গবেষণা  

(Search results - 186)
  • <p>B Cell</p>

    USA28, Oct 2020, 10:03 PM

    করোনা-র বদলে শরীরকেই হামলা করছে রোগ প্রতিরোধ ক্ষমতা, বিপথগামী অনাক্রম্যতাই বাড়াচ্ছে বিপদ

    কোভিড-১৯ জয়ী অনেকের ক্ষেত্রেই দেখা যাচ্ছে বেশ কয়েকদিন কেটে গেলেও পুরোপুরি শারীরিকভাবে সুস্থ হতে পারছেন না তাঁরা। এঁদের বেশিরভাগের ক্ষেত্রেই একটি উদ্বেগজনক লক্ষণ দেখা যাচ্ছে বলে দাবি করেছে আমেরিকার এমরি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। করোনা প্রতিরোধে এখন ঘরে ঘরে অনাক্রম্যতা বাড়ানোর জন্য বিশেষ খাদ্য গ্রহণ বা যোগ-ব্যায়াম চর্চা চলছে। অথচ এই গবেষকরা দাবি করছেন শরীরের এই অনাক্রম্যতা বা রোগ প্রতিরোধ ক্ষমতাই অনেক ক্ষেত্রে রোগীদের সুস্থতার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। আর সেইসব ক্ষেত্রে স্মরণ নিতে হচ্ছে লুপাস এবং রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের মতো রোগগুলির চিকিৎসার।

     

  • <p>Covid-19 could cost some patients' brains to age 10 years ALB</p>

<p>&nbsp;</p>

    Britain27, Oct 2020, 9:43 PM

    কোভিডে মস্তিষ্কের বয়স বেড়ে যেতে পারে ১০ বছর, কাদের ক্ষেত্রে ভয় সবচেয়ে বেশি

    কোভিড -১৯ থেকে সুস্থ হয়ে ওঠার পরও আরও ননান শারীরিক সমস্যায় ভুগছেন অধিকাংশ রোগী। অনেকের ক্ষেত্রেই মস্তিষ্কের কার্যক্ষমতা গুরুতর ক্ষতিগ্রস্থ হতে পারে বলে সতর্ক করলেন গবেষকরা। তাঁদের মতে এই সংক্রমণের ফলে সবচেয়ে মস্তিস্কের বয়সও বেড়ে যেতে পরে। যে কারণে হতে পারে মানসিক অবক্ষয়-ও।

     

  • <p>The Himalaya</p>

    International23, Oct 2020, 3:26 PM

    তছনছ অরুণাচল থেকে পাকিস্তান, ধ্বংস হতে পারে দিল্লিও - হিমালয়ে ওঁত পেতে রয়েছে মহাবিপদ

    তছনছ হয়ে যাবে অরুণাচল থেকে পাকিস্তান। পুরো ধ্বংস হয়ে যেতে পারে দিল্লিও। কোটি কোটি মানুষের হতে পারে প্রাণহানি। হিমালয় পার্বত্য অঞ্চলে অপেক্ষা করছে মহাবিপদ।

  • <p>പുല്ലിന്റെ പാറ്റേണുകളെക്കുറിച്ച് കൂടുതല്‍ ഗവേഷണം നടത്താന്‍ കൂടുതല്‍ ഫീല്‍ഡ് വര്‍ക്ക് നടത്താന്‍ ടീം പദ്ധതിയിടുന്നു. ഇപ്പോഴത്തെ കണ്ടെത്തലുകള്‍ ജേണല്‍ ഓഫ് ഇക്കോളജിയില്‍ പ്രസിദ്ധീകരിച്ചിട്ടുണ്ട്. &nbsp;<br />
&nbsp;</p>

    India 23, Oct 2020, 11:15 AM

    থর মরুভূমির বুক চিরে বয়ে যেত নদী, গবেষণা মিলল চাঞ্চল্যকর তথ্য

    মরুভূমির বুকে হারিয়ে গিয়েছে জলের প্রবাহ। নদীর সন্ধান মিলল রাজস্থানের থর মরুভূমিতে। মরু অঞ্চলে গড়ে উঠেছিল নদীমাতৃক সভ্যতা। দাবি গবেষকদের।
     

