গালওয়ান  

(Search results - 125)
  • <p>एक वरिष्ठ अधिकारी ने बुधवार को एक वेबसाइट से बातचीत में बताया कि अगर लद्दाख में आमतौर पर सालाना 30 हजार मैट्रिक टन राशन की जरूरत होती है तो इस वक्त क्योंकि इलाके में अतिरिक्त जवानों की तैनाती की गई है तो उन्हें कम से कम दो गुना राशन चाहिए होगा। अधिकारी ने कहा कि चीनी सेना (पीएलए) इतनी जल्दी नहीं जा रही तो हम पूरी रणनीति के साथ लंबे वक्त के लिए तैयारी कर रहे हैं। उन्होंने लॉजिटिस्क और 'अडवांस विंटर स्टॉकिंग (AWS)' की तैयारी शुरू कर दी है।</p>

    India 3, Aug 2020, 11:59 AM

    সংঘর্ষ এড়াতে পূর্ব লাদাখে পেট্রোলিং প্রোটোকল নিয়ে কথা, প্যাংগং-এর নীল জলে হারিয়ে যাচ্ছে সমাধান সূত্র


    গালওয়ানের স্মৃতি যাতে আর ফিরে না আসে তার জন্য ইতিমধ্যে আলোচনা শুরু করেছে ভারত ও চিন। দুই দেশের কূটনীতিকরা আগামী দিনে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখায় কী কী নীতি অনুসরণ করা হবে তা নিয়ে আলোচনা শুরু করেছেন। সোজা কথায় সংঘর্ষ এড়াতে একটি পেট্রোলিংং প্রোটোকল নিয়ে কথাবার্তা চলছে দুই দেশের মধ্যে।  অন্যদিকে পূর্ব লাদাখের ১,৫৯৭ কিলোমিটার প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা এলাকায় সেনা সরানো নিয়ে আলোচনা করছেন দুই দেশের সামরিক প্রধানরা। 

  • <p>ইতিমধ্যেই সীমান্ত উত্তার কমাতে ভারত ও চিনা সেনা কর্তারা লাদাখের চুসুল সীমান্ত চতুর্থ পর্যায়ের বৈঠক করেছেন। প্রায় ১৪ ঘণ্টা ধরে হয় সেই বৈঠক।</p>

    India 29, Jul 2020, 4:58 PM

    চিনের দাবি মানতে নারাজ দিল্লি, পাল্টা ভারতের অভিযোগ প্যাংগং-এ শক্তি বাড়ছে লাল ফৌজের

    পূর্ব লাদাখ সীমান্ত থেকে চিনের সেনা সরিয়ে নেওয়ার দবি অস্বীকার করেছে ভারত। ভারতের পক্ষ থেকে বলা হয়ছে সর্বশেষ আলোচনা মত কাজ করছে না চিন। এখনও প্যাংগং, গোগরা এলাকায় চিনা সেনা মোতায়েন রয়েছে।  প্যাংগং লেকের সেনা সমাবেশ নিয়ে প্রথম থেকে নীরব ছিল চিন। তবে বেজিং জানিয়েছিল গ্যালওয়ান, হটস্প্রিং আর গোগরা থেকে সেনা সরিয়ে নেওয়া হয়েছে। চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং অয়েনবিং মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে বলেছিলেন চিন বিতর্কিত এলাকা থেকে সেনা সরিয়ে নিয়েছে চিন। 

  • <p>कारगिल के परकाचिक ग्लेशियर का एक खूबसूरत नजारा।</p>

    International28, Jul 2020, 8:05 PM

    সীমান্ত থেকে সরছে লালফৌজ, ভারত-চিন আগামী সামরিক বৈঠকের প্রস্তুতি নিচ্ছে বলে জানাল বেজিং

    বিতর্কিত সীমান্তের অধিকাংশ জায়গা থেকে সম্পূর্ণ রূপে সেনা সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে ভারও ভারও ও চিন। সীমান্ত উত্তাপ প্রসমনের চেষ্টা করেছে। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এমনটাই দাবি করেছন  চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। 
     

  • India 28, Jul 2020, 12:34 PM

    পূর্ব লাদাখে ভারত-চিন সমীকরণ বদলে দেবে প্রকৃতি, প্রতিকূল অবস্থায় বিপর্যস্ত হতে পারে লালফৌজরা

