করোনা প্রতিষেধক  

(Search results - 23)
  • undefined

    India 22, Oct 2020, 8:50 PM

    বিনামূল্য করোনা প্রতিষেধকের প্রতিশ্রুতি বিজেপির, দেখে নিন কী বলল বিরোধীরা

    বিহারে বিজেপির নির্বাচনী প্রতিশ্রুতিগুলির অন্যতম হল ভোটে জিতলে বিনামূল্যে করোনার প্রতিষেধক বিলি করা হবে বিহার বাসীর জন্য। কিন্তু বিজেপি নির্বাচনী ইস্তেহার প্রকাশ করার সঙ্গে সঙ্গে বিজেপি বিরোধী দলগুলি সমালোচনা শুরু করে দেয়। যার মধ্যে রয়েছেন রাহুল গান্ধী, তেজস্বী যাদব ওমর আব্দুল্লাহ থেকে শুরু করে শিবসেনা নেতৃত্বও। 

  • <p>Chairman of Bill and Melinda Gates Foundation, Bill Gates lauded India’s digital financial capability amid the coronavirus crisis.</p>

    International20, Oct 2020, 10:08 AM

    মহামারি রুখতে সামনের সারিতে ভারত, করোনা প্রতিষেধক নিয়ে জল্পনা বাড়ালেন বিল গেটস

    করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে যখন গোটা বিশ্ব অপেক্ষা করে বসে রয়েছে তখন আরও একবার জল্পনা বাড়িয়ে দিলেন মাইক্রোসফটের কর্ণধার বিল গেটস। তিনি আবারও বললেন আগামী বছর প্রথম দিকেই হাতে পাওয়া যেতে পারে করোনাভাইরাসের প্রতিষেধক। পাশাপাশি তিনি আরও বলেছেন করোনাভাইরাসের প্রতিষেধক খুব দ্রুততার সঙ্গেই তৈরি করা হবে। পাশাপাশি তিনি আরও বলেন আগামী দিনে মহামারি মোকাবিলার জন্য অবশ্যই প্রস্তুত থাকতে হবে। 
     

  • <p><strong>মার্কিন যুক্তরাষ্ট্রের জনস্বাস্থ্য দফতরের বিশেষজ্ঞদের এই রিপোর্ট প্রকাশের পর থেকেই করোনাভাইরাস কী করে ছড়িয়ে পড়ে তাই নিয়ে শুরু হয়েছে নতুন বিতর্ক।&nbsp;</strong></p>

    Coronavirus India9, Oct 2020, 2:13 AM

    সামনের মাসেই কি ভারতের ঘরে ঘরে করোনা ভ্যাকসিন, ডেলিভারির কাজ করতে পারে সুইগি- জোমাটো

    করোনা ভ্যাকসিনের সাপ্লাই চেন নিয়ে বড় পদক্ষেপ। করোনা প্রতিষেধক দ্রুত পৌঁছে দিতে বিশেষ পরিকল্পনা। এই পরিকল্পা নিয়েছে ভারত সরকারের স্বাস্থ্য মন্ত্রক। এই কাজের জন্য সুইগি ও জোমাটোকেও কাজে লাগানোর ভাবনা। 

  • <p><strong>করোনাভাইরাসের প্রথম প্রতিষেধকের খেতাব জিতে নিল রাশিয়ার স্পুটিনিক ভি। বৃহস্পতিবার মস্কোর স্টেট মিডিয়ার পক্ষ থেকে জানান &nbsp;হয়েছে, স্পুটিনিক ভি-এর প্রথম ব্যাচটি নাগরিকদের ব্যবহারের জন্য মস্কোতে এসে পৌঁছেছে। তবে এত তাড়াতাড়ি প্রতিষেধক সাধারণ মানুষের জন্য সরবরাহ করা হবে তেমন কোনও তথ্য আগে থেকে দেওয়া হয়নি।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    India 2, Oct 2020, 4:20 PM

    করোনাভাইরাসের প্রতিষেধক আসবে জানুয়ারিতে, তারপরেও চ্যালেঞ্জ থাকবে বললেন বিশেষজ্ঞ চিকিৎসক

    করোনাভাইরাসের সংক্রমণ ক্রমশই বাড়ছে দেশে। বাড়েছে মৃত্যুর সংখ্যাও। এই অবস্থায় দাঁড়িয়ে আরও একবার আশার কথা শোনালেন এইমস কর্তা। চিকিৎসক রণদীপ গুলেরিয়া   জানিয়েছেবন সবকিছু পরিকল্পনা মাফিক চললে ভারতের হাতে করোনাভাইরাস চলে আসবে আগামী বছর জানুয়ারি মাসে। তবে প্রথম দফায় করোনা প্রতিষেধক গোটা দেশের মানুষের কাছে পৌঁছে দেওয়া যাবে না বলেও জানিয়েছেন তিনি। 
     

