করোনাভাইরাস প্রতিষেধক  

(Search results - 34)
  • undefined

    India 22, Oct 2020, 8:50 PM

    বিনামূল্য করোনা প্রতিষেধকের প্রতিশ্রুতি বিজেপির, দেখে নিন কী বলল বিরোধীরা

    বিহারে বিজেপির নির্বাচনী প্রতিশ্রুতিগুলির অন্যতম হল ভোটে জিতলে বিনামূল্যে করোনার প্রতিষেধক বিলি করা হবে বিহার বাসীর জন্য। কিন্তু বিজেপি নির্বাচনী ইস্তেহার প্রকাশ করার সঙ্গে সঙ্গে বিজেপি বিরোধী দলগুলি সমালোচনা শুরু করে দেয়। যার মধ্যে রয়েছেন রাহুল গান্ধী, তেজস্বী যাদব ওমর আব্দুল্লাহ থেকে শুরু করে শিবসেনা নেতৃত্বও। 

  • <p>bihar</p>

<p>&nbsp;</p>

    India 22, Oct 2020, 2:05 PM

    ভোটে জিতলে ফ্রি-তে করোনা টিকা, তেজস্বীর পরিকল্পনা ভেস্তে দিলেন নির্মলা

    আরজেডির পর এবার চাকরির প্রতিশ্রুতি দিল বিজেপি। বিহার বিধানসভা নির্বাচনের সপ্তাহখানেক আগেই নির্বাচনী ইস্তেহার প্রকাশ করল ভারতীয় জনতা পার্টি। পাশাপাশি ভোট জিততে আবারও মহামারিকেই হাতিয়ার করেছে গেরুয়া শিবির। দলের ইস্তেহারে বলা হয়েছে বিনামূল্য করোনাভাইরাসের প্রতিষেধক দেওয়া হবে। পাশাপাশি তেজস্বী যাদব যেখনা ১০ লক্ষ চাকরির প্রতিশ্রুদি দিয়েছেন সেখানে পদ্ম শিবিরের পক্ষ থেকে ১৯ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। 
     

  • undefined

    International20, Oct 2020, 7:32 PM

    প্রতিষেধক হাতে এলে অপেক্ষা করা যাবে না, এখন থেকেই সবরকম প্রস্তুতি শুরু করে দিয়েছে

    করোনাভাইরাসের প্রতিষেধক আগামী বছর প্রথম দিকেই হাতে পাওয়ার সম্ভাবনা প্রবল। আর সেই দিকেই লক্ষ্য রেখে এগিয়ে যাচ্ছে ইউনিসেফ, আর সেই দিকেই লক্ষ্য করেছে ইতিমধ্যে যাতে বিশ্বের শিশুদের দ্রুততার সঙ্গে প্রতিষেধক বিলি করা যায় সেই জন্যই চলতি বছরই ৫২০ মিলিয়ন সিরিঞ্জ মজুতের পরিকল্পনা গ্রহণ করেছে। আগামী দিনে প্রতিষেধক বিলি করার জন্য একটি রোড ম্যাপও তৈরি করা হবে বলে জানান হয়েছে আন্তর্জাতিক এই সংস্থার পক্ষ থেকে। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে প্রয়োজনী সামগ্রী কেনার কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। 

  • <p>Chairman of Bill and Melinda Gates Foundation, Bill Gates lauded India’s digital financial capability amid the coronavirus crisis.</p>

    International20, Oct 2020, 10:08 AM

    মহামারি রুখতে সামনের সারিতে ভারত, করোনা প্রতিষেধক নিয়ে জল্পনা বাড়ালেন বিল গেটস

    করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে যখন গোটা বিশ্ব অপেক্ষা করে বসে রয়েছে তখন আরও একবার জল্পনা বাড়িয়ে দিলেন মাইক্রোসফটের কর্ণধার বিল গেটস। তিনি আবারও বললেন আগামী বছর প্রথম দিকেই হাতে পাওয়া যেতে পারে করোনাভাইরাসের প্রতিষেধক। পাশাপাশি তিনি আরও বলেছেন করোনাভাইরাসের প্রতিষেধক খুব দ্রুততার সঙ্গেই তৈরি করা হবে। পাশাপাশি তিনি আরও বলেন আগামী দিনে মহামারি মোকাবিলার জন্য অবশ্যই প্রস্তুত থাকতে হবে। 
     

