গণিত  

(Search results - 5)
  • বাংলা হাইপারশিয়া

    International9, Mar 2020, 3:03 PM

    ইতিহাস স্বীকৃত প্রথম মহিলা গণিতবিদ তিনি, অথচ রাস্তায় তাঁকে জ্যান্ত পুড়িয়ে হত্যা করা হয়

    এক অসামান্যা সুন্দরী মেয়ে সাদা পোশাক পরে দর্শন, গণিত, বিজ্ঞান বিষয়ে বলে বেড়াতেন রাস্তায় রাস্তায়। শত শত লোক মন্ত্রমুগ্ধের মতো শুনত তার বক্তৃতা। হাইপেশিয়া পুরুষ অধ্যুষিত সমাজে বীরদর্পে বিচরণ করেন। তাঁকে মেনে নিতে না পেরে একদল লোক রাস্তায় নামিয়ে খুন করে পুড়িয়ে দিল।  

  • সুপার ৩০  আনন্দের  জন্মিদনে সারপ্রাইজ হৃত্বিকের
    Video Icon

     Entertainment15, Nov 2019, 7:41 PM

    সুপার ৩০ আনন্দের জন্মিদনে সারপ্রাইজ হৃত্বিকের, দিলেন বিশেষ ডিনার

    হৃত্বিক রোশন অভিনীত  'সুপার ৩০' বক্স অফিসে সুপারহিট। ভাল ব্যবসা করেছে 'ওয়ার' ছবিটিও। বেশ ফুড়ফুড়ে মেজাজে রয়েছেন হৃত্বিক রোশন।  'সুপার ৩০'  ছবিতে গণিতজ্ঞ আনন্দ কুমারের চরিত্রে অভিনয় করতে দেখা গেছে হৃত্বিককে। সেই আনন্দ কুমার যিনি পাটনায় ৩০ জন দুঃস্থ মেধাবী ছাত্রকে আইআইটি প্রবেশিকা পরীক্ষার জন্য বিনা পারিশ্রমিকে পড়ানোর দায়িত্ব নিয়েছিলেন। প্রতিষ্ঠা করেছিলেন আর্থিক ভাবে দুঃস্থদের জন্য প্রতিষ্ঠা করেন কোচিং সেন্টার 'সুপার ৩০'। আনন্দকে তাঁর জন্মদিনে শুভেচ্ছা জানালেন হৃত্বিক। আনন্দের জন্য ডিনারেরও আয়োজন করেন সুপারস্টার। 

  • undefined

    India 15, Nov 2019, 9:40 AM

    মৃত্যুর পর অ্যাম্বুল্যান্সও পেলেন না 'আইনস্টাইন', শেষকৃত্যে হইচই ফেললেন নীতিশ

    তাঁকে বলা হত 'বিহারের আইনস্টাইন'। মৃত্যুর পর প্রখ্যাত গণিতবিদ বশিষ্ঠ নারায়ণ সিং-এর জন্যই মিলল না অ্যাম্বুল্যান্স। এই সংক্রান্ত একটি ভিডিও ভাইরাল হয়েছে। সমালোচনার মুখে পড়েছেন বিহারের মুখ্যমন্ত্রী।

     

  • বিদ্য়া বালন

    Bollywood15, Oct 2019, 5:41 PM

    বিশ্ব গণিত দিবসেই নয়া ট্যুইস্ট বিদ্যার

    আজ বিশ্ব গণিত দিবসে প্রকাশিত হল শকুন্তলা দেবীর বায়োপিকের নতুন মোশন পোস্টার। যেটি নিজের ট্যুইটার প্রোফাইলে পোস্ট করেছেন বিদ্যা। শকুন্তলা দেবীর বর্ণময় জীবনকেই সেলুলয়েডের পর্দায় ফুটিয়ে তুলছেন বিদ্য়া বালন। এই পোস্টার প্রকাশ্য়ে আসা মাত্রই নজর কেড়েছে নেটিজেনদের।

  • Kol mathaematician Neena Gupta wins Bhatnagar award

    Kolkata28, Sep 2019, 2:37 PM

    গণিতে শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার পাচ্ছেন কলকাতার কন্যা নীনা গুপ্ত

    ২০১২ সালে শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার পেয়েছিলেন ছ’জন বাঙালি বিজ্ঞানী। ঠিক তার সাত বছর পর ফের ‘ইতিহাসের পুনরাবৃত্তি’। এবছর বিজ্ঞান গবেষণায় দেশের সর্বোচ্চ সম্মন ভাটনগর পুরস্কার পেতে চলেছেন ছয় তরুণ বিজ্ঞানী। এদের মধ্যে অবশ্য কলকাতায় গবেষণারত একজনই, নীনা গুপ্ত। পুরস্কার প্রাপকদের তালিকায় নাম থাকা ১২ জন বিজ্ঞানীর মধ্যে নীনাই একমাত্র মহিলা বিজ্ঞানী। গণিতে তার গবেষণার জন্যই  এই সম্মান প্রদান করছে ভারত সরকার। বর্তমানে বরাহনগর ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের (আইএসআই) রাশিতত্ত্ব ও গণিতিক  বিভাগে অ্যাসোসিয়েট প্রফেসরের পদে রয়েছেন তিনি।