চন্দ্রগ্রহণ  

(Search results - 20)
  • <p>৫৫৮ বছর পর অবিশ্বাস্য যোগ, একত্রিত হচ্ছে রাহু-কেতু-বৃহস্পতি ও শনি</p>

    Astrology 20206, Jul 2020, 10:11 AM

    ৫৫৮ বছর পর অবিশ্বাস্য যোগ, একত্রিত হচ্ছে রাহু-কেতু-বৃহস্পতি ও শনি

    ৫৫৮ বছর আগে ১৪৬২ সালে তৈরি হয়েছিল এই যোগ। শ্রাবণ মাস শুরুর আগে ও আষাঢ় মাসের শেষের দিকে বৃহস্পতি, শনি, রাহু এবং কেতুর এক সঙ্গে প্রত্যাবর্তন করবে। চন্দ্রগ্রহণের পর সোমবার থেকে শুরু হচ্ছে এই যোগ। বাংলা ক্যানেল্ডার অনুযায়ী শ্রাবণ মাস শুরুর সঙ্গে সঙ্গে এই কাকতালীয় যোগের বৃহস্পতিত্ব আরও প্রবল হবে। এই যোগের সরাসরি প্রভাব পড়বে বেশ কয়েকটি রাশির উপর। শ্রাবণ দক্ষিণ ভারত, মহারাষ্ট্র এবং গুজরাটে ২১ জুলাই থেকে শুরু হবে এবং ১৯ আগস্টে শেষ হবে। উত্তর ভারতের কিছু অংশে শ্রাবণ থাকবে ৬ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত।

  • <p><strong>চন্দ্রগ্রহণের সময় কী করবেন-</strong></p>

<p>চন্দ্রগ্রহণের আগে, স্নান করে ঈশ্বরের কাছে প্রার্থনা ও উপাসনা করুন।</p>

     Astrology5, Jul 2020, 11:43 AM

    গুরু পূর্ণিমা ও ব্যাস পূর্ণিমা, জেনে নিন এই দিনে বিশেষ পুজো পদ্ধতি

    আজ দেশ জুড়ে পালিত হচ্ছে গুরু পূর্ণিমার উত্সব। এছাড়াও, সকাল ৮ টা বেজে ৩৭ মিনিটে শুরু হয়েছে এই চন্দ্রগ্রহণের যোগ। তবে এই চন্দ্রগ্রহণ একটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ হবে। উপচ্ছায়া চন্দ্রগ্রহণ ঘটে যখন পৃথিবী সূর্য ও চাঁদের মাঝে আসে তবে এই তিনটি কোনও সরলরেখায় নয়। ভারতীয় সময় অনুসারে এই চন্দ্রগ্রহণ ৯ টা বেজে ৫৯ মিনিটে চূড়ান্ত যোগ তৈরি হবে এবং শেষ হবে ১১ টা বেজে ২২ মিনিটে। এই গ্রহণের সময়কাল ২ ঘন্টা ৪৩ মিনিট।

