করোনাভাইরাসের টিকা  

(Search results - 87)
  • undefined

    CoronavirusMay 13, 2021, 5:35 PM IST

    আগামী সপ্তাহে ভারতের বাজারে স্পুটনিক ভি, ভারতের করোনা যুদ্ধের মোড় ঘোরাতে পারে রাশিয়ার টিকা

    করোনাভাইরাসের সংক্রমণের মাত্রা বেড়েই চলছে। এই অবস্থায় ক্রমশই চাহিদা বাড়ছে টিকা এখনও পর্যন্ত ভারতে ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা মাত্র তিনটি টিকাকেই জরুরি ব্যবহারের অনুমতি দিয়েছে। তারমধ্যে কোভিশিল্ড ও কোভ্যাকসিন- করোনা মহামারির রুখতে এই দুটি টিকাই ব্যবহার করা হচ্ছে। বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছেন ইতিমধ্যেই ভারতে এসে গেছে রাশিয়ার তৈরি করোনাভাইরাসের টিকা স্পিটনিক ভি। আগামী সপ্তাহ গেথে এটি ভারতের বাজারে পাওয়া যাবে বলেও জানিয়েছেন তিনি। 

  • undefined

    CoronavirusApr 30, 2021, 3:35 PM IST

    করোনাভাইরাসের টিকা কেনার অর্থ কোথায় পাবে দরিদ্ররা, দামের বৈষম্য নিয়ে কেন্দ্রকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

    মহামারিকালে করোনাভাইরাসের টিকার দামে কেন্দ্র ও রাজ্যের মধ্যে বৈষম্য কেন? কেন্দ্রের মোদী  সরকারের উদ্দেশ্যে এই প্রশ্ন করল সুপ্রিম কোর্ট। একই সঙ্গে কেন্দ্রের ভ্যাকসিন নীতিমালা সম্পর্কেও বিষদে জানতে চেয়েছে দেশের শীর্ষ আদালত। দিন কয়েক আগেই দেশের করোনাভাইরাসের সংকটের মধ্যেই চূড়ান্ত অব্যবস্থা নিয়ে স্বতঃপ্রণোদিত হয়ে মামলা দায়ের করেছিল সুপ্রিম কোর্ট।সেই মামলার শুনানি চলাকালীন সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন , বিচারপতি এন নাগেশ্বর রাও ও বিচারপতি রবীন্দ্র ভাটের বেঞ্চ এই মন্তব্য করেছে।

  • undefined

    CoronavirusApr 29, 2021, 10:25 PM IST

    সেরামের পথে হাঁটল ভারত বায়োটেক, কোভিশিল্ডের পর দাম কমল কোভ্যাক্সিনের

    বুধবার করোনাভাইরাসের প্রতিষেধক কোভিশিল্ডের দাম কমিয়েছিল সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। এবার সেই পথে ভারত বায়োটেকও দেশীয় পদ্ধতিতে তৈরি করোনাভাইরাসের টিকা কোভ্যাক্সিনের দাম কমানোর কথা ঘোষণা করেছে। সংস্থার পক্ষ থেকে বিবৃতি জারি করে জানান হয়েছে, রাজ্য সরকারগুলি ৬০০ টাকার পরিবর্তে ৪০০ টাকায় কোভ্যাক্সিন কিনতে পারবে। তবে বেসরকারি হাসপাতালে কোভ্যাক্সিনের ডোজ প্রতি দাম পড়বে ১২০০ টাকা। 

  • undefined

    Coronavirus WorldApr 26, 2021, 11:50 PM IST

    করোনাপরিস্থিতি মোকাবিলায় ভারতকে সাহায্য পাঠাবে আমেরিকা, টেলিফোন কলে মোদীকে আশ্বাস বাইডেনের

