করোনা ভ্যাকসিন  

(Search results - 81)
  • undefined

    HealthApr 17, 2021, 3:53 PM IST

    আপনার শরীরে কি এই উপসর্গ গুলি রয়েছে, ভুলেও নেবেন না 'করোনা ভ্যাকসিন', জানুন কেন

    সারা দেশ জুড়ে করোনার দ্বিতীয় ঢেউ ফের ভয়ঙ্কর রূপ ধারণ করেছে। করোনা আতঙ্কের ভয়ে  সারা বিশ্ব ভয়ে কাঁটা। কবে আসবে করোনার দ্বিতীয় ভ্যাকসিন, সেই আশায় দিন গুনছিল সাধারণ মানুষ। গোটা দেশজুড়ে টিকাকরণের  কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, টিকা নেওয়ার পর সেরকম কোনও গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া কারও শরীরে মেলেনি, কিন্তু কয়েকজনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে। এমনকী টিকা নেওয়ার পর  মৃত্যুও হয়েছে অনেকেরই। মৃত্যুর সঙ্গে ভ্যাকসিনের যোগ না থাকলেও ভয়ঙ্কর আতঙ্ক ছড়িয়েছে সাধারণ মানুষের মধ্যে। আপনার শরীরে কী এই উপসর্গ রয়েছে, তাহলে ভুলেও নেবেন না করোনা ভ্যাকসিন।

  • undefined

    BollywoodApr 9, 2021, 8:38 AM IST

    প্রথম ভ্যাকসিন নিয়ে নিয়ম ভুলে নিশ্চিন্তে ঘুম, করোনায় আক্রান্ত নাগমার থেকে নিন শিক্ষা

    করোনার অভিশাপ পড়া মাত্রই গোটা দেশ জুড়ে সকলেই অপেক্ষায় দিন গুণছিলেন, কবে আবারও পরিস্থিতি স্বাভাবিক হবে। প্রতিদিন খবরের হেডলাইনে একটাই সংবাদ খুঁজতেন আট থেকে আশি, কবে বাজারে আসছে ভ্যাকসিন।

  • undefined

    HealthMar 24, 2021, 1:00 PM IST

    করোনার টিকার দ্বিতীয় ডোজের পার্শ্ব প্রতিক্রিয়া আরও বেশি হতে পারে, দাবি CDC-র

    কোভিড ১৯ (Covid-19) টিকাদানের দ্বিতীয় পর্ব চলছে। প্রচুর মানুষ ইতিমধ্যেই দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন। এদিকে, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (Centers for Disease Control and Prevention) CDC জানিয়েছে যে  কোভিড ১৯ (Covid-19) ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ এর পার্শ্ব প্রতিক্রিয়াগুলি ভ্যাকসিনের প্রথম ডোজের চেয়ে বেশি তীব্র হতে পারে। বিশেষজ্ঞদের মতে, কার্যকর প্রমাণের জন্য  কোভিড ১৯ ভ্যাকসিনের দুটি ডোজ প্রয়োজন। এর কারণ ব্যাখ্যা করে তিনি বলেছিলেন যে, কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজটি অ্যান্টি-বডি তৈরি করে এবং প্রতিরক্ষা তৈরি শুরু করে, যখন দ্বিতীয় ডোজ প্রথম ডোজ পরে উত্পাদিত সুরক্ষা জোরদার করার দিকে কাজ করে।

  • undefined

    Coronavirus IndiaFeb 3, 2021, 5:43 PM IST

    দেশ জুড়ে করোনা টিকাকরণে নজির গড়ল ভারত, মাত্র ১৮ দিনের ৪১ লক্ষ মানুষকে ভ্য়াকসিন প্রয়োগ

    দেশ জুড়ে করোনা ভ্য়াকসিন টিকাকরণে ভারতের নজির। স্বাস্থ্য পরিষেবায় যুক্ত সাধারণ মানুষকে টিকাকরণ। মাত্র ১৮ দিনেই ৪১ লক্ষ মানুষকে সফলভাবে হয়েছে। বুধবার এমনটাই জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। 

