কোভিড ১৯  

(Search results - 2000)
  • undefined

    CoronavirusJun 22, 2021, 5:19 PM IST

    কোভিশিল্ডের ডোজের সময়সীমা পরিবর্তন, জল্পনা উস্কে দিল নীতি আয়োগ

    এখনও পর্যন্ত দু-দুবার পরিবর্তন হয়েছে কোভিড ১৯এর ভ্যাকসিন কোভিশিল্ডি টিকার সময়সীমা। তবে আপাতত ডোজ ব্যবস্থার কোনও পরিবর্তন প্রয়োজন নেই। তেমনই জানিয়েছেন কেন্দ্রীয় সরকার। তবে নীতি আয়োগের সদস্য ভিকে পল জানিয়েছেন 'কোনও কিছুই পাথরে লেখা নেই'। যার অর্থ প্রয়োজনে আবারও পরিবর্তন করা হতে পারে করোনাভাইরাসের টিকার সময়ের ব্যবধান। প্রথমে বলা হয়েছে ২৮ দিনের ব্যবধানে দেওয়া হবে দুটি ডোজ। পরবর্তীকালে তা বাড়ি ৬-৮ সপ্তাহ করা হয়েছিল। বর্তমানে ১২-১৬ সপ্তাহের ব্যবধানে কোভিশিল্ডের দুটি ডোজ দেওয়া হচ্ছে গ্রাহকদের। 

  • Rahul Smriti

    India Jun 22, 2021, 3:41 PM IST

    করোনার তৃতীয় তরঙ্গ নিয়ে শ্বেতপত্র প্রকাশ রাহুল গান্ধীর, 'জ্ঞানীবাবা' কটাক্ষ স্মৃতি ইরানির

    কংগ্রেস নেতা রাহুল গান্ধী করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনার পরেই তাঁর বিরুদ্ধে সরব হলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেত্রী স্মৃতি ইরানি। তিনি দেশের করোনাভাইরাসের এই সংক্রমণের জন্য সরাসরি কংগ্রেস শাসিত রাজ্যগুলিকে দায়ি করে কাঠগড়ায় তুলেছেন রাহুল গান্ধীকে। 

  • undefined

    Coronavirus IndiaJun 21, 2021, 11:29 PM IST

    নতুন টিকানীতির প্রথম দিনেই সাফল্য, ৮০ লক্ষেরও বেশি মানুষকে কোভিড টিকা একদিনে


    টিকানীতিতে বদলের প্রথম দিনে টিককরণে বড়সড় সাফল্যের মুখ দেখল দেশ। গত ২৪ ঘণ্টায় গোটা দেশে ৮০ লক্ষেরও বেশি মানুষকে করোনাভাইরাসের টিকা দেওয়া হয়েছে।  গত জানুয়ারি মাস থেকেই করোনা টিকা কর্মসূচি চালু হয়েছে দেশে। তবে এদিনই দেশে সর্বোচ্চ কোভিড টিকা দেওয়া হয়েছে বলেও জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। কেন্দ্রীয় সরকারের কোউইন ওয়েবটাইট থেকে পাওয়া তথ্যে দেখা গেছে রবিবার রাত ৮টা পর্যন্ত ৮০ লক্ষ ৯৯ হাজার ৩৪৪ জনে টিকা দেওয়া হয়ে

  • <p>Amarnath yatra, amarnath yatra in corona, corona epidemic, corona infection</p>

    India Jun 21, 2021, 8:22 PM IST

    'করোনাভাইরাসের কাঁটা', চলতি বছরেও কোপ অমরনাথ যাত্রায়

    করোনা মহামারির কারণে চলতি বছরই অমরনাথ যাত্রা বাতিল করা হয়েছে। এই নিয়ে টানা দ্বিতীয় বছরের জন্য বন্ধ হয়ে গেল অমরনাথ যাত্রা। লেফটেন্যান্ট গভর্নরর মনোজ সিনহার সভাপতিত্বে মাজার বোর্ডের বৈছকে বার্ষিক অমরনাথ যাত্রা বাতিল করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 
     

  • <p>বাংলা অন্য দুনিয়া ছোট গল্প</p>

    MagazineJun 21, 2021, 7:06 PM IST

    'কী গো, চিনতে পারছো আমাকে', ছোটগল্প তবুও বসন্ত, লেখিকা- নীলাঞ্জনা মল্লিক

     শীত চলেই গেছে বলতে গেলে। বিন্দু বিন্দু ঘাম জমছে তামাটে বর্ণের মসৃণ কপালে। আজ বেশ দেরি হয়ে গেল। খরিদ্দার এক-দু’জন হয়তো এখনও আসবে বসে থাকলে। আর ইচ্ছে করছে না। কয়েকটা মোটে হার আর দুল পড়ে আছে। এবার পাততাড়ি গোটানো যাক।
     