  • <p>Image of Souradeep</p>

    Kolkata18, Oct 2020, 2:11 PM

    মেলেনি কোচিং, তবুও দরিদ্রতার পাহাড় পেরিয়ে মেডিক্য়ালে সফল শ্রমিকের ছেলে সৌরদীপ

     
    সর্বভারতীয় মেডিক্য়াল প্রবেশিকায় সফল  বারুইপুরেই সৌরদীপ। সুযোগ হয়নি কোচিং-এ পড়ার, নাই বা সহজেই পেয়েছে ইন্টারনেট। সৌরদীপের বাবা এক সার্জিক্য়াল সরঞ্জামের কারখানায়  শ্রমিক। তবুও দরিদ্রতার সেসব পাহাড় পেরিয়েসে আজ সফল  মেডিক্য়ালে।
     

  • <p><strong>করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য গোটা বিশ্বই প্রতিষেধকের অপেক্ষায় প্রহর গুণছে। কিন্তু এখনও পর্যন্ত প্রতিষেধক হাতে পেতে আরও সময় লাগবে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা।&nbsp;</strong><br />
&nbsp;</p>

    International17, Oct 2020, 9:17 AM

    কোভিড-বিশ্বে দারুণ খবর, ভ্যাকসিন আসার আগেই পাওয়া গেল করোনা নিয়ন্ত্রণের কার্যকর দাওয়াই

    প্রায় এক বছর হতে চলল দাপট দেখাচ্ছে কোভিড-১৯ মহামারি। এখনও কোনও কার্যকর টিকা কিংবা প্রতিষেধক পাওয়া যায়নি। এই অবস্থায় আশার আলো দেখালো সাম্প্রতিক এক গবেষণা। কোভিড-১৯ প্রতিরোধে কার্যকর হতে পারে নাইট্রিক অক্সাইড।

  • undefined

    International16, Oct 2020, 9:05 PM

    শীতকালে করোনা রুখতে ৬ ফুট দূরত্ব কাজ নাও দিতে পারে, এখন থেকেই সাবধান করলেন বিজ্ঞানীরা

    শীতকালের জন্য কাউন্টডাউন শুরু করে দেওয়া যেতেই পারে। কিন্তু নতুন গবেষণা বলছেন শীতকালে আরও বাড়তে পারে করোনাভাইরাসের প্রকোপ। এমনিতেই করোনাভাইরাসের সংক্রমণে শ্বাসকষ্ট  একটি লক্ষণ। শীতকালে শ্বাসকষ্টের সংক্রমণ আরও বড় সমস্যা তৈরি করতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছিল বিশেষজ্ঞরা। ন্যানো লেটারস জার্নালে প্রকাশিত রিপোর্টে রীতিমত সতর্ক করে বলা হয়েছে যে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি সংক্রমণের হাত থেকে বাঁচতে মাস্ক পরা অত্যান্ত জরুরি। 

  • undefined

    International16, Oct 2020, 6:01 PM

    করোনা চিকিৎসায় আশার আলো দেখাচ্ছে একটি অনু, রোগ নিরাময়ে সুবিধে হতে পারে বলেই দাবি বিজ্ঞানীদের

    গত প্রায় ৮-৯ মাস গোটা বিশ্ব জুড়েই দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাসের জীবাণু। আর এই জীবাণু মোকাবিলার জন্য বা চিকিৎসার জন্য এখনও পর্যন্ত কোনও ওষুধের সন্ধান পাওয়া যায়নি। এই অবস্থায় দাড়িয়ে গোটা বিশ্বই এখন করোনাভাইরাসের টিকা বা প্রতিষেধকের জন্য অপেক্ষা করে রয়েছে। চরম এই সংকটজনক পরিস্থিতিতে আশার আলো দেখালেন বিজ্ঞানীরা। নতুন একটি গবেষণায় দেখা যাচ্ছে করোনা আক্রান্ত রোগীদের নিরাময়ে নাইট্রিক অক্সাইয়ের ভূমিকা অত্যান্ত গুরুত্বপূর্ণ। নাইট্রিক অক্সাইড রোগীর জীবন বাঁচাতে পারে বলেও দাবি করেছেন তাঁরা। 

