চিনা সেনা  

(Search results - 102)
  • <p>ರಸ್ತೆ ನಿರ್ಮಾಣ ಮಾಡಿಕೊಂಡರೆ ಸೇನೆಯನ್ನು ಒಂದು ಕಡೆಯಿಂದ ಇನ್ನೊಂದು ಕಡೆಗೆ ಸುಲಭವಾಗಿ ಮತ್ತು ಶೀಘ್ರವಾಗಿ ರವಾನೆ ಮಾಡುವುದು ಸಾಧ್ಯವಾಗುತ್ತದೆ.</p>

    India 20, Sep 2020, 3:54 PM

    লাদাখে লাল ফৌজকে আবারও টক্কর দিল ভারতীয় সেনা, চিনাদের আগে দখল করে নিল ৬টি পাহাড়

    ভারতকে আরও গর্বিত করল দেশের জওয়ানরা। কারণ চিনা আগ্রাসনের বিরুদ্ধে আরও এক ধাপ এগিয়ে গেল ভারতীয় জওয়ানরা। কারণ গত মাত্র তিন সপ্তাহের মধ্যে নতুন করে আরও ৬টি উচ্চতর পাহাড় দখল করেছে ভারত। যার মধ্যে রয়েছে মাগার পাহাড়, গুরুং হিল, রিচেং লা, রেজাং লা, মোখপাড়ি। এর ফলেই চিনা সেনাদের ওপর আরও ভালো করে ভারতীয় সেনা জওয়ানরা নজরদারি চালাতে পারবে বলেও দাবি করা হয়েছে। এই এলাকাগুলিকে টার্গেট করেছিল চিনা সেনারাও। কিন্তু ভারতীয় বাহিনী তাদের আগেই পাহাড়গুলির দখল নিল। 

  • undefined

    International18, Sep 2020, 11:46 AM

    গালওয়ান সংঘর্ষে ক্ষতি হয়েছিল চিনেরও, এতদিন পরে তা পরোক্ষে স্বীকার করা হল

     গত ১৫ জুন রক্তাক্ত হয়েছিল গাওয়ান ঘাঁটি। ভারতী ও চিনা সেনাদের সংঘর্ষে এক কর্নেল হ ২০ জন ভারতীয় জওয়ান মারা গিয়েছিলেন। কিন্তু সেই সঙ্গে কতজন চিনা সেনা মারা গিয়েছিল বা আঘাত পেয়েছিল তা নিয়ে এখনও পর্যন্ত টুঁ শব্দটি করেনি বেজিং।  সম্প্রতি সংসদে রাজনাথ সিং-এর বিবৃতির পর চিন সরকারের মুখপত্র গ্লোবাল টাইমসের সম্পাদক জানিয়েছেন তিনি যতদূর জানেন চিনা সেনাদের ক্ষতি হলেও তা ভারতের তুলনায় অনেকটাই কম। 

  • <p><strong>একটি সূত্র বলছে ভারতের গান বাজিয়ে চিনা সেনা ভারতকে বিভ্রান্ত করার চেষ্টা করেছে। তারা দেখাতে চাইছে তারা ভারতের সবকিছুই বোঝে। ভারত আগামী কি পদক্ষেপ নিতে চলছে তাও তারা আঁচ করতে পারে।&nbsp;</strong></p>

    India 17, Sep 2020, 8:13 PM

    লাল ফৌজের টার্গেট পঞ্জাব রেজিমেন্ট, তাই লাদাখে সেনা শিবিরে বাজছে পঞ্জাবি পপ

    পূর্ব লাদাখের ফরোয়ার্ড এলাকায় রীতিমত লাউডস্পিকার বাজিয়ে পাঞ্জাবি গান চালিয়ে বসে রয়েছে চিনা সেনা। সমর বিশেষজ্ঞরা মনে করেছেন  ভারতীয় সেনাদের মনোবল ভাঙতে অথবা মনোনিবেশে চিড় ধরাতে এই উদ্যোগ গ্রহণ করেছে চিনের পিপিলস লিবারেশন  আর্মির সদস্যরা। কিন্তু কেন?এটাই কিন্তু প্রথম নয় এর আগেও ১৯৬২ সালে ভারত চিন যুদ্ধের সময় মুম্বইয়ের হিন্দি সিনেমার গান বাজিয়েছিল মাইকে। এক সেনা বিশেষজ্ঞের কথায় চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা কিছুটা হলেও সমীহ  করে চলে ভারতের পাঞ্জাবি বা শিখ সৈন্যদের। 

