কলকাতা হাইকোর্ট  

(Search results - 30)
  • Sabyasachi dutta

    Kolkata22, Jan 2020, 10:51 PM IST

    হাইকোর্টকে বিভ্রান্ত করার দায়, ১১ হাজার টাকা জরিমানা সব্য়সাচীর

    হাইকোর্টকে বিভ্রান্ত করার দায়ে খেসারত দিতে হবে সব্যসাচী দত্তকে। বুধবার কলকাতা হাইকোর্ট  বিধাননগর পুরনিগমের প্রাক্তন মেয়র সব্যসাচী দত্তকে ১১ হাজার টাকা জরিমানা করেছে। জরিমানার অর্থ জমা দিতে হবে পুরনিগমে। এমনই নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজশেখর মান্থা।

  • কাটল আইনি জট, ডিসেম্বরেই কর্মশিক্ষা ও শারীরশিক্ষার শিক্ষক নিয়োগ

    Kolkata9, Jan 2020, 3:43 PM IST

    মুখ বন্ধ খামে ভাটপাড়ার রিপোর্ট জমা হাইকোর্টে, সুপ্রিম কোর্টে যাচ্ছে বিজেপি

    ভাটাপাড়া পুরসভার অনাস্থা ভোট  নিয়ে রিপোর্ট জমা পড়ল কলকাতা হাইকোর্টে। বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ গত সোমবার উত্তর ২৪ পরগণার জেলাশাসককে মুখবন্ধ খামে বিস্তারিত রিপোর্ট পেশের নির্দেশ দেয়৷ সেই অনুযায়ী বৃহস্পতিবার রিপোর্ট জমা পড়ে আদালতে। ডিভিশন বেঞ্চ তা গ্রহণ করে। এবং ভোট পরবর্তী যা যা পদক্ষেপ নেওয়ার তা পুরসভাকে নেবার নির্দেশ দেয় ডিভিশন বেঞ্চ। 
     

  • আরও পিছোচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ

    Kolkata7, Jan 2020, 7:24 PM IST

    বিশেষজ্ঞ নেই রাজ্য়ের কাছে,বউবাজার মেট্রো নিয়ে হাইকোর্টে হলফনামা

    ফের কি বউবাজারে ইষ্ট ওয়েষ্ট মেট্রোর কাজ শুরু হতে পারে? কেন্দ্রকে বিষয়টি খতিয়ে দেখে আগামী ৭ ফেব্রুয়ারি রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। তবে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে  রাজ্য সরকার মঙ্গলবার হলফনামা দিয়ে জানিয়েছে, ওই জায়গায় আদৌ কাজ শুরু হতে পারে কিনা তা খতিয়ে দেখে মতামত দেবার জন্য তাদের কোনো বিশেষজ্ঞ নেই। 
     

  • গাড়িতে পেট্রল না থাকায় আসেনি অভিযুক্ত,  যুক্তি শুনে ডিজি-কে তলব হাইকোর্টের

    Kolkata7, Jan 2020, 5:03 PM IST

    আইনশৃঙ্খলা পরিস্থিতি যেন স্বাভাবিক থাকে, বনধ নিয়ে রাজ্য়কে নির্দেশে হাইকোর্টের

    ২৪ ঘণ্টার ভারত বনধে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি যেন স্বাভাবিক থাকে। রাজ্যকে বিষয়টি দেখার নির্দেশ দিল মঙ্গলবার কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করন নায়ার রাধাকৃষ্ণন এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ আগামী শুক্রবার এ নিয়ে রাজ্যকে রিপোর্ট পেশেরও নির্দেশ দিয়েছে।

  • ডেঙ্গু রোধে প্রশাসন কি পদক্ষেপ করেছে, হাইকোর্টের দ্বারস্থ এক আইনজীবী

    Kolkata3, Jan 2020, 12:08 AM IST

    হাইকোর্টের নির্দেশে ভাটপাড়া পুরসভা ফের হাতছাড়া হল তৃণমূলের

    ভাটপাড়া পুরসভা সকালে পুনর্দখল করেছিল তৃণমূল। কিন্তু সন্ধ্যের মুখে কলকাতা হাইকোর্টের রায়ে সেই পুনর্দখল করা পুরসভাই ফের হাতছাড়া হল তৃণমূলের। আদালতে বৃহস্পতিবার জোর ধাক্কা খেল এদিন শাসক দল। বিচারপতি অরিন্দম সিনহা রায় দেন, চেয়ারম্যানের প্রতি অনাস্থা দেখিয়ে এদিন তৃণমূলের ৩ কাউন্সিলরের ডাকা অনাস্থা প্রস্তাব এবং তার সপক্ষে হওয়া ভোটাভুটি খারিজ। আদালত এও জানিয়ে দেয়, অনাস্থা ভোট করাতে হবে পুর-আইন মেনেই। তবে সিঙ্গল বেঞ্চের  রায়কে চ্যালেঞ্জ করে আগামীকাল তৃণমূল কংগ্রেস ডিভিশন বেঞ্চে যাচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। 

