কয়লা খনি  

(Search results - 3)
  • undefined

    India 3, Jul 2020, 12:08 PM

    কয়লা খনিতে ১০০ শতাংশ বিলগ্নিকরণের প্রতিবাদ, ধর্মঘটে প্রায় স্তব্ধ কোলিয়ারি

    কোল ব্লক বেসরকারি করণের প্রতিবাদের বাম ও কংগ্রেসের শ্রমিক সংগঠনগুলির ডাকা তিন দিনের ধর্মঘটে প্রায় অচল কয়লা খনিগুলি। বন্ধ রয়েছে যাবতীয় কাজকর্ম। ২-৪  জুলাই টানা তিন দিনের ধর্মঘটের ডাক দেওয়া হয়েছ পাঁচটি কেন্দ্রীয় শ্রমিক সংগঠন নিয়ে গঠিত জয়েন্ট অ্যাকশন কমিটির পক্ষ থেকে। তবে প্রথম থেকে ধর্মঘট থেকে নিজেদের বিরত থাকার কথা জানিয়েছিল তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি ও কয়লা খাদান শ্রমিক কংগ্রেস। বেশ কয়েকটি এলাকায় আরএসএস অনুমোদিত শ্রমিত সংগঠন ভারতীয় মজদুর সংঘ ধর্মঘটে সামিল হলেও অনেক জায়গায় সংগঠনের কর্মীরা কাজ যোগ দিয়েছেন। 

  • ৫দিন পর  খনিতে আটকে পড়া গ্রামবাসীদের দেহ উদ্ধার
    Video Icon

    India 18, Oct 2019, 5:27 PM

    উদ্ধারকাজে এনডিআরএফ নামার পর খোঁজ মিলল আসানসোলের খনিতে আটকে পড়া গ্রামবাসীদের, দেখুন ভিডিও


    আসানসোলের কুলটির বেআইনি কয়লাখনিতে নেমে নিখোঁজ হয়ে গিয়েছিলেন ৩ গ্রামবাসী। ঘটনাটা ঘটেছিল গত ১৩ অক্টোবর। তারপর থেকে স্থানীয় ভাবে উদ্ধার কাজ চালান হলেও সন্ধান মিলছিল না কারও। বিষাক্ত মিথেন গ্যাসের প্রভাবেই তাঁরা আটকে পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছিল। শেষপর্যন্ত ময়দানে নামতে হয় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। সন্ধান মেলে আটকে পড়া তিন গ্রামবাসীরই। যদিও তাঁরা কেউই আর জীবিত নেই। শুক্রবার খনি থেকে তাঁদের দেহ বের করে আনে এনডিআরএফ। বিষাক্ত গ্যাসেই দম আটকে তিন গ্রামবাসীর মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। 
     

  • পরিত্যক্ত কয়লা খনিতে নেমে নিখোঁজ ৩ গ্রামবাসী
    Video Icon

    West Bengal14, Oct 2019, 12:29 PM

    পরিত্যক্ত কয়লা খনিতে নেমে নিখোঁজ ৩ গ্রামবাসী, চলছে উদ্ধার কাজ, দেখুন ভিডিও


    পরিত্যক্ত কয়লা খনিতে নেমে বিষাক্ত গ্যাসের কবলে  তিন যুবক। ঘটনাটি কুলটির আলডিহির পুরনো বিজলি ঘরের কাছে। জানা গেছে, কয়লা চুরি করতে খনিটিতে  নেমেছিল ৪ জন গ্রামবাসী।  এদের মধ্যে একজন পালাতে পারলেও তিন জন খনিতে আটকে পড়েন।  উদ্ধার কাজ চালাতে রাতেই  ঘটনাস্থলে আসে ইসিএলের মাইনস রেসকিউ টিম।  কুলটির পরিত্যক্ত কয়লাখনিগুলিতে চোরাই কয়লা কাটার অভিযোগ বহুদিনের। খাদানগুলিতে জল ও মিথেন গ্যাস ভরে থাকায় প্রায়শই দুর্ঘটনা ঘটে। পুরো বিষয়টিতে পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ উঠছে।