  • Astrology 20205, Jul 2020, 10:40 AM

    গুরুপূর্ণিমায় চন্দ্রগ্রহণের যোগ, এই ৭ রাশির উপর অত্যন্ত শুভ প্রভাব ফেলবে

    আষাঢ় মাসের পূর্ণিমা গুরু পূর্ণিমা হিসাবে উদযাপিত হয়। এদিনে মহর্ষি বেদ ব্যাস জন্মগ্রহণ করেছিলেন। ৫ জুলাই রবিবার গুরু পূর্ণিমার উত্সব। এই উৎসব গুরুর কাছে প্রার্থনা এবং গুরুর শুভেচ্ছার দিন! ভারতীয় সময় অনুসারে, আজকের এই চন্দ্রগ্রহণটির যোগ শুরু হয়েছে সকাল ৮.৩৭ মিনিটে শুরু হবে এবং চলবে দুপুর ২টো ৪৩ মিনিট পর্যন্ত। গুরু পূর্ণিমায় চন্দ্রগ্রহণের এই যোগ তৈরি হচ্ছে পূর্বাশাবাদ নক্ষত্রে। ইন্দ্র যোগও এই সঙ্গে থাকবে। এই দুটি শুভ যোগের প্রভাব পড়বে ৭ টি রাশির উপর। যার ফলে এই রাশিগুলি সুসংবাদ পেতে পারে। চিন্তাভাবনা শেষ হবে। নতুন কাজের পরিকল্পনা করা করতে পারবে। গুরুত্বপূর্ণ কোনও ব্যক্তিদের সঙ্গে দেখা এবং তাদের সহায়তা লাভের সম্ভাবনাও রয়েছে। দেখে নেওয়া যাক সেই ৭টি রাশি কোনগুলি-

  • <p>এই বছরে আসন্ন সময়ে দুটি চন্দ্রগ্রহণ এবং একটি সূর্যগ্রহণ রয়েছে। তবে আগামীকালের চন্দ্রগ্রহণের যোগ ৫ জুলাই বৈধ হবে না। এই সময় কোনও শুভ কাজ করা উচিৎ হবে না। তবে এই সময় পুজো সম্পর্কিত কাজ করা যায়। ৫ জুলাই যে চন্দ্রগ্রহণ হবে তা হল উপচ্ছায়া চন্দ্রগ্রহণ।</p>

    Astrology 20204, Jul 2020, 1:45 PM

    রবিবার উপচ্ছায়া চন্দ্রগ্রহণের যোগ, জেনে নিন কোন রাশির উপর কেমন প্রভাব থাকবে

    জ্যোতিষশাস্ত্রের মতে, পূর্ণিমা তিথি পূর্বাশা নক্ষত্র মণ্ডলে এই যোগ তৈরি হয়েছে। এর পরে উত্তরশদ্ধ নক্ষত্র শুরু হবে। চন্দ্রগ্রহণের সময় ধনু রাশিতে থাকবে চন্দ্র। এর পরে, ৬ জুলাই চাঁদ মকর রাশিতে প্রবেশ করবে। মিথুন রাশিতে সূর্য রাশি ঘর পরিবর্তন করে প্রবেশ করছে। এই গ্রহগুলির অবস্থান গ্রহণের সময় সমস্ত রাশিচক্রকে প্রভাবিত করবে। তবে এর মধ্যে বিশেষ কয়েকটি রাশি রয়েছে, যেগুলির উপর গ্রহণের ফলে বিশেষ প্রভাব পড়বে, দেখে নেওয়া যাক সেই রাশিগুলি কি কি-

  • <p>জ্যোতিষশাস্ত্র অনুসারে এই চন্দ্রগ্রহণটি ধনু রাশিতে হতে চলেছে। এছাড়া ভারতীয় সময় অনুসারে এই গ্রহণের যোগ দিনের বেলায় থাকায় ভারত দেখে এই গ্রহণ দেখা যাবে না। </p>

     Astrology4, Jul 2020, 12:49 PM

    গুরু পূর্ণিমায় চন্দ্রগ্রহণের যোগ, এই সময়ে এই কাজগুলি জীবনে আনতে পারে বিপর্যয়

    ২০২০ সালের তৃতীয় চন্দ্রগ্রহণ আগামী কাল ৫ জুলাই হতে চলেছে। দিনের বেলায় এই গ্রহণের যোগ থাকায় এই গ্রহণের সময়কাল বৈধ বলে বিবেচিত হবে না। এটি ভারত সহ দক্ষিণ এশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং অস্ট্রেলিয়া অংশে প্রদর্শিত হবে। ২০২০ সালে মোট ৬ টি গ্রহণের যোগ রয়েছে । এর মধ্যে দুটি চন্দ্রগ্রহণ ১০ জানুয়ারী ও ৫ জুন এবং একটি সূর্যগ্রহণ ২১ জুন ইতিমধ্যে হয়েছে। 

