জওহরলাল নেহরু  

(Search results - 13)
  • <p>বাংলা অটল টানেল</p>

    India 3, Oct 2020, 9:41 AM

    Live Atal Tunnel- অটল টানেলের ফিতা কাটলেন প্রধানমন্ত্রী মোদী, ভাষণে সকলে জানালেন অভিনন্দন

    স্বপ্নের জন্ম ১৯৬০ সালে যখন প্রধানমন্ত্রী ছিলেন জওহরলাল নেহরু। কিন্তু, সেই স্বপ্ন পূরণে লেগে গেল পাঁচ দশক, অবশেষে সুড়ঙ্গ পেল লাহুল-স্পিতি। ১৯৮৩ সালে এই সুড়ঙ্গ তৈরি নিয়ে প্রথম প্রস্তাব গৃহীত হয়েছিল। এরপর আর কাজ এগোয়নি, যতক্ষণ না অটলবিহারী প্রকল্পকে ধাক্কা দিয়েছিলেন। 

  • undefined

    India 3, Oct 2020, 8:40 AM

    নেহরুর স্বপ্ন ইন্দিরার হাত দিয়ে পৌঁছয় অটলের হাতে, জানুন 'অটল টানেল' তৈরির পিছনের ইতিহাস

    স্বপ্নের জন্ম ১৯৬০ সালে যখন প্রধানমন্ত্রী ছিলেন জওহরলাল নেহরু। কিন্তু, সেই স্বপ্ন পূরণে লেগে গেল পাঁচ দশক, অবশেষে সুড়ঙ্গ পেল লাহুল-স্পিতি। ১৯৮৩ সালে এই সুড়ঙ্গ তৈরি নিয়ে প্রথম প্রস্তাব গৃহীত হয়েছিল। এরপর আর কাজ এগোয়নি, যতক্ষণ না অটলবিহারী প্রকল্পকে ধাক্কা দিয়েছিলেন। 
     

  • <p style="text-align: justify;"><strong>जेल में आम लाने पर किया पत्नी का विरोध</strong><br />
- स्वतंत्रता की लड़ाई के दौरान शास्त्री करीब 9 साल तक जेल में रहे। असहयोग आंदोलन के लिए पहली बार वह 17 साल की उम्र में जेल गए, लेकिन बालिग न होने की वजह से उन्हें छोड़ दिया गया।<br />
- इसके बाद वे सविनय अवज्ञा आंदोलन के लिए 1930 में ढाई साल के लिए जेल गए। 1940 और फिर 1941 से लेकर 1946 के बीच भी जेल में रहे। शास्त्री जी ने करीब 9 साल जेल में बिताए।</p>

    India 2, Oct 2020, 10:13 AM

    লালবাহাদুর একটি আদর্শ, তাঁর মৃত্যু আজও রহস্য

    লালবাহাদুর শাস্ত্রী ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী। সেই সময়ের কংগ্রেসের শীর্ষ নেতা। দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যুর পর তিনি প্রধানমন্ত্রীর আসনে বসেন। স্বাধীনতার পরেই ক্ষমতায় আসে কংগ্রেস। আপাত শান্ত মানুষটির মধ্যে যে এক তেজস্বী ও দীপ্ত মানসিকতা রয়েছে স্বাধীনতা আন্দোলনের সময় থেকেই দেশের নেতারা তা বুঝতে পেরেছিলেন। 

  • দেশের অন্যতম সেরা জওহরলাল নেহরু স্টেডিয়াম এখন কোয়ারেন্টাইন সেন্টার

    Sports31, Mar 2020, 9:14 PM

    দেশের অন্যতম সেরা জওহরলাল নেহরু স্টেডিয়াম এখন কোয়ারেন্টাইন সেন্টার

    রাজধানী দিল্লিতে ক্রমশ উদ্বেগ বাড়ছে করোনা পরিস্থিতি নিয়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তৈরি হচ্ছে একাধিক কোয়ারেন্টাইন সেন্টার। জওহরলাল। নেহরু স্টেডিয়ামকে তুলে দেওয়া হল দিল্লি সরকারের হাতে। দেশের অন্যতম সেরা স্টেডিয়ামকে তৈরি করা হবে কোয়ারেন্টাইন সেন্টার।