  • <p><strong>করোনাভাইরাসের প্রথম প্রতিষেধকের খেতাব জিতে নিল রাশিয়ার স্পুটিনিক ভি। বৃহস্পতিবার মস্কোর স্টেট মিডিয়ার পক্ষ থেকে জানান &nbsp;হয়েছে, স্পুটিনিক ভি-এর প্রথম ব্যাচটি নাগরিকদের ব্যবহারের জন্য মস্কোতে এসে পৌঁছেছে। তবে এত তাড়াতাড়ি প্রতিষেধক সাধারণ মানুষের জন্য সরবরাহ করা হবে তেমন কোনও তথ্য আগে থেকে দেওয়া হয়নি।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    India 2, Oct 2020, 4:20 PM

    করোনাভাইরাসের প্রতিষেধক আসবে জানুয়ারিতে, তারপরেও চ্যালেঞ্জ থাকবে বললেন বিশেষজ্ঞ চিকিৎসক

    করোনাভাইরাসের সংক্রমণ ক্রমশই বাড়ছে দেশে। বাড়েছে মৃত্যুর সংখ্যাও। এই অবস্থায় দাঁড়িয়ে আরও একবার আশার কথা শোনালেন এইমস কর্তা। চিকিৎসক রণদীপ গুলেরিয়া   জানিয়েছেবন সবকিছু পরিকল্পনা মাফিক চললে ভারতের হাতে করোনাভাইরাস চলে আসবে আগামী বছর জানুয়ারি মাসে। তবে প্রথম দফায় করোনা প্রতিষেধক গোটা দেশের মানুষের কাছে পৌঁছে দেওয়া যাবে না বলেও জানিয়েছেন তিনি। 
     

  • undefined

    International24, Sep 2020, 9:25 PM

    করোন-বিশ্বে প্রথম প্রতিষেধক স্পুটিনিক ভি, রাশিয়ায় ছাড়পত্র পেল সাধারণের ব্যবহারের

    গোটা বিশ্ব যখন করোনাভাইরাসের প্রতিষেধকের জন্য হন্য হয়ে বসে রয়েছে তখন, বাজারে এসে গেল বিশ্বের প্রথম করোনাভাইরাসের প্রতিষেধক স্পুটিনিক ভি। বৃহস্পতিবার এমনই দাবি করেছে মস্কোর রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম। তৃতীয় পর্যায়ের ট্রায়াল রান শেষ হওয়ার আগেই রাশিয়া সাধারণ মানুষের জন্য প্রতিষধক সরবরাহ করতে শুরু করল। তবে প্রথম দফায় ফ্রন্টলাইন কর্মীদেরও প্রতিষেধক দেওয়া হবে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।  সম্ভবত দুর্গা পুজোর আগে এদেশে শুরু হবে রাশিয়ার প্রতিষেধকের তৃতীয় পর্যায়ের ট্রায়াল রান। 
     

  • <p>अगर मॉडर्न और लोंज़ा अपने 1 बिलियन खुराक सालाना के लक्ष्य तक पहुंचने में कामयाब होते हैं तो यह दुनिया की बड़ी आबादी के लिए राहत भरी बात होगी। मॉडर्न का प्रायोगिक शॉट शरीर की कोशिकाओँ हेतु प्रतिरक्षा प्रतिक्रिया को उत्तेजित करने वायरस जैसा प्रोटीन बनाने के लिए प्रेरित करता है। मानव परीक्षणों में प्रवेश करने वाले ये पहले प्रस्तावित कोरोना वायरस टीकों में से&nbsp;एक था।</p>

    India 23, Sep 2020, 6:29 PM

    ভারতে তৈরি হবে আরও একটি করোনার প্রতিষেধক, ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাত মেলাল ভারত বায়োটেক


