কালী পূজা ২০১৯  

(Search results - 10)
  • টিকিট কেটে কালী প্রতিমা দেখতে হচ্ছে নৈহাটিতে

    KolkataOct 30, 2019, 12:33 AM IST

    টিকিট কেটে কালী প্রতিমা দেখতে হচ্ছে নৈহাটিতে, সমস্যায় দর্শনার্থীরা

    মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্যের সর্বত্র ঠাকুর দেখতে ভিআইপি পাশ বন্ধ হলেও বিপদ কমল না। উল্টে ভিআইপি পাশের বদলে টিকিটের চল শুরু করল উত্তর ২৪ পরগনার বেশকিছু পুজো কমিটি। নৈহাটির বুকে এই চল দেখে রীতিমতো বিরক্ত সাধারণ মানুষ। 
     

  • কালীপুজো ঘিরে মায়ের কাছে ভক্তের ঢল
    Video Icon

    KolkataOct 29, 2019, 12:04 AM IST

    কালীপুজো ঘিরে মায়ের কাছে ভক্তের ঢল

    কালী পুজো ঘিরে ভিড়  উপচে পড়ল কলকাতার বিভিন্ন কালী মন্দিরে। মায়ের আশীর্বাদ পেতে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়ালেন ভক্তরা। কলকাতার ঢাকা কালীবাড়িতে দেখা গেল ভক্তের সমাগম। এছাড়াও ভিড় দেখা গিয়েছে ঠনঠনিয়া, ফিরিঙ্গি কালী বাড়ি ছাড়াও শহরের বেশিরভাগ কালী মন্দিরে। 

  • শোল মাছের ভোগ বিশেষত্ব শোভাবাজার লাল মন্দিরের
    Video Icon

    KolkataOct 28, 2019, 3:30 PM IST

    শোল মাছের ভোগ বিশেষত্ব শোভাবাজার লাল মন্দিরের

    উত্তর কলকাতা শোভাবাজারে  চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে রাস্তার উপরেই লাল মন্দির নামে খ্যাত এটি পুটিয়া কালী মন্দির।  প্রায় ২০০ বছর আগে যোগী অমরকৃষ্ণ চক্রবর্তী স্বপ্নাদেশ পাওয়ার পর শোভাবাজার রাজবাড়ীর পুকুর থেকে একটি ১০ ইঞ্চি কালী মূর্তি কুড়িয়ে পান।

  • বউবাজারের শিব মন্দির আজ ফিরিঙ্গি কালীবাড়ি
    Video Icon

    KolkataOct 28, 2019, 2:55 PM IST

    বউবাজারের শিব মন্দির আজ ফিরিঙ্গি কালীবাড়ি

    বউবাজারের ফিরিঙ্গি কালীবাড়ি এবার ৫২১ বছরে পা দিল। সেই সময় এটি ছিল হোগলা বোন এবং আদতে এটি ছিল একটি শিব মন্দির। পরবর্তীকালে কবিয়াল অ্য়ান্টনি ফিরিঙ্গি এখানে মা কালী প্রতিষ্ঠা করেন। শ্রীমন্ত পণ্ডিতের হাত ধরে পঞ্চমুন্ডির  বেদীতে এখানে সিদ্ধেশ্বরী কালীমূর্তি প্রতিষ্ঠিত হয় । 

  • ৩১৬ বছরে ঠনঠনিয়া কালীবাড়ির  পুজো, দেখুন ভিডিও
    Video Icon

    KolkataOct 28, 2019, 2:32 PM IST

    ৩১৬ বছরে ঠনঠনিয়া কালীবাড়ির পুজো, দেখুন ভিডিও

    উত্তর কলকাতার ঠনঠনিয়া কালীবাড়ির পুজো এবছর ৩১৬ বছরে পা দিল। ঐতিহ্য প্রাচীন এই মন্দিরে সকাল থেকেই ভক্তদের ভিড়।  সাধক শংকর ঘোষের ঘোষের প্রতিষ্ঠিত এই পূজা এখন পরিবারের অষ্টম পুরুষ পরিচালনা করছে। এখানে সিদ্ধেশ্বরী কালীকে পূজা করা হয়। 