  • <p>Lunar eclipse</p>

     Astrology4, Jul 2020, 10:30 AM

    ৫ জুলাই রবিবার উপচ্ছায়া চন্দ্রগ্রহণ, ভারতে কবে এবং কখন এই গ্রহণ দেখা যাবে

    ২০২০ সালের তৃতীয় চন্দ্রগ্রহণ হতে চলেছে আগামীকাল। অর্থাৎ রবিবার, ৫ জুলাই। ভারতীয় সময় অনুসারে, এই চন্দ্রগ্রহণটির যোগ শুরু হবে সকাল ৮.৩৭ মিনিটে শুরু হবে এবং চলবে দুপুর ২টো ৪৩ মিনিট পর্যন্ত। এই চন্দ্রগ্রহণ বেলা ১১:২২ মিনিটে শীর্ষে থাকবে। এই চন্দ্রগ্রহণ ২ ঘন্টা ৪৩ মিনিটের সময়কালের জন্য চলবে।

  • দশকের প্রথম চন্দ্রগ্রহণ কখন কবে দেখা যাবে, জেনে নিন বিস্তারিত

     Astrology2, Jul 2020, 11:50 AM

    ৫ জুলাই বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ, মেনে চলুন এই গ্রহণে বিশেষ সতর্কতা

    বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ ৫ জুলাই ২০২০ রবিবারে হবে। এই গ্রহণের সময়েও দেশটি করোনার বিপর্যয়ের মুখোমুখি হচ্ছে, অন্যদিকে বছরের এই গ্রহণটি গুরু পূর্ণিমার পবিত্র উত্সবে হতে চলেছে। এভাবে বিজ্ঞানীদের পাশাপাশি জ্যোতিষীরাও এই চন্দ্রগ্রহণকে একটি গুরুত্বপূর্ণ যোগ হিসাবে দেখছেন। এই চন্দ্রগ্রহণ কে জ্যোতিষশাস্ত্রে কোনও শুভ যোগ হিসাবে মনে করছেন না। এটা বিশ্বাস করা হয় যে গ্রহণের সময় চাঁদের শক্তি দুর্বল হয়ে যায়। 

  • <p>lunar eclipse</p>

    Astrology 202028, Jun 2020, 11:19 AM

    গুরু পূর্ণিমার যোগে বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ, জেনে নিন গ্রহণের বিশেষ বিষয়গুলি

    বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ ৫ জুলাই ২০২০ রবিবারে হবে। এই গ্রহণের সময়েও দেশটি করোনার বিপর্যয়ের মুখোমুখি হচ্ছে, অন্যদিকে বছরের এই গ্রহণটি গুরু পূর্ণিমার পবিত্র উত্সবে হতে চলেছে। এভাবে বিজ্ঞানীদের পাশাপাশি জ্যোতিষীরাও এই চন্দ্রগ্রহণকে একটি গুরুত্বপূর্ণ যোগ হিসাবে দেখছেন। নবীগণের গুরুত্ব অনুযায়ী জেনে নিন বছরের তৃতীয় চন্দ্রগ্রহণের গুরুত্ব।

