জিডিপি  

(Search results - 11)
  • undefined

    Coronavirus India27, Mar 2020, 12:11 PM IST

    লকডাউন মোকাবিলায় রেপো রেট কমাল আরবিআই, জনতাকে স্বস্তি দিয়ে মকুব হল ৩ মাসের ইএমআই

    করোনার জেরে আর্থিক মন্দা দেশজুড়ে, লকডাউনের জেরে কাজ হারিয়েছেন গরিবরা, জিডিপি বৃদ্ধির হার নেমে যাওয়ার আশঙ্কা, ভারতীয় অর্থনীতিকে চাঙ্কা করতে এগিয়ে এল আরবিআই।

  • undefined

    India 26, Mar 2020, 10:15 PM IST

    করোনায় চাকরি হারানোর ভয়ে আত্মঘাতী ২ বাঙালি, বৃদ্ধির হার পিছিয়ে যাবে ৫০ বছর আগে

    ফিল্ম যে আরও বাকি আছে তা স্পষ্ট করে দিয়েছে ব্রিটিশ বোকারেজ সংস্থা বার্কলেজের একটি সমীক্ষা আপাতত দেশে চার সপ্তাহ সম্মূর্ণ লকডাউন চলবেআংশিক লকডাউন চলবে আরও অন্তত আট সপ্তাহতাই খুব স্বাভাবিকভাবেই নতুন অর্থবর্ষের প্রথম ত্রৈমাশিক জুড়ে দেশের অর্থনীতিতে প্রভাব ফেলবে এই করোনা পরিস্থিতিআর তার ফলে, তলানীতে থাকা বৃদ্ধির হার আরও তলানিতে গিয়ে দাঁড়াবে ২.৫ শতাংশ

  • undefined

    India 19, Mar 2020, 5:30 PM IST

    ভয়ঙ্কর অর্থনীতির দিকে ঠেলে দিচ্ছে করোনা, কলকাতা থেকে মুম্বই মাথায় হাত ক্ষুদ্র ব্যবসায়ীদের

    রোনাভাইরাস সংক্রমণ রুখতে ইতিমধ্যেই বাতিল করা হয়েছে একাধিক উড়ান। কমছে যাত্রী সংখ্যা। ক্ষতির মুখে পড়তে চলেছে উড়ান সংস্থাগুলি। ইতিমধ্যেই পুণরুজ্জীবনের প্যাকেজ নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। প্রায় ১১ হাজার ৯০০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করা হতে পারে। কিন্তু ক্ষতির মুখে পড়তে চলেছে তুলনামূলক ক্ষুদ্র শিল্পগুলিও।

  • GDP growth falls to over 7-year low of 5% in June quarter

    Life Style2, Jan 2020, 3:47 PM IST

    রাজকোষে টান, ঘাটতি মেটাতে টেলিকম সংস্থার বকেয়ায় নজর মোদী সরকারের

    অর্থনৈতিক উন্নতির ভিত্তিতে বাজেটের ঘাটতি লক্ষ্যমাত্রা পূরণে জন্য ভারত সরকার মোবাইল ফোন পরিষেবা সরবরাহকারী সংস্থা থেকে  শক্তি উৎপাদনকারী সংস্থাগুলি এবং সার প্রস্তুতকারকদের থেকে বকেয়া টেলিকম ফি বাবদ কমপক্ষে ৩০ বিলিয়ন ডলার মূল্যের বকেয়া জমার নির্দেশ দেওয়া হয়েছে।

  • undefined
    Video Icon

    India 27, Dec 2019, 4:53 PM IST

    'দেশে অর্থনৈতিক মন্দা নেই', তাও ভারত হারাতে চলছে কয়েক লক্ষ কোটি টাকা

    বিজেপি-র নেতা মন্ত্রীরা একযোগে দাবি করছেন, ভারতে অর্থনৈতিক মন্দা দেখা দেয়নি। তার পরেও বেহাল অর্থনীতির কারণে ভারতের ২.৮ লক্ষ কোটি টাকা লোকসান হতে পারে। অনেকসময়ই অর্থনৈতিক বৃদ্ধি বা হ্রাস শতাংশের হিসাবে পরিমাপ করা হয়। কিন্তু যদি প্রকৃত গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট বা জিডিপি এবং সম্ভাব্য জিডিপির মধ্যে নিখুঁত পার্থক্য করে দেখা যাচ্ছে ২০২০ আর্থিক বছরে ২.৮ লক্ষ কোটি টাকা কম যোগ হবে আমাদের অর্থনীতিতে। জিডিপি এবং সম্ভাব্য জিডিপির মধ্যে পার্থক্যকে বলা হয় আউটপুট গ্যাপ, যা আর্থিক নীতি নির্ধারকরা ব্যবহার করেন অর্থনীতিতে আরও বেশি না কম আর্থিক উদ্দীপনার প্রয়োজন, তা নির্ধারণ করতে।