    ভারতের শীর্ষ প্রতিষেধক প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক এবার গাঁটছড়া বাধল মার্কিন যুক্তরাষ্ট্রের  সেন্ট লুইস ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের সঙ্গে। এই প্রতিষ্ঠানের বিকাশ করা  করোনাভাইরাস প্রস্তুত করতে দেশীয় সংস্থাটি। বুধবার সংস্থার পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে আমেরিকা জাপান আর ইউরোপ বাদে বাকি সমস্ত দেশে ভারত বায়োটেক প্রতিষেধকটি রফতানি করতে পারবে। বছরে তৈরি হবে ১০০ কোটি ডোজ। দেশ ও বিদেশের মানুষের কাছে নিরাপদে আর দ্রুততার সঙ্গে প্রতিষেধক পৌঁছে দেওয়ার সংস্থার লক্ষ্য বলে জানান হয়েছে। আর এর অর্থ করোনাভাইরাসের জন্য আরও প্রসস্থ হল ভারতের পথ। 

  • <p>Harsh Vardhan</p>

    India 17, Sep 2020, 6:37 PM

    করোনার প্রতিষেধক সকলের কাছে পৌঁছে দিতে সময় লাগবে, আর কী কী বললেন হর্ষ বর্ধন

    আগেই জানিয়েছিলেন আগামী বছর গোড়াতেই করোনাভাইরাসের প্রতিষেধক হাতে পেয়ে যাবে দেশ। বৃহস্পতিবার রাজ্যসভায় দাঁড়িয়েও স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন আগামী বছর প্রথম প্রান্তিকেই করোনাভারাসের প্রতিষেধক হাতে পাওয়ার বিষয়ে তিনি আশাবাদী। কিন্তু সকলের কাছে পৌঁছে দিতে আরও সময় লাগবে। পাশাপাশি লকডাউনের কারণে সংক্রমণ মোকাবিলা অনেকটাই সহজ হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

  • undefined

    India 16, Sep 2020, 5:32 PM

    একগুচ্ছ শর্ত দিয়ে ছাড়পত্র করোনাভাইরাস প্রতিষেধক পরীক্ষার, মেঘ কাটল সেরাম ইসন্টিটিউটের

    অবশেষে ভারতে করোনাভাইরাসের প্রতিষেধক কোভিশিল্ডি পরীক্ষার অনুমতি পেল সেরাম ইসন্টিটিউট অব ইন্ডিয়া। এই দেশে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আর অ্যাস্ট্রোজেনেকার তৈরি প্রতিষেধকের ক্নিনিক্যাল ট্রায়ালের অনুমতি দিয়েছি ড্রাগ কন্ট্রোলার জেনারেল। তবে বেশ কয়েকটি শর্ত আরোপ করা হয়েছে পুনের এই সংস্থাটির ওপর। একটি সূত্র বলছে মঙ্গলবারই সংস্থাটিকে দ্বিতীয় আর তৃতীয় দফার ট্রায়াল শুরু করা অনুমতি দেওয়া হয়েছে। গত ১১ সেপ্টেম্বর থেকে ক্লিনিক্যাল ট্রায়াল বন্ধ রাখার জন্য সেরামকে নির্দেশ দেওয়া হয়েছিল। 
     

  • undefined

    India 15, Sep 2020, 6:47 PM

    জট কাটতে চলেছে সেরামের, তিনটি প্রতিষেধক নিয়ে আশাবাদী স্বাস্থ্য মন্ত্রক

    অক্সফোর্ডের করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে বাধা কেটে যেতে চলেছে সেরাম ইনস্টিটিউটের। ইতিমধ্যেই ওই প্রতিষেধকের মানবিক ট্রায়াল শুরু করে দিয়েছে ব্রাজিল। ড্রাগ কন্ট্রোলান জেনারেলের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। পাশাপাশি মন্ত্রকের তরফে দেশে চলা তিনটি প্রতিষেধকের ট্রায়াল নিয়েও রীতিমত আশা প্রকাশ করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রীর দেখানো পথেই হাঁটল স্বাস্থ্য মন্ত্রক। পাশাপাশি বলা হয়ছে রোগের প্রাদুর্ভাব রুখতে তৈরি রয়েছে মন্ত্রক। 
     