  • <p>അതിനിടെ ചൈനയുടെ കൈയേറ്റം സംബന്ധിച്ച് പ്രതിരോധമന്ത്രി രാജ്‌നാഥ് സിംഗ് മറുപടി നല്‍കി. ലഡാക്ക് മേഖലയില്‍ ഏകദേശം 38000 ച. കി.മീ ഭൂമിയാണ് ചൈന കൈയേറിയിരിക്കുന്നതെന്നാണ് സര്‍ക്കാര്‍ പറഞ്ഞത്. കേരളത്തോളം വലിപ്പം വരുന്ന ഭൂപ്രദേശമാണിത്.</p>

    India 16, Sep 2020, 5:10 PM

    লাদাখ কব্জা করতে চিনা সেনার কূট চাল, মোদীর বিরুদ্ধে ভারতীয় জওয়ানদের প্ররোচিত করতে ষড়যন্ত্র ফাঁস

    পূর্ব লাদাখে চিনা সেনার অনুপ্রবেশ সাহসিকতার সঙ্গে রুখে দিয়েছেন ভারতীয় জওয়ানরা। আন্তর্জাতিক মঞ্চে বারবার আগ্রাসনের জন্য মুখ পড়ছে বেজিংয়ের। এই পরিস্থিতিত সাম্রাজ্যলোভী দেশটি ভারতীয় সেনার মোনবল ভাঙতে এক অতি নিকৃষ্ট পদক্ষেপ করছে। 

  • undefined

    India 16, Sep 2020, 11:41 AM

    ১০০-২০০ রাউন্ড গুলি চলেছিল প্যাংগং-এ, ভারতকে পোস্ট তৈরিতে বাধা লাল ফৌজের

    সেপ্টেম্বরের শুরুতেই প্যাংগং দখলের উদ্দেশ্যে  চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা আবারও অনুপ্রবেশের চেষ্টা করেছিল। কিন্তু তা রুখে দিয়েছে ভারত। সূত্রের খবর সেই সময় দুই পক্ষের মধ্যে প্রায় ১০০-২০০ রাউন্ড সতর্কতামূলক গুলি চলেছিল। চিনা সেনাদের উপেক্ষা করে ভারত যখন নিজের এলাকায় একটি পোস্ট তৈরি করছিল তখনই বাধা দেয় চিন। চড়াও হওয়ার মত অবস্থা তৈরি হয়। সেই সময়ই ভারত চিন দুই দেশই একে অপরে রুখতে সতর্কতামূল গুলি চালায়।   ভারতীয়দের কৌশলগত উচ্চ অবস্থান থেকে সরিয়ে দেওয়ার জন্য রীতিমত মরিয়া প্রয়াস চালিয়েছিল চিন। কিন্তু এখনও প্যাংগং-এর তিন আর চার নম্বর ফিঙ্গার এলাকার দখল এখনও নিজেদের হাতে রেখেছে ভারত।

  • undefined

    India 15, Sep 2020, 7:37 PM

    লাদাখের পর এবার অরুণাচলে সেনা বাড়াচ্ছে চিন, শিলিগুড়ি করিডোর দখলের ছক লাল ফৌজের

    চিনা সেনার আগ্রাসন পূর্ব লাদাখ সীমান্তে কিছুটা হলেও ধাক্কা খেয়েছে। কিন্তু দ্বিতীয় বার আর সেই ভুল করতে চায় না চিন। তেমনই মনে করছে ভারতের প্রশাসনিক এক শীর্ষ আধিকারিক। কারণ বেজিং ইতিমধ্যেই অরুণাচল প্রদেশে ভারতের সীমান্তের ওপারে কমপক্ষে চারটি জায়গায় প্রচুর পরিমাণে সেনা মোতায়েন করেছে। একটি সূত্র বলছে সেইসব এলাকাগুলিতে মজুত করা হচ্ছে অস্ত্রও। 
     

  • <p>rajnath singh</p>

    India 15, Sep 2020, 5:58 PM

    গালওয়ান সংঘর্ষে মৃত্যু হয়েছে বহু চিনা সেনার, লালফৌজ নিয়ে বেজিংকে এবার চাপে ফেলল সংসদে রাজনাথের বক্তব্য

    গালওয়ান উপত্যকায় শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় জওয়ান, ১৫ জুন রাতে লালফৌজের একাধিক জওয়ানও প্রাণ হারায়, তবে সেনা মৃত্যুর হিসেব দেয়নি পিপলস লিবারেশন আর্মি, সংখ্যাটি যে যথেষ্ট বেশি এদিন তা স্পষ্ট করে দিলেন রাজনাথ সিং।
     

  • undefined

    USA14, Sep 2020, 6:37 PM

    লাদাখে গেম চেঞ্জার ভারতীয় সেনা, জিংপিং-এর পরিকল্পনা পুরোপুরি ফ্লপ বলল মার্কিন প্রতিবেদন