    লাদাখের বিস্তীর্ণ এলাকায় এখন থেকেই শীত পড়তে শুরু করেছে। অগাস্ট মাসের মাঝামাঝি থেকেই শুরু হয়ে যায় শীতকাল। আর সেপ্টেম্বর থেকে প্রবল ঠান্ডার প্রকোপে কাঁপতে থাকে গোটা এলাকা। অগাস্ট থেকে যে তাপমাত্রা পারদ নামতে শুরু করে সেপ্টেম্বরে তা নেমে যায় মাইনাসেরও অনেক নিচে। আর প্রবল এই ঠান্ডায় চিনা সেনাদের অবস্থানে প্রতিকূল পরিস্থিতি তৈরি করবে বলেই মনে করছে ভারতীয় সেনা বাহিনী। 

  • <p>Colonel Santosh Babu, Colonel Santosh Babu Wife, job of Deputy Collector to Santosh Babu wife, galwan valley, china, india, china india dispute, unmasking china </p>

    India 23, Jul 2020, 1:00 PM

    দেশের জন্য লড়াই করতে গিয়ে শহিদ হয়েছেন স্বামী, স্ত্রীকে ডেপুটি কালেক্টর নিয়োগ করল তেলেঙ্গানা সরকার

    কথা রাখল তেলেঙ্গানা সরকার, শহিদ কর্নেল সন্তোষ বাবুর স্ত্রীকে সরকারি চাকরি, ডেপুটি কালেক্টরের নিয়োগপত্র তুলে দেওয়া হল, গালওয়ানে চিনের সঙ্গে সীমান্ত সংঘর্ষে শহিদ হন কর্নেল।

  • <p>कारगिल चारों ओर से पहाड़ियों से घिरा है।<br />
 </p>

    India 22, Jul 2020, 7:44 PM

    আবারও কি ড্রাগনের নজর পড়ল সীমান্তে, লাদাখ সেক্টরে মোতায়েন ৪০ হাজার লালফৌজ

    লাদাখ সীমান্ত থেকে সেনা সরিয়ে নেওয়ার কোনও রকম লক্ষণ দেখা যাচ্ছে না। সূত্রের খবর পূর্ব লাদাখের বিতর্কিত এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখার বেশ কয়েকটি জায়গায় পিপিলস লিবারেশন আর্মির প্রায় ৪০ হাজার সৈন্য মোতায়েন রয়েছে।  আর সেই রিপোর্ট নিয়ে উদ্বেগ ক্রমশই বাড়ছে। কারণ ভারত-চিন সামরিক বৈঠকগুলিতে সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে একমত হয়েছিল দুই দেশ। প্রথম দফায় বেশ কয়েকটি অঞ্চল থেকে সেনা সরিয়ে নিয়ে ছিল বলেও ভারতীয় সেনা কর্তারা জানিয়েছিলেন। কিন্তু তারপর পরিস্থিতির আর উন্নতি হয়নি বলেই দাবি করা হয়েছে একটি সূত্রের তরফে।

  • India 16, Jul 2020, 11:58 AM

    চুসুলে ১৫ ঘণ্টার ম্যারাথন বৈঠকে প্যাংগং লেকের ওপর জোর, ইতিমধ্যেই সেনা সরিয়েছে চিন

    ভারত চিন সেনা আধিকারিকদের ১৫ ঘণ্টার ম্যারাথন বৈঠক। সীমান্ত উত্তাপ কমাতেই চিনের সঙ্গে আলোচনা । অলোচনার ফল পর্যালোচনা করা হয় ।দেখা গেছে  প্রকৃত নিয়ন্ত্রণ সীমা রেখেয় কমছে চিনা তৎপরতা  । 