  • <p>কোহলি-রোহিতেদর দ্রুত করোনা টিকা দিতে তৎপর বিসিসিআই, কেন্দ্রের কাছে আবেদন বোর্ডের</p>

    CricketFeb 2, 2021, 12:12 PM IST

    কোহলি-রোহিতেদর দ্রুত করোনা টিকা দিতে তৎপর বিসিসিআই, কেন্দ্রের কাছে আবেদন বোর্ডের

    আগের তুলনায় এখন অনেকটা নিয়ন্ত্রণে দেশের করোনা পরিস্থিতি। শুরু হয়েছে টিকাকরন প্রক্রিয়াও। প্রথম দফায় করোনা টিকা দেওয়া হচ্ছে চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের। এবার দেশের ক্রিকেটারদের দ্রুত করোনা টিকা দেওয়ার জন্য কেন্দ্রের কাছে আবেদন করতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।
     

  • <p>अगर आपकी फैमिली में किसी को खून की से जुड़ी किसी तरह की समस्या है, तो भी आपको ये वैक्सीन नहीं लेना चाहिए। इससे आपकी समस्या और ज्यादा बढ़ जाएगी। &nbsp;</p>

    India Jan 25, 2021, 4:03 PM IST

    করোনা ভ্যাকসিন নিয়ে সংস্কার কুসংস্কার ভয় ভীতি তৈরি হয়েছে, তার জন্য কি একা সরকার দায়ী?


    করোনা ভ্যাকসিন নিয়ে চলছে নানা কথা। সেসব কথার মধ্যে যেমন সংস্কার আছে তেমনি আছে  কুসংস্কার এমনকি  ভয় ভীতিও। এটা যে কেবল করোনা ভ্যাকসিন নিয়েই শুরু হয়েছে তা কিন্তু নয়। অতীতেও বিভিন্ন রোগের ভ্যাকসিন নিয়ে গোড়ার দিকে এইসবগুলি ছড়িয়ে পড়েছিল। চিকিৎসা বিজ্ঞান এধরণের সমস্যা বা বাঁধা বিঘ্ন পেরিয়েই এগিয়েছে।

  • <p>नॉर्वे मेडिसिन एजेंसी के मुताबिक, 13 मौतों की जांच की गई है। अन्य 16 लोगों की मौत के बारे में जांच चल रही है। रिपोर्ट के मुताबिक, अधिकांश लोगों ने टीका के बाद दुष्प्रभावों अनुभव किया, जैसे उल्टी, बुखार।&nbsp;</p>

    HealthJan 19, 2021, 4:38 PM IST

    দেশজুড়ে বাড়ছে মৃত্যুসংখ্যা, 'করোনা ভ্যাকসিন' নিয়ে ভয়ঙ্কর আতঙ্কে সাধারণ মানুষ

    করোনা আতঙ্কের ভয়ে যেমন সারা বিশ্ব ভয়ে কাঁটা হয়েছিল ঠিক ততটাই ভ্যাকসিনের আশায় দিন গুনছিল সাধারণ মানুষ। সম্প্রতি গোটা দেশজুড়ে টিকাকরণের তৃতীয় দিনের শেষে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, টিকা নেওয়ার পর সেরকম কোনও গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া কারও শরীরে মেলেনি, কিন্তু দেখা গেছে, এখনও পর্যন্ত ৩ লক্ষ ৮১ হাজার ৩০৫ জন স্বাস্থ্যকর্মীকে করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। এবং যার মধ্যে ৫৮০ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে। এমনকী টিকা নেওয়ার পর আরও ২ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর সঙ্গে ভ্যাকসিনের যোগ না থাকলেও ভয়ঙ্কর আতঙ্ক ছড়িয়েছে সাধারণ মানুষের মধ্যে।