  • ২০০বছরের প্রথায় পূ্র্ণছেদ,মানুষের  দাবি মেনে কালীপুজোয় বন্ধ বলি

    West BengalOct 28, 2019, 12:39 PM IST

    ২০০বছরের প্রথায় পূ্র্ণছেদ,মানুষের দাবি মেনে কালীপুজোয় বন্ধ বলি

    এলাকার মানুষের দাবি মেনেই অবশেষে প্রায় ২০০ বছরের প্রথায় পূর্ণচ্ছেদ পড়ল। মুর্শিদাবাদের বেলডাঙার হাজরাপাড়া এলাকার খামারি মায়ের কালী মন্দির শুরুর সময় থেকে চলে আসছিল এই পশু বলির প্রথা। ঐতিহ্যবাহী ২০০ বছর ছুঁই ছুঁই এই পুজোয় এত বছর ধরে কোনদিনও কালীপুজোয় বন্ধ থাকেনি পশু বলি। তবে সম্প্রতি কয়েক বছর ধরে এলাকার একদল মানুষ এই পশুবলি নিয়ে আপত্তি দেখাতে থাকেন। এই বছর পাকাপাকিভাবে পশু বলি বন্ধ করতে সই সংগ্রহের নামে স্থানীয় যুবকরা। এলাকায় বাড়ি বাড়ি ঘুরে, পাড়ার মোড়ে দোকানে সর্বত্র তারা প্রচার চালায় এই বলি বন্ধের দাবিতে। 

  • লালগোলা কালী মন্দিরে শিকলে  বাঁধা দেবী, জানেন এর ব্যাখ্য়া

    West BengalOct 27, 2019, 7:31 PM IST

    লালগোলা কালী মন্দিরে শিকলে বাঁধা দেবী, জানেন এর ব্যাখ্য়া


    ইতিহাস ছাড়া মুর্শিদাবাদ যেন অসম্পূ্র্ণ। দুই শতাব্দীরও বেশি সময় ধরে লালগোলা কালী মন্দিরের মা কালী পূজিত হয়ে আসছেন।বঙ্কিমচন্দ্র থেকে রামেন্দ্র সুন্দর ত্রিদেবী,কবি কাজী নজরুল ইসলামের মতো ব্যক্তিত্বদের আনাগোনা ছিল এখানে। মুর্শিদাবাদের লালগোলার শ্রীমন্তপুরের এই কালী মন্দিরের সুখ্যাতি এখন অন্যত্রও ছড়িয়ে পড়েছে।
     

  • করুণাময়ী কালীমন্দিরে কুমারী  পুজো,নামল হাজারো ভক্তের ঢল
    Video Icon

    KolkataOct 27, 2019, 6:43 PM IST

    করুণাময়ী কালীমন্দিরে কুমারী পুজো,নামল হাজারো ভক্তের ঢল


    টালিগঞ্জে করুণাময়ী কালী মন্দিরের কালী পুজোকে ঘিরে তৈরি হল আলাদা কৌতূহল। দেবী কালীর আরাধনায় এখানে কুমারী পুজোর আয়োজন
    করা হয়। সকাল থেকেই সেই পুজো দেখতে মন্দিরে হাজির হন হাজারো দর্শনার্থী। এদিন সকাল থেকেই মন্দিরে কালীপুজো ঘিরে ছিল চোখে পড়ার মতো ভিড়। দেবী পুজোর সঙ্গে কুমারী পুজো দেখতে ভিড় করেন ভক্তরা। 

  • এখানে নতুন বউ রূপে পূজিত হন দেবী
    Video Icon

    West BengalOct 27, 2019, 6:00 PM IST

    এখানে নতুন বউ রূপে পূজিত হন দেবী

    প্রত্যেক বছর বিজয়া দশমীর দিন থেকে কালীমূর্তির কাঠামো তৈরি দিয়ে সূচনা হয় কালীপুজোর। একাদশীতে কাঠামোয় মাটি দেওয়া। তার পর দীপান্বিতা অমাবস্যায় দেবী বুড়িমা নামে পূজিতা হন এখানে। নদিয়া, মুর্শিদাবাদ, বর্ধমান, কলকাতা থেকেও প্রতি বছর অনেকে এই পুজো দেখতে আসেন।

  • হরিনাথপুরের ভট্টাচার্য পরিবারে  নতুন বউ রূপে পূজিত হন দেবী

    West BengalOct 27, 2019, 5:01 PM IST

    হরিনাথপুরের ভট্টাচার্য পরিবারে দেবী এখানে নতুন বউ

    প্রত্যেক বছর বিজয়া দশমীর দিন থেকে কালীমূর্তির কাঠামো তৈরি দিয়ে সূচনা হয় কালীপুজোর। একাদশীতে কাঠামোয় মাটি দেওয়া। তার পর দীপান্বিতা অমাবস্যায় দেবী বুড়িমা নামে পূজিতা হন এখানে। নদিয়া, মুর্শিদাবাদ, বর্ধমান, কলকাতা থেকেও প্রতি বছর অনেকে এই পুজো দেখতে আসেন। ওই পরিবারের অন্যতম মহেশ্বর ভট্টাচার্য বলেন, পুজো শুরুর ঠিক দিনক্ষণ না জানা গেলেও পরিবারের হিসেব বলছে, প্রায় ৩৫০ বছর আগে এই পুজো শুরু হয়।