  • बता दें कि कोरोना वायरस के आगरा में पॉज़िटिव केसेज मिलने के बाद यहां का स्वास्थ्य महकमा सतर्क हो गया है। पूरी सतर्कता के साथ बाहर से आने वाले सैलानियों की स्क्रीनिंग की जा रही है। एयरपोर्ट्स पर भी यात्रियों की जांच की जा रही है।

    India 18, Mar 2020, 11:03 AM

    কোয়ারেনটাইন থেকে করোনার রোগী পালিয়েছে আগ্রায়, তাজমহলকে ঘিরে চাপা আতঙ্ক

    বিদেশ থেকে মধুচন্দ্রিমা করে এসেছিল স্বামী-স্ত্রী মিলে দুজনেই করোনায় আক্রান্ত বলে নিশ্চিত জানা গিয়েছে তারপর স্বামীকে কোয়ারেনটাইনে পাঠানো হলেও স্ত্রীকে  কিন্তু আর খুঁজে পাওয়া যায়নি আশঙ্কা করা হচ্ছে, তাজমহলের শহর আগ্রায় কোথাও লুকিয়ে রয়েছেন সদ্য়বিবাহিত সেই যুবতী আর তাই আগ্রা তথা তাজমহলকে ঘিরে শুরু হয়েছে আতঙ্ক

  • സമൂഹമാധ്യമങ്ങളില്‍ ദീപികയുടെ ചിത്രങ്ങള്‍ ബഹിഷ്ക്കരിക്കാനുള്ള ആഹ്വാനവും നടക്കുന്നു.

    India 8, Jan 2020, 11:42 PM

    আমরা কি দোষ করলাম, নাম না করে 'দীপিকাদের খোঁচা' জেএনইউ-এর উপাচার্যের

    গতকালই জেএনইউ কাণ্ডে আক্রান্ত ছাত্রীদের পাশে দাঁড়াতে গিয়েছিলেন দীপিকা পাড়ুকোন। যা নিয়ে তোলপাড় হয়েছে সোশ্যাল মিডিয়া। এবার বিশিষ্টজনেরা কেন বিক্ষোভকারীদের পাশে দাঁড়াচ্ছে তা নিয়ে প্রশ্ন তুললেন খোদ জওহরলাল নেহরু ইউনিভার্সিটির উপাচার্য এম জগদীশ কুমার। 

  • Jagdeep Dhankhar

    Kolkata7, Jan 2020, 5:32 PM

    জেএনইউ-এর ঘটনায় সরব, যাদবপুর নিয়ে নীরব কেন - টুইট রাজ্যপালের

    ফের বুদ্ধিজীবীদের একাহত ধনখড়ের। এবার যাদবপুরের ছাত্রদের ওপর পুলিশি লাঠিচার্জ নিয়ে প্রশ্ন তোলন তিনি। টুইটে রাজ্য়পাল প্রশ্ন বলেন, কেন যাদবপুরে ছাত্রদের ওপর লাঠিচার্জ নিয়ে সরব হচ্ছেন না  সবাই।

  • undefined

    Bengali Cinema6, Jan 2020, 12:33 PM

    'এই মুখোশধারী গুন্ডারা কারা'- জেনএনইউ প্রতিবাদে সরব টলিউড

    শিক্ষাজগতে আরও এক কালো অধ্যায়। দিল্লিতে রাতের অন্ধকারেই পড়ুয়াদের ওপর চলল হামলা। সামনে দাঁড়িয়ে থাকা পুলিশের পক্ষ থেকে এল না কোনও রকম সাহায্য। দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের হস্টেলের ফি বৃদ্ধির প্রতিবাদে এদিন সরব হয়েছিলেন পড়ুয়ারা। সময় যতই এগোতে থাকে পরিস্থিতি অন্য পথে মোড় নেয়। 

  • undefined

    Kolkata6, Jan 2020, 12:19 PM

    জেএনইউয়ের ঘটনায় 'গেরুয়াপন্থী' নেটিজেনরাও সমালোচনায় মুখর

    এতদিন যাঁরা এনআরসি-সিএএপন্থী ছিলেন, তাঁরাই এদিন জেএনইউয়ের ঘটনায় সোশাল মিডিয়ার সরব।