    করোনাভাইরাসের পরিস্থিতি নিয়ে মোদীকে ফোন বাইডেনের। দুই রাষ্ট্রনেতার মধ্যে সোমবার গভীররাতে একাধিক আলোচনা। করোনা পরিস্থিতি মোকাবিলায় ভারতের পাশে রয়েছে আমেরিকা। টেলিফোনিক আলাপচারিতায় বাইডেনের আশ্বাস মোদীকে। 

  • <p>ব</p>

<p>া</p>

    Coronavirus West BengalApr 26, 2021, 8:07 AM IST

    করোনার গ্রাসে মনুষ্য সমাজ, প্রতিরোধ গড়তে বক্সা পাহাড়ে কালী-মাই-এর আরাধনায় ড্রুকপারা

    করোনাভাইরাসের আতঙ্কে আতঙ্কিত ডুয়ার্স। বক্সা-র প্রত্যন্ত এলাকাতেও পড়েছে এর প্রভাব। এমন সময়ে ড্রুকপাদের ভরসা তাঁদের কালী-মাই। ড্রুকপারা মনে করে কালী-মাই তাঁদের রক্ষা করবে। 
     

  • <p>mamata modi</p>

    Coronavirus IndiaApr 25, 2021, 7:51 PM IST

    অক্সিজেনের আকাল- মোদীকে দুষছেন মমতা, কিন্তু আসল সত্যটা ঠিক কেমন

    অক্সিজেন সঙ্কট নিয়ে সামনে এল বেশকিছু তথ্য। অক্সিজেন সঙ্কট নিয়ে সমানে সমালোচনা হচ্ছে। মোদী সরকারে তীব্র সমালোচনায় মমতা থেকে কেজরিওয়ালরা। কেন্দ্রীয় সরকারের পাওয়া একটি রিপোর্ট কিন্তু সামনে এনেছে অন্য সত্য।  

  • <p>ব</p>

<p>া</p>

    Coronavirus West BengalApr 25, 2021, 12:45 PM IST

    সাড়ে চার বছর ধরে আইসিইউ-তেই বাস রাজশ্রী-র, অথচ এখন সে কোভিড আক্রান্ত, কাঠগড়ায় সিএমআরআই

    ফের কাঠগড়ায় সিএমআরআই হাসপাতাল। সাড়ে চার বছর আগে গুরুতর অভিযোগ ছিল। এবারও সেই অভিযোগের সূত্রে ফের কাঠগড়া তারা। রাজশ্রী কুণ্ডুর করোনা আক্রান্তের খবরে আঙুল উঠেছে তাদের দিকে। 

  • <p>adar poonawalla</p>

    India Apr 22, 2021, 7:03 PM IST

    সেরাম কর্তা ডাকাত, রাহুল গান্ধী 'মোদীর বন্ধু' বলার পর এবার বিজেপির নিশানায় পুনাওয়ালা

    করোনাভাইরাসের টিকার দাম নিয়ে শুরু হয়ে গেল টানাপোড়েন। এবার আর বিরোধীরা এবার করোনাভাইরাসের টিকার দাম নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন বিজেপির বিধায়ক। একই সঙ্গে সেরাম কর্তা আদার পুনাওয়ালাকে নিশানা করে উত্তর প্রদেশের গোরক্ষপুরের বিধায়ক রাধা মোহন দাস তাঁকে ডাকতের সঙ্গেও তুলনা করেন। বিধায়কের কথায় প্রয়োজনের তুলনায় অনেকটাই বেশি দাম নিচ্ছে সেরাম। 
     

  • undefined

    India Apr 21, 2021, 4:18 PM IST

    চিন্তার কোনও কারণ নেই, কেন্দ্রীয় সরকারের বিনামূল্যে করোনাভাইরাসের টিকা কর্মসূচি চলবে

    চিন্তার কোনও কারণ নেই। এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে যেভাবে বিনামূল্যে করোনাভাইরাসের টিকা দিয়ে এসেছে আগামী দিনেও সেইভাবেই রাজ্যগুলিকে বিনামূল্য টিকা সরবরাহ করবে। কেন্দ্রীয় সরকারের তরফে তেমনই জানান হয়েছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে, ভারত সরকার তার কোটার ৫০ শতাংশ ভ্যাকসিন ডোজ বিনামূল্যে রাজ্যগুলিকে দিয়ে দেবে। 