  • <p><strong>সেরাম আর আইসিএমআর বিদেশে বিকাশকারী দুটি প্রতিষেধক তৈরির বিষয়ে অংশীদার হয়েছে। মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে আইসিএমআর আর এসআইআই মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি নোভাভ্যাক্স তৈরির বিষয়ে অংশীদার হয়েছে।&nbsp;</strong></p>

    USA16, Sep 2020, 12:42 PM

    বছরে তৈরি হয়ে করোনা প্রতিষেধকের ২০০ কোটি ডোজ, মার্কিন সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধল সেরাম

    ব্রিটেনের পর এবার মার্কিন প্রতিষেধক বিকাশকারী সংস্থার সঙ্গে হাত মেলাল পুনের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।  মার্কিন সংস্থা নোভাভ্যাক্স ইনক বুধবার জানিয়েছে সেরামের সঙ্গে যৌথ উদ্যোগে তারা করোনাভাইরাসের প্রতিষেধক তৈরি করবে। এক বছরে ২০০ কোটি প্রতিষেধের ডোস তৈরির জন্য চুক্তিবদ্ধ হয়েছে সেরাম তেমনই জানিয়েছে মার্কিন সংস্থা। তবে আগেই এই সংস্থার সঙ্গে চুক্তি হয়েছিল সেরামের। তখন বছরে ১০০ কোটি প্রতিষেধক তৈরির কথা হয়েছিল। কিন্তু পরিস্থিতি বিচার করে প্রতিষেধক তৈরির লক্ষ্যমাত্রা আরও বড়ানো হয়েছে বলে জানান হয়েছে সংস্থার পক্ষ থেকে। 

  • undefined

    International7, Sep 2020, 5:51 PM

    সমালোচনার জবাব দিতে মরিয়া চিন, বেজিং-এর বাণিজ্যমেলায় জনসমক্ষে আনল দেশীয় করোনা প্রতিষেধক

    এই প্রথমবার চিন তাদের দেশে তৈরি করোনাভাইরাসের প্রতিষেধক সামনে আনল। বেজিংএর চলছে বাণিজ্য সম্মেলন। আর সেখানেই দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনাভাইরাসের প্রতিষেধকের নিয়ে প্রদর্শনীতে অংশ নিয়েছে সিনোফার্মা আর নিনোভাক বায়োটেক। তবে এগুলি এখনও পর্যন্ত বিক্রি করা হয়নি। শুরুমাত্র দেখতে দেওয়া হচ্ছে। পাশাপাশি বিশেষজ্ঞ চিকিৎসকরা প্রতিষেধকের গুণাগুণ ও প্রয়োগ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য দিচ্ছে। 
     

  • <p><strong>ব্রিটেনে সাড়া জাগানো ফল মেলার পর ভারত সরকারের নজর রয়েছে অক্সফোর্ডের প্রতিষেধকের উপর। তবে পিছিয়ে নেই দেশের দুই প্রতিষেধকও।</strong></p>

    International4, Sep 2020, 7:23 PM

    আশার আলো দেখাল রাশিয়ার করোনা প্রতিষেধক স্পুটনিক-ভি, জানিয়েছে ল্যানসেট


    রাশিয়ার করোনাভাইরাস প্রতিষেধ স্পুটনিক-ভি নিয়ে রীতিমত সমালোচনার মুখে পড়তে হয়েছিল ভ্লাদিমির পুতিনকে। কিন্তু মেডিক্যাল জার্নাল ল্যানসেটের প্রকাশিত পরীক্ষার রীপোর্ট কার্ড অনুযায়ী রীতিমত লেটার মার্কস নিয়ে পাশ করেছেন পুতিন ও তাঁর দেশের বিজ্ঞানীরা। ল্যানসেটে প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছে করোনাভাইরাস সংক্রমণের হাত থেকে বাঁচতি স্পুটনিক-ভি রীতিমত নিরাপদ। অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে। 

  • undefined

    Bangladesh30, Aug 2020, 5:14 PM

    ভারতের সেরামের করোনা প্রতিষেধকের দিকে তাকিয়ে প্রতিবেশী, জানিয়েছে বাংলাদেশের বেক্সিমকো