    চিনা সেনা বাহিনীকে প্রতিপদে নাস্তানাবুদ করে ছাড়ছে ভারতীয় জওয়ানরা। যদিও চিনের পিপিলস লিবারেশন আর্মি ভারতীয় সেনা বাহিনীর থেকে অনেকটাই বেশি আধুনিক। প্রযুক্তিগতভাবে অনেকটাই উন্নতন। কিন্তু তাও পূর্ব লাদাখে সেই লাল ফৌজকেই বেশ কয়েক মাস ধরে রীতিমত টক্কর দিয়ে যাচ্ছে ভারতীয় সেনা। মনি করিয়ে দিচ্ছে ভিয়েতনাম ।যুদ্ধের কথা। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রথম সারির ম্যাগাজিনে ভারতীয় জওয়ানদের প্রশংসার বন্যা বাইয়ে এমনই মন্তব্য করা হয়েছে। 

  • undefined

    India 10, Sep 2020, 8:26 PM

    চিনের সঙ্গে বৈঠকের আগেই ভয় ধরাল উপগ্রহ চিত্র, ড্রাগনের নজর এবার প্যাংগং-এর উত্তরে

    ফিঙগার ৪ থেকে সরে গিয়ে ফিঙ্গার ৫ এলাকায় নতুন করে আরও বেশ কয়েকরটি তাঁবু তৈরি হয়েছে। যা গতবারে প্রকাশিত উপগ্রহ চিত্রে দেখতে পাওয়া যায়নি। সেনা সূত্রে খবর ৫ নম্বর ফিঙ্গার এলাকায় নতুন করে নির্মাণকাজ শুরু করেছে চিনারা। আর তাতেই প্রমান হয় খুব তাড়াতাড়ি পাততাড়ি গোটাতে রাজি নয় লাল ফৌজ। দীর্ঘদিনের জন্যই এই এলাকায় মোতায়েন থাকার পরিকল্পনা করেই তারা প্যাংগং-এর উত্তর প্রান্তে ঘাঁটি তৈরি করেছে।
     

  • undefined

    India 9, Sep 2020, 2:16 PM

    ড্রাগনদের আবারও নজর পড়েছে প্যাংগং-এর ফিঙ্গার ৪-এ, সামনে আসছেন আগ্রাসনের নতুন তথ্য

    চিনের বিদেশ মন্ত্রক মুখে পূর্ব লাদাখের বিস্তীর্ণ সীমান্ত থেকে সেনা সরিয়ে আনা হতে পারে বলে আশা প্রকাশ করেছেন। কিন্তু কাজে একদমই অন্য ছবি প্রকাশ পাচ্ছে। সোমবার সন্ধ্যায় চিনা সেনার অনুপ্রবেশের চেষ্টার ফলে উত্তপ্ত হয়ে উঠেছিল প্যাংগং-এর দক্ষিণ প্রান্ত।  তার ২৪ ঘণ্টার মধ্যেই আবারও আগ্রাসনের প্রমান দিল চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা। ভারতীয় সেনাবাহিনী সূত্রে খবর প্যাংগংএর উত্তর প্রান্তে ফিঙ্গার ফোর এলাকায় আরও শক্তি বাড়াচ্ছে লাল ফৌজ। 

  • <p><strong>পূর্ব লাদাখ নিয়ে দুই দেশের মধ্যে একাধিক বৈঠক হলেও এখনও চাপা উত্তেজনা রয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে চিন সেনা সরায়নি বলে অভিযোগ করে চলেছে ভারত। আর এই চাপা &nbsp;উত্তেজনার মধ্যেই এবার অরুণাচল সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় &nbsp;সন্দেহজনক তৎপরতা বাড়ছে লালফৌজের।&nbsp;</strong></p>

    India 8, Sep 2020, 9:48 PM

    বর্ষা আর বন্দুক নিয়ে সোমবার প্যাংগং দখলে এসেছিল লাল ফৌজ, দেখেনিন যুদ্ধবাজদের সেই ভয়ঙ্কর ছবি