  • undefined

    USA14, Oct 2020, 6:25 PM

    করোনা গবেষণায় কামাল করলেন বাঙালি অধ্যাপক , আমেরিকায় বসে পথ দেখালেন দীপ্ত ভট্টাচার্য

    করোনাভাইরাসের সংক্রমণের প্রায় পাঁচ থেকে সাত মাস পরেও মানুষের দেহে অতি উচ্চমানের অ্যান্টিবডি তৈরি হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের সহযোগী বাঙালি অধ্যাপক তথা গবেষক দীপ্ত ভট্টাচার্য এমনই দাবি করেছেন। 

  • <p>Planet earth from outer space</p>

    International14, Oct 2020, 3:59 AM

    করোনাভাইরাসের উৎস মহাকাশে, চাঞ্চল্যকর তত্ত্বে সাড়া ফেলে দিলেন দুই অ্যাস্ট্রোবায়োলজিস্ট

    প্রায় এক বছর হতে চলল নভেল করোনাভাইরাস মহামারি সঙ্গে ঘর করছে গোটা বিশ্বের মানুষ। কিন্তু, এখনও ভাইরাসটির উৎস সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। কেউ কেউ দাবি করেছেন, চিনের উহানের গবেষণাগারে এটি 'নকশা' করা হয়েছে, আবার কেউ কেউ বলেছেন, বাদুরের দেহ থেকে এসেছে এই ভাইরাস। অথচ, মহামনারির একেবারে শুরু থেকেই এই ভাইরাসটির উৎস সন্ধান করছেন গবেষকরা। মহামাকরি নিয়ন্ত্রণে এবং টিকা তৈরিতে এই তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি সাম্প্রতিক গবেষণা অবশ্য ভাইরাসটির উৎস হিসাবে একটি অবিশ্বাস্য দাবি করেছে, তাদের মতে এই ভাইরাস পৃথিবীরই নয়, এসেছে মহাকাশ থেকে। তার জন্যই কি বিজ্ঢানীরা এদত চেষ্টা করেও এই ভাইরাসের প্রতিষেধক তৈরি করতে পারছেন না বিজ্ঞানীরা?

     

  • <p>coronavirus&nbsp;</p>

    International12, Oct 2020, 5:10 PM

    ফোন আর কাচে করোনার আয়ু ২৮ দিন, দেখে নিন কত ডিগ্রি তাপমাত্রায় কতক্ষণ বেঁচে থাকতে পারে


    টাকা থেকে টাচ স্ক্রিন মোবাইল ফোন এমনকি  প্ল্যাস্টিক ,কাচ আর স্টেনলেসের  জিনিসে সাধারণ তাপমাত্রায় করোনাভাইরাস বেঁচে থাকতে পারে টানা ২৮ দিন। অস্ট্রেলিয়ার নতুন গবেষণায় উঠে এল এমনই এক ভয়ঙ্কর তথ্য। অস্ট্রেলিয়ার বায়োসিকিউরিটি ল্যাবরেটরির গবেষণায় দেখা যাচ্ছে করোনাভাইরাস অত্যান্ত শক্তিশালী একটি জীবাণু। যেকোনও মসৃণ তলদেশে এটি ২৮ দিন বহাত তবিয়েতে বেঁচে থাকতে পারে। 

  • undefined

    India 9, Oct 2020, 5:14 PM

    লাদাখ আবহে ভারতীয় বায়ুসেনাকে শক্তি যোগাবে রুদ্রম, দেশীয় প্রযুক্তিতে তৈরি এই মিসাইল