  • <p>സംസ്ഥാനത്തെ വിവിധ ജില്ലകളിലായി&nbsp;മൊത്തം&nbsp;27,986 പേര്‍ നിരീക്ഷണത്തിലാണ്</p>

    CoronavirusJun 20, 2021, 11:13 PM IST

    খুব তাড়াতাড়ি কোভিড টিকা দেওয়া হবে গর্ভবতীদের, করোনার তৃতীয় তরঙ্গের মোকাবিলায় পদক্ষেপ

    করোনা মহামারির তৃতীয় তরঙ্গ রুখতে এবার টিকা দেওয়া হতে পারে গর্ভবর্তী মহিলাদেরও। সূত্রের খবর তেমনই সুপারিশ করেছে স্বাস্থ্য বিশেষজ্ঞের একাধিক দল। এখনও পর্যন্ত শুধুমাত্র মাতৃদুগ্ধদানকারী মহিলারেই টিকা দেওয়ার ছাড়পত্র দেওয়া হয়েছিল। কিন্তু দেশের মহামারি পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রীয় সরকার গর্ভাবতী মহিলাদের সুরক্ষার ওপর জোর দিয়ে টিকা দেওয়ার বিষয় নিয়ে আলোচনা শুরু করেছে। 

  • undefined

    CoronavirusJun 20, 2021, 10:01 PM IST

    কোভিডের রূপ পরিবর্তন আটকে হবে, না হলেই সামনে বড় বিপদের হুঁশিয়ারি AIIMSএর চিকিৎসকের

    অল ইন্ডিয়ার মেডিক্যাল ইন্টিটিউ অব মেডিক্যাল সায়েন্স (AIIMS) এর চিকিৎক সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে জানিয়েছেন যে কোনও দেশে মহামারির প্রথম দুটি তরঙ্গ খুবই গুরুত্বপূর্ণ-এটি হল ভাইরাসজনিত আর মহামারির মানব সম্পর্কিত কারণ। ভাইরাসের রূপান্তর কারও হাতে নেই। কিন্তু উপযুক্ত আচরণ করোনাভাইরাসের সংক্রমণের হ্রাস টানতে পারে। 
     

  • undefined

    CoronavirusJun 20, 2021, 8:57 PM IST

    কেউ জানেন, কেউ জানেন না, কোভিড মহামারি রুখতে মাইক্রো কনটেইনমেন্ট জোন পূর্ব বর্ধমানে

    রাজ্যে করোনাভাইরাসের সংক্রমণে লাগাম পড়েছে। কিন্তু ক্রমহ্রাসমান দৈনিক করোনা কোভিড আক্রান্তের পরিসংখ্যনের মধ্যেই আশঙ্কা দেখা দিয়েছে বেশ কয়েকটি জেলাকে কেন্দ্র করে। তেমনই একটি জেলা হল পূর্ব বর্ধমান। জেলায় কোভিডের সংক্রমণ কমলেও বেশ কয়েকটি এলাকায় সংক্রমণ নতুন করে বাড়ায় চিন্তার ভাজ প্রশাসনের কপালে।তাই এবার কোভিড সংক্রমণে লাগাম পড়াতে জেলার কয়েকটি এলাকাকে মাইক্রো কনটেইনমেন্ট জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে ।
     

  • undefined

    CoronavirusJun 20, 2021, 8:16 PM IST

    করোনা টিকা ডেকে আনবে সন্তানহীনতা, আশঙ্কায় ত্রস্ত স্থানীয়দের পাশে প্রশাসন

    সম্প্রতি করোনার ভ্যাকসিন নেওয়ার পরে মানব দেহে চুম্বকত্ব  তৈরির রটনার পরেই আরও এক গুজবের মুখোমুখি হতে হয়েছে করোনাভাইরাসের টিকাকে। কোভিড প্রতিশেধক বান্ধ্যত্ব ডেকে আনবে। টিকাকরণে মহিলাদের সন্তান ধারণের ক্ষমতা ও পুরুষদের প্রজননের শক্তি হারাবে-এজাতীয় গুজব মুর্শিদাবাদে রীতিমত চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে স্বাস্থ্য দফতরকে। পরিস্থিতি মোকাবিলায় মৌলবীদের নিয়ে একটি কমিটি গঠনের কথাও চিন্তভাবনা করছে স্থানীয় প্রশাসন। 
     

  • <p>বাংলা অন্য দুনিয়া ছোট গল্প</p>

    MagazineJun 20, 2021, 11:42 AM IST

    'রীতিমতো সুন্দরী, চেহারায় তীব্র আকর্ষণ', ছোটগল্প- বিকল্প- রাহুল দাশগুপ্ত

     একটু যেন ফাঁকা লাগে সুবীরের। আনন্দের একটা দিনে সবটুকু আনন্দ যেন বুঝি আর পাওয়া হয়ে উঠল না। কিন্তু কেন যাবে না অদ্বয়দা? খটকা লাগে তার। কিছু একটা রহস্য আছে। আর সেটাই সে বুঝে উঠতে পারছে না। 