    ব্রিটেনের অক্সোফোর্ড বিশ্ববিদ্যালয় আর অ্যাস্ট্রাজেনেকা কোম্পানির যৌথ উদ্যোগে তৈরি হচ্ছে করোনাভাইরাসের প্রতিষেধক। আর এই প্রতিষেধক বাজারজাত করার জন্য ইতিমধ্য়েই চুক্তি বদ্ধ হয়েছে ভারতের সংস্থা সেরাম ইনন্টিটিউট। সংস্থার হাতেই রয়েছে করোনা টিকা তৈরি পেটেন্ট। এবার সেরামের সঙ্গে চুক্তি করল বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারক সংস্থা বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। 

  • <p><strong>আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগেই মহামারী করোনাভাইরাসের ভ্যাকসিন বাজারে আনা সম্ভব বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। &nbsp;জিরাল্ডো রিভেরা রেডিও অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেন, আগামী ৩ নভেম্বরের আগেই এই ভ্যাকসিন বাজারে আনা সম্ভব।</strong></p>

    USA20, Aug 2020, 4:45 PM

    'আমেরিকানদের প্রয়োজন নেই করোনা প্রতিষেধক', জানিয়ে দিলেন মার্কিন বিশেষজ্ঞ

    গোটা বিশ্ব যখন করোনাভাইরাসের প্রতিষেধকের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন তখন একদমই অন্য পথে হাঁটলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সংক্রমতক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফৌসি তিনি বলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাধারণ নাগরিকদের জন্য আগামী দিনে করোনাভাইরাসের প্রতিষেধকের কোনও প্রয়োজন নেই। কারণ এই প্রতিষেধক মার্কিন নাগরিকদের জন্য বাধ্যাতামূলক করা হবে না। তবে রাজ্যগুলি প্রয়োজনীয়তা অনুসারে কিছু নির্দিষ্ট জন গোষ্ঠীর মানুষের জন্য এই করোনা প্রতিষেধক বাধ্যতামূলক করতে পারে। বর্তমানে করোনা বিশ্বের ক্রম তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্র রয়েছে শীর্ষ স্থানে। আক্রান্ত ও মৃতের সংখ্যা দুটিতেই শীর্ষ স্থান দখল করে রেখেছে। 

  • undefined

    Fact Check19, Aug 2020, 11:00 PM

    করোনা প্রতিষেধক নিয়ে সত্যি কি মৃত্য়ু হয়েছে পুতিনের মেয়ের, কী বলছে ফ্যাক্ট চেক

    গত ১৫ অগাস্ট একটি সংবাদ মাধ্যম জানিয়েছে পুতিনের কন্যা করোনা টিকার দ্বিতীয় ডোস গ্রহণ করার পরই মারা গেছে। সংবাদ মাধ্যমের প্রতিবেদন রাশিয়ার একটি সূত্র মারফত পাওয়া খবর হিসেবে পুতিন কন্যার মৃত্যুর খবর প্রকাশ করা হয়েছে।  আর সেই খবর নিয়ে রীতিমত সরগোল পড়েগেছে নেট দুনিয়া। অনেকেই পুতিন কন্যাকে শেষ শ্রদ্ধাও জানিয়েছেন। 
     

  • <p>Covishield</p>

    India 19, Aug 2020, 8:47 AM

    অপেক্ষ এবার শেষের পথে, দেশে শুরু করোনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল

    ১৫ আগস্ট স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন প্রায় প্রস্তুত দেশের ৩টি ভ্যাকসিন। এবার  আশার খবর শোনাল নীতি আয়োগও। ভারতে এবার অক্সফোর্ডের তৈরি করোনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষা শুরু হচ্ছে। কোভিশিল্ড নামে এই ভ্যাকসিনই প্রথম ভারতে তৈরি হবে বলে মনে করা হচ্ছে। দেশের ২০টি সেন্টারে অক্সফোর্ডের ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হচ্ছে চলতি সপ্তাহেই।

  • <p>Over 202 people tested positive for COVID-19 in Malappuram district on Thursday (August 13)</p>

    India 14, Aug 2020, 4:01 PM

    করোনা প্রতিষেধক সংগ্রহ থেকে সরবরাহ- কোনও দায়িত্বই পাবে না রাজ্য, নির্ভর করতে হবে কেন্দ্রের ওপর