  • fake kidnapping

    Kolkata24, Dec 2019, 9:18 PM IST

    মায়ানমারে ফিরলে মরতে হবে, ভারতে থাকতে হাইকোর্টের দ্বারস্থ রোহিঙ্গা দম্পতি

    মায়ানমারে ফিরলে মৃত্য়ু নিশ্চিত। ভারতে থাকতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন রোহিঙ্গা দম্পতি। বিষয়টি মানবিকতার সঙ্গে দেখার আবেদন জানালেন তাঁরা। বেআইনিভাবে রাজ্যে অনুপ্রবেশের দায়ে খুব তাড়াতাড়ি জেল খাটার মেয়াদ শেষ হতে চলেছে তাদের। দেশের কথা ভাবলেই গা সিউড়ে উঠছে। সেকারণে কলকাতা হাইকোর্টের কাছে আর্জি জানিয়েছেন এক রোহিঙ্গা দম্পতি। যার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার  কেন্দ্র এবং রাজ্য সরকারকে অন্তর্বর্তীকালীন নির্দেশ দেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য।  মামলার চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই দম্পতিকে মায়ানমারে ফেরত পাঠানো যাবে না বলে নির্দেশ দেন তিনি।  আদালত বলেছে, সংশোধনাগারে থাকাকালীন মানবিকতার খাতিরে  তাদের প্রাপ্য যেন দেওয়া হয়। এছাড়াও আইনজীবীদের সঙ্গেও যেন সাক্ষাতের সুযোগ দেওয়া হয় তাদের, তা নিশ্চিত করতে বলেছে কোর্ট।  

  • undefined

    Kolkata20, Dec 2019, 9:11 AM IST

    নাগরিকত্ব আইনের বিরোধিতায় কেন বিজ্ঞাপন মমতার, আজ জবাব দিতে হবে হাইকোর্টে

    নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসি'র বিরুদ্ধে রাজ্যজুড়ে গত ১৩ ডিসেম্বর থেকে  প্রতিবাদ, বিক্ষোভের জেরে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে রাজ্য সরকার কী কী ব্যবস্থা নিয়েছে, আরও বিশদে রিপোর্ট দাখিলের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করণ নায়ার রাধাকৃষ্ণন এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ রাজ্য সরকারকে শুক্রবার দুপুর ২ টোয় রিপোর্ট দিতে বলেছে৷ 

  • Jail Jailed Arrested

    West Bengal11, Dec 2019, 11:58 PM IST

    কামদুনি গণধর্ষণকাণ্ডের দ্রুত শুনানি চাই, হাইকোর্টের দ্বারস্থ নির্যাতিতার ভাই

    দিল্লির নির্ভয়া কাণ্ডে দোষীদের কবে ফাঁসি হবে এ নিয়ে জল্পনার মাঝে কলকাতা হাইকোর্টে উঠে এল ৬ বছর আগের  কামদুনি গণধর্ষণ কাণ্ড। দোষীরা কলকাতা হাইকোর্টে আবেদন জানিয়েছেন, নিম্ন আদালতের রায় পুনর্বিবেচনার জন্য। কিন্তু উচ্চ আদালতে মামলাটির এখনও নিষ্পত্তি হয়নি। 

  • স্বামীকে খুন করেননি স্ত্রী, ১৬ বছর  জেল খাটার পর রায় হাইকোর্টের

    Kolkata11, Dec 2019, 12:41 AM IST

    বিমল গুরুংরা কোথায়, রাজ্য়কে হলফনামা দিতে বলল হাইকোর্ট

    বিমল গুরুং, রোশন গিরিরা এখন কোথায় রয়েছেন? এই নিয়েই হাইকোর্টের শুনানিতে  জোর তরজা চলল মঙ্গলবার। বিচারপতি জয়মাল্য বাগচির ডিভিশন বেঞ্চ রাজ্য সরকারকে হলফনামা দিয়ে কোর্টে জানাতে বলেছে গুরুং-এর বর্তমান অবস্থান কোথায়।
     

  • undefined

    Kolkata10, Dec 2019, 10:55 PM IST

    হত্যায় প্ররোচনা মামলায় মুকুল রায়ের আগাম জামিনের আবেদন খারিজ

    লাভপুরে তিন ভাইকে হত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ রয়েছে মুকুল রায়ের বিরুদ্ধে। সেই মামলায় অগ্রিম জামিন চাইতে এসে মামলার নিষ্পত্তির আগেই কলকাতা হাইকোর্টে বেশ খানিকটা অস্বস্তি বাড়ল বিজেপি নেতা মুকুল রায়ের। আদালত জানিয়েছে, মুকুলের করা আবেদনে ত্রুটি রয়েছে। তাই আগাম জামিনের আবেদনটি বাতিল  করল কোর্ট। আগাম জামিন চাইতে গেলে ফের তাঁকে আবেদন করতে হবে। 