    সোমবার আবারও চিনা সেনা ভারতীয় ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করেছিল।  চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যদের প্রতিহত করতে গিয়ে সতর্কতা মূলক গুলি চালায় ভারত। পাল্টা চিনা সেনাও গুলি চালিয়েছিল বলে অভিযোগ। সোমবারে প্যাংগং গড পাও পাহাড় দখল করতে আসা  যুদ্ধবাজ চিনা সেনার সেনার একটি ছবি ইতিমধ্যেই ভাইরাল নেটদুনিয়া। আর সেই ছবিতে দেখা যাচ্ছে চিনা সেনারা মধ্যযুগীয় অস্ত্র নিয়ে ভারতীয় বাহিনীর সামনে হাজির হয়েছিল। ছবিতে দেখা যাচ্ছে প্রত্যেক চিনা সেনার হাতে রয়েছে একটি বর্ষা। আর রয়েছে রাইফেলও। ছুরির মত ধারাল অস্ত্রও ছিল তাদের সঙ্গে। যে ছবিটি আপনি দেখছেন সেটি রেজাঙ্গ লা ও মুখপাড়ির কাছে একটি পাথুরে এলাকা। এটি ভারতীয় অবস্থানের খুব কাছে। 

  • undefined

    India 8, Sep 2020, 4:15 PM

    মস্কোর বৈঠেকের আগেই লাদাখ নিয়ে আশঙ্কার কালো মেঘ দেখছেন বিদেশ মন্ত্রী, সীমান্তে মোয়াতেন ফাইটার জেট

    লাদাখ সীমান্তের উত্তেজেনা ক্রমশই বাড়ছে। সোমবার লাদাখে একতরফা লড়াই হয়নি। সেনা সূত্রের খবর, চিনা সেনাও ভারতীয় জওয়ানদের লক্ষ্য করে গুলি ছুঁড়েছিল। অন্যদিকে প্রায় ৫০-৬০জন চিনা সেনা ভারতীয় সেনা বাহিনীর দখলে থাকা গড পাও দখল করতে এসেছিল। তবে এই ঘটনার পরেও প্যাংগং-এর দক্ষিণ প্রান্তে চিনা তৎপতরা তেমনভাবে হ্রাস পায়নি বলেও জানিয়েছেন সেনাবাহিনীর এক কর্তা। 
     

  • undefined

    India 8, Sep 2020, 12:20 PM

    কীভাবে গালওয়ানের মত প্যাংগং-এর গড পাও দখল করতে চেয়েছিল চিন, জেনেনিন তারই বিস্তারিত কাহিনি

    প্যাংগং-এর দক্ষিণ তীরে আবারও নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। ভারতীয় জওয়ানরা চিনের সেনাবাহিনীকে লক্ষ্য করে গুলি চালিয়েছে বলে সুর চড়াচ্ছে বেজিং। সোমবার রাত থেকেই এই বিষয়টি নিয়ে সরব হয়েছে বেজিং। কিন্তু কী হয়েছে সেই রাতে? সেনা সূত্রে পাওয়া খবরে জানাগেছে গুলি চলছে প্যাংগং-এর দক্ষিণ প্রান্তে। কিন্তু তারজন্য কিছুটা হলেও দায়ি চিন। 

  • undefined

    India 7, Sep 2020, 9:43 PM

    লাদাখ সীমান্তে ভারী হচ্ছে লাল ফৌজের বুটের আওয়াজ, আরও অস্ত্র জড়ো করছে বলে সূত্রের খবর

    পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা বরাবার আবারও আস্ত্র সজ্জা বাড়াচ্ছে চিন। উপগ্রহ চিত্র ও গোয়েন্দা সূত্রে পাওয়ার খবর তেমনই ইঙ্গিত করছে। গত ২৪ অগাস্ট সামরিক মহড়ার সময় চিনের পিপিলস লিবারেশ আর্মির প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখা  বরাবর নতুন করে সাঁজোয়া গাড়ি ও সমরযান মোতায়েন করেছে। এর আগে অস্ত্র নিয়ে আসা হয়েছিল মে মাসে সীমান্ত উত্তেজনার আগে। 
     

  • undefined

    India 6, Sep 2020, 5:50 PM

    চিন-কে আটকাতে ভারতীয় সেনার সঙ্গে কাঁধ মেলাচ্ছে লাদাখবাসী, কালা পাহাড়ে যাচ্ছে জল ও খাবার

    চিনের অনড় মনোভাবের কারণে এখনও পর্যন্ত পূর্ব লাদাখ সীমান্ত উত্তপ্ত হয়ে রয়েছে। এই পরিস্থিতি ভারতীয় ভূখণ্ড রক্ষায় মরিয়া ভারতীয় সেনা বাহিনীর। প্রতিকূল আবহাওয়া আর লাল ফৌজের সঙ্গে লড়াই করে দেশ রক্ষায় দায়িত্বপ্রাপ্ত জওয়ানদের পাশে দাঁড়ালেন কেন্দ্রীয় শাসিত লাদাখের স্থানীয় বাসিন্দারা। আর যা নিয়ে ইতিমত সরগরম নেটদুনিয়া।