  • <p>While optimistic about a coronavirus vaccine being ready by early next year, Microsoft founder Bill Gates, now a philanthropist backing several global public health initiatives, has said that the first vaccine might not be the best one.</p>

    International15, Sep 2020, 4:20 PM

    বিশ্বে মহামারি রুখতে ভারতের সহযোগিতা প্রয়োজন, বললেন মাইক্রোসফটের কর্তা বিল গেটস

    গোটা বিশ্ব ভারতের দিকে তাকিয়ে রয়েছে।  কারণ বিশ্বের সবথেকে বেশি প্রতিষেধক তৈরি হয় ভারতে। তাই করোনাভাইরাসের হাত থেকে বাঁচাতে  প্রতিষেধকের জন্য ভারতের সহযোগীতা প্রয়োজন।  সংবাদ সংস্থাকে দেওয়া একটি সাক্ষাৎকারে এমনই বার্তা দিয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠা ও সমাজসেবী বিল গেটস। তিনি বলেন এখনও পর্যন্ত যা অবস্থা তাতে আগামী বছর প্রথম দিকে করোনাভাইরাসের টিকা বাজারে আসার সম্ভাবনা রয়েছে। ভারত খুব দ্রুততার সঙ্গে প্রতিষেধক সরবরাহ করুক, এটাই চাইছে বিশ্ববাসী। তবে তার জন্য যেন কোনও ভাবেই  করোনার প্রতিষেধকের গুণগতমান আর নিপত্তার সঙ্গে যেন সমঝোতা করা না হয়, সেকথাও মনে করিয়ে দিয়েছেন তিনি।

  • <p><strong>डेवलपमेंट के लिहाज से ये 13 वैक्‍सीन सबसे ऐडवांस्‍ड हैं।</strong></p>

<p>1 - यूनिवर्सिटी ऑफ ऑक्‍सफर्ड और AstraZeneca Plc. (फाइनल स्‍टेज)</p>

<p>2 - बीजिंग इंस्‍टीट्यूट ऑफ टेक्‍नोलॉजी और कैनसिनो बायोलॉजिकल इंक (स्‍टेज 2)</p>

<p>3 - नैशनल इंस्‍टीट्यूट ऑफ एलर्जी एंड इन्‍फेक्शियस डिजीजेज (US) और Moderna Inc (स्‍टेज 2)</p>

<p>4 - वुहान इंस्‍टीट्यूट ऑफ बायोलॉजिकल प्रॉडक्‍ट्स और साइनोफार्म (स्‍टेज 1/2)</p>

<p>5 - बीजिंग इंस्‍टीट्यूट ऑफ बायोलॉजिकल प्रॉडक्‍ट्स/साइनोफार्म (स्‍टेज 1/2)</p>

<p>6 - साइनोवैक (स्‍टेज 1/2)</p>

<p>7 - बायोएनटेक/फोसन फार्मा/फिजर प्‍लैटफॉर्म आरएनए (स्‍टेज 1/2)</p>

<p>8 - नोवावैक्‍स (स्‍टेज 1/2)</p>

<p>9 - चाइनीज एकेडमी ऑफ मेडिकल साइंसेज (स्‍टेज 1)</p>

<p>10 - इनोवियो फार्मास्‍यूटिकल्‍स (स्‍टेज 1)</p>

<p>11 - गेमलेया रिसर्च इंस्‍टीट्यूट (स्‍टेज 1)</p>

<p>12 - इम्‍पीरियल कॉलेज, लदन (स्‍टेज 1)</p>

<p>13 - क्‍योरवैक (स्‍टेज 1)</p>

    USA6, Sep 2020, 3:28 PM

    করোনাভাইরাস টিকা পরীক্ষায় কোনও তাড়াহুড়ো নয়, মর্ডানাসহ ৩ মার্কিন সংস্থা তেমনি চাইছে