  • গাড়িতে পেট্রল না থাকায় আসেনি অভিযুক্ত,  যুক্তি শুনে ডিজি-কে তলব হাইকোর্টের

    Kolkata10, Dec 2019, 12:14 AM IST

    গাড়িতে পেট্রল না থাকায় আসেনি অভিযুক্ত, যুক্তি শুনে ডিজি-কে তলব হাইকোর্টের

    কোনও অভিযুক্তকে কোর্টে হাজির না করার জন্য পুলিশের গাড়ির পেট্রোল না থাকা, রক্ষী না থাকার কথা বলছে পুলিশ। হাজির না করার পেছনে এগুলো কি কোনো যুক্তি হল?  যদি সত্যিই তা ধরে নেওয়া হয়, তাহলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কেন বন্দির বিচার হয়নি? আর এই পরিকাঠামোর অভাবই বা কেন? রাজ্য পুলিশের ডিজি'র কাছে এ বিষয়ে হলফনামা চেয়েছিল কলকাতা হাইকোর্ট।

  • undefined

    Kolkata9, Dec 2019, 11:31 PM IST

    ভিক্টোরিয়া হাউসের সামনে সভার অনুমতি পেল না ১১টি ট্রেড ইউনিয়ন

    ভিক্টোরিয়া হাউসের সামনে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস বা বিজেপি যদি সভা করতে পারে, তারা কেন পারবে না? এই আর্জি নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় ১১ টি ট্রেড ইউনিয়ন। বুধবার ভিক্টোরিয়া হাউসের সামনে জমায়েত করার কথা বলে তারা। সোমবার সেই আর্জিতে সাড়া দেয়নি কলকাতা হাইকোর্ট। লালবাজারের অনুমতি দেওয়া পুরনো জায়গাতেই জমায়েত ও সভা করতে বলল আদালত। সোমবার এই নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অরিন্দম সিনহা। 

  • স্বামীকে খুন করেননি স্ত্রী, ১৬ বছর  জেল খাটার পর রায় হাইকোর্টের

    Kolkata7, Dec 2019, 5:21 PM IST

    রক্সির নীচে ব্যবসায়ীদের উচ্ছেদ কেন, দু'সপ্তাহের মধ্যে নোটিশ দিতে হবে কলকাতা পুরসভাকে

    কলকাতার ঐতিহ্যশালী রক্সি সিনেমা হলের নীচে দখলদার ব্যবসায়ীদের কেন উচ্ছেদ করা হবে, আগামী দু'সপ্তাহের মধ্যে নোটিশ দিতে হবে কলকাতা পুরসভাকে৷ এছাড়া, দখলদার উচ্ছেদে আগামী ছ'মাসের মধ্যে সমস্ত প্রক্রিয়া নিষ্পত্তি করারও নির্দেশ দেওয়া হয়েছে কালেক্টরকে। নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।     

  • ম্যাথুর আইফোন থেকে নারদের ভিডিও  কিনা, দেড় বছরেও জানা গেল না

    Kolkata5, Dec 2019, 8:02 PM IST

    ম্যাথুর আইফোন থেকে নারদের ভিডিও কিনা, দেড় বছরেও জানা গেল না

    দেড় বছর কেটে গেছে। অথচ নারদ স্টিং-কান্ডে ম্যাথুর আইফোনের রিপোর্ট আমেরিকা থেকে এসে পৌঁছয়নি সিবিআই এর হাতে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আইনজীবীর মুখে বৃহস্পতিবার একথা শুনে রীতিমতো বিস্মিত কোর্ট।

  • মমতাকে আক্রমণ মুকুলের। ছবি- গেটি ইমেজেস

    Kolkata4, Dec 2019, 6:17 PM IST

    রেলের প্রতারণা মামলায় নয়া মোড়, রাহুলের অ্য়াকাউন্ট থেকে মুকুল রায়কে টাকা

    রেল বোর্ড কমিটিতে সদস্যপদ পাইয়ে দেওয়ার ভুয়ো প্রতিশ্রুতির মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মুকুল রায়কে গ্রেফতার করা যাবে না বলে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। মামলার পরবর্তী শুনানি রয়েছে আগামী ১৪ জানুয়ারি। ফলে রাজ্যের উচ্চ ন্যায়ালয় থেকে আরও খানিকটা স্বস্তি মিলেছে বিজেপি নেতা মুকুল রায়ের। তবে, তদন্তের জন্য  মুকুল রায়কে থানায় ডাকতে হলে ৭২ ঘন্টা আগে পুলিশকে নোটিশ দেওয়ার শর্ত বহাল রেখেছে আদালত।