  • <p>vaccine</p>

    Coronavirus IndiaApr 20, 2021, 5:07 PM IST

    কেন আমরা এভাবে করোনাভাইরাসের টিকা অপচয় করছি, মহামারির নিয়ে রীতিমত উদ্বেগ প্রকাশ দিল্লি আদালতের

    করোনাভাইরাসের সংক্রমণ ক্রমশই বাড়ছে। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুয়ায়ী গত ২৪ ঘণ্টায়  দেশে করোনা দেশেকরোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আড়াই লক্ষেরও বেশি। দেশে মোট আক্রান্তের সংখ্যা দেড় কোটি ছাড়িয়ে গেছে। এই পরিস্থিতিতে দিল্লি হাইকোর্ট টিকা নষ্ট হচ্ছে বলে রীতিমত উদ্বেগ প্রকাশ করেছে। দিল্লি হাইকোর্ট রীতিমত উদ্বেগ প্রকাশ করে বলেছে, 'আর কিছু দিনের মধ্যেই দেশে সকল নাগরিককে ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে। এই পরিস্থিতিতে কেন আমাদের দেশে টিকা নষ্ট হচ্ছে? টিকা নষ্ট কি কোনও ভাবেই রোধ করা যায় না?' এই প্রশ্ন তুলেছে আদালত। একই সঙ্গে দ্রুততার সঙ্গে সকল নাগিরককে টিকা দেওয়ার কথাও বলা হয়েছে। একই সঙ্গে সুপ্রিম কোর্টের তরফ থেকে বলা হয়েছে, করোনাভাইরাসের এই মহামারির কোনও ধর্ম বর্ণ, শ্রেনি কিছুই দেখছে না। সকলকেই আক্রান্ত করছে। এই পরিস্থিতিতে যাঁদের যাঁদের টিকা প্রয়োজন রয়েছে তাদের দ্রুতার সঙ্গে টিকা দান করতে হবে বলেও জানিয়েছে দিল্লি আদালত। 

  • undefined

    CoronavirusApr 8, 2021, 10:02 AM IST

    আলাপ করুন দুই নার্সের সঙ্গে, যাঁরা করোনাভাইরাসের টিকা দিলেন প্রধানমন্ত্রীকে

    নির্ধারিত সময় করোনাভাইরাসের দ্বিতীয় ডোজটি নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার সকালে দিল্লি অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সে (AIIMS) এ গিয়ে টিকা নিয়েছেন তিনি। এদিন তাঁকে টিকা দিয়েছেন পঞ্জাবের সিস্টার নিশা শর্মা তাঁকে প্রথম ডোজটি দিয়েছিলেন পদুচেরির বাসিন্দা নিবেদাও। এদিন তিনিও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টিকাকরণের সময়। গতমাসে করোনাভাইরাসের প্রথম ডোসটি নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সময় পদুচেরির নিবেদদাও-এর সঙ্গে উপস্থিত ছিলেন কেরলের সিস্টার রোসম্মা অনিল।

  • undefined

    India Apr 7, 2021, 8:06 PM IST

    দায়িত্ব পালন না করেই বিভ্রান্তি ছড়াচ্ছে কতগুলি রাজ্য, করোনা মহামারি ও টিকা ইস্যুতে বললেন হর্ষ বর্ধন

    দিল্লি, পঞ্জাব ও মহারাষ্ট্র সরকার এখনই সকলের জন্য করোনা টিকা প্রদানের দাবি তুলেছে। আর এই ঘটনায় সংশ্লিষ্ট রাজ্যগুলি টিকা কর্মসূচি নিয়ে নিজেদের ব্যর্থতা ঢাকে জনগণের দৃষ্টি অন্যদিকে ঘোরাতে চাইছে বলেই সরব হয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন। বুধবার কেন্দ্রীয় সংবাদ সংস্থা পিআইবির মাধ্যমে জারি করা একটি নির্দেশিকায় হর্ষ বর্ধন দাবি করেছেন, করোন-মহামারির প্রসঙ্গে কয়েকটি রাজ্যের দায়িত্বজ্ঞানহীন বক্তব্য তিনি রীতিমত হতাশ হয়েছেন। সংশ্লিষ্ট রাজ্যগুলি জনগণের মধ্যে আতঙ্ক ও বিভ্রান্ত ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই এই পদক্ষেপ গ্রহণ করেছে বলেও মন্তব্য করেন তিনি। 

  • undefined

    India Apr 7, 2021, 4:17 PM IST

    করোনা টিকা নিয়ে সতর্কতা, জেনে নিন কাদের কাদের টিকা দেওয়া হচ্ছে না

    করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ প্রতিহত করার জন্য দ্রুততার সঙ্গে দেশের সমস্ত নাগরিককে টিকা দেওয়ার দাবি তুলেছেন একদল বিশেষজ্ঞ চিকিৎসক ও রাজনীতিবিদরা। কিন্তু কেন্দ্রীয় সরকার জানিয়ে দিয়েছে সরবরাহ ও চাহিদার ওপর ভিত্তি করেই টিকাকরণের রোডম্যাপ তৈরি হয়েছে। আর সেই অনুযায়ী ধাপে ধাপে টিকাকরণের কাজ চলবে। এখনই দেশের সমস্ত নাগরিকে টিকা দেওয়ার দাবিও খারিজ করে দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। 

  • undefined

    India Apr 6, 2021, 11:12 PM IST

    কেন এখনই সবার জন্য করোনাভাইরাসের টিকা নয়, কেন্দ্রের এই নীতির কারণ জানালেন রাজেশ ভূষণ

    করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এই অবস্থায় মরাষ্ট্রারের মুখ্যমন্ত্রী উদ্ধভ ঠাকরে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজলিওয়াল ও ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন  দাবি তুলছিলেন সব বসয়ের নাগরিকদেরও করোনাভাইরাসের টিকা দিতে হবে।  সংবাদ সংস্থা এএনআইকে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ স্পষ্ট করে জানিয়ে দেন যে চাইবে তাঁকেই টিকা দেওয়া হবে হবে না। যাঁদের প্রয়োজন তাঁদেরই টিকা দেওয়া হবে। যাঁদের ভ্যাকসিন নেওয়ার প্রয়োজনীয়তা বেশি তাঁদেরই প্রথম টিকা দেওয়া হবে। তিনি বলেন টিকা প্রক্রিয়া রাষ্ট্রের দ্বারা নিয়ন্ত্রিত। তাই সরবরাহের ব্যবস্থা দেখেই টিকা প্রদান কার মডেলটি তৈরি করা হয়েছে। 
     

  • undefined

    India Mar 27, 2021, 8:38 PM IST

    সেপ্টেম্বরে আরও একটি করোনা-টিকা আনছে সেরাম, কোভোভ্যাক্সের কথা জানালেন আদার পুনাওয়ালা

    সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছর সেপ্টেম্বর মাসে আরও একটি কোভিড ভ্যাক্সিন নিয়ে আসতে পারবে সেরাম ইনন্টিটিউট অব ইন্ডিয়া। শনিবার সংস্থার পক্ষ থেকে আদার পুনাওয়ালা  জানিয়েছেন, বৃহস্পতিবার থেকে এদেশে কোভোভ্যাক্সের ট্রায়াল শুরু হয়েছে। করোনাভাইরাসের বিট্রেন ও দক্ষিণ আফ্রিকার স্ট্রেইনের বিরুদ্ধে লড়াই করতে এই টিকা ৮৯স শতাংশ কার্যকর বলেও দাবি করেছে সেরাম ইনস্টিটিউ অব ইন্ডিয়া।