    ভোট বৈতরণী পার হওয়ার জন্য মহামারিকেও হাতিয়ার করতে পিছনা হচ্ছে না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি চাইছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেই করোনাভাইরাসের প্রতিষেধক বাজারে আসুক। কিন্তু প্রতেষধক বিকাশকারী সংস্থাগুলির এবার প্রশ্নের মুখে ফেলে দিয়েছে ট্রাম্পের  এই ইচ্ছেকে। কারণ ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত খবরে জানা যাচ্ছে সংস্থাগুলির তৈরি প্রতিষেধক সম্মূর্ণ নিরাপদ ও কার্যকর প্রমাণিত না হওয়া পর্যন্ত সরকারি অনুমোদন না নেওয়ার দিকেই হাঁটছে। এই মর্মে আগামী সপ্তাহে ফাইজার, জনসন অ্যান্ড জনসন ও মর্ডানার মত টিকা প্রস্তুতকারক সংস্থাগুলি একি  যৌথ বিবৃতি দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে। 

  • <p><strong>ব্রিটেনে সাড়া জাগানো ফল মেলার পর ভারত সরকারের নজর রয়েছে অক্সফোর্ডের প্রতিষেধকের উপর। তবে পিছিয়ে নেই দেশের দুই প্রতিষেধকও।</strong></p>

    International4, Sep 2020, 7:23 PM

    আশার আলো দেখাল রাশিয়ার করোনা প্রতিষেধক স্পুটনিক-ভি, জানিয়েছে ল্যানসেট


    রাশিয়ার করোনাভাইরাস প্রতিষেধ স্পুটনিক-ভি নিয়ে রীতিমত সমালোচনার মুখে পড়তে হয়েছিল ভ্লাদিমির পুতিনকে। কিন্তু মেডিক্যাল জার্নাল ল্যানসেটের প্রকাশিত পরীক্ষার রীপোর্ট কার্ড অনুযায়ী রীতিমত লেটার মার্কস নিয়ে পাশ করেছেন পুতিন ও তাঁর দেশের বিজ্ঞানীরা। ল্যানসেটে প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছে করোনাভাইরাস সংক্রমণের হাত থেকে বাঁচতি স্পুটনিক-ভি রীতিমত নিরাপদ। অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে। 

  • undefined

    Coronavirus World4, Sep 2020, 5:20 PM

    করোনাভাইরাসের প্রতিষেধক কবে থেকে পাওয়া যাবে, জানিয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

    করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে আবারও হতাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র জানিয়েছেন, কার্যকারিতা আর সুরক্ষাকে রীতিমত গুরুত্ব দেওয়া হচ্ছে। আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত করোনাভাইরাসের বিরুদ্ধে ব্যাপক টিকা প্রদান করার আশা  তাঁরা করছেন না। মার্গারেট হ্যারিস বলেছেন, উন্নত ক্লিনিক্যাল পরীক্ষায় এখনও পর্যন্ত কোনও প্রতিষেধকই বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ডে ৫০ শতাংস নম্বর পেয়ে উত্তীর্ণ হতে পারেনি। তবে বিশ্বের সব মানুষই যাতে প্রতিষেধক পায় তারও ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছে এই সংস্থা। 
     

  • undefined

    USA25, Aug 2020, 2:51 PM

    ইনজেকশনে ভয় পান আপনি, তাহলে করোনা মোকাবিলায় আপনার চাই ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের প্রতিষেধক

    বিশ্বের প্রায় বেশ কয়েকটি দেশই করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা করছে। কিন্তু অধিকাংশ বিজ্ঞানীরাই টিকা তৈরির দিকেই বেশি জোর দিচ্ছে। আর সেই সময় একদমই অন্যপথে হেঁটেছে ওয়াশিংটন স্কুল অব মেডিসিনের মার্কিন গবেষরকরা। তাঁরা দাবি করছেন টিকা নয়। তাঁদের তৈরি প্রতিষেধক নাকের ড্রপ বা স্প্রে হিসেবে ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। যার প্রথম পর্বের পরীক্ষা রীতিমত সফল হয়েছে বলেও দাবি করা হয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন ইতিমধ্যেই ইঁদুরগুলির ওপর পরীক্ষা করা হয়েছে। তাতে রীতিমত ভালো ফল পাওয়া গেছে। আগামী দিনে মানুষের ওপর প্রয়োগ করার পরিকল্পনাও তাঁরা গ্রহণ করেছেন বলে জানিয়েছে ওয়াশিংটন ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিন।