কলকাতা হাইকোর্ট  

(Search results - 83)
  • হাইকোর্টের ছবি

    Kolkata16, Mar 2020, 9:51 AM IST

    করোনা রুখতে হাইকোর্টে থার্মাল স্ক্রিনিং, বাড়ি থেকে কাজের নির্দেশ জেলা আদালতকে

     করোনা ভাইরাস নিয়ে সতর্ক এবার কলকাতা হাইকোর্ট। বাড়ি থেকে কাজের নির্দেশ হাইকোর্ট-জেলা আদালতকেও। আগামী ২০ মার্চ পর্যন্ত নির্দেশিকার নিয়ম কার্যকর থাকবে। সুপ্রিম কোর্ট, ভিডিও কনফারেন্সের মাধ্য়মে কিছু কাজ করবে।
     

  • Protest continues against CAA, Telangana government will present proposal kps

    Kolkata5, Mar 2020, 8:04 PM IST

    আপাতত স্বস্তিতে পোল্যান্ডের ছাত্র কামিল, দেশে থাকার অনুমতি ১৮ মার্চ

    আপাতত স্বস্তিতে পোল্যান্ডের ছাত্র কামিল সেদচিন্সকি। যাদবপুর থেকে তার কোর্স শেষ করার জন্য এদেশে থাকতে পারবে কিনা জানা তা যাবে আগামী ১৮ মার্চ৷ ওইদিন কামিলের মামলার রায় শোনাবে কলকাতা হাইকোর্ট। ততদিন পর্যন্ত বিদেশি ওই ছাত্রের বিরুদ্ধে কেন্দ্রীয় সরকার কোনও কঠোর পদক্ষেপ নিতে পারবে না বলে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিয়েছেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য। 

  • undefined

    Kolkata4, Mar 2020, 4:59 PM IST

    'ভারত ছাড়ার নির্দেশ উদ্দেশ্যপ্রণোদিত', অভিযোগ যাদবপুরের পোলিশ ছাত্রের আইনজীবীর

    ভারত ছাড়ার নির্দেশে যাদবপুর পড়ুয়া হাইকোর্টের দ্বারস্থ হন। বুধবার পোল্যান্ডের ছাত্র কামিল সেদচিন্সকির মামলার শুনানি হয়। ছাত্রের আইনজীবী  সরকারের সিদ্ধান্ত নিয়ে একাধিক মত পেশ করেন। অভিযোগ, কেন্দ্রীয় সরকারের দেওয়া নোটিশ  উদ্দেশ্যপ্রণোদিত। 

  • গৌতম কুণ্ডুর সহযোগীর মৃত্যু

    Kolkata28, Feb 2020, 11:51 PM IST

    ফের জেলেই রোজভ্যালির কর্ণধার, গৌতম কুন্ডুর জামিনের আবেদন খারিজ

    বেআইনি চিটফান্ড সংস্থা রোজভ্যালির কর্ণধার গৌতম  কুন্ডুর জামিনের আবেদন খারিজ করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি শিবকান্ত প্রসাদের এজলাসে শুক্রবার মামলাটি ওঠে। গৌতম কুন্ডু ছাড়া অরুণ মুখোপাধ্যায় নামে আরও এক অভিযুক্তও জামিনের আর্জি জানায়। 
     

  • undefined

    Kolkata27, Feb 2020, 11:50 PM IST

    ডাক্তারদের আর্জি, হাসপাতালের লাইসেন্স বাতিল করল হাইকোর্ট

    পদ্মশ্রী প্রাপক ও সমাজসেবী মৃন্ময়ী রায়ের টাকায় গড়ে ওঠা হাসপাতালের দুই চিকিৎসকের আর্জিতে সাড়া দিল কলকাতা হাইকোর্ট। মানিকতলার রাজা দীনেন্দ্র স্ট্রিটের জে এন রায় শিশু সেবা ভবন হাসপাতালের সঙ্গে মউ চুক্তি সাক্ষরকারী সংস্থা শোভনা ফাউন্ডেশনের লাইসেন্স অবৈধ বলল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছেন, অবিলম্বে ওই সংস্থাকে দেওয়া নতুন লাইসেন্সটি বাতিল করতে।

  • High Court

    Kolkata18, Feb 2020, 12:30 AM IST

    বিনা দোষে ৫ বছরের সাজা, হাইকোর্টের রায়ে মুক্ত যুবক

    বালুরঘাটের তরুণী প্রিয়ার প্রেমে 'অন্ধ' ছিল পলাশ। বিয়ের সম্বন্ধ দেখতে গিয়ে প্রিয়াকে মনে ধরেছিল এলাকারই যুবক পলাশের। কিন্তু পাত্রপক্ষ পণ চাওয়ায় ভেস্তে যায় সম্বন্ধ। যদিও তরুণীকে ভুলতে পারেনি যুবক। বাড়ি থেকে তাকে তুলে নিয়ে গিয়ে বিয়ে করে। বউয়ের গায়ে পরে আগুন লেগে যায়। তাকে বাঁচাতে গিয়ে স্বামীও অগ্নিদগ্ধ হয়। পণের জন্য নির্যাতনের অভিযোগে নিম্ন আদালত পলাশকে ১০ বছর সাজা দিলেও কলকাতা হাইকোর্ট সোমবার তাকে বেকসুর খালাসের নির্দেশ দেয়। ইতিমধ্যেই বিনা দোষে ৫ বছর সাজা খাটা হয়ে গেছে পলাশের।
     

  • undefined

    Kolkata17, Feb 2020, 11:45 PM IST

    হাইকোর্টের রায়ে মুক্ত, শিশু ধর্ষণে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত

    পূর্ব মেদিনীপুরের ৫ বছরের শিশুকন্যাকে ধর্ষণ করার দায়ে যাবজ্জীবন কারাদণ্ড হয়েছিল আত্মীয়ের। উপযুক্ত তথ্যপ্রমাণের অভাবে যাবজ্জীবন সাজাপ্রাপ্তের মুক্তি হয়ে গেল কলকাতা হাইকোর্টের রায়ে৷
     

  • undefined

    Kolkata12, Feb 2020, 10:58 PM IST

    মা হওয়ার ইচ্ছাকে মান্য়তা দিল কোর্ট, স্বামীর কাছে বদলির নির্দেশ শিক্ষিকাকে

    স্কুল শিক্ষা দফতর বদলি না করায় দীর্ঘ ৯ বছরের বিবাহিত জীবনে স্বামীর সঙ্গসুখ পাননি মুর্শিদাবাদের শিক্ষিকা গার্গী রায়। মা হবার সুযোগ মেলেনি তাঁর। মাতৃত্বের প্রবল আকাঙ্খা থাকলেও সেপথে যেন 'কাঁটা' বিছিয়ে দিয়েছিল স্কুল শিক্ষা দফতর। স্বপ্ন পূরণ করতে  শিক্ষিকা কলকাতা হাইকোর্টে মামলা করেন। স্বামীর চাকরি স্থলের কাছাকাছি বদলি করার জন্য কোর্টে আর্জি জানান৷ মা হবার ইচ্ছাকে মান্যতা দিল কোর্ট। বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ স্কুল শিক্ষা দফতরকে নির্দেশ দিয়েছেন ৪ সপ্তাহের মধ্যে শিক্ষিকাকে স্বামীর চাকরি স্থলের  কাছাকাছি বদলি করার। 

  • undefined

    Kolkata12, Feb 2020, 9:22 PM IST

    পার্সিদের ধর্মীয় স্থানে অন্য় ধর্মের কেউ যেতে পারবে কি, হাইকোর্টে সওয়াল জবাবের সরাসরি সম্প্রচার

    পার্সিদের  ধর্মীয় স্থানে অন্য ধর্মের লোক যেতে পারব কিনা তা নিয়ে হাইকোর্টে সওয়াল-জবাবের লাইভ স্ট্রিমিং বা সরাসরি সম্প্রচার দেখা যাবে। ইউটিউবে দেখা যাবে ওই লাইভ স্ট্রিমিং। বুধবার এরকমই নজিরবিহীন নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। আদালতকক্ষের দু'দিকে দুটি ক্যামেরা বসানো হবে শুনানি রেকর্ড করার জন্য।  বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি কৌশিক চন্দর ডিভিশন বেঞ্চের নির্দেশ, লাইভ স্ট্রিমিং এর খরচ মেটাতে হবে মামলাকারী সংগঠনকে। পুরো বিষয়টি তত্ত্বাবধান করতে হবে হাইকোর্টের ওরিজিনাল সাইডের রেজিস্ট্রারকে। 
     