  • করোনা ভয় কাটিয়ে অবশেষে ঝাপ খুলল স্টুডিও পাড়ায়, কোভিড বিধি মেনেই চলছে শুটিং
    Video Icon

     EntertainmentJun 19, 2021, 8:10 PM IST

    করোনা ভয় কাটিয়ে অবশেষে ঝাপ খুলল স্টুডিও পাড়ায়, কোভিড বিধি মেনেই চলছে শুটিং

    করোনা ভয় কাটিয়ে অবশেষে ঝাপ খুলল স্টুডিও পাড়ায়। কোভিড বিধি মেনেই শুটিং শুরু হল টালিগঞ্জে। তবে অনেক ধারাবাহিকের শ্যুটিংই চলছিল বাড়ি থেকে। অনুমতি মেলার পর অবশেষে এবার স্টুডিওতেই শুটিং শুরু হল।

  • <p>বাংলা মিলখা সিং</p>

    SportsJun 19, 2021, 8:37 AM IST

    মিলখা প্রয়াণে হৃদয় ভাঙল দেশের, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শোকপ্রকাশ

    রাষ্ট্রপতি থেকে প্রধানমন্ত্রী এবং রাজ্যের মুখ্যমন্ত্রীর শোকপ্রকাশ। গভীররাতে মিলখা-র প্রয়াণের খবরই শোক প্রকাশ সকলের। ভারতের বুক থেক নক্ষত্র পতন বলেই মনে করছেন এঁরা। প্রধানমন্ত্রী লিখেছেন দিন কয়েক আগেও তিনি খোঁজ নিয়েছিলেন। 

  • <p>ব</p>

<p>া</p>

<p>ং</p>

<p>ল&lt;/</p>

    SportsJun 19, 2021, 1:41 AM IST

    ৯১ বছরে এসে জীবন থমকাল উড়ন্ত শিখ-এর, দেশ হারাল কিংবদন্তি মিলখা সিং-কে

    পারলেন না মিলখা সিং ৯১ বছরের চূড়ান্ত লড়াইয়ে। ভারত হারাল অ্যাথলেট দুনিয়ায় তার কিংবদন্তি সন্তানকে। কোভিড ১৯ নেগেটিভ হয়ে গেলেও শরীর সঙ্গ দিচ্ছিল না। শেষমেষ ১৮ জুন রাত সাড়ে এগারোটায় সব শেষ।  

  • undefined

    CoronavirusJun 18, 2021, 11:39 PM IST

    করোনার ডেল্টা সংক্রমণের মধ্যেই নতুন বিপদ LAMBDA , কোভিডের নতুন রূপ নিয়ে সতর্ক করল WHO

    এক বছরেরও বেসি সময় ধরে গোটা বিশ্ব করোনাভাইরাস মহামারিক কারণে বিধ্বস্ত। কোভিড ১৯ একের পর এক রূপ বদলে চলেছে। বর্তমান বিশ্ব করোনার ডেল্টা আর ডেল্টা প্লাস রূপের মোকাবিলা করতে করতে ক্লান্ত। এই অবস্থায় করোনার আরও একটি নতুন রূপ দেখতে পাওয়া গেছে। বিজ্ঞানীরা করোনার নতুন রূপটিকে ল্যাম্বদা (LAMBDA) বলে চিহ্নিত করেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার নতুন রূপকে 'ভাইব়্যান্ট অব ইন্টারেস্ট' বা VOI বলে চিহ্নিত করেছেন। 

  • undefined

    India Jun 18, 2021, 6:47 PM IST

    করোনাকালে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের বিরুদ্ধে হিংসা, মানা হবে না বলে কেন্দ্রের চিঠি রাজ্যকে

    চিকিৎসকদের চিকিৎসা ও স্বাস্থ্য সুরক্ষিত করতে আরও একবার কেন্দ্রীয় সরকার চিঠি পাঠাল রাজ্যগুলিকে। স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, চিকিৎসক ও স্বাস্থ্য সেবা কর্মীদের ওপর হিংসা জামিন অযোগ্য ও স্বীকৃতি যোগ্য অপরাধ হিসেবে চিহ্নিত হবে। করোনাভাইরাসের এই সংক্রমণকালে স্বাস্থ্য কর্মী আর চিকিৎসকরাই হলেন প্রথম সারির যোদ্ধা। মহামারির এই কালে স্বাস্থ্য সেবা কর্মীদের প্রচেষ্টাকে সাধুবাদ জানান উচিৎ। আগেও চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের উগ্যোদকে স্বাগত জানান হয়েছিল।