  • <p>শবিবার দেশের ৩ হাজারের বেশি কেন্দ্রে টিকাকরণ হয়। প্রথম পর্বে শুধু দেশের প্রথম সারির করোনা যোদ্ধা অর্থাৎ ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী ও চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত সকলকে ভ্যাকসিন দেওয়া হবে ।<br />
&nbsp;</p>

    Coronavirus IndiaJan 18, 2021, 12:55 PM IST

    টিকাকরণের প্রথম দিন থেকেই কেন প্রশ্ন উঠল কার্যকারিতা ও নিরাপত্তা নিয়ে

    দেশজুড়ে টিকাকরণের প্রথম দিনই বিতর্ক পিছু নিয়েছে। খোদ চিকিৎসকরদের একাংশই কোভ্যাক্সিন নিতে নারাজ। তাঁরা কোভ্যাক্সিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন। শনিবার অর্থাৎ টীকাকরণের প্রথমদিন দিল্লির রামমোহন লোহিয়া হাসপাতালের চিকিৎসকরা হাসপাতালের সুপারকে চিঠি লিখে জানান, কোভ্যাক্সিনের ট্রায়াল নিয়ে তো আশঙ্কা রয়ে গিয়েছে। কাজেই তাঁরা এখন এই ভ্যাকসিন নেবেন না, পরে ঠিকমতো ট্রায়াল হলে তবেই তারা করোনার এই ভ্যাকসিন নেবেন বলে চিঠিতে সাফ জানিয়েছেন।  কোভিশিল্ড ভ্যাকসিনের ওপরেই যে তাদের ভরসা সে কথা চিকিৎসকরা স্পষ্টই জানিয়েছেন। কারণ এই টিকা তিনটি ধাপই পার করেছে। কিন্তু কোভ্যাক্সিনের এখনও ট্রায়াল চলছে। তবে চিকিৎসকদের এসব যুক্তি কেন্দ্রীয় সরকার খুব একটা গায়ে মাখছেন না বলেইমনে হচ্ছে। কেন্দ্রের ব্যাখ্যা, দু'টি ভ্যাকসিন তৈরি করতে বিশেষজ্ঞরা কঠোর পরিশ্রম করেছেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বলেছেন, দুটি ভ্যাকসিনের মধ্যে বাছাইয়ের কোনও প্রশ্নই নেই। তিনি গুজবে কান না দিতে পরামর্শ দিয়েছেন।  

  • <p style="text-align: justify;">This sleek monogrammed Louis Vuitton's arm candy comes with a price tag of Rs 2 lakh, approximately.<br />
&nbsp;</p>

    BollywoodJan 17, 2021, 7:49 AM IST

    'আর অপেক্ষা করা যাচ্ছে না', সোশ্যাল মিডিয়ায় পোস্ট, কীসের জন্য দিন গুণছেন কঙ্গনা

    ১৬ জানুযায়ি গোটা দেশ জুড়ে শুরু হয়েছে করোনার টিকাকরণ। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী সকাল সাড়ে দশটা নাগাদ ভার্চ্যুয়ালে উদ্বোধন করেন করোনা ভ্যাকসিনের। এই দিনের অপেক্ষায় গোটা দেশ প্রহর গুণছিল।

  • <p>শুধু উদ্বোধন নয়, দিনভর টিকাকরণ প্রক্রিয়া মণিটর করলেন 'চৌকিদার'</p>

    Coronavirus IndiaJan 16, 2021, 10:00 PM IST

    শুধু উদ্বোধন নয়, দিনভর টিকাকরণ প্রক্রিয়া মনিটর করলেন 'চৌকিদার'

    অবশেষে সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে দেশে শুরু হল করোনা ভ্যাকসিনের টিকাকরণ। শনিবার সকালে যার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  শুধু উদ্বোধন নয় দিনভর দেশ জুড়ে ভ্যাক্সিনেশন প্রক্রিয়া মনিটরও করলেন প্রধানমন্ত্রী।
     