  • undefined

    Kolkata12, Feb 2020, 8:13 PM IST

    থানায় ডাকলেও গ্রেফতার নয়, সুজিত সামের মামলায় ২৩ এপ্রিল পর্যন্ত স্বস্তিতে মকুল

    কালীঘাট থানায় সুজিত সামের করা এফআইআরের প্রেক্ষিতে আগামী ২৩ এপ্রিল পর্যন্ত মুকুল রায়ের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া যাবে না। এমনই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। ফলে তদন্তের প্রয়োজনে কালীঘাট থানা মুকুলকে ডাকলেও ২৩ এপ্রিল পর্যন্ত  গ্রেফতার করা যাবে না মুকুলকে।
     

  • হাইকোর্টের ছবি

    Kolkata12, Feb 2020, 3:21 PM IST

    সাজা শেষে জেলে রাখা যাবে না রোহিঙ্গাদের, রায় দিল কলকাতা হাইকোর্ট

    বেআইনিভাবে অনুপ্রবেশের দায়ে সাজা হয়েছিল ৪ রোহিঙ্গার। তাদের সাজার মেয়াদও শেষ হয়ে গেছে বছরখানেক আগে।  তাই সাজা শেষে জেলে রাখা যাবে না রোহিঙ্গাদের, রায় কোর্টের। আগামী ২৬ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।
     

  • ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন ৭ নভেম্বর

    Kolkata11, Feb 2020, 12:46 PM IST

    ফের শুরু বউবাজারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেলের কাজ, অনুমতি দিল কলকাতা হাইকোর্ট

    বউবাজারে মেট্রোর কাজ শুরুর নির্দেশ দিল হাইকোর্ট। স্থগিতাদেশের ৬ মাস পর হাইকোর্টের অনুমতি মিলল।  এই কাজে রাজ্য সরকার সম্পূর্ণ সহযোগিতা করবে। ৪ সপ্তাহ পর হাইকোর্টে, এই মামলার পরবর্তী শুনানি।

  • হাইকোর্টের ছবি

    Kolkata10, Feb 2020, 10:58 AM IST

    মাধ্য়মিক পরীক্ষার্থীর সঙ্গে অসহযোগিতা, প্রধান শিক্ষকের বেতন বন্ধের নির্দেশ হাইকোর্টের

    ছাত্রীকে মাধ্য়মিকে বসতে বাধা দিলেন প্রধান শিক্ষক। এরপরই হাইকোর্টে মামলা করেন ছাত্রীর অভিভাবক। কলকাতা হাইকোর্ট অ্য়াডমিট কার্ড দেওয়ার নির্দেশ দেয়।  তাই তদন্ত চলাকালীন বন্ধ থাকবে ওই শিক্ষকের বেতন।

  • রাজ্যের বিরুদ্ধে 'নৈতিক জয়', বিকাশ ভবনে  ধর্নায় বসার অনুমতি পার্শ্ব শিক্ষকদের

    Kolkata6, Feb 2020, 12:28 AM IST

    খুন না আত্মহত্যা , ত্রিবেনীর যুবকের মৃত্যুর তদন্ত করবে সিবিআই

    উচ্চশিক্ষিত হয়েও কেন কনস্টেবল পদে চাকরিতে ঢুকেছে? ঊর্ধ্বতন অফিসারের কাছে ত্রিবেনীর যুবক সুমন রায়কে অহরহ 'গঞ্জনা' শুনতে হত বলে অভিযোগ। ছেলেকে খুন করা হয়েছে বলে দাবি যুবকের মায়ের। যুবকের মৃত্যুরহস্যের তদন্তভার সিবিআইকে দিল বুধবার কলকাতা হাইকোর্ট। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি কৌশিক চন্দর ডিভিশন বেঞ্চ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে ৬ মাসের মধ্যে তদন্ত শেষ করার নির্দেশ দিয়েছে। 

  • undefined

    Kolkata3, Feb 2020, 8:41 PM IST

    দড়ি বেঁধে মহিলাকে অত্যাচার, গঙ্গারামপুর কাণ্ডে রিপোর্ট তলব হাইকোর্টে-এর

    এ দিন সকালে আইনজীবী রবিশঙ্কর চট্টোপাধ্যায় গঙ্গারামপুরের এই ঘটনায় প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন। ঘটনার গুরুত্ব বিচার করে আদালতের হস্তক্ষেপ দাবি করেন তিনি। তার পরেই এই নির্দেশ দেয় আদালত।