গঙ্গার জল  

(Search results - 5)
  • <p>এই দিনেই বাড়িতে গঙ্গাজল এনে সংরক্ষণের রীতি রয়েছে, জেনে নিন বিশেষ এই তিথির গুরুত্ব</p>

     Astrology1, Jun 2020, 12:12 PM

    এই দিনেই বাড়িতে গঙ্গাজল এনে সংরক্ষণের রীতি রয়েছে, জেনে নিন বিশেষ এই তিথির গুরুত্ব

    সোমবার, ১ জুন, জ্যেষ্ঠ মাসের শুক্লপক্ষের দশম দিন। এই তিথিতে দেশ জুড়ে গঙ্গা দশেরা পালিত হয়। এই তিথিতে পবিত্র গঙ্গাকে পুজো করা হয়ে থাকে। এই দিনে গৃহস্থের উন্নতির জন্য বাড়িতে গঙ্গাজল এনে সংরক্ষণ করার রীতি রয়েছে।  প্রাচীনকালে, রাজা ভগীরথ গঙ্গাকে স্বর্গ থেকে পৃথিবীতে আনতে তপস্যা করেছিলেন। তপস্যায় সন্তুষ্ট হয়ে দেবী গঙ্গা পৃথিবীতে অবতরণ করলেন। তাই এই তিথিতে ঘরে গঙ্গার জল আনার রীতি প্রচলিত। এর ফলে বাড়িতে ইতিবাচকতা বজায় থাকে। জেনে নিন জ্যোতিষশাস্ত্রের মতে গঙ্গার জল সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয়-

  • এই মন্ত্র পাঠে, বাড়িতেই গঙ্গা স্নানের সমান পুণ্য

    India 28, Apr 2020, 8:06 PM

    তিন দশকে যা হয়নি তাই হয়েছে ৩ সপ্তাহে, লকডাউনেই উত্তর থেকে দক্ষিণে বদলাচ্ছে গঙ্গা

    তিন দশকেও এমন ছবি ধরা পড়েনি। লকডাউনের তৃতীয় বা চতুর্থ সপ্তাহে যে ছবি ধরা পড়ল তাতে রীতিমত সন্তোষ প্রকাশ করেছেন কেন্দ্রীয় দুষণ নিয়ন্ত্রণ বোর্ডের সদস্যরা। কারণ রীতিমত স্বচ্ছ হয়েছে গঙ্গার জল। পাশাপাশি বেড়েছে জলে দ্রবীভূত অক্সিজেনের মাত্রাও। শুধু গঙ্গা নয়। গঙ্গার উপনদীগুলির ক্ষেত্রেও এই কথা খাটে বলেও জানিয়েছেন তাঁরা। লকডাউনের এই সময়ে রীতিমত জল দূষণ করেছে উত্তর ভারতের নদীগুলিতে। উত্তরাখণ্ড থেকে উত্তর প্রদেশ হয়ে পশ্চিমবঙ্গে গঙ্গার এই রূপ পরিবর্তনে রীতিমত সন্তুষ্ট পরিবেশপ্রেমীরা। 

  • দক্ষিণেশ্বরের  ছবি

    Kolkata15, Apr 2020, 4:24 PM

    মাছেরা নিচ্ছে ফের প্রাণ ভরে নিঃশ্বাস, লকডাউনে ফিরছে গঙ্গার জলের গুণগত মান

     লকডাউনে গঙ্গাজলের গুণগত মান প্রায় পানীয় জলের কাছে পৌঁছেছে। পরীক্ষার পর জানা গিয়েছে, এই মুহূর্তে গঙ্গা জলের পিএইচের মাত্রা ৭.৯। পরিবেশকর্মীর কথায়,গঙ্গার জলে প্রায় ৫০ হাজার ব্যকটেরিয়া থাকে। যেগুলি পেটের জন্য ক্ষতিকর, প্রাথমিক পরীক্ষায় সেগুলি ধরাও পড়ে না।
     
  • India 27, Aug 2019, 5:36 PM

    ভগবান শ্রীকৃষ্ণের কায়দায় বাঁশি বাজালেই গরু বেশি দুধ দেয়, দাবি বিজেপি বিধায়কের

    বিজেপির একাধিক ব্যক্তিত্ব বিভিন্ন সময়ে নানারকম বিতর্কিত মন্তব্য করে সংবাদ শিরোনামে এসেছেন। কখনও কেউ মন্তব্য করেছেন গরুর গঙ্গার জল পান করলে নাকি সিজারিয়ান ডেলিভারি এড়ানো সম্ভব।

  • Ajay Bhatt

    India 25, Jul 2019, 10:06 AM

    গঙ্গাজল খেলে গর্ভবতী মায়েদের সিজারিয়ান ডেলিভারি করাতে হবে না, বললেন এই বিজেপি সাংসাদ

    গরুর গঙ্গার পাথর ঘষে তা গঙ্গা জলের সঙ্গে মিশিয়ে খেলে নাকি গর্ভবতী মহিলার সিজারিয়ান ডেলিভারি করানোর প্রয়োজন পড়বে না। দিন কয়েক আগে লোকসভায় সেন্ট্রাল কাউন্সিল অ্যামেন্ডমেন্ট (হোমিওপ্যাথি) বিলের প্রসঙ্গে কথা বলতে গিয়ে এই মন্তব্যই করলেন উত্তরাখণ্ডের বিজেপি সাংসদ অজয় ভাট।