    করোনাভাইরাসের এই মারাত্মক সংক্রমণ রুখতে গোটা দেশই তাকিয়ে রয়েছে প্রতিষেধকের দিকে। ভারত বায়োটেকসহ একাধিক সংস্থা মনোনিবেশ করে প্রতিষেধক আবিষ্কারের কাজে। ইতিমধ্যে কয়েকটি প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়ে গেছে। করোনা মোকাবিলায় কোনও প্রতিষেধককে হাতিয়ার করা হবে তা এখনও ঠিক করা হয়নি। খুব তাড়াতাড়ি তা নির্ধারণ করা হবে। কিন্তু করোনা প্রতিষেধক সংগ্রহ ও সরবরাহের কোনও দায়িত্বই থাকবে না রাজ্যের হাতে। প্রতিটি বিষয় কেন্দ্রের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে। 

  • undefined

    Fact Check12, Aug 2020, 7:01 PM

    রাশিয়ার করোনা প্রতিষেধকের ট্রায়াল রানে কি সত্যি পুতিন কন্যা, কী বলল ফ্যাক্ট চেক টিম

    ভাইরাল হওয়া ভিডিওর সঙ্গে মহিলার সঙ্গে পুতিনের দুটি কন্যার কারও সঙ্গে সেই মহিলার মিল পাওয়া যায়নি। একটি সূত্র জানাচ্ছে এই ভিডিওটি ইউটিউবে আপলোড করা হয়েছিল চলতি বছর ২৬ জুন। কিন্তু রাশিয়ায় করোনাভাইরাসের প্রতিষেধক নথিভুক্ত হয়েছিল গত ১১ই জুলাই। তাই ভিডিওটি কিছুতেই ক্লিনিক্যাল ট্রায়ালের অংশ হতে পারে না। 

  • <p>ट्रायल की रिपोर्ट के मुताबिक, जिन वॉलंटियर्स को वैक्सीन दी गई उनमें वायरस के खिलाफ इम्युनिटी विकसित हुई है</p>

    India 11, Aug 2020, 8:44 PM

    রাশিয়ার করোনাভাইরাস প্রতিষেধক কতটা নিরাপদ, প্রশ্ন এইমসের বিশেষজ্ঞ চিকিৎসকের

    রাশিয়ার তৈরি করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে রীতিমত সতর্ক থাকার বার্তা দিয়েছেন এইমস-এর ডিরেক্টর চিকিৎসক রণদীপ গুলেরিয়া। রাশিয়ার তৈরি করোনা প্রতিষেধক স্পুটনিক ভি রীতিমক নিরাপদ বলে মঙ্গলবারই দাবি করেছেন সেদেশের প্রধান পুতিন। তাঁর মেয়ের শরীরেও প্রতিষেধক প্রয়োগ করা হয়েছে বলে দাবি করেন তিনি। কিন্তু ভারতের বিশেষজ্ঞ চিকিৎক সেই স্পিটনিক ভি-র বিষয় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন। 
     

  • <p>दुनियाभर में दर्जनों वैक्सीन का ट्रायल चल रहा है। कुछ देशों में वैक्सीन का ट्रायल तीसरे चरण में हैं, रूसी वैक्सीन को अपना दूसरा चरण पूरा करना बाकी है। वैक्सीन के डेवलपर ने 3 अगस्त तक इस चरण को पूरा करने की योजना बनाई है। इसके बाद तीसरे चरण का परीक्षण शुरू किया जाएगा। रूसी वैज्ञानिकों का कहना है कि वैक्सीन जल्दी तैयार कर ली गई, क्योंकि यह पहले से ही इस तरह की अन्य बीमारियों से लड़ने में सक्षम है। यही सोच कई अन्य देशों और कंपनियों की है।</p>

    India 7, Aug 2020, 5:25 PM

    সেরামের করোনা প্রতিষেধকের বিক্রয় মূল্য ২২৫ টাকা, দাম কমাতে ভারতীয় সংস্থার পাশে বিল গেটস

    দ্রুত করোনাভাইরাসের প্রতিষেধক বাজারে যাতে আনা যায় তার উদ্যোগ নিয়েছেন বিল গেটস ও তাঁর স্ত্রী। তাঁর সংস্থা বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ভারতের প্রতিষেধক প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউটকে ১৫০ মিনিয়ন মার্কিন ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। আর এই চুক্তির প্রধান শর্তই হল সেরাম নিম্ন ও মধ্য আয়ের দেশগুলিতে ১০০ মিলিয়ন প্রতিষেধক সরবরাহ করার জন্য দায়বদ্ধ থাকবে। আর ভারতীয় টাকায় মাত্র ২২৫ টাকায় মিলবে করোনা প্রতিষেধক।