করোনাভাইরাসের প্রতিষেধক  

(Search results - 30)
  • <p>Harsh Vardhan</p>

    India 17, Sep 2020, 6:37 PM

    করোনার প্রতিষেধক সকলের কাছে পৌঁছে দিতে সময় লাগবে, আর কী কী বললেন হর্ষ বর্ধন

    আগেই জানিয়েছিলেন আগামী বছর গোড়াতেই করোনাভাইরাসের প্রতিষেধক হাতে পেয়ে যাবে দেশ। বৃহস্পতিবার রাজ্যসভায় দাঁড়িয়েও স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন আগামী বছর প্রথম প্রান্তিকেই করোনাভারাসের প্রতিষেধক হাতে পাওয়ার বিষয়ে তিনি আশাবাদী। কিন্তু সকলের কাছে পৌঁছে দিতে আরও সময় লাগবে। পাশাপাশি লকডাউনের কারণে সংক্রমণ মোকাবিলা অনেকটাই সহজ হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

  • undefined

    India 16, Sep 2020, 5:32 PM

    একগুচ্ছ শর্ত দিয়ে ছাড়পত্র করোনাভাইরাস প্রতিষেধক পরীক্ষার, মেঘ কাটল সেরাম ইসন্টিটিউটের

    অবশেষে ভারতে করোনাভাইরাসের প্রতিষেধক কোভিশিল্ডি পরীক্ষার অনুমতি পেল সেরাম ইসন্টিটিউট অব ইন্ডিয়া। এই দেশে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আর অ্যাস্ট্রোজেনেকার তৈরি প্রতিষেধকের ক্নিনিক্যাল ট্রায়ালের অনুমতি দিয়েছি ড্রাগ কন্ট্রোলার জেনারেল। তবে বেশ কয়েকটি শর্ত আরোপ করা হয়েছে পুনের এই সংস্থাটির ওপর। একটি সূত্র বলছে মঙ্গলবারই সংস্থাটিকে দ্বিতীয় আর তৃতীয় দফার ট্রায়াল শুরু করা অনুমতি দেওয়া হয়েছে। গত ১১ সেপ্টেম্বর থেকে ক্লিনিক্যাল ট্রায়াল বন্ধ রাখার জন্য সেরামকে নির্দেশ দেওয়া হয়েছিল। 
     

  • <p><strong>সেরাম আর আইসিএমআর বিদেশে বিকাশকারী দুটি প্রতিষেধক তৈরির বিষয়ে অংশীদার হয়েছে। মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে আইসিএমআর আর এসআইআই মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি নোভাভ্যাক্স তৈরির বিষয়ে অংশীদার হয়েছে।&nbsp;</strong></p>

    USA16, Sep 2020, 12:42 PM

    বছরে তৈরি হয়ে করোনা প্রতিষেধকের ২০০ কোটি ডোজ, মার্কিন সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধল সেরাম

    ব্রিটেনের পর এবার মার্কিন প্রতিষেধক বিকাশকারী সংস্থার সঙ্গে হাত মেলাল পুনের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।  মার্কিন সংস্থা নোভাভ্যাক্স ইনক বুধবার জানিয়েছে সেরামের সঙ্গে যৌথ উদ্যোগে তারা করোনাভাইরাসের প্রতিষেধক তৈরি করবে। এক বছরে ২০০ কোটি প্রতিষেধের ডোস তৈরির জন্য চুক্তিবদ্ধ হয়েছে সেরাম তেমনই জানিয়েছে মার্কিন সংস্থা। তবে আগেই এই সংস্থার সঙ্গে চুক্তি হয়েছিল সেরামের। তখন বছরে ১০০ কোটি প্রতিষেধক তৈরির কথা হয়েছিল। কিন্তু পরিস্থিতি বিচার করে প্রতিষেধক তৈরির লক্ষ্যমাত্রা আরও বড়ানো হয়েছে বলে জানান হয়েছে সংস্থার পক্ষ থেকে। 

  • undefined

    India 15, Sep 2020, 6:47 PM

    জট কাটতে চলেছে সেরামের, তিনটি প্রতিষেধক নিয়ে আশাবাদী স্বাস্থ্য মন্ত্রক

    অক্সফোর্ডের করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে বাধা কেটে যেতে চলেছে সেরাম ইনস্টিটিউটের। ইতিমধ্যেই ওই প্রতিষেধকের মানবিক ট্রায়াল শুরু করে দিয়েছে ব্রাজিল। ড্রাগ কন্ট্রোলান জেনারেলের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। পাশাপাশি মন্ত্রকের তরফে দেশে চলা তিনটি প্রতিষেধকের ট্রায়াল নিয়েও রীতিমত আশা প্রকাশ করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রীর দেখানো পথেই হাঁটল স্বাস্থ্য মন্ত্রক। পাশাপাশি বলা হয়ছে রোগের প্রাদুর্ভাব রুখতে তৈরি রয়েছে মন্ত্রক। 
     

  • undefined

    India 14, Sep 2020, 9:26 PM

    করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে উদ্বেগ বাড়ালেন সেরাম কর্তা, বিশ্ববাসীকে অপেক্ষা করতে হবে ২০২৪ পর্যন্ত

    দেশে ক্রমশই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে।  পাল্লা দিয়ে বিশ্বেও আক্রান্তের সংখ্য়া বাড়ছে। মহামারির হাত থেকে রেহাই পাওয়ার জন্য বহু মানুষই করোনাভাইরাসের প্রতিষেধকের অপেক্ষায় দিন গুণছেন। কিন্তু এই অবস্থায় রীতিমত দুঃসংবাদ দিল বিশ্বের প্রথম সারিতে থাকা প্রতিষেধক প্রস্তুতকারী সংস্থা। সোমবার পুনের সেরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে বলা হয়েছে, ২০২৪ সালের শেষ পর্যন্ত বিশ্বের প্রতিটি মানুষের কাছে করোনাভাইরাসের প্রতিষেধক সরবরাহ করা সম্ভব নয়। যার অর্থ হল প্রতিষেধক যদি আগামী বছরের গোড়ার দিকে তৈরিও হয় তাহলেও বিশ্ববাসীকে করোনাভাইরাসের সংক্রমণের হাত থেকে রেহাই পাওয়ার জন্য আরও বছর তিনের অপেক্ষা করে থাকতে হবে। 
     

  • <p><strong>স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ভ্যাকসিনেরনের দৌঁড়ে ভারত পিছিয়ে নেই। দেশে &nbsp;৭ থেকে ৮ টি ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে। তিনটি ক্ষেত্রে চলছে ক্লিনিক্যাল ট্রায়াল। বাকিদের প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। চলতি বছরের শেষে ভ্যাকসিন মিলবে বলে ফের একবার আশ্বাসবাণী দেন হর্ষ বর্ধন।</strong></p>

    India 13, Sep 2020, 7:50 PM

    আসছে বছর প্রথম তিন মাসের মধ্যেই মিলতে পারে সুখবর, করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে মুখ খুললেন স্বাস্থ্য মন্ত্রী

    প্রথম অনলাইন অনুষ্ঠানেই মন কড়েনিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন। রবিবার সানডে সংবাদ নামের একটি অনলাইন অনুষ্ঠানে হর্ষ বর্ধন জানিয়েছেন করোভাইরাসের জন্য অপেক্ষার অবসান হবে আগামী বছরের গোড়ার দিকে। তবে জনগণকে স্বেচ্ছাসেবক হওয়ার জন্য আহ্বান জানিয়েছেন তিনি। তিনি বলেন সাধারণ মানুষ করোনাভাইরাসের প্রতিষেধক গ্রহণের জন্য স্বেচ্ছাসেবক হওয়ার জন্য এগিয়ে আসেন তাহলে পরীক্ষার অনেক সুবিধে হয়। পাশাপাশি তিনি বলেন করোনার বিরুদ্ধে লড়াই করতে গিয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে ভারত আত্ননির্ভর হয়ে উঠেছে। তাঁকে প্রশ্ন করার জন্য নাগরিকদের ধন্যবাদ জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী। 

  • <p><br />
<strong>সংস্থার তরফে বিবৃতি জারি করে তাদের এক মুখপাত্র বলেন, ‘‘বিশ্ব জুড়ে নিয়ন্ত্রিত ভাবে এবং র‌্যান্ডোমাইজড পদ্ধতিতে অক্সফোর্ড করোনাভাইরাস প্রতিষেধকের যে পরীক্ষামূলক প্রয়োগ চলছিল, তা পর্যালোচনা করে দেখে স্বেচ্ছায় সাময়িক বিরতি নিয়েছি আমরা। একটি স্বাধীন ও নিরপেক্ষ কমিটির হাতে সমস্ত তথ্য তুলে দেওয়া হয়েছে, যাতে তারা নিরাপত্তার দিকটি খতিয়ে দেখতে পারে।’’</strong></p>

    India 10, Sep 2020, 9:00 PM

    বিশ্বের সঙ্গে ভারতেও অনিশ্চিত করোনার প্রতিষেধক, কোভিশিল্ডের ট্রায়াল বন্ধ রাখছে সেরাম

    গোটা বিশ্বের সঙ্গে ভারতেরও অনিশ্চত হয়ে পড়ল করোনাভাইরাসের প্রতিষেধক। ব্রিটেনের পর এবার দেশেও বন্ধ হয়ে গেল অক্সফোর্ডের আবিষ্কার করা করোনাভাইরাসের টিকা কোভিশিল্ডের পরীক্ষামূলক প্রয়োগ। ভারতে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করছিল সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।  বৃহস্পতিবারই পুনের প্রতিষেধক নির্মানকারী সংস্থার পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে জানান হয়েছে তৃতীয় পর্বের পরীক্ষা আপাতত স্থগিত রাখা হচ্ছে। 

  • <p><strong>রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড এর সঙ্গে হাত মিলিয়ে স্পুটনিক ভি ভ্যাকসিনটি তৈরি করেছে গামালিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি।&nbsp;</strong></p>

    International10, Sep 2020, 5:21 PM

    রাশিয়ার করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে খোলা চিঠি, তথ্যের গরমিল রয়েছে বলে দাবি বিশেষজ্ঞদের

    রাশিয়ান করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে ক্রমশই আশঙ্কার কালো মেঘ জমতে শুরু করেছে। তড়িঘড়ি প্রতিষেধক তৈরি করা হয়েছে বলে আগেই অভিযোগ উঠেছে। এবার যা অভিযোগ উঠেছে তা আরও ভয়ঙ্কর। কারণ ২৬ জন বিজ্ঞানী  অভিযোগ করেছেন প্রতিষেধকের ট্রায়াল রানের তথ্যেই গরমিল রয়েছে। যে তথ্য় প্রকাশিত হয়েছে তা রীতিমত আযৌক্তিক বলেও দাবি করা হয়েছে। এই মর্মে তাঁরা তাঁরা একটি খোলা চিঠি লিখেছেন দ্যা ল্যানসেট নামের একটি মেজিক্যাল জার্নালে। অভিযোগকারী অধিকাংশ বিজ্ঞানী ইতালির বাসিন্দা। বিজ্ঞানীদের অভিযোগ প্রথম ও দ্বিতীয় ট্রায়াল রানের যে তথ্য তাঁদের হাতে গেছে সেখানে একাধিক স্বেচ্ছাসেবীর শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডি স্তর নিয়ে গরমিল রয়েছে। 

  • <p>সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া-র এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, এই টিকা উত্পাদন বিষয়ে মোদী সরকার তাদের একটি 'বিশেষ অগ্রাধিকার লাইসেন্স' দিয়েছে। আর সংস্থাও ট্রায়াল প্রোটোকল প্রক্রিয়াগুলি আগামী ৫৮ দিনের মধ্যে সম্পন্ন করার সিদ্ধআন্ত নিয়েছে। তৃতীয় অর্থাৎ চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের প্রথম ডোজিং শুরু হয়েছে শনিবার থেকেই। ২৯ দিন পর দেওয়া হবে দ্বিতীয় ডোজ। দ্বিতীয় ডোজিংয়ের ১৫ দিনের মধ্যেই প্রকাশিত হবে চূড়ান্ত পরীক্ষার তথ্য। তার মধ্যেই সেই পরীক্ষা সফল হবে ধরে নিয়ে কোভিশিল্ড-কে বাণিজ্যিকীকরণ করার কাজ চালিয়ে যাবে সেরাম ইন্সস্টিটিউট।</p>

<p>&nbsp;</p>

    India 10, Sep 2020, 12:23 PM

    করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে সেরামকে শো-কজ, কোভিশিল্ডের গলদ জানতে চাইল ডিজিআইসি

    করোনাভাইরাসের সংক্রমণ রুখতে রীতিমত আশার আলো দেখিয়েছিল অক্সফোর্ডের প্রতিষেধক। টিকাটির তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। কিন্তু তৃতীয় পর্যায়ে উত্তীর্ণ হওয়ার আগেই বেশ কয়েকজন  স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে যায়। তারপরই ট্রায়াল বন্ধ করে দেয় সংশ্লিষ্ট স্বাস্থ্য সংস্থাগুলি। এই টিকাটির ক্লিনিক্যাল ট্রায়াল চলছিল ভারতেও। দায়িত্বে ছিল পুনের সেরাম ইন্টিটিউট অব ইন্ডিয়া। তারা এখনও ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়ে যাচ্ছে।  তাই  ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া সংস্থাটিকে সোকজ নোটিশ পাঠিয়েছে। ইতিমধ্যেই তার উত্তরও দেওয়া হয়েছে টিকা প্রস্তুতকারী সংস্থার পক্ষ থেকে। 

  • undefined

    International7, Sep 2020, 5:51 PM

    সমালোচনার জবাব দিতে মরিয়া চিন, বেজিং-এর বাণিজ্যমেলায় জনসমক্ষে আনল দেশীয় করোনা প্রতিষেধক

    এই প্রথমবার চিন তাদের দেশে তৈরি করোনাভাইরাসের প্রতিষেধক সামনে আনল। বেজিংএর চলছে বাণিজ্য সম্মেলন। আর সেখানেই দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনাভাইরাসের প্রতিষেধকের নিয়ে প্রদর্শনীতে অংশ নিয়েছে সিনোফার্মা আর নিনোভাক বায়োটেক। তবে এগুলি এখনও পর্যন্ত বিক্রি করা হয়নি। শুরুমাত্র দেখতে দেওয়া হচ্ছে। পাশাপাশি বিশেষজ্ঞ চিকিৎসকরা প্রতিষেধকের গুণাগুণ ও প্রয়োগ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য দিচ্ছে। 
     

  • undefined

    Coronavirus World4, Sep 2020, 5:20 PM

    করোনাভাইরাসের প্রতিষেধক কবে থেকে পাওয়া যাবে, জানিয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

    করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে আবারও হতাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র জানিয়েছেন, কার্যকারিতা আর সুরক্ষাকে রীতিমত গুরুত্ব দেওয়া হচ্ছে। আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত করোনাভাইরাসের বিরুদ্ধে ব্যাপক টিকা প্রদান করার আশা  তাঁরা করছেন না। মার্গারেট হ্যারিস বলেছেন, উন্নত ক্লিনিক্যাল পরীক্ষায় এখনও পর্যন্ত কোনও প্রতিষেধকই বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ডে ৫০ শতাংস নম্বর পেয়ে উত্তীর্ণ হতে পারেনি। তবে বিশ্বের সব মানুষই যাতে প্রতিষেধক পায় তারও ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছে এই সংস্থা। 
     

  • <p>സംസ്ഥാനങ്ങൾക്ക് അകത്തെ യാത്രകൾക്കും സംസ്ഥാനന്തര യാത്രകൾക്കും ഒരു തരത്തിലുള്ള നിയന്ത്രണവും പാടില്ലെന്നും. ഇത്തരം യാത്രകൾക്കായി പ്രത്യേക പെ‍ർമിറ്റ് ഏ‍ർപ്പെടുത്താൻ പാടില്ലെന്നും മാ‍ർ​ഗനി‍ർദേശത്തിൽ പറയുന്നു. അതേസമയം 65 വയസിന് മുകളിൽ പ്രായമുള്ളവ‍ർക്കും പത്ത് വയസിന് താഴെ പ്രായമുള്ളവ‍ർക്കുമുള്ള യാത്രാവിലക്ക് തുടരും.</p>

    India 1, Sep 2020, 7:10 PM

    করোনাভাইরাসের প্রতিষেধকের অপেক্ষা না করে লকডাউন তোলার পক্ষেই সওয়াল, প্রধানমন্ত্রীকে চিঠি বিশেষজ্ঞদের

    অদূর ভবিষ্য়তে করোনাভাইরাসের প্রতিষেধক হাতে পাওয়ার তেমন কোনও সম্ভাবনা দেখছেন না বিশেষজ্ঞরা। তাই বৃথা স্বপ্ন দেখে সময় নষ্ট করে লাভ নেই। তাতে আদতে সার্বিক ক্ষতির মুখে পড়বে দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জমা দেওয়া এক বিবৃতিতে তেমনই দাবি করেছেন দেশের বিশেষজ্ঞ চিকিৎসকরা। আর এই বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে রয়েছেন এইমস, আইসিএমআরএর বিশেষজ্ঞ চিকিৎসকরা। 
     

  • <p>The IMS and SUM Hospital is one of the 12 medical centres in the country chosen by the Indian Council for Medical Research (ICMR) for conducting the human trial of the vaccine developed by Hyderabad-based Bharat Biotech.</p>

    Coronavirus India1, Sep 2020, 4:55 PM

    কোভ্যাক্সিন পুরোপুরি নিরাপদ , প্রথম দফার ক্লিনিক্যাল ট্রায়ালের পর আশার আলো দেখছেন বিশেষজ্ঞরা

    করোনাভাইরাসের দেশীয় প্রতিষেধক কোভ্যাক্সিন নিয়ে রীতিমত আশাবাদী ইন্ডিয়ান কাউন্সিল অব মেজিক্যাল রিসার্চ। এই প্রতিষেধক সম্পূর্ব রূরে পার্শ্বপ্রতিক্রিয়াহীন। আর এই প্রতিষেধক চূড়ান্ত নিরাপদ বলেও দাবি করেছেন বিশেষজ্ঞকার। প্রথম পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল চলার পাশাপাশি দ্বিতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালের তোড়জোরও শুরু হয়েগেছে বলেও দাবি করেছে আইসিএমআর। বর্তমানে দেশে আক্রান্তের সংখ্যা হুহু করে বাড়ছে। এই অবস্থায় মহামারির সঙ্গে লড়াই করতে গোটা দেশই প্রতিষেধকের দিকে তাকিয়ে রয়েছে। 
     

  • undefined

    Bangladesh30, Aug 2020, 5:14 PM

    ভারতের সেরামের করোনা প্রতিষেধকের দিকে তাকিয়ে প্রতিবেশী, জানিয়েছে বাংলাদেশের বেক্সিমকো

    ব্রিটেনের অক্সোফোর্ড বিশ্ববিদ্যালয় আর অ্যাস্ট্রাজেনেকা কোম্পানির যৌথ উদ্যোগে তৈরি হচ্ছে করোনাভাইরাসের প্রতিষেধক। আর এই প্রতিষেধক বাজারজাত করার জন্য ইতিমধ্য়েই চুক্তি বদ্ধ হয়েছে ভারতের সংস্থা সেরাম ইনন্টিটিউট। সংস্থার হাতেই রয়েছে করোনা টিকা তৈরি পেটেন্ট। এবার সেরামের সঙ্গে চুক্তি করল বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারক সংস্থা বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। 

  • <p><strong>২০১৩ সাল থেকে ভারতের বাজারে সোরিয়াসিসের চিকিৎসায় ব্যবহার করা হয় ইটোলিজুমাব। দেশে এই ওষুধের ব্র্যান্ড নাম ‘আলজুমাব’ । এই ওষুধ হল একপ্রকার মনোক্লোনাল অ্যান্টিবডি যার কাজ সাইটোকাইন প্রোটিনের ভারসাম্য বজায় রাখা। এই সাইটোকাইন প্রোটিনের বেশি ক্ষরণ হলেই শরীরে তীব্র ইনফ্ল্যামেশন বা প্রদাহ তৈরি হয়। করোনা রোগীদের ক্ষেত্রে এই প্রদাহজনিত রোগই বেশি হচ্ছে। তাই ইটোলিজুমাব ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছিল বায়োকন।</strong></p>

    India 26, Aug 2020, 11:37 PM

    করোনার প্রতিষেধকের জন্য কি অপেক্ষা শেষ হচ্ছে, সৌম্যা স্বামীনাথনের কথায় আবারও শুরু জল্পনার

    করোনার প্রতিষেধক নিয়ে আশার আলো দেশের বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান গবেষক সৌম্যা স্বামীনাথন। বেঙ্গালুরুতে আয়োজিত একটি অনুষ্ঠানে তিনি বলেন, ২০২১ সালের গোড়ার দিকেই করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে কিছু একটা ভালো খবর পাওয়া যাবে। পাশাপাশি তিনি বলেন প্রতিষেধকের বিষয়ে রীতিমত ভালো অবস্থায় ভারত। কারণ এই দেশের অনেক সংস্থাই নিজেরাই প্রতিষেধক বিকাশ করছে। পাশাপাশি উৎপাদনের পর কেন্দ্রীয় সরকারকে সহযোগিতার আশ্বাস দিয়েছে। দেশটি প্রতিষেধক উৎপাদনের কেন্দ্র। তাই এখন থেকেই প্রাপ্ত বয়স্ক টিকাদান কর্মসূচির জন্য পরিকল্পনা প্রয়োজন বলেও তিনি মনে করেন।