    পূর্ব লাদাখ সেক্টরে চিনের সঙ্গে চলমান বিবাদের পরিস্থিতিতে আরও একবার নিজের শক্তি প্রদর্শন করল। শুক্রবার ওড়িশায় সফল হয়েছে দেশীয় প্রযুক্তিতে তৈরি অ্যান্টি রেডিয়েশন মিসাইল রুদ্রম ১-এক। প্রতিরক্ষায় গবেষণা আর উন্নয়ন সংস্থা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে এই মিসাইলটি তৈরি করেছে। ডিআরডিওকে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। 
     

  • <p><br />
&nbsp; রাজ্য অ্য়াক্টিভ আক্রান্তের সংখ্যা ১৭০ জন এবং এই পর্যন্ত ২৫ হাজার ৫৪৪ জন। একদিনে ছুটি পেয়েছেন ২ হাজার ৯৫৫ জন। &nbsp;সুস্থতার হার সামান্য বেড়ে ৮৭. ৫৪ শতাংশ থেকে ৮৭. ৬১ শতাংশ।</p>

    Health7, Oct 2020, 3:28 PM

    হাতের ত্বকে কতক্ষণ জীবিত থাকতে পারে করোনাভাইরাস, সমীক্ষায় উঠে এল নয়া তথ্য

    সমস্ত প্রচেষ্টা সত্ত্বেও, বিশ্বব্যাপী মহামারীটি কিছুতেই লুপ্ত হওয়ার নাম নিচ্ছে না। করোনা ভাইরাসের উপর নতুন করা অনেক গবেষণার মাধ্যমে উদ্ধৃত করা হয়েছে যে কোন তলের উপরে এই ভাইরাসটি কত সময় অবধি জীবিত থাকতে পারে। তবে মানুষের ত্বকে ভাইরাস কতক্ষণ বেঁচে থাকে তা এখনও প্রমানিত সত্য প্রকাশ করা যায় নি। এখন এই উত্তরটি খুঁজে পাওয়ার চেষ্টা করা হয়েছে। গবেষণা অনুযায়ী অনুমান করা হচ্ছে। জেনে নিন এবং সাবধান হোন-

  • undefined

    India 7, Oct 2020, 2:28 PM

    নৌযুদ্ধে 'গেম চেঞ্জার' দেশীয় প্রযুক্তির স্মার্ট টর্পেডো, লাদাখ উত্তজনার মধ্যেই নৌশক্তি বাড়াল ভারত

    প্রতিরক্ষায় সফল আত্মনির্ভর ভারত প্রকল্প। তারই প্রমান দিল স্মার্ট টর্পেডো সিস্টেম। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও জানিয়েছে সাবমেরিন যুদ্ধে গেম চেঞ্জার হতে চলেছে এই টর্পেডোটি। অত্যাধুনিক প্রযুক্তির এক অস্ত্রটি ভারতীয় নৌবাহিনীর শক্তিকে আরও এগেয়ে দেবে বলেই দাবি করছে সমর বিশেষজ্ঞরা। 
     

  • <p>ഒരു ലിറ്റര്‍ വെള്ളത്തില്‍ 100 മുതല്‍ 1,000 വരെ വൈറസ് കോപ്പികളാണ് കണ്ടെത്തിയത്. ഇത് മലിനജലത്തില്‍ കണ്ടെത്തുന്ന വൈറസ് സാന്നിധ്യത്തിനേക്കാളും 10,000 തവണ അധികമാണെന്നാണ് വിദഗ്ധര്‍ വിലയിരുത്തുന്നത്.&nbsp;</p>

    India 1, Oct 2020, 6:19 PM

    ভারতে করোনা ছড়াচ্ছে সুপার স্প্রেডাররা, নতুন গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য


    ভারতে করোনাভাইরাসের মাত্রাতিরিক্ত সংক্রমণের জন্য দায়ি  সুপার প্রেডাররা। সায়েন্স জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে তেমনই দাবি করা হয়েছে। আর এই সুপার স্প্রেডারদের থেকে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে বলেও সতর্ক করে দিয়েছেন বিজ্ঞানীরা। মোট সংক্রমিত ১০ শতাংশ মানুষই সুপার স্প্রেডার হতে পারে বলেও জানান হয়েছে রিপোর্টে।