     

  • GDP growth very low in India

    India 29, Nov 2019, 9:17 PM IST

    চিন্তা বাড়িয়ে আরও কমল জিডিপি বৃদ্ধির হার, এক বছরে পতন ২.৬ শতাংশ

    শেষ ত্রৈমাসিকে জিডিপি যে হারে বেড়েছে, তা গত ছয় বছরে সবথেকে ধীর গতির। এর আগে ২০১২-১৩ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ছিল ৪.৩ শতাংশ।

  • moodys negative talk

    India 14, Nov 2019, 4:30 PM IST

    মুডিজ-এর রিপোর্টে ভারতের গড় বৃদ্ধিতে ফের কালো মেঘ, কমছে কর্ম সংস্থান

    ভারতের সম্ভাব্য জিডিপি বৃদ্ধিতে ধাক্কা ৫.৬ শতাংশ নামিয়ে আনল মুডিজ। তবে এই অবস্থার পরিবর্তন হবে বলে জানানো হচ্ছে। অবস্থার পরিবর্তনে সময় লাগবে বলে মনে করছে মুডিজ।

  • undefined

    India 14, Sep 2019, 5:29 PM IST

    কম কর ফাঁকিতেও মিলবে না সাজা, ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

    দেশের অর্থনীতিক অবস্থার হাল ধরাই এখন মোদী সরকারের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। গাড়ি শিল্পের পাশাপাশি একাধিক শিল্পে চলতে থাকা মন্দার জের বহু কর্মচারী আজ বেকার। গাড়ি শিল্পের সঙ্গে যুক্ত বহু কর্মচারীকেই ছাঁটাই করে দেওয়া হয়েছে। দেশের আর্থিক পরিস্থিতি তুলে ধরে ইতিমধ্যেই মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগেছেন বিরোধীরা।

  • IMF

    India 13, Sep 2019, 2:53 PM IST

    ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার প্রত্যাশার থেকেও দুর্বল, উদ্বেগ প্রকাশ করল আইএমএফ

    অর্থনৈতিক দুর্বলতার কারণ হিসাবে কর্পোরেট এবং পরিবেশ নিয়ন্ত্রণকারী অনিশ্চয়তার পাশাপাশি কিছু ব্যাঙ্ক বহির্ভুত আর্থিক সংস্থার দুর্বলতাকেও দায়ি করেছে আইএমএফ। এই বিষয়গুলিই ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হারতে প্রতিকূল পরিস্থিতির মধ্যে ঠেলে দিয়েছে বলে মনে করছেন  ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ডের মুখপাত্র গেরি রাইস। 

  • gst

    India 1, Sep 2019, 6:58 PM IST

    'অধঃপতন', অগাস্টে দেশের জিএসটি আদায় কমল এক লক্ষ কোটির কম

    জিডিপির পর এবার জিএসটি। অগাস্টে দেশের জিএসটি আদায়ের পরিমাণ কমে দাঁড়াল এক লক্ষ কোটি টাকার কম। স্বাভাবিকভাবেই যা চিন্তা বাড়াল দেশের অর্থমন্ত্রীর।

  • undefined

    India 2, Aug 2019, 1:47 PM IST

    বিশ্বব্যাঙ্কের জিডিপি ক্রমতালিকায় এক ধাপ নেমে সপ্তম স্থানে ভারত

    প্রকাশিত হল বিশ্বব্যাঙ্কের ২০১৮ সালের জিডিপি তালিকা। এক ধাপ নেমে সপ্তম স্থানে জায়গা করে নিয়েছে ভারত। গ্লোবাল জিডিপির নিরিখে প্রথম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ২০১৮ সালের হিসেব অনুযায়ী ভারতের মোট জিডিপির পরিমাণ ২.৭ ট্রিলিয়ন ডলার।