  • <p>According to the state health department, 35,000 healthcare workers in West Bengal received the first dose of the COVID-19 vaccine today.<br />
&nbsp;</p>

    West BengalJan 16, 2021, 3:29 PM IST

    কোন পদ্ধতিতে চলছে করোনা টিকাকরণ, মূল চার ধাপে ভাগ করা হয়েছে ভ্যাক্সিনেশনকে

    শনিবার দেশ জুড়ে শুরু হয় করোনা টিকা করণ। রাজ্যের বিভিন্ন কেন্দ্রে দেওয়া হচ্ছে এদিন সকাল থেকেই করোনার টিকা। প্রতিটি কেন্দ্রে দেওয়া হবে ১০০ জনকে করোনা টিকা। অ্যাপের মাধ্যমে নাম এন্ট্রি করা হয়েছে।

  • undefined

    Coronavirus West BengalJan 16, 2021, 3:22 PM IST

    'টিকা-রাজনীতি', তালিকায় প্রথম নাম তৃণমূল বিধায়কের, শাসক-গেরুয়া শিবিরে দড়ি টানাটানি

    শনিবার থেকে দেশ জুড়ে শুরু হয়েছে করোনার টিকাকরনের কাজ। এ রাজ্যের বিভিন্ন জেলাতেও টিকাকরন চলছে। এই অবস্থায় টিকা প্রাপকদের প্রথম তালিকায় নাম দেখা গেল তৃণমূল বিধায়কের। তা নিয়ে সরগরম আলিপুরদুয়ার। 

  • <p>The roll-out of the Covid-19 vaccine will provide priority to the healthcare workers and the frontline workers who are estimated to be around 3 crores, followed by those above 50 years of age and the under-50 population groups with comorbidities numbering around 27 crores.</p>

    Coronavirus IndiaJan 16, 2021, 2:37 PM IST

    কেন জারি করা হয়েছিল জনতা কারফিউ, কাঁসর বাজানোর রহস্য কী ছিল, খোলসা করলেন প্রধানমন্ত্রী

    করোনাভাইরাসের টিকাকরণ শুরু হল শনিবার থেকে। মহামারি থেকে দেশবাসীর সুরক্ষায় ইতিহাস গড়ল ভারত। করোনা টিকাকরনের সূচনা করলেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে তিনি জানালেন, জনতা কারফিউ ও লকডাউনের সময় কাঁসর বাজানোর রহস্য কী ছিল। তা নিজেই খোলসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

  • Image of Covaxin

    Coronavirus West BengalJan 16, 2021, 2:00 PM IST

    করোনার টিকাকরণ প্রক্রিয়া চলছে রায়গঞ্জে, পুরসভায় প্রথম দফায় এসেছে ১৭ হাজার ডোজ

    শুরু হল করোনা ভ্যাক্সিনেশন কর্মসূচী  রায়গঞ্জেও।  ২-৮ ডিগ্রি সেলসিয়াসে রাখা হয়েছে ওই ভ্যাকসিন। রাজ্য থেকে মোট ১৭ হাজার ডোজ এসেছে।  প্রথম পর্যায়ে জেলার ১৫০৪৫ জন স্বাস্থ্যকর্মী পাবেন।
     

  • <p>ভারতীয় সেনা বাহিনীতেও শুরু করোনা টিকাকরণ, পূর্ব লাদাখ থেকে শুরু ভ্যাকসিন অভিযান</p>

    India Jan 16, 2021, 12:42 PM IST

    ভারতীয় সেনা বাহিনীতেও করোনা টিকাকরণ, পূর্ব লাদাখ থেকে শুরু ভ্যাকসিন অভিযান

    দেশ জুড়ে শুরু হল করোনার টিকাকরণ। ভারতীয় সেনা বাহিনীতেও শুরু ভ্যাকসিনেসন। পূর্ব লাদাখে পৌছে গিয়েছে ১২ হাজার ভ্যাকসিন। প্রথমে ৪ হাজার সেনাকে বেছে নেওয়া হেয়ছে টিকার জন্য।