  • <p>Rajnath Thumb</p>

    India 15, Jul 2020, 4:34 PM

    দুদিনের সফরে লাদাখ সফরে রাজনাথ সিং ও সেনা প্রধান, ঘুরে দেখবেন ফরওয়ার্ড এলাকা

    আগামী ১৭ জুলাই দুদিনের সফরে লাদাখ ও জম্মু কাশ্মীর সফরে যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এবার তাঁর সফর সঙ্গী হচ্ছেন সেনা প্রধান এমএম নারাভানে। প্রতিরক্ষা মন্ত্রী ও সেনা প্রধান লাদাখ ও জম্মু ও কাশ্মীরের স্পর্শকাতর এলাকাগুলি পরিস্থিতি পর্যালোচনা করে দেখবেন বলেই সূত্রের খবর। ১৭ জুলাই লাদাখের পরিস্থিতি নিয়ে দায়িত্বপ্রাপ্ত সেনা কর্তাদের নিয়ে কথা হবে বলেই সূত্রের খবর । পরের দিন জম্মু ও কাশ্মীরের স্পর্শকাতর এলাকাগুলি পরিদর্শন করে দেখবেন তাঁরা। পশ্চিম ফ্রন্টের বেশ কয়েকটি এলাকায় পাকিস্তানী সেনা বাহিনী সমস্যা শুরু করেছে বলে সূত্রের খবর। সেই সব এলাকার গোটা পরিস্থিতি তাঁরা খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন এক সেনা কর্তা। 
     

  • India 15, Jul 2020, 2:18 PM

    এপ্রিল থেকে লাদাখে বেড়েছিল লালফৌজের তৎপরতা, গোয়েন্দা রিপোর্ট কি পৌঁছায়নি সরকারের ঘরে

    পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখার এলাকায় প্রথম চিনের পিপিলস লিবারেশন আর্মির যাতায়াত শুরু হয়েছিল এপ্রিলের মাঝামাঝি সময়ে। আর চিনা প্রকৃত নিয়ন্ত্রণ সীমা রেখার কাছে আস্তানা তৈরির প্রায় দুসপ্তাহ পর প্যাংগং লেক এলাকায় ভারতীয় সেনাদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছিল। গোয়েন্দা সংস্থা সূত্রে পাওয়া খবরে তেমনই দাবি করা হয়েছে। তবে সেনা বাহিনী সূত্রে খবর তাঁদের কাছে এই জাতীয় কোনও খবরই ছিল না। মে মাসেই সেনার কাছে প্রথম খবর যায় যে লাদাখ সীমান্তে বাড়ছে চিনা সেনার জমায়েত। 
     

  • <p>इस क्षेत्र में दोनों देश के बीच 4,056 किमी (2,520 मील) लंबी सीमा रेखा है। हिमालय के इस क्षेत्र में चीन भारत के विशाल भूखंड पर अपना दावा करता रहा है। जब इसी घुसपैठ को सेना रोकती है और उन्हें पीछे जाने पर मजबूर करती है तो एलएसी पर तनाव बढ़ जाता है। इस इलाके में दोनों देशों के बीच सीमा विवाद भारत के पूर्व ब्रिटिश औपनिवेशिक प्रशासकों द्वारा किए गए सीमांकन के बाद से ही शुरू हो गया था।<br />
 </p>

    International14, Jul 2020, 6:44 PM

    গালওয়ানে নিহত সেনাদের শেষকৃত্যের অধিকার দেয়নি চিন, মার্কিন রিপোর্টে প্রকোট স্বজন হারানোদের আর্তি

    গালওয়ানে নিহত সৈন্যদের শেষকৃত্য়ে বাধা চিনের কমিউনিস্ট সরকারের।  মার্কিন রিপোর্ট প্রকোট স্বজন হারানোর আর্তি । করোনার অজুহাত দিয়ে শেষকৃত্যে বাধা । নিহত প্রায় ৩৫ লাল ফৌজ।  

  • <p>Indian Army procuring US assault rifles, UAV, Israeli loitering bombs</p>

    India 13, Jul 2020, 8:10 PM

    ব়্যাভেন ড্রোন, থেকে লয়টারিং গোলা - গালওয়ানের পর কীভাবে দ্রুত শক্তি বাড়ালো ভারতীয় সেনা

    ভারতের পদাতিক বাহিনী বিশ্বের অন্যতম সেরা। সংখ্যার দিক থেকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম। সম্প্রতি চিনের সঙ্গে পূর্ব লাদাখের সীমান্ত বিবাদের সময়ে ফের একবার ভারতীয় পদাতিক বাহিনীর পরাক্রম দেখা গিয়েছে। তবে চিনের সঙ্গে ভারতের সাম্প্রতিক উত্তেজনা পদাতিক বাহিনীকে আরও অত্যাধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত করার প্রয়োজনীয়তা অনুভূত হয়েছে। তাই শুরু হয়েছে বাহিনীর আধুনিকীকরণ। পুরোনো অচল অস্ত্র পাল্টে বিপুল সংখ্যক লাইট মেশিনগান, কার্বাইন, অ্যাসল্ট রাইফেল, ড্রোন, গোলা কেনা হচ্ছে। কোনওক্ষেত্রে আগেই বরাত দেওয়া হয়েছিল, কোনও কোনওটি কেনা হচ্ছে জরুরি ভিত্তিতে। দেখে নেওয়া যাক নতুন কী কী সামরিক সরঞ্জামে সজ্জিত হতে চলেছে ভারতীয় পদাতিক বাহিনী -  

