জাতীয় শিক্ষা নীতি  

(Search results - 3)
  • undefined

    India 22, Sep 2020, 5:42 PM

    জাতীয় শিক্ষা নীতির ফলে ভারতের উত্তরণ ঘটবে, গুয়াহাটি আইআইটির অনুষ্ঠানে আশাবাদী প্রধানমন্ত্রী

    জাতীয় শিক্ষা নীতি ভারতকে আরও এগিয়ে নিয়ে যাবে। বিশ্বের শিক্ষা ব্যবস্থায় আরও গ্রহণযোগ্য করে তুলবে। গুয়াহাটি আইআইটি কনভোকেশনের অনুষ্ঠানে এমনই বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলে, তরুণদের স্বপ্নকে বাস্তব রূপ দিতেই জাতীয় শিক্ষা নীতি বা এনইপি ২০২০ প্রবর্তন করা হয়েছে। আধুনিক এই শিক্ষা ব্যবস্থা শিক্ষার সঙ্গে প্রযুক্তিকে মিলিয়ে দিতে সক্ষম বলও আশা প্রকাশ করেছেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এইনইপিক অধীনে জাতীয় প্রযুক্তি শিক্ষা স্থাপন করা হয়েছে। আর তাতে গবেষণার জন্য পর্যাপ্ত সুযোগ সুবিধে রয়েছে। 

  • <p>The report added that UGC had told the apex court that its July 6 directive, asking universities and colleges to conduct final year exams by September 30 amid the COVID-19 pandemic and states cannot take decision to confer degrees without holding the examinations.</p>

    Kolkata8, Sep 2020, 12:35 AM

    জাতীয় শিক্ষানীতি আসলে কেন্দ্রের একতরফা সিদ্ধান্ত, প্রধানমন্ত্রীর কাছে ক্ষোভ রাজ্য়ের

    কঠোর সমালোচকরাও প্রশ্ংসা করেছেন। মোদী সরকারের জাতীয় শিক্ষা নীতিকে সদর্থক পদক্ষেপ বলে দাবি  করেছেন দেশের নামকরা শিক্ষাবিদরা। অথচ সেই শিক্ষানীতি নিয়েই এ কেন্দ্রীয় সরকারের বিরেুদ্ধে সরব হল পশ্চিমবঙ্গ। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, রাজ্যপালদের সভায় রাজ্য়ের অবস্থান স্পষ্ট করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।  

  • undefined

    India 7, Aug 2020, 1:00 PM

    'চাকরি প্রার্থীর পরিবর্তে চাকরিদাতা তৈরি করাই উদ্দেশ্য', জাতীয় শিক্ষানীতি প্রসঙ্গে মন্তব্য মোদীর

    শিক্ষানীতির মূল উদ্দেশ্যই হল 'আমাদের কী ভাবতে হবে' আর  'আগামী দিনে আমরা কী ভাবে তা ভাবব' তার ওপর জোর দেওয়া। বর্তমান সময়ে তথ্য ও বিষয়বস্তু খুবই সহজেও উপলব্ধ হয়। তাই শিশুদের শিক্ষার জন্য আরও গভীরে যাওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। একই সঙ্গে আরও আবিষ্কার মূলক ও বিশ্লেষণ ভিত্তির শিক্ষা ব্যবস্থার ওপর জোর দেওয়া হয়েছে। মানব সম্পদন উন্নয়ন মন্ত্রক আর বিশ্ববিদ্যাসয়র মঞ্জরি কমিশনের যৌথ উদ্যোগে আয়োজিত 'উচ্চ শিক্ষায় রীপান্তরমূলক সংস্কার কনক্লেভ' অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে জাতীয় শিক্ষানীতি ২০২০ কে রীতিমত সমর্থন করেন। তিনি বলেন ৩৪ বছর পুরনো শিক্ষাব্যবস্থা বদল খুবই জরুরি ছিল।