  • জেএনইউ-এর পাশে যাদবপুর,  রাতেই বেরোল  প্রতিবাদ মিছিল

    Kolkata6, Jan 2020, 1:30 AM

    জেএনইউ-এর পাশে যাদবপুর, রাতেই বেরোল প্রতিবাদ মিছিল

    সকাল পর্যন্ত অপেক্ষা করল না যাদবপুর। জেএনইউতে ছাত্র-শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে রবিবার রাতেই মিছিল বের করল যাদবপুর ইউনিভার্সিটির পড়ুয়ারা। এদিন মিছিল থেকেই উঠল আজাদির স্লোগান। জওহরলাল নেহরু ইউনিভারসিটিতে হামলার জন্য় গেরুয়া ব্রিগেডকেই কাঠগড়ায় তোলে ছাত্ররা।

  • শিশু দিবসে বড় প্রশ্ন, নেহরু না  মোদী কাকে ওপরে রাখলেন রাজ্য়পাল
    Video Icon

    Kolkata14, Nov 2019, 6:06 PM

    শিশু দিবসে বড় প্রশ্ন, নেহরু না মোদী কাকে ওপরে রাখলেন রাজ্য়পাল

    শিশু দিবসে সাংবাদিকের অস্বস্তিকর প্রশ্ন, যা শুনে সাবলীল উত্তর দিলেন রাজ্য়পাল জগদীপ ধনখড়। নেহরু না মোদী শিশুদের কাছে কে বেশি জনপ্রিয় বলতে গিয়ে  বেশির ভাগ সময়ই শোনা গেল মোদী বন্দনা। কারও সঙ্গে তুলনা টানা উচিত না বলেও জওহরলাল নেহরুর কথা মুখে আনলেন না রাজ্যপাল।

  • Bangalore based bengali scientist get Bhatnagar Awards

    India 28, Sep 2019, 11:19 AM

    জলবায়ু দূষণ রুখতে বাঁকুড়ার তাপসের গবেষণা পাচ্ছে ভারত সরকারের স্বীকৃতি

    বিজ্ঞান গবেষণায় দেশের সর্বোচ্চ সম্মান ভাটনগর পুরস্কার। আর সেই পুরস্কার প্রাপকদের তালকিয়া বাংলার জয়-জয়কার। একজন বা দু'জন নন, এবার ১২ জন ভাটনগর প্রাপকের মধ্যে ছজনই বাঙালি। এরমধ্যে রয়েছেন বেঙ্গালুরুর জওহরলাল নেহরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চের বিজ্ঞানী তাপসকুমার মাজি। কার্বন ডাই-অক্সাইড বা মিথেন পরিবেশের পক্ষে ক্ষতিকারক। জলবায়ু বদলের ক্ষেত্রেও তা অন্যতম উপাদান। এই ক্ষতিকর  গ্যাসগুলিকে কী ভাবে ধাতু দিয়ে শুষে নিয়ে তাকে পুনরায় ব্যবহার করা যায়, তারই পথ বাতলেছেন এই তরুণ  বাঙালি বিজ্ঞানী। 

  • জওহরলাল নেহরুও যুদ্ধজাহাজে পরিবার নিয়ে ভ্রমণ করেছেন। ছবি সৌজন্য়ে- ভারতীয় জাতীয় কংগ্রেস

    Election9, May 2019, 12:49 PM

    রাজীব গান্ধীর দিকে মোদীর অভিযোগ! তবে জওহরলাল নেহরুও যুদ্ধজাহাজে পরিবার নিয়ে ভ্রমণ করেছেন

    মোদী বলেছেন, পরিবার ও শ্বশুরবাড়ির সদস্য়দের সঙ্গে ছুটি কাটানোর জন্য় যুদ্ধজাহাজ আইএনএস বিরাট ব্য়বহার করতেন রাজীব গান্ধী।যুদ্ধজাহাজকে ব্য়ক্তিগত খাতে রাজীব গান্ধীই প্রথম ব্য়বহার করেননি। বরং এই ধারা আরও আগেই শুরু করেছিলেম জহরলাল নেহরু।