     

  • <p>जवाहर लाल नेहरू यूनिवर्सिटी के स्कूल ऑफ इंटरनेशनल स्टडीज के प्रो. सरवन सिंह ने मीडिया से बातचीत में कहा कि बीआरआई से भारत व अफ्रीकी देशों के संबंधों पर असर तो पड़ेगा, लेकिन कई अफ्रीकी देशों में भारतवंशी राजनीति में मजबूत है। भारतवंशी 46 अफ्रीकी देशों में हैं। अफ्रीकी देशों में भारत का व्यापार 2001 में 5.3 अरब डॉलर था, जो 2018 में बढ़कर 62 अरब डॉलर हो गया है।</p>

    India 13, Jul 2020, 6:36 PM

    আজ ভারত-চিন সামরিক পর্যায়ে বৈঠক, প্যাংগং লেকের আঙুল নিয়ে আলোচনার সম্ভাবনা

    সেনা বাহিনী সূত্রের খবর আবারও আজ ভারত ও চিনের সেনা আধিকারিকরা বৈঠকে বসবেন।এবার বৈঠক হবে লাদাখ সীমান্তবর্তী এলাকা চুসুলে। লাদাখ সীমান্তের সমস্য়া ঘিরে এর আগে তিনবার ভারত ও চিনা সেনা বৈঠকে বসেছিল। প্রথম দুটি বৈঠক হয়েছিল চিনা সীমান্তের ওপারে মোলডোতে। তৃতীয় বৈঠক হয়েছিল লাদাখে। সূত্রের খবর সীমান্তবর্তী এলাকা থেকে সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা হবে দুই দেশের সেনা আধিকারিকদের মধ্যে। 

  • India 12, Jul 2020, 6:54 PM

    গালওয়ান সীমান্ত উত্তাপ এখনও দেশীয় রাজনীতিতে বর্তমান, চিন ইস্যুতে গান্ধী-নাড্ডার তরজা

    লাদাখ ইস্যুতে রাহুল ও নাড্ডার বাকযদ্ধ অব্যাহত। সোশ্যাল মিডিয়ায় সরব রাহুল। রাহুলের দেশপ্রেম মিথ্যা বললেন জেপি নাড্ডা। 
     

  • India 12, Jul 2020, 11:22 AM

    লাদাখের ৪ এলাকায় বন্ধ পেট্রোলিং জানাল সেনা সূত্র, দেপসাং সমভূমিতে ভারত ও চিনা সেনার কাছাকাছি অবস্থান

    পূর্ব লাদাখ সীমান্তের বিস্তীর্ণ এলাকা থেকে চিনা সেনা সরে গেলেও এখনও পর্যন্ত সীমান্ত উত্তাপ পুরোপুরি প্রসমিত হয়নি। সেনা সূত্রের খবর সংঘর্ষের ঘটনা এড়াতে বন্ধ রাখা হয়েছে বেশ কয়েকটি এলাকায় বন্ধ রাখা হয়েছে পেট্রোলিং। আগে বলা হয়েছিল দুই দেশের সেনা বাহিনী সরে যাওয়ায় তৈরি করা হয়েছে একটি বাফার জোন। সেনা সূত্রে বলা হয়েছে কোনও বাফার জোন নেই। শুধু অশান্তি এড়াতেই পেট্রোলিং বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

  • India 9, Jul 2020, 6:50 PM

    গালওয়ান হটস্প্রিং থেকে সেনা সরলেও আবার কূটনৈতিক বৈঠকে বসবে ভারত ও চিন , জানিয়েছে বিদেশ মন্ত্রক

    গালওয়ান থেকে হটস্প্রিং সেনা সরিয়ে নিয়েছে চিন। গালওয়ান নদীতে রয়েছে কিছু সমর যান। প্যাংগং-এর অল্প চিনা সেনা উপস্থিত। শুক্রবার কূটনৈতিক বৈঠকে বসতে পারে ভারত চিন।