  • দশকের প্রথম চন্দ্রগ্রহণ, কোন রাশিগুলির উপর কেমন প্রভাব পড়বে

    Astrology 202025, Jun 2020, 12:59 PM

    ৩০ দিনের ব্যবধানে তিনটি গ্রহণ, ৫ জুলাই পরবর্তী চন্দ্রগ্রহণের সময় ও তাৎপর্য

    ২১ শে জুন পূর্ণ সূর্যগ্রহণের পরে, পরবর্তী চন্দ্রগ্রহণ ৫ জুলাই রবিবার হতে চলেছে। এরপরে বছরের শেষে ডিসেম্বর মাসে আবারও একটি সূর্যগ্রহণ রয়েছে। এই বছরে ৩০ দিনের ব্যবধানে তিনটি গ্রহণ একটি আশ্চর্যজনক ঘটনা। এই ধারাবাহিকতায় ৫ জুন একটি চন্দ্রগ্রহণ হয়েছিল, তারপরে ২১ জুন একটি সূর্যগ্রহণ হয়েছে, এবং আবারও আগামী ৫ জুলাই চন্দ্রগ্রহণের যোগ রয়েছে। ৫ জুলাই পরবর্তী চন্দ্রগ্রহণের সময় ও তাত্পর্য সম্পর্কে রইল বিশেষ তথ্য।

  • <p>इसके लिए 6 जून की तारिख एस्ट्रोलॉजर्स ने दी है। सुबह 3:24 में ये ग्रहण लगेगा। </p>

    Life Style11, Jun 2020, 4:23 PM

    'অন্ধকার' ঘনিয়ে আসবে দিনের বেলায়, মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে গোটা বিশ্ব

    ২০২০ সালের প্রথম সূর্যগ্রহন তাও আবার করোনা আবহে। ২১ জুন অর্থাৎ রবিবার সকালেই আধার ঘনিয়ে আসবে। এই সূর্যগ্রহণে মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে গোটা বিশ্ব। দুটি চন্দ্রগ্রহণের পর প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থাকতে চলেছে ভারত।

  •  Astrology5, Jun 2020, 2:46 PM

    গ্রহণের সময় এই কাজ ভুলেও নয়, হতে পারে মারাত্মক বিপদ

    ৫ জুন শুক্রবার দশকের দ্বিতীয় চন্দ্র গ্রহণ। এই চন্দ্রগ্রহণ হবে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। সূর্য, পৃথিবী এবং চাঁদ অসম্পূর্ণভাবে একত্রিত হয় তখন এই উপচ্ছায়া চন্দ্রগ্রহণ ঘটে। বছরের বা এই শতাব্দীর প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল জানুয়ারি মাসে। জ্যোতিশশাস্ত্র মতে, চন্দ্রগ্রহণের সঙ্গে মানব শরীরের একটি অদ্ভুদ যোগাযোগ রয়েছে। কারণ গ্রহণের প্রভাব মানব শরীরের ওপর পড়ে। তাই চন্দ্রগ্রহণের সময় একেবারেই করা উচিৎ নয়।

  • lunar eclipse of july 2109

     Astrology5, Jun 2020, 1:33 PM

    শুক্রবার উপচ্ছায়া চন্দ্রগ্রহণের যোগ, জেনে নিন কোন রাশির উপর কেমন প্রভাব ফেলবে

    জুনে দুটি এবং জুলাইতে মাসে একটি গ্রহণের যোগ রয়েছে। চন্দ্রগ্রহণ হবে ৫ জুন, ২১ জুন হবে সূর্যগ্রহণ। এর পরের মাসে ৫ জুলাই পুনরায় গ্রহণের যোগ রয়েছে। জ্যোতিষশাস্ত্রের মতে, এই সময় শনি মকর রাশিতে রয়েছে। এই বছরের আগে এই যোগ ১৯৬২ সালে গঠিত হয়েছিল। তারপরে শনি মকর রাশিতে ছিল এবং সেই একইভাবে পরপর তিনটি গ্রহণ হয়েছিল। ৫ জুন জ্যেষ্ঠ মাসের পূর্ণিমা। ২১ জুন আষাঢ় মাসের অমাবস্যা। ৫ জুলাই আষাঢ় মাসের পূর্ণিমাতে এই তিনটি গ্রহণের যোগ রয়েছে।  দেখে নেওয়া যাক আজকের চন্দ্রগ্রহণের ফলে কোন রাশির উপর কেমন প্রভাব পড়বে।

  • <p>इसके लिए 6 जून की तारिख एस्ट्रोलॉजर्स ने दी है। सुबह 3:24 में ये ग्रहण लगेगा। </p>

     Astrology4, Jun 2020, 1:56 PM

    ৫ জুন উপচ্ছায়া চন্দ্রগ্রহণ, জেনে নিন কোথা থেকে এবং কখন দেখা যাবে এই গ্রহণ

    চন্দ্রগ্রহণ তিন ধরণের হয় - পূর্নগ্রাস চন্দ্রগ্রহণ, আংশিক চন্দ্রগ্রহণ এবং উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। একটি পূর্ণিমা চলাকালীন, যখন পৃথিবী সূর্য ও চাঁদের মাঝে আসে তখন এটি সূর্যের রশ্মিকে সরাসরি চাঁদে পৌঁছতে বাধা দেয়। এটি চাঁদের উপর একটি ছায়া সৃষ্টি করে যা চন্দ্রগ্রহণ হিসাবে পরিচিত।

  • గ్రహణం పట్టె సమయానికి ముందు, విడిచిన తర్వాత పట్టు విడుపు స్నానం చేయాలి, మంత్ర ఉపదేశం ఉన్న వాళ్ళు జపం చేయడం అధిక ఫలితం ఉంటుంది, మంత్రోపదేశం లేని వారు కుల దేవత నామ స్మరణ చేయడం మంచిది. అనారోగ్యంతో ఉన్న వారు తినకుండా ఉండలేరు కనుక గ్రహణం పట్టక ముందే తినడం మంచిది, ఆరోగ్యంగా ఉన్న వారు గ్రహణానికి రెండు గంటల ముందు నుండి ఆహారం తీసుకోకూడదు. తిన్న ఆహరం గ్రహణం పట్టే సరికి తిన్న ఆహరం సగమైన జీర్ణం కావలి. గ్రహణం విడిచాక తల స్నానం చేసాకే ఇల్లు, దేవుళ్ళను శుభ్రం చేసి దీపం పెట్టుకుని కొత్తగా వంట చేసుకుని తినాలి.

    Astrology 202026, May 2020, 2:52 PM

    রয়েছে পর পর ৩ টি গ্রহণ, এর ফলে দেখা দিতে পারে প্রাকৃতিক দুর্যোগ

    জুনে দুটি এবং জুলাইতে মাসে একটি গ্রহণের যোগ রয়েছে। চন্দ্রগ্রহণ হবে ৫ জুন, ২১ জুন হবে সূর্যগ্রহণ। এর পরের মাসে ৫ জুলাই পুনরায় গ্রহণের যোগ রয়েছে। জ্যোতিষশাস্ত্রের মতে, এই সময় শনি মকর রাশিতে রয়েছে। এই বছরের আগে এই যোগ ১৯৬২ সালে গঠিত হয়েছিল। তারপরে শনি মকর রাশিতে ছিল এবং সেই একইভাবে পরপর তিনটি গ্রহণ হয়েছিল। ৫ জুন জ্যেষ্ঠ মাসের পূর্ণিমা। ২১ জুন আষাঢ় মাসের অমাবস্যা। ৫ জুলাই আষাঢ় মাসের পূর্ণিমাতে এই তিনটি গ্রহণের যোগ রয়েছে। 

  • দশকের প্রথম চন্দ্রগ্রহণ, কোন রাশিগুলির উপর কেমন প্রভাব পড়বে

     Astrology11, Jan 2020, 9:34 AM

    দশকের প্রথম চন্দ্রগ্রহণ, কোন রাশিগুলির উপর কেমন প্রভাব পড়বে

    এই দশকের প্রথম চন্দ্রগ্রহণ। এই গ্রহণের প্রভাব পড়বে বিভিন্ন রাশিগুলির উপর। গ্রহণের প্রভাবে কেমন কাটবে আপনার সারাদিন। দশকের প্রথম চন্দ্রগ্রহণ কোন রাশির উপর কেমন প্রভাব পরবে জেনে নিন