কেউ গ্রহণ করে না, ধারণাটি ভুল প্রমাণিত হয়েছে - বলেছেন প্রধানমন্ত্রী মোদী

    ভারতে সংস্কার বাস্তবায়নের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 'কেন্দ্র-রাজ্য ভাগিদারি'র চেতনা কীভাবে এগিয়ে নিয়ে গিয়ে তার সরকার তা তুলে ধরেছিলেন প্রধানমন্ত্রী। এই বিষয়ে একটি একটি ব্লগ পোস্ট করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেছিলেন, জটিল চ্যালেঞ্জযুক্ত একটি বৃহৎ দেশের জন্য এটি একটি অনন্য অভিজ্ঞতা ছিল।

  • <p>नॉर्थ कोरिया को दुनिया के सबसे रहस्यमय देशों में गिना जाता है। इस देश के बारे में दुनिया को बस उतनी ही जानकारी होती है, जितना इस देश का तानाशाह देना चाहता है। यहां कई तरह की बंदिशों के बीच लोग रहते हैं। ऐसे में दुनिया को इस देश के बारे में काफी कम जानकारी मिल पाती है।&nbsp;</p>

    InternationalJun 22, 2021, 4:27 PM IST

    চিন যোগ সত্ত্বেও উত্তর কোরিয়া করোনা-মুক্ত দেশ, অবাক করার মত দাবি কিম জং উনের

    তবে কি উত্তর কোরিয়াই বিশ্বের একমাত্র করোনামুক্ত দেশ? আরও একবার এই প্রশ্নটা খুঁচিয়ে তুললেন  উত্তর কোরিয়ার স্বৈরাচারী শাসক কিম জং উন।  গত ১০ জুনের মধ্যে ৩০ হাজারেও বেশি মানুষের কোভিড পরীক্ষা করা হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত একজনও করোনা আক্রান্তের সন্ধান পাওয়া যায়নি। এমনই এক অবিশ্বাস্য তথ্য কিম জং উনের প্রশাসন তুলে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হাতে। আর সেই তথ্য নিয়েই তৈরি হয়েছে জল্পনা। কারণ কিম প্রথম থেকেই দাবি করে আসছিলেন তাঁর দেশে কোনও করোনা আক্রান্ত মানুষ নেই। 

  • undefined

    Coronavirus WorldJun 22, 2021, 4:01 PM IST

    আশঙ্কাই হচ্ছে সত্যি, কার্যকারিতা হারাচ্ছে করোনার টিকা - সতর্ক করল WHO

    আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন বিজ্ঞানীরা। এবার কার্যক্ষেত্রেও তাই দেখা যাচ্ছে। করোনার নয়া পরিবর্তিত রূপগুলির সামনে কার্যকারিতা হারাচ্ছে টিকা। কয়েকদিন বাদে আর কোনও করোনা টিকাই কাজ করবে না।

  • Rahul Smriti

    India Jun 22, 2021, 3:41 PM IST

    করোনার তৃতীয় তরঙ্গ নিয়ে শ্বেতপত্র প্রকাশ রাহুল গান্ধীর, 'জ্ঞানীবাবা' কটাক্ষ স্মৃতি ইরানির

    কংগ্রেস নেতা রাহুল গান্ধী করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনার পরেই তাঁর বিরুদ্ধে সরব হলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেত্রী স্মৃতি ইরানি। তিনি দেশের করোনাভাইরাসের এই সংক্রমণের জন্য সরাসরি কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে দায়ি করে কাঠগড়ায় তুলেছেন রাহুল গান্ধীকে। 

  • undefined

    Coronavirus IndiaJun 21, 2021, 11:29 PM IST

    নতুন টিকানীতির প্রথম দিনেই সাফল্য, ৮০ লক্ষেরও বেশি মানুষকে কোভিড টিকা একদিনে


    টিকানীতিতে বদলের প্রথম দিনে টিককরণে বড়সড় সাফল্যের মুখ দেখল দেশ। গত ২৪ ঘণ্টায় গোটা দেশে ৮০ লক্ষেরও বেশি মানুষকে করোনাভাইরাসের টিকা দেওয়া হয়েছে।  গত জানুয়ারি মাস থেকেই করোনা টিকা কর্মসূচি চালু হয়েছে দেশে। তবে এদিনই দেশে সর্বোচ্চ কোভিড টিকা দেওয়া হয়েছে বলেও জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। কেন্দ্রীয় সরকারের কোউইন ওয়েবটাইট থেকে পাওয়া তথ্যে দেখা গেছে রবিবার রাত ৮টা পর্যন্ত ৮০ লক্ষ ৯৯ হাজার ৩৪৪ জনে টিকা দেওয়া হয়ে

  • <p>Amarnath yatra, amarnath yatra in corona, corona epidemic, corona infection</p>

    India Jun 21, 2021, 8:22 PM IST

    'করোনাভাইরাসের কাঁটা', চলতি বছরেও কোপ অমরনাথ যাত্রায়

    করোনা মহামারির কারণে চলতি বছরই অমরনাথ যাত্রা বাতিল করা হয়েছে। এই নিয়ে টানা দ্বিতীয় বছরের জন্য বন্ধ হয়ে গেল অমরনাথ যাত্রা। লেফটেন্যান্ট গভর্নরর মনোজ সিনহার সভাপতিত্বে মাজার বোর্ডের বৈছকে বার্ষিক অমরনাথ